শরতের প্রাকৃতিক সৌন্দর্য

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

বিসমিল্লাহি রহমানের রাহিম

আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।

প্রিয় বন্ধুরা, আপনাদের মাঝে আজও এসে
হাজির হলাম।

আজ আমি আপনাদের শরতের প্রাকৃতিক সৌন্দর্য সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন।

আসুন শুরু করি

1666366173837.jpg

ppmw4FvW2DDmGSiwmh2jDqexvQA2qTsMf7nGoN1AUmAAQ58R244deFngFpD9vjaMrfiSimZP24FwTs6exBye8zrMbxy5TBxLSxehMg2yysco76Q5Ynvz5dieod364MZ2bmvfRJ2UjZo3mCHaSdimVYEqPMs7N5FUZa3wtXAHG6qBhgqRU3t9N2sgBreZ2yD7sGxhWBfb6PeY5P2BtDHSUnphNFxrgT9FWCbUz.png

99pyU5Ga1kwqSXWA2evTexn6YzPHotJF8R85JZsErvtTWY3VZsEPKf7AsJZxmvey4gj8cL1femoDN1M63TEBxUWXaBr1VCp6mp22rtf3N9R5hwZ1gAkC228Vt9rod4dxwY.png

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovaWuJriC1dwvP3MH6BQsuw5DmpRMdgkQT6aXuDWykkNVHvPKh4iVdtxSwphoj3XvhXfawWbRX9B2hghLYPvMPbkJ.jpeg

IMG_20210522_065622.jpg

IMG_20210519_160821.jpg

source
Device :- Redmi note 7

  • বাংলাদেশ ষড়ঋতুর দেশ। আমরা সবাই জানি বাংলা পঞ্জিকা অনুসারে ভাদ্র আশ্বিন এই দুই মাস শরৎকাল। শরৎ হলো বষার্র পরবতীর্ ঋতু। বাংলার ষড়ঋতুর তৃতীয় হচ্ছে শরৎকাল। শরৎকালে বৈচিত্র্যময় প্রাকৃতিক সৌন্দর্য খুবই অসাধারণ হয়ে থাকে। শরৎকাল মানে কাশফুলের শুভ্রতা। শরৎকালের পরে আমাদের মাঝে শীতকাল আসে। শরৎকালে গাছে পাতায় ঝরতে আরম্ভ করে।

IMG_20210722_124908.jpg

IMG_20210914_142518.jpg

source
Device :- Redmi note 7

শরৎ কালে নদ নদীর পানি আস্তে আস্তে কমতে আরম্ভ করে‌ । বিভিন্ন নিচু অঞ্চলে চর জাগে। বাংলাদেশের হেক্টর পর হেক্টর জমি ধান গাছে সবুজে বিস্তার ঘটে থাকে। শরতের দক্ষিণে হাওয়াতে ধান গাছ গুলো হেলে দুলে বড় হয়। শরতের প্রকৃত অপরূপ সৌন্দর্যের সাজে থাকে। শরতের
সকালের শিশির সিক্ত দূর্বা ঘাসের মনমুগ্ধ সৌন্দর্য সবাইকে খুবই মুগ্ধ করে। শরতের প্রকৃতির স্নিগ্ধ রূপ সবাইকে খুবই আকর্ষণ করে। শরতের বিকালের স্নিগ্ধ হাওয়া শরীরে শিহরণ জাগায়।

IMG_20220510_172243.jpg

source
Device :- Redmi note 7

IMG_20220607_095427.jpg

source
Device :- Redmi note 7

  • শরতের ফুলের সৌরভ মনে অনাবিল আনন্দ জাগ্রত করে। শরৎ কালে নানা রংবেরঙের ফুল ফুটে থাকে। শরৎ কালে শিউলি, টগর, জবা, শাপলা, মাধবী, দোলনচাঁপা, মল্লিকা, টগর, জুই, নয়ন তারা সহ নাম জানা, না জানা অনেক রঙের ফুল ফুটে থাকে। নদীর ধারে সাদা কাশফুলের মনোমুগ্ধকর সৌন্দর্য সবাইকে আকর্ষণ করে ‌। শিউলি ফুল ফুটে রাতের বেলায় আবার ঝরে যায় ভোর বেলায় শরতের ফুল গুলোর মধ্যে শিউলি অন্যতম। শরৎ মানে নীল আকাশের সাদা মেঘের ভেলা মন মাতানো কাশফুলের শুভ্রতা। শরতের প্রাকৃতিক সৌন্দর্য হৃদয় ছুঁয়ে যায়।

IMG_20220705_100238.jpg

source
Device :- Redmi note 7

IMG_20221014_104003.jpg

source
Device :- Redmi note 7

  • শিশিরভেজা শিউলি ফুলের অনুপম সৌন্দর্য হৃদয় কেড়ে নেয় । বিশেষ করে বসি তোমায় মেঘের সৌন্দর্য খুবই দৃষ্টিনন্দন। শরৎ কাল নিয়ে একটি প্রবাদ রয়েছে ঋতুর রানী শরৎ এলো সাদা মেঘের বেলায় করে। শরতের ঝলমল বিকেলে মন ভোলানো সৌন্দর্য।

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি বিভিন্ন বিষয় আপনাদের মাঝে উপস্থাপন করবো , ইনশাআল্লাহ।

  • অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে - আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলা এর প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানীত এডমিন মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে।বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 2 years ago 

শরৎকাল শেষ হয়ে গেছে তো এখন চলছে হেমন্তকাল শরৎকাল শেষ হয়ে গেলেও তার কিছু আবহাওয়া তার কিছু ছাপ এখনো আকাশের দিকে তাকালে আমরা দেখতে পাই নীল আকাশের বুকে ভেসে বেড়ানো তুলার মত সাদা মেঘের ভেলা দেখতে খুবই সুন্দর লাগে এ যেন এক স্বপ্নের রাজ্য অপরূপ সৌন্দর্যে ভরপুর।।

সত্যি আপনার ফটোগ্রাফি এবং বর্ণনা করে ইচ্ছে করছে আমিও উড়ে বেড়াই মেঘেদের মতো মেঘের রাজ্যে।।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্য পড়ে খুব ভালো লাগলো। এত দুর্দান্ত অনুভূতির শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

শরৎ ঋতুর আকাশের খুব সুন্দর ফটোগ্রাফি আপনি শেয়ার করেছেন।বর্ষার পরে যখন শরৎকাল আসে, শীতের আগমন ঘটে তখন আকাশটা খুব সুন্দর দেখায়।আকাশের পাশাপাশি প্রাকৃতিক সৌন্দর্য ও বহু গুণে বেড়ে যায়। শরৎ কালের ফুল গুলো অনেক সুন্দর।শিউলি ফুল তার মধ্যে অন্যতম একটি।

 2 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

মাঝে মাঝে মনে হয় যদি এই বাংলায় জন্মগ্রহণ না করতাম তাহলে বাংলার এই ষড়ঝতু উপভোগ করতে পারতাম না। কী সুন্দর প্রকৃতি এবং শরৎ এর আকাশ। আকাশ এবং প্রকৃতির ফটোগ্রাফি গুলো দারুণ হয়েছে ভাই। একেবারে মন মাতানো ফটোগ্রাফি। ধন্যবাদ আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ এত দুর্দান্ত মতামত শেয়ার করার জন্য।

 2 years ago 

আকাশের ফটোগ্রাফি গুলো সব সময় আমার ভাল লাগে। আপনি সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে অনেক ভাল লাগলো। অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই, ভালো থাকবেন।

 2 years ago 
যখন শীতের আগমন ঘটে, তখন আকাশ টা অনেক সুন্দর লাগে। প্রকৃতি যেন তার নতুন রূপে সজ্জিত হয়েছে। প্রকৃতির এই রূপের মধ্যে রয়েছে কাশফুল।আকাশ এবং প্রকৃতির ফটোগ্রাফি গুলো অনেক চমৎকার হয়েছে। আপনাকে অনেক ধন্যবাদ।
 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই সুন্দর মতামত শেয়ার করার জন্য।

 2 years ago 

শরতের আকাশের সুন্দর ফটোগ্রাফি করেছেন ঠিক-ওই কিন্তু আপনি পোষ্টের ভেতরে উল্লেখ করেছেন বুনোফুল। হয়তোবা কোন একটা কারণে এটা মিসটেক হয়ে গিয়েছে অবশ্যই ঠিক করে নেবেন আশা করি। শরতের আকাশের সুন্দর ফটোগ্রাফির পাশাপাশি সুন্দর কিছু বর্ণনা তুলে ধরেছেন দেখে খুবই ভালো লাগলো। পরবর্তীতে আপনার কাছ থেকে এরকম সুন্দর ফটোগ্রাফি আশা করব শুভকামনা রইল।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর গঠনমূলক মন্তব্য করার জন্য।

 2 years ago 

শরতের এত সুন্দর প্রাকৃতিক দৃশ্য গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম। আমার কাছে আপনার ফটোগ্রাফির প্রতিটি দৃশ্য অনেক ভালো লেগেছে। শরৎকাল আমার কাছে অনেক ভালো লাগে। কারণ এই সময় আকাশ একদম পরিষ্কার থাকে তার জন্য নীল আকাশ সুন্দরভাবে উপভোগ করা যায় আবার নদীর পাশ দিয়ে কাশফুলে ভরে যায়। সেই দৃশ্য দেখতে আরো বেশি ভালো লাগে। আপনার ফটোগ্রাফিতে নীল আকাশ দেখতে অনেক ভালো লাগছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মুহূর্ত শেয়ার করেছেন।

 2 years ago 

সুন্দর কথামূলক মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক অভিনন্দন জানাই।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61039.43
ETH 2460.28
USDT 1.00
SBD 2.66