DIY-এসো নিজে করি:৷ পরিপাকতন্ত্রের গুরুত্বপূর্ণ অংশ পাকস্থলী পেইন্টিং /১০% প্রিয় 💞 @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

বিসমিল্লাহি রহমানের রাহিম

আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভাল আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।

প্রিয় , আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম।

আজ আমি আপনাদের জল রং দিয়ে আঁকা পরিপাকতন্ত্রের গুরুত্বপূর্ণ অংশ পাকস্থলী পেইন্টিং সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

আসুন শুরু করি

IMG_20220322_202248.jpg

পাকস্থলী মানবদেহের পরিপাকতন্ত্রের একটি গুরুত্বপূর্ণ অংশ যা দেখতে থলির মতোন মনে হয়। পাকস্থলী পরিপাকতন্ত্রের অন্ননালী এবং ক্ষদ্রান্ত্রের মধ্যে অবস্থিত। যা
খাবারে পরিপাক প্রক্রিয়া সম্পন্ন হয়।

খাবার গ্রহণের পর পাকস্থলীতে খাদ্য জমা থাকে। এবং ধীরে ধীরে খাদ্য হজম হতে থাকে। সাধারণত সব খাদ্য যখন হজম হয়ে যায় তখন খিদে অনুভব হয়। খাদ্যের পরিপাক প্রক্রিয়া প্রথমত পাকস্থলীতে শুরু হয়ে থাকে। সাধারণত আমিষ জাতীয় খাদ্য পরিপাকে পাকস্থলী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। খাদ্য হজমের জন্য পাকস্থলীতে এসিড জমা থাকে।

প্রয়োজনীয় উপকরণ সমূহ :-

IMG_20220322_184654.jpg

১ - একটি আর্টিস্ট খাতা
২ - রং সমূহ
৩ - রং করার তুলি
৪ - রংয়ের প্লেট
৫ - পানি
৬ - পেন্সিল ইত্যাদি।

চিত্র আঁকার বিবরণ :-

↘️ধাপ :- ১↙️

IMG_20220322_184339.jpg

  • আমি প্রথমে পেন্সিল দিয়ে পাকস্থলীর চিত্র অঙ্কন করে নিলাম।

↘️ধাপ :- ২↙️

IMG_20220322_184909.jpg

  • আমি তুলি সাহায্যে পাকস্থলীর মূল খাদ্যনালী হলুদ রং করে নিলাম।

IMG_20220322_185458.jpg

  • তারপর সবুজ রঙ দিয়ে কার্ডিয়াক অংশ এঁকে নিলাম

↘️ধাপ :- ৩↙️

IMG_20220322_185810.jpg

  • এই পর্যায়ে আমি লাল রং দিয়ে পাকস্থলীর ফানডাস অংশ এঁকে নিয়েছি।

↘️ধাপ :- ৪↙️

IMG_20220322_190905.jpg

  • এখন আমি গোলাপি রঙ দিয়ে পাকস্থলীর মূল অংশ অর্থাৎ পাকস্থলীর ভিতরের অংশ এঁকে নিলাম।

↘️ধাপ :- ৫↙️

IMG_20220322_191410.jpg

  • এখন আমি চকলেট কালারের রং দিয়ে পাইলোরিক প্রাপ্ত এবং কৌণিক ছিদ্র অংশ এঁকে নিলাম।

↘️ধাপ :- ৬↙️

IMG_20220322_191700.jpg

  • এখন আমি নীল রঙ দিয়ে পাকস্থলীর পাইলোরিক অংশ এঁকে নিলাম।

↘️ধাপ :- ৭↙️

IMG_20220322_191827.jpg

IMG_20220322_192036.jpg

  • সবশেষে আমি পাকস্থলীর ক্ষদ্রান্ত্র অংশ কমলা রং দিয়ে এঁকে নিয়েছে

↘️ধাপ :- ৮↙️

IMG_20220322_193016.jpg

  • এই পর্যায়ে আমি মার্কার কলম দিয়ে পাকস্থলীর চারপাশের অংশ কালো রং করে নিলাম।

↘️ধাপ :- ৯↙️

IMG_20220322_194216.jpg

  • এখন আমি কলম দিয়ে পাকস্থলীর বিভিন্ন অংশের নাম লিখতেছি।

↘️সর্বশেষ ধাপ↙️ :-

IMG_20220322_202248.jpg

  • পাকস্থলী বিভিন্ন অংশের নাম লিখা সম্পন্ন করেছি।আশা করি আমার পাকস্থলীর পেইন্টিং সম্পূর্ণ হয়েছে। আমি শতভাগ চেষ্টা করেছি পেইন্টিং যেন সুন্দরভাবে আপনাদের মাঝে ফুটিয়ে তুলতে পারি। এইভাবে আমি এই পেইন্টিং টি সম্পূর্ণ করি।

যা এখন আপনাদের কাছে দৃশ্যমান
পেইন্টিং এর কিছু আলোকচিত্র করে নিলাম

IMG_20220322_202248.jpg

IMG_20220322_194216.jpg

IMG_20220322_205350.jpg

IMG_20220322_205448.jpg

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

পোস্ট বিবরণ :-

শ্রেণীআর্ট
ক্যামেরাRedmi note 7
পোস্ট তৈরি@ah-agim
লোকেশনফেনী, বাংলাদেশ

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি এই ধরনের চিত্রকর্ম আরো আঁকবো, ইনশাআল্লাহ।

  • অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভাল থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে - আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলা এর প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানীত এডমিন মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে।বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 3 years ago 

আপনি পরিপাকতন্ত্রের গুরুত্বপূর্ণ অংশ পাকস্থলী অসাধারন ভবে পেইন্টিং করেছেন। দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। আপনি চমৎকার ভাবে এটা উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের পেইন্টিং আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

এত সুন্দর কমেন্ট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 3 years ago 

খুবই গুরুত্বপূর্ণ একটি পোষ্ট করেছেন। আপনার পোস্টটি আসলেই আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনি আপনার চিত্র অংকন এর মাধ্যমে আমাদের সাথে পরিপাকতন্ত্রের কিছু অঙ্গে পরিচয় করিয়ে দিয়েছেন। আমার কাছে আপনার পোস্টটি অনেক ভালো লেগেছে। অনেক ধন্যবাদ আপনাকে এই পোস্ট টি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ রইল ভাই আপনার জন্য।

 3 years ago 

আপনি তো দেখি ধীরে ধীরে ডাক্তার হয়ে যাচ্ছেন। আপনার একটি পোষ্ট দেখলাম আকাশের গ্রহ নিয়ে করেছেন। আজ দেখতেছি পাকস্থলী নিয়ে করেছেন। এক সময় আকাশে থাকেন অন্য সময় মানুষের পেটে। খুব অসাধারণ লেগেছে আমার কাছে। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

বৈচিত্র্যময় উপস্থাপনা করতে চেষ্টা করছি ভাই ধন্যবাদ।

 3 years ago 

আপনার মেধা দেখে মাঝে মাঝে আমি অজ্ঞান হয়ে যায়। এভাবে এগিয়ে যান দোয়া করি।

 3 years ago 

আপনার ডাক্তারি পেইন্টিং দেখে আমার খুবই ভালো লেগেছে। এভাবে প্রতিনিয়ত নতুন নতুন পেইন্টিং দেখতে চাই আপনার কাছ থেকে। ধাপে ধাপে খুব সুন্দর ভাবে আপনি উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ রইল।

 3 years ago 

আপনি খুব চমৎকারভাবে বায়োলজির একটি জিনিস আমাদের সামনে উপস্থাপন করেছেন, আমাদের শরীরের ভিতরের একটি অংশকে আপনি ড্রয়িং আকারে উপস্থাপন করেছেন বেশ ইউনিক ছিল। আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা ।

 3 years ago 

এত সুন্দর মতামতের জন্য অসংখ্য ধন্যবাদ রইল।

 3 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে পরিপাকতন্ত্র পাকস্থলীর পেন্টি তৈরি করেছেন । সুন্দরভাবে তৈরি করা পাশাপাশি ধাপগুলো সুন্দরভাবে উপস্থাপন করেছেন ।
আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

সুন্দর কমেন্ট করার জন্য অসংখ্য ধন্যবাদ জানাই।

 3 years ago 

পরিপাকতন্ত্রের গুরুত্বপূর্ণ অংশ পাকস্থলী পেইন্টিং দেখে খুবই অবাক হলাম। কারণ আমরা প্রতিনিয়ত যে ধরনের জিনিস গুলো পোস্ট করে থাকি তা কারও না কারও সাথে অধিকাংশই মিলে যায়। অথবা প্রায় একই রকম হয়। কিন্তু আপনার চিন্তাধারার তারিফ করতে হয়। আপনি খুব বুদ্ধি করে ভিন্ন মাত্রার একটি পাকস্থলীর পেইন্টিং করেছেন। যা আগে কখনো কারো পোস্টে দেখিনি। ধন্যবাদ ভাইয়া, ভিন্ন ধরনের একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

পোষ্ট সম্পর্কে আপনার মনের অনুভূতি প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ জানাই।

 3 years ago 

আপনার অংকিত চিত্র টি আমার কাছে খুব ইউনিক লাগলো এভাব এখন অবদি আপনি ছাড়া এমন চিত্র অংকন করেনি কেউ আমরা এখানে সবাও শিখছি নতুন কিছু জানছি।অনেক সুন্দর হয়েছে।

 3 years ago 

অনেক অনেক অভিনন্দন রইল।

 3 years ago 

পরিপাকতন্ত্রের গুরুত্বপূর্ণ অংশ পাকস্থলী পেইন্টিং অনেক সুন্দর হয়েছে ভাইয়া। আপনি অনেক সুন্দর ভাবে পাকস্থলীর পেইন্টিং করেছেন। আপনার এই পেইন্টিং আমার কাছে ভাল লেগেছে। আপনার নতুন আইডিয়া আমার কাছে খুবই ভালো লেগেছে। দারুন এই পেইন্টিং শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। শুভ কামনা রইল আপনার জন্য।

 3 years ago 

মতামত প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

ওয়াও ভাইয়া অনেক ইউনিক একটি পোস্ট শেয়ার করেছেন।চিত্র টি অনেক সুন্দর হয়েছে।পাকস্থলীর প্রতিটি অংশের নাম অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন।আপনার জন্য শুভকামনা রইলো

 3 years ago 

সুন্দর কমেন্ট করার জন্য অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62802.36
ETH 2462.43
USDT 1.00
SBD 2.62