আম্মুকে নিয়ে চক্ষু চিকিৎসা শিবিরে কিছুক্ষণ।

in আমার বাংলা ব্লগ2 years ago

বিসমিল্লাহি রহমানের রাহিম

আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।

প্রিয় , আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম।

আজ আমি আপনাদের আম্মুকে নিয়ে চক্ষু চিকিৎসা শিবিরে কিছু মুহূর্ত কাটানো সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

আসুন শুরু করি

1667669418946.jpg

source
Device :- Redmi note 7

IMG_20221105_101119.jpg

চোখ মানুষের মূল্যবান সম্পদ। মানবদেহের সবচেয়ে সমবেদনশীল অঙ্গ গুলোর মধ্যে অন্যতম হলো চোখ। চোখ আমাদের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ। মানুষের পঞ্চইন্দ্রিয় একটি হলো চোখ। আসলে সৃষ্টিকর্তার অতি রহস্যময় সৃষ্টি হলো চোখ। চোখ দিয়ে আমরা কত রকমের রং দেখি এবং কতদূর পর্যন্ত দেখি তা বলা যায় না। আমাদের চারপাশের দৃশ্যগুলি চোখের সাহায্যে মস্তিষ্কের দৃশ্যকরণ হয়ে থাকে।

যার চোখ নাই সে বুঝে চোখের গুরুত্ব কতটুকু। চোখ ছাড়া এ পৃথিবী অন্ধকার। একজন অন্ধ ব্যক্তি চোখে না দেখার জন্য কত অসহ্য যন্ত্রনা হাজার রকমের সমস্যা মধ্যে পড়তে হয় তা ভাষায় প্রকাশ করা যায় না । যার চোখ নাই সে কখনো এই পৃথিবীর অপরূপ সৌন্দর্য দেখতে পারে না।

IMG_20221105_232119.jpg

আজ আমাদের ফেনী জেলায় জেলা প্রশাসক কার্যালয়ে বাংলাদেশ জাতীয় অন্ধ কল্যাণ সমিতি এবং বাংলাদেশ ইনস্টিটিউট অফ কমিউনিটি অফথালমোলজি কর্তৃক চক্ষু চিকিৎসা শিবিরের আয়োজন করা হয়েছে। তাই আম্মুকে নিয়ে চক্ষু চিকিৎসা শিবিরে গিয়েছিলাম। আমার আম্মুর অনেক দিন যাবত চোখে সমস্যা। পূর্বে তাকে দুইবার চোখ অপারেশন করানো হয়েছে। প্রথম বার চোখের ছানি অপারেশন করানো হয়েছে। দ্বিতীয়বার এক চোখে লেন্স লাগানো হয়েছে। দ্বিতীয়বার চোখে লেন্স লাগানোর পরেও চোখে এখনো ধাপসা দেখে। চোখ দিয়ে পানি পড়ে। মানবদেহে যখন বড় ধরনের কোন সমস্যা দেখা দেয় তা যতই ভালো চিকিৎসা করা হোক না কেন ? ঐ রোগ সমূলে শরীর থেকে যায় না। সমূলে গেলেও এর পার্শ্বপ্রতিক ক্রিয়া রয়ে যায় । ফলে অতি সহজে অন্যান্য রোগ শরীরের মধ্যে দেখা দেয়। বলা যায় যে আমার আম্মুর ভাগ্য খারাপ তার দুইবার অপারেশন করার পরেও চোখের সমস্যা সমাধান হলো না।

1667669018356.jpg

আমরা সেখানে সাড়ে নয়টা বাজে গিয়ে পৌঁছি । গিয়ে দেখি সেখানে অনেক লোক। সবাই চোখের চিকিৎসা নিতে এসেছে। প্রথমে আমি ৫০ টাকা দিয়ে একটি টিকিট ক্রয় করলাম। তারপর ঐ টিকেট টি আম্মার হাতে দিয়ে সারিবদ্ধ লাইনে মধ্যে দাঁড় করালাম ডাক্তার দেখানোর জন্য। আসলে আমি সেখানে গিয়ে অত্যন্ত অবাক হলাম। ছোট ছেলে মেয়ে, মধ্য বয়সি মহিলা এবং বৃদ্ধ সবাই গিয়েছে চোখের চিকিৎসা নিতে। বৃদ্ধদের চেয়ে ছোট ছেলে মেয়ে এবং মধ্য বয়সি মহিলাদের সংখ্যা বেশি। আমি যখন ছোট ছিলাম তখন প্রায় দেখতাম যারা বয়স্ক লোক তাদের চোখের সমস্যা বেশি। কিন্তু বর্তমানে এখন ছোট ছেলে মেয়ে , মধ্য বয়সি মহিলাদের চোখের সমস্যা অনেক বেশি। এখন প্রায় দেখা যায় মধ্য বয়সের মহিলাদের মাথার ব্যথা, চোখের সমস্যা লেগেই থাকে। কিছুক্ষণ লাইনে অবস্থান করার পর ডাক্তার কাছে যাওয়ার সুযোগ হলো। কর্তব্যরত ডাক্তার আম্মুর চোখ ভালো করে পরীক্ষা নিরীক্ষা করে কিছু ওষুধ ও ড্রপ লিখে দিলো । চোখের পাওয়ার পরীক্ষা করে একটি চশমা দিলো। আমি সেখান থেকে ১৭০০ টাকার ওষুধ এবং চশমা ক্রয় করি।

1667669237115.jpg

IMG_20221105_232829.jpg

আমরা চোখের প্রতি যত্নশীল নয়। চোখ আমাদের অমূল্য সম্পদ। চোখে সমস্যা একবার দেখা দিলে তা একেবারে পুরোপুরি ভালো হয় না। তাই আমাদের চোখ ভালো রাখতে বিভিন্ন বিষয়ের প্রতি লক্ষ্য রাখতে হয়। চোখ ভালো রাখতে কীটনাশ মুক্ত সতেজ শাকসবজি খাওয়া প্রয়োজন। যে ফলমূল চোখের দৃষ্টি ভালো রাখতে সহায়ক ভূমিকা পালন করে সে সব ফলমূল বেশি করে খাওয়া প্রয়োজন। বিশেষ করে ভিটামিন সি সমৃদ্ধ ফল। আমরা অনেকক্ষণ ধরে নানা ধরনের ইলেকট্রিক ডিভাইস ব্যবহার করি। এতে করে চোখের মারাত্মক সমস্যা দেখা দেয়‌ । এজন্য কিছুক্ষণ পরপর চোখেতে পরিষ্কার ঠান্ডা পানি দিতে হবে। বাইরে গেলে সূর্যের অতি বেগুনি রশ্মি থেকে চোখকে রক্ষা করতে কালো চশমা সবসময় ব্যবহার করতে হয়। যখন তখন অপরিষ্কার হাত দিয়ে চোখ না ধরা। চোখে যে কোন সমস্যা দেখা দিলে অবহেলা না করে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেওয়া। চোখ যদি আমরা নিয়মিত সঠিকভাবে যত্ন করতে পারি তাহলে চোখ ভালো থাকবে। চোখের যত্ন নিতে আমাদের কোনভাবে অবহেলা করা উচিত নয়।

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি আরো বিভিন্ন বিষয় উপস্থাপন করব , ইনশাআল্লাহ।

  • অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে - আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলা এর প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানীত এডমিন মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে।বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 2 years ago 

আশা করি আন্টির চোখ খুব তাড়াতাড়ি সুস্থ হয়ে যাবে।সৃষ্টিকর্তা মানুষের শরীরে যেসব অঙ্গ-প্রত্যঙ্গ সৃষ্টি করেছেন তার প্রত্যেকটি অনেক মূল্যবান।তবে চোখ তাদের মধ্যে অন্যতম।ইদানিং চোখের সমস্যা ছোট-বড় সবার দেখা দিচ্ছে।মোবাইলের ব্যবহার এত বেড়ে গেছে মানুষের চোখের সমস্যা ও বেড়ে গেছে। মোবাইল এক দিকে যেমন মানুষের আশীর্বাদ তেমনি অন্যদিকে অভিশাপে পরিণত হচ্ছে পুরা পৃথিবী। তবে সেইটা মোবাইল ব্যবহারের উপর নির্ভর করে।ধন্যবাদ আপনাকে মূল্যবান কিছু কথা আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার পুরো পোস্টটি পড়ে সুন্দর মতামত উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

সৃষ্টিকর্তার সব সৃষ্টি জিনিসের গুরুত্ব রয়েছে চোখের গুরুত্ব তার মধ্যে অন্যতম। চোখ না থাকলে মানুষ কোন কিছুই দেখতে পেত না যার চোখ নেই সেই বুঝে চোখের মর্ম এটা ঠিক বলেছেন। দুইবার চোখ অপারেশন করার পরও যেহেতু চোখ ঠিক হয়নি তাহলে তো আপনার আম্মুর ভাগ্যটা খারাপই বলতে হবে। চোখের সমস্যা আসলেই বিরাট সমস্যা। এটা ঠিক বলেছেন আগেকার দিনে বৃদ্ধদেরই সমস্যা দেখা দিতে এখন ইয়াং ছেলেমেয়েদেরই চোখের সমস্যা বেশি দেখা যায়। এখন আপনার আম্মুর জন্য ড্রপ ও চশমা দিয়েছে সেটা ব্যবহার করে দেখুন কতদূর কি হয়। আসলে আমাদের সবারই চোখের যত্ন নেওয়া উচিত অবহেলা করা মোটেও ঠিক নয়।

 2 years ago 

পোস্টটি দেখে এত চমৎকার অনুভূতি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

শরীরের প্রত্যেকটি জিনিস অনেক মূল্যবান,তবে চোখ তার মধ্যে অন্য তম।ঠিক বলেছেন যারা অন্ধ তারা এই পৃথিবীর সৌন্দর্য উপভোগ করতে পারে না।সত্যিই তো আগে বয়স্কদের চোখের সমস্যা হতো এখন তাদের থেকে ছোট ও মধ্য বয়সীদের বেশি সমস্যা দেখা যায়।যাইহোক দোয়া করি আপনার আম্মুর চোখ তারাতাড়ি সুস্থ হয়ে উঠবে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

আজ আমি আপনাদের আম্মুকে নিয়ে চক্ষু চিকিৎসা শিবিরে কিছু মুহূর্ত কাটানো সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে।

লাইনটা একটু ঠিক করিয়েন তো।আর না হয় একটা কমা ব্যবহার করতে পারেন।যাই হোক আসলে চোখ নিয়ে অবহেলা করা ঠিক না,আমি ডাক্তারের কাছে যাব যাব বলে আলসেমি করে যাওয়া হচ্ছে না।

 2 years ago 

সুন্দর গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.034
BTC 64116.01
ETH 2758.41
USDT 1.00
SBD 2.65