💜 আমার বাংলা ব্লগ 💙 চোখ নিয়ে কিছু কথা /১০% প্রিয় 💞 @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

বিসমিল্লাহি রহমানের রাহিম

আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভাল আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।

আজ আমি আপনাদের চোখ সম্পর্কে কিছু কথা বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন।

IMG_20211102_182751.jpg

Source

  • সৃষ্টিকর্তার দেওয়া সবচেয়ে বড় নেয়ামত গুলোর মধ্যে অন্যতম হলো চোখ। মানুষের সবচেয়ে সংবেদনশীল ও জটিল অঙ্গ হল চোখ। চোখ মানুষের অমূল্য সম্পদ। চোখ মানবদেহের জন্য কতটা প্রয়োজন তা অনুভব করা যায় আমরা যদি বিশ মিনিট চোখ বন্ধ করে হাঁটি। তাহলে এর কিছুটা গুরুত্ব অনুধাবন করতে পারবো। মানবদেহের জন্য স্মৃতিশক্তি একান্ত প্রয়োজন যা অনেকটা নির্ভর করে চোখের উপর।
  • চিকিৎসা বিজ্ঞান দ্বারা জানা যায় যে গর্ভধারণের তিন সাপ্তহ হতে চোখ বিকাশ হতে থাকে। চোখের উপরে যে অংশ থাকে তাকে আমরা পাতা বলে থাকি ।এই পাতার কাজ হল বাইরের ধূলোবালি হতে চোখ কে রক্ষা করা। মানবদেহের অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গ বয়স বাড়ার সাথে সাথে বড় হতে থাকে কিন্তু চোখের মনি জন্মের পর থেকে এক রকম থাকে অর্থাৎ কোন পরিবর্তন হয় না। চোখ কে দর্শনেন্দ্রিয় বলা হয়ে থাকে।

  • চোখের বৈশিষ্ট্য :- চোখের অনেক ধরনের নাম রয়েছে তার মধ্যে অন্যতম হলো চক্ষু, চোখ, নয়ন, আঁখি, নেত্র ইত্যাদি। মস্তিষ্কে তথ্য সরবরাহের অন্যতম মাধ্যম হলো চোখ। মানবদেহের অন্যতম সুন্দর অঙ্গ হলো চোখ। মানবদেহের ক্লান্তি দূর করার জন্য আমরা ঘুম যায় । এই ঘুমানোর অন্যতম মাধ্যম হলো চোখ কারণ চোখ বন্ধ না হলে কোনভাবে আমাদের ঘুম আসবে না। আমাদের দুঃখের কারণে মনে বিষন্নতা নেমে আসলে বা অন্তরে আঘাত পেলে চোখে অশ্রু নেমে আসে। তাছাড়াও অনেক সময় খুশিতে ও চোখে অশ্রু ঝরে। আমরা যে, চোখের মনি দেখি তা মাত্র ছয় ভাগের এক ভাগ দেখে থাকি। সাধারণত বলা হয়ে থাকে মানবদেহের দ্বিতীয় জটিল অঙ্গ হল চোখ। চোখে আইরিশে ভিন্ন ভিন্ন ২৫৬ রকম বৈশিষ্ট্য ধরন বিদ্যমান। হাঁচি দেওয়ার সময় চোখ বন্ধ করে রাখতে হয়।

  • মানবদেহের সবচেয়ে গুরুত্বপূর্ণ জটিল সংবেদনশীল অঙ্গ প্রতি আমরা যত্নশীল নয়। যার চোখ নেই সে বুঝে চোখের মূল্য কতটুকু। আমাদেরকে চোখের যত্ন ঠিকমতো নিতে হবে এই জন্য কিছু নিয়ম মেনে চললেই আমাদের এই অমূল্য সম্পদ ক্ষতিগ্রস্ত হবে না ।

দৃষ্টিশক্তি ভাল রাখার জন্য আমাদের করণীয় ----

চোখ ভালো রাখতে আমাদেরকে সতেজ সজীব ফলমূল এবং শাকসবজি খেতে হবে । বিশেষ করে ভিটামিন এ, এবং ভিটামিন ই জাতীয় ফলমূল এবং শাকসবজি বেশি করে খেতে হবে যেগুলো খেলে চোখের দৃষ্টিশক্তি বৃদ্ধি পায়।

আমরা বেশিরভাগ সময়ই বাইরে থাকি । এতে করে বাইরের বায়ু দূষণের কারণে বা অন্যান্য মাধ্যমে ধুলাবালি আমাদের চোখের মধ্যে পড়তে পারে ।এজন্য পরিষ্কার পানি দিয়ে ভালো করে চোখে দিতে হবে।

দীর্ঘক্ষন যাবত ইলেকট্রিক ডিভাইস বা মনিটরের উপর এক টানা তাকিয়ে থাকা যাবে না।

হঠাৎ চোখের মধ্যে কোন কিছু পড়লে চোখ ঘষা বা, কচলাতে দেওয়া যাবে না। নরম কাপড় বা, তুলার সাহায্যে খুব সতর্কতার সাথে বস্তুটি বের করতে হবে। বের না হলে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে হবে।

চোখে বিভিন্ন ধরনের রোগের বা সমস্যা সৃষ্টি হয় এসব রোগের সম্পর্কে আমাদের যথেষ্ট জ্ঞান থাকা জরুরী এবং আমাদের সচেতন থাকতে হবে ।

বাহিরের ধুলাবালি সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা পাওয়ার জন্য সানগ্লাস ব্যবহার করা যেতে পারে।

IMG_20211102_182859.jpg

Source

  • আমাদের গ্রাম অঞ্চলের বেশিরভাগ জনগোষ্ঠীর একটি বদঅভ্যাস হলো চোখে কোনো সমস্যা দেখা দিলে কোন চোখের ভালোমানের বিশেষজ্ঞ ডাক্তার না দেখিয়ে পাড়ার বা বাজারের ওষুধ দোকান থেকে বলে চোখের ডোপ বা মলম নিয়ে আসে। আরেকটি বিষয় হলো একজনের চোখের কোন সমস্যার জন্য যে ডোপ মলম ব্যবহার করেছে। অন্যজন চোখের অন্য সমস্যা জন্য ডাক্তার না দেখিয়ে ঐ লোকের ডোপ মলম ব্যবহার করছে।

এটা মারাত্মক ভুল
এতে করে চোখের ভীষণ ক্ষতি হতে পারে। আমাদের উচিত চোখে যেকোনো ধরনের সমস্যা দেখা দিলে বিশেষজ্ঞ ডাক্তার দেখানো।

আরেকটা ব্যাপার হলো এটা প্রায় দেখা যায় চোখে একটি সমস্যার জন্য যে ডোপ দিয়েছে তা ব্যবহার সঠিকভাবে করছে না চোখে এক রোগের জন্য দেওয়া ডোপ চোখের অন্য রোগের জন্য ব্যবহার করতেছে।

সাধারণত ডোপ খোলার এক মাসের মধ্যে ব্যবহার করতে হয় দেখা গেছে এক মাসে অধিক সময় ব্যবহার করতেছে এতে করে চোখে সমস্যা বাড়তে পারে। তাই সঠিক নিয়মে চোখে মলম এবং ডোপ এর ব্যবহার কত হবে ডাক্তারের পরামর্শ অনুযায়ী।

পরিশেষে বলছি যে, আমাদের চোখের ব্যাপারে কোন ভাবে অবহেলা বা যত্নশীল এর ব্যাপারে উদাসীন হলে চলবে না । আমাদের যথাযথভাবে চোখের যত্ন নিতে হবে তাহলে আমাদের বেশি দৃষ্টিশক্তি হারাবে না।
আত্মীয়-স্বজন সহ আমাদের সকলের যেন দৃষ্টিশক্তি ঠিক থাকে এটাই কাম্য সৃষ্টিকর্তার কাছে।

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা ফেলে আমি এই ধরনের পোস্ট আপনাদের মাঝে আরো উপস্থাপন করব, ইনশাআল্লাহ।

অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভাল থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে - আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলা এর প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানীত এডমিন মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে।বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।

Sort:  

ভাইয়া চোখ মানবদেহের খুবই মূল্যবান একটি অর্গান । বিশ্ব দৃষ্টি দিবসে আপনি চোখ নিয়ে চমৎকার কিছু কথা রেখেছেন । সাথে সাথে দৃষ্টিশক্তি ভালো রাখার জন্য কিছু করণীয় উল্লেখ করলেন । উপকারি পোস্ট ছিল ।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই। আমার পুরো পোস্টটি দেখে সুন্দরভাবে মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58211.91
ETH 2476.26
USDT 1.00
SBD 2.38