তাঁত বস্ত্র এবং কুঠির শিল্প মেলার পঞ্চম পর্ব‌।প্রত্যেক আচার খুবই সুস্বাদু এবং

in আমার বাংলা ব্লগ2 years ago

বিসমিল্লাহি রহমানের রাহিম

আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।

প্রিয় , আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম।

আজ আমি আপনাদের, তাঁত বস্ত্র এবং কুঠির শিল্প মেলার পঞ্চম পর্ব‌ সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

আসুন শুরু করি

1668872461298.jpg

source
Device :- Redmi note 7

IMG_20221105_105716.jpg

IMG_20221105_105723.jpg
)


গত পর্বে আমি আপনাদের, মাঝে মেয়েদের অলংকার সামগ্রী এবং মেকআপ সম্পর্কে আলোকপাত করেছি। আজ আমি আরো কিছু ভিন্ন ধরনের দোকান সম্পর্কে অবগত করতে যাচ্ছি। এত বিশাল মেলা বসেছে তাতে খাবার দোকান বসবে না এটা তো হতে পারে না। অনেক গুলো খাবারের দোকান বসেছে। চায়ের দোকান থেকে শুরু করে বিকেল বেলা বিভিন্ন ধরনের হালকা পাতলা নাস্তা বেগুনি, আলুর ছোপ, ডিমের ছোপ, পেয়াজু, ডাল ভাজি দোকান, ফাস্টফুট দোকান, আইসক্রিম এবং কোমর পানির দোকান বসেছে। তাছাড়া হালিম, চটপটি তো রয়েছে। বিশেষ আকর্ষণ হলো আচারের দোকান। তারপর রয়েছে সবচেয়ে জনপ্রিয় পুরান ঢাকার বিরানি, হাজী বিরানি, আজমির বিরিয়ানি ইত্যাদি।

দুই তিনটি আচারের দোকান বসেছে। বিভিন্ন ধরনের আচারের সমাহার। আচার হচ্ছে সবচেয়ে আকর্ষণীয় এবং লোভনীয় খাবার। আমার বিভিন্ন ধরনের আচার দেখে মুখে জল চলে এলো। আমি জলপাই এর আচার খেয়েছি। সবাই মেলা থেকে কিছু কিনুক বা না কিনুক কিন্তু কোন না কোন আচার খেয়ে যাবে। কারণ আচার দেখে খাওয়ার লোভ কন্ট্রোল করা খুবই কষ্টকর। আসলে কত রকমের যে আচার রয়েছে তা বলে শেষ করা যাবে না। আম, জলপাই, কামরাঙ্গ, চালতা, তেতুল, বড়ই, আমলকি‌, পেয়ারাসহ আরো অন্যান্য ফল দিয়ে নানা ধরনের আচার তৈরি করেছেন। এক ফল দিয়ে বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে অনেক আইটেমের আচার তৈরি করা হয়েছে। এক এক ধরনের আচারে স্বাদ ও ফেভার এক এক রকম। প্রত্যেক আচার খুবই সুস্বাদু ও মজাদার। সব বয়সে লোকেরা কোনো না কোনো আচার বাসায় নিয়ে যাচ্ছে বা, দোকানে বসে খেয়ে নিচ্ছে।

IMG_20221105_112738.jpg

![IMG_20221105_112745.jpg](


অনেক বিশাল জায়গা জুড়ে মেলা বসেছে। মেলার সমস্ত স্টোর গুলো ঘুরে দেখে তৃষ্ণা পাবে এটাই স্বাভাবিক। সে কথা মাথায় রেখে মেলাতে শরবতের দোকান বসেছে। শরবতে দোকান বেশিরভাগ বিকেল বেলা জমে উঠে। ক্রেতা সাধারণের জন্য যে কত রকমের শরবত বানিয়ে রেখেছে‌। তা দেখে সত্যি আমি অবাক হলাম। এক গ্লাস শরবত বিশ টাকা থেকে শুরু করে তিনশত টাকা পর্যন্ত রয়েছে। আমি কোন শরবত খাইনি শুধু দাঁড়িয়ে দাঁড়িয়ে বিভিন্ন রকম শরবত তৈরি দেখিছি। মেলাতে অনেকে শরবত খাচ্ছে। লেবু, বেল, কমলা, মালটা, আখ, স্ট্রবেরি, আম সহ অনেক ধরনের ফল দিয়ে বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে শরবত এর মাধ্যমে শরবত তৈরি করে রাখা হয়েছে।

IMG_20221105_112355.jpg

vM1pGHgNcyCXUWJECrZbvn1NMPj1oFGUo3gYfF3NNPRD9X9Qbc8mqzZ9BjCKRDeYWY8tC8UrZePeyq2MncuhdkoHSemRNdwHDRWZUb2YyJWQ4KUwDGn4vLrTKEXeZGKjyUn1FWm (1).gif

ppmw4FvW2DDmGSiwmh2jDqexvQA2qTsMf7nGoN1AUmAAQ58R244deFngFpD9vjaMrfiSimZP24FwTs6exBye8zrMbxy5TBxLSxehMg2yysco76Q5Ynvz5dieod364MZ2bmvfRJ2UjZo3mCHaSdimVYEqPMs7N5FUZa3wtXAHG6qBhgqRU3t9N2sgBreZ2yD7sGxhWBfb6PeY5P2BtDHSUnphNFxrgT9FWCbUz.png

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovaWuJriC1dwvP3MH6BQsuw5DmpRMdgkQT6aXuDWykkNVHvPKh4iVdtxSwphoj3XvhXfawWbRX9B2hghLYPvMPbkJ.jpeg

IMG_20221105_111257.jpg

IMG_20221105_111259.jpg

মেলাতে অনেক ধরনের ব্যাগের দোকান বসেছে। বিশেষ করে মহিলাদের ব্যাগের দোকান গুলো বেশি। দোকান গুলোতে অনেক ধরনের ব্যাগ সাজিয়ে রেখেছে লেডিস হাত ব্যাগ, লেডিস সাইড ব্যাগ ভ্যানিটি ব্যাগ, স্কুল ব্যাগ, ট্রাভেল ব্যাগ, টলি ব্যাগ ইত্যাদি। প্রত্যেকটি ব্যাগের ডিজাইন খুবই সুন্দর। অনেকেই বিভিন্ন ধরনের ব্যাগ পছন্দ করতেছে এবং কিনতেছে। তবে ব্যাগের দাম অনেক বেশি। ব্যাগ গুলো যতো বেশি সুন্দর তত বেশি দাম। বর্তমানে ট্রাভেল ব্যাগ সবচেয়ে বেশি বেচা বিক্রি হচ্ছে।

আজ আর নয়, আগামী পর্বে আবার দেখা হবে। অন্য কোন বিষয় নিয়ে আপনাদের মাঝে হাজির হবো

IMG_20221105_105923.jpg

IMG_20221105_105928.jpg

IMG_20221105_105933 (1).jpg


পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি এই ধরনের কবিতা আরো উপস্থাপন করব , ইনশাআল্লাহ।

  • অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে - আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলা এর প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানীত এডমিন মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে।বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  

Congratulations, your post has been upvoted by @scilwa, which is a curating account for @R2cornell's Discord Community. We can also be found on our hive community & peakd as well as on my Discord Server

Manually curated by @abiga554
r2cornell_curation_banner.png

Felicitaciones, su publication ha sido votado por @scilwa. También puedo ser encontrado en nuestra comunidad de colmena y Peakd así como en mi servidor de discordia

 2 years ago 

সাপোর্ট দিয়ে পাশে থাকার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

তাঁত বস্ত্র এবং কুঠির শিল্প মেলায় দেখেছি অনেক ভালো ঘুরাঘুরি করেছেন। আপনার আগের পর্ব পড়েছি।সত্যিই মেলায় যাব আর খাবারের দোকান থাকবে না তাই কি হয়।সকাল সকাল আচার গুলো দেখে লোভ লেগে গেল। আপনি জলপাই আচার খেয়েছেন, জলপাই আচার অনেক মজা।আর ব্যাগ গুলো যেহেতু সুন্দর দাম তো বেশি হবেই।ধন্যবাদ

 2 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

ভাইয়া আপনি সুন্দর মেলার চিত্র তুলে ধরেছেন অনেক ভাল লাগলো। মেলায় গেলে খুব লাগে। আর মেলায় গেলে খাবার খাব না তাই কি হয়??যদিও আমি বাইরের খাবার খাই না, তবুও আচার গুলো দেখে সত্যিই অনেক লোভ লেগে গেল।অনেক ধন্যবাদ ভাইয়া শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ এত দুর্দান্ত মন্তব্য শেয়ার করার জন্য।

 2 years ago (edited)

তাঁত বস্ত্র ও কুটির শিল্পমেলা দেখছি বেশ বড়সড়ভাবে বসেছে। বিভিন্ন ধরনের জিনিসপত্র উঠেছে। আসলে মেলা মানেই হরেক রকম জিনিসের সমাহার। এত রকমের আচার থেকে তো বেশ খেতে ইচ্ছে করছে, আপনি জলপাইয়ের আচার খেয়ে ফেলেছেন। একটু পাঠাতেন ভাইয়া 😁। এবং নতুন নতুন ,বিভিন্ন ধরনের ডিজাইনের ব্যাগগুলো বেশ সুন্দর লাগছে।

 2 years ago 

মেলায় তাড়াতাড়ি চলে আসেন। আপনাকে নিয়ে আবার এক সাথে জলপাইয়ের আচার খাবো, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বিসমিল্লাহির রাহমানির রাহীম।বানানটা এমন হবে,একটু দেখে নিয়েন।ভাই আপনি মেয়েদের কসমেটিক ও অলংকার সামগ্রী
সম্পর্কে ও আলোকপাত করেন😂।যাই হোক খাবারের জিনিস দেখলে আমার খুব লোভ হয়।আচারের ছবিগুলো দেখে লোভ হচ্ছে। সব মিলিয়ে মেলাতে বেশ ভালো সময় কাটিয়েছেন। ছবিগুলো ভালো ছিলো,ব্যাগগুলো বেশ সুন্দর। ধন্যবাদ

 2 years ago 

গুছিয়ে গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

তাঁত বস্ত্র এবং কুটির শিল্প মেলা অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন আমাদের মাঝে। আচারের দোকানের ফটোগ্রাফি টা দেখে জিভে জল চলে এসেছিল। আর আপনার প্রত্যেকটা ফটোগ্রাফি ছিল অসাধারণ এবং অনেক সুন্দর করে বিশ্লেষণ করেছে। মেলার আনন্দ অনুভূতি ঘুরে বেড়ানো আমাদের মাঝে উপস্থাপন করার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

এত দুর্দান্ত মন্তব্য শেয়ার করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 
মেলা মানেই বাঙ্গালীর জন্য একটি বড় উৎসব। যদিও আগের মত মেলার সেই আমেজ নেই তারপরও অনেক জায়গায় এখনো ঐতিহ্য ধরে রেখেছে। আপনার শেয়ার করা ছবিগুলো দেখে আমারও মেলায় যেতে ইচ্ছে করছে কিন্তু কি করব আশেপাশে কোথাও মেলা হয় না। আচারের ছবিগুলো দেখে অনেক ইয়াম্মি লাগছে, মনে হচ্ছে অনেক মজার। আচারের পাশাপাশি আপনি মেয়েদের পার্সের ছবিও শেয়ার করেছেন দেখতে ভালো লাগছে।
 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর মতামত শেয়ার করার জন্য।

 2 years ago 

বিভিন্ন ধরনের আচারগুলো দেখে সত্যিই খেতে ইচ্ছে করছে। আসলে আপনি ঠিকই বলেছেন আচার হচ্ছে এমন একটি খাবার, যা দেখে নিজেকে কন্ট্রোল করাটা খুব কঠিন। আপনি মেলায় খুব সুন্দর সময় অতিবাহিত করেছেন এবং মেলার দোকান ও জিনিসপত্রের সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন। এতো সুন্দর অভিজ্ঞতা আমাদের সাথে শেয়ার করার জন্য, অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

এর আগের পর্বের কয়েকটা আমি দেখেছিলাম।মনে হয় মেলাটা বেশ বড় হয় এখানে।আচারের যা সমারহ দেখছি! বাপরে বাপ। এত আচার আমি একসাথে কখনও দেখি নি। আর শরবতের ভ্যারাইটিও ঠিক ততটাই। ভালোই লাগে এই ধরণের মেলা। গেলে বোঝা যায় এই বিশ্বে কত বিস্ময় আছে যেগুলো আমরা জানিও না।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ সুন্দর গঠনমূলক মন্তব্য শেয়ার করার জন্য।

 2 years ago 

তাঁত বস্ত্র এবং কুঠির শিল্প মেলার পঞ্চম পর্বে আপনি মেলার অনেক স্টলের দৃশ্য আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আচার, মেয়েদের ব্যাগ, আইসক্রিম আরও অনেক কিছু। বিভিন্ন আচারের প্রদর্শনীগুলো আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে। ধন্যবাদ ভাই।

 2 years ago 

কমেন্ট করে পাশে থাকার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 63968.11
ETH 2756.38
USDT 1.00
SBD 2.66