DIY এসো নিজে করি: নিজের গাছের লাউ দিয়ে ছোট চিংড়ি মাছ রান্না অসাধারণ টেস্টি /১০% প্রিয় 💞 @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

বিসমিল্লাহি রহমানের রাহিম

আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভাল আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।

প্রিয় , আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম।

আজ আমি আপনাদের ছোট চিংড়ি মাছ দিয়ে লাউ রান্নার সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন।

আসুন শুরু করি

1644082897848.jpg

IMG_20220205_131744_1.jpg

আজ আমি সকালে রেসিপি তৈরি করব চিন্তা ভাবনা করছি তাই আমি আমাদের লাউ ক্ষেতে গেলাম সেখানে গিয়ে গাছ থেকে একটি কচি লাউ কেটে নিলাম।

1644083711610.jpg

লাউ বাসা আনার পর ভাবছি শুধু লাউ রান্না করলে মজা হবে না। লাউয়ের সাথে চিংড়ি মাছ দেওয়ার চিন্তা করছি। তাই আমি তাড়াতাড়ি বাজারের দিকে রওয়ানা দিলাম। বাজারে গিয়ে দেখি ওরে বাপরে বাপ মাছের ক্রেতা অনেক। লোকজনের উপচে পড়া ভিড়। আমি কিছু কিছুক্ষণ দাঁড়িয়ে রইলাম আর মনে মনে ভাবছি একটু ভিড় কমলে মাছ দেখব। কিছুক্ষণ পর লক্ষ করলাম সময় যত যাচ্ছে যত লোকজন বাড়ছে। তাই আমিও ভিড়ের মধ্যে গিয়ে মাছ দেখছি। আমি যতক্ষণ বাজারে গিয়েছি ততক্ষণে মাঝারি চিংড়ি শেষ হয়ে গেছে। এখন আছে একেবারে বড় গালদা চিংড়ি আর ছোট চিংড়ি। তাই আমি উপায় না পেয়ে ২৫০ গ্রাম ছোট চিংড়ি ক্রয় করে নিয়ে আসলাম।

1644084531550.jpg

প্রয়োজনীয় উপকরণ সমূহ :-

IMG_20220205_215910.jpg

IMG_20220205_124230.jpg

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WGBHdJvSPqofr2EQVWMiGDyPnxdkg3P2Zc5mcjfZ547nxq8W8kXxq1Rbkqmd8XbF5PMjx4jijcV1F5aTP3Zp.png

  • লাউ
  • ছোট চিংড়ি মাছ
  • পেঁয়াজ কুচি
  • কাঁচা মরিচ কুচি
  • হলুদ গুড়া
  • রসুন বাটা
  • লবণ
  • সয়াবিন তেল
  • পানি ইত্যাদি

↘️ প্রস্তুত প্রণালীঃ ↙️

↘️ধাপ :- ১↙️

IMG_20220206_001707.jpg

আমি প্রথমে সমস্ত উপকরণ সমূহ জোগাড় করে নিলাম ।

চুলার উপরে পাতিল বসায়। পরে আমি তেলের কড়াই এর মধ্যে পরিমাণ মতো তেল দিলাম ‌

↘️ধাপ :- ২↙️

IMG_20220205_124517.jpg

তারপর চিংড়ি মাছের উপরে লবণ আর হলুদে গুড়া দিয়ে ভাল করে মেখে নিলাম। মাখার সময় লক্ষ্য রাখি যাতে মাছের সমস্ত গায় হলুদ মিশে।

↘️ধাপ :- ৩↙️

IMG_20220206_001749.jpg

IMG_20220206_001802.jpg

IMG_20220206_001817.jpg

এই ধাপে আমি তেলের কড়াই এর মধ্যে পেঁয়াজ কুচি,
কাঁচা মরিচ কুচি, রসুন বাটা, লবণ দিলাম এবং চামচ দিয়ে
ভালো করে সমস্ত উপকরণ মিশিয়ে দিলাম। এখন একটু অপেক্ষা করতেছি পেঁয়াজ লাল বর্ণ হওয়া পর্যন্ত।

↘️ধাপ :- ৪↙️

IMG_20220206_001842.jpg

পেঁয়াজ লাল বর্ণ হয়ে আসলে এই পর্যায়ে আমি পাতিলের মধ্যে চিংড়ি মাছ দিলাম।

IMG_20220205_124812.jpg

এখন আমি চামচ দিয়ে অন্যান্য উপকরণ সাথে চিংড়ি মাছ মিশিয়ে দিলাম। এখন কিছুক্ষণ অপেক্ষা করতেছি মাছ ভাজি হওয়া পর্যন্ত।

↘️ধাপ :- ৫↙️

IMG_20220205_125121.jpg

মাছ ভাজি করা হয়েছে।

↘️ধাপ :- ৬↙️

IMG_20220206_003918.jpg

IMG_20220205_125145.jpg

IMG_20220205_125240.jpg

এখন আমি লাউ পাতিলের মধ্যে দিলাম। এবং চামচ দিয়ে ভালো করে নাড়িয়ে নিলাম।

↘️ধাপ :- ৭↙️

IMG_20220205_125820.jpg

IMG_20220205_125801.jpg

চামিচ দিয়ে নাড়িয়ে দেওয়ার পর ঢাকনা দিয়ে ঢেকে দিলাম এবং কিছুক্ষণ অপেক্ষা করতেছি।

↘️ধাপ :- ৮↙️

IMG_20220205_130242.jpg

এই ধাপে আমি পাতিলের মধ্যে পরিমাণমতো পানি দিলাম। এবং ঢাকনা দিয়ে ঢেকে দিলাম।

↘️ধাপ :- ৯↙️

IMG_20220205_130252.jpg

IMG_20220205_130401.jpg

এখন রান্না প্রায় শেষ পর্যায়ে তাই আমি দুনিয়া পাতা লাউয়ের উপরে ছিটিয়ে দিলাম।

↘️সর্বশেষ ধাপ↙️ :-

IMG_20220205_131141.jpg

এখন আমার কাঙ্খিত চিংড়ি মাছ দিয়ে লাউ রান্না করা শেষ হয়েছে। ঝোল নিয়ম অনুযায়ী রয়েছে।
যা এখন আপনাদের কাছে দৃশ্যমান।

IMG_20220205_131744_1.jpg

রান্না শেষ করার পর এখন আমি খাবার পরিবেশনের জন্য ।বাটির মধ্যে সিম দিয়ে রান্না করা মাছের তরকারি টি নিলাম।
আমি রেসিপি কিছু আলোকচিত্র করে নিলাম।

IMG_20220205_131728_1.jpg

IMG_20220205_131741.jpg

IMG_20220205_131744_1.jpg

রেসিপি সহ আমার একটি ছবি

IMG_20220206_011250.jpg

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

পোস্ট বিবরণ :-

শ্রেণীরেসিপি
ক্যামেরাRedmi note 7
পোস্ট তৈরি@ah-agim
লোকেশনফেনী, বাংলাদেশ

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি আরো বিভিন্ন ধরনের রেসিপি আপনাদের মাঝে উপস্থাপন করব, ইনশাআল্লাহ।

  • অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভাল থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে - আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলা এর প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানীত এডমিন মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে।বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

নিজের গাছের লাউ দিয়ে ছোট চিংড়ি মাছ রান্না অনেক সুন্দর হয়েছে দেখে তো লোভ সামলাতে পারলাম না খেতে ইচ্ছা করছে ভাই অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন দেখে অনেক ভালো লাগলো এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

এত সুন্দর মন্তব্য করায় আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

লাউ এবং চিংড়ি মাছের সমন্বয়ে রেসিপিটি খেতে খুবই সুস্বাদু হয়ে থাকে। বিশেষ করে গ্রাম অঞ্চলের মানুষেরা এই ধরনের রেসিপি বেশি তৈরি করে থাকে। লাউ এর সময় আসলেই আমার বাড়িতে এই ধরনের রেসিপি গুলো খুব পছন্দ করে থাকে সবাই। আপনি যে রেসিপিটি শেয়ার করেছেন সেটি এর ধাপসমূহ আপনি খুবই সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এমন সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

এত সুন্দর ভাবে মনের ভাব প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

চিংড়ি মাছের সাথে লাউ অনেক মজা লাগে।দেখেই বোঝা যাচ্ছে রেসিপি টা অনেক লোভনীয় হয়েছে। সুন্দর ভাবে ধাপ গুলো উপস্থাপন করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

এত চমৎকার ভাবে কমেন্ট করে পাশে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনাকে স্বাগতম ভাইজান 💚

 2 years ago 

চিংড়ি মাছ খেতে আমি অনেক ভালবাসি। চিংড়ি মাছ দিয়ে তৈরি করা যেকোনো রেসিপি আমার ফেবারেট তবে আলাদা করে লাও সবজি টিও আমি অনেক পছন্দ করি । আপনি যেভাবে রেসিপিটা আমাদের মাঝে উপস্থাপন করেছেন মনে হচ্ছে খেতে খুবই মজাদার হবে । এসব রেসিপি গুলো শীতকালে খেতে অনেক বেশি ভালো লাগে। আপনি রেসিপিটি আমাদের মাঝে ধাপে ধাপে অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে এমন সুস্বাদু একটি রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

পোস্টটি দেখে সুন্দরভাবে মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

লাউ দিয়ে ছোট চিংড়ি মাছ রান্নার অসাধারণ একটি রেসিপি তৈরি করেছেন ভাইয়া। তবে আপনার এই পোস্টের টাইটেল আমার কাছে এলোমেলো লেগেছে। ভাইয়া পোস্টের টাইটেল ভালোভাবে লক্ষ্য করে দেখবেন প্লিজ। তবে যাইহোক আপনার রেসিপি অনেক সুন্দর হয়েছে। অনেক মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

আপনার মূল্যবান সময় ব্যয় করে এত সুন্দর করে মন্তব্য প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

লাউ দিয়ে ছোট চিংড়ি মাছ রান্না রেসিপি টা অনেক সুন্দর হয়েছে এ ধরনের রেসিপি খেতে খুবই টেস্ট এবং মজাদার লাগে লাউ এমনিতে আমার ফেভারিট একটা খাবার লাউ এর সাথে ছোট চিংড়ি মিশ্রণে স্বাদটা আরো দ্বিগুণ হয়ে উঠেছে। রেসিপি টির কালার দেখে বোঝা যাচ্ছে অনেক লোভনীয় একটা রেসিপি ছিল ধন্যবাদ রেসিপিটি শেয়ার করার জন্য

 2 years ago 

মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন ভাইয়া আজকে। চিংড়ি মাছ আমার বেশ পছন্দের, তার সাথে যদি হয় নিজের গাছের লাউ তাহলে তো কথাই নেই। মাছ ক্রয় থেকে শুরু করে পুরো রান্নার প্রক্রিয়াটি অত্যন্ত গোছালোভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করবার জন্য। শুভকামনা রইল।

 2 years ago 

চমৎকারভাবে পোষ্টটি সম্পর্কে আপনার মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 
গাছের লাউ দিয়ে ছোট মাছের চিংড়ি রেসিপি আপনি অনেক সুন্দর ভাবে রান্না করেছেন। আমার অনেক ভালো লাগলো। প্রতিটি ধাপ খুব সুন্দর উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভ কামনা রইলো ভাইয়া
 2 years ago 

এত সুন্দর ভাবে কমেন্ট করার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 2 years ago 

ভাইয়া আপনার পোস্ট টি পড়ে খুবেই ভালো লাগলো। ভাইয়া আপনি নিজের গাছের লাউ আর বাজার থেকে চিংড়ি মাছ নিয়ে এসে বাসায় সুন্দর করে লাউ দিয়ে চিংড়ি সুস্বাদু রেসিপি তৈরি৷ করেছেন। সত্যি অসাধারণ হয়েছে ভাইয়া। শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

পোস্টটি দেখে আপনার মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 66785.43
ETH 3494.10
USDT 1.00
SBD 2.83