সুস্বাদু এবং মজাদার খেসারী ডালের পেয়াজু রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

বিসমিল্লাহিপেয়া রহমানের রাহিম

আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।

প্রিয় , আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম।

আজ আমি আপনাদের খুবই সুস্বাদু এবং মজাদার পেয়াজু রেসিপি সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

আসুন শুরু করি

IMG_20221102_203834.jpg


পেয়াজু রেসিপি

প্রয়োজনীয় উপকরণ সমূহ :-

IMG_20221102_204102.jpg

IMG_20221102_204206.jpg

নামপরিমাণ
খেসারী ডাল২৫০ গ্ৰাম
দুনিয়া পাতা কুচিপরিমান মত
পেঁয়াজ কুচিএকটি
রসুন বাটাপরিমান মত
আদা বাটাপরিমান মত
কাঁচামরিচ বাটাপরিমান মত
মরিচ গুঁড়াপরিমান মত
হলুদ গুঁড়াপরিমান মত
লবণপরিমান মতো
সোয়াবিন তেল১০০ গ্রাম ইত্যাদি ‌।

↘️ প্রস্তুত প্রণালীঃ ↙️

↘️ধাপ :- ১↙️

  • আমি প্রয়োজনীয় উপকরণ যোগাড় করে নিলাম।

IMG_20221102_205106.jpg

  • আমি প্রথমে খেসারী ডাল গুলোকে দুই ঘন্টা পানিতে ভিজিয়ে রাখতাম । তারপর পানি থেকে উঠিয়ে শীল পাটার সাহায্যে ডাল বেটে নিলাম।

↘️ধাপ :- ২↙️

1667401251159.jpg

  • এখন আমি ডালের মধ্যে পরিমাণ মতো ধনিয়া পাতা কুচি, কাঁচামরিচ বাটা, রসুন বাটা, পেঁয়াজ কুচি, আদা বাটা দিলাম।

↘️ধাপ :- ৩↙️

IMG_20221102_210416.jpg

  • তারপর সামান্য মরিচের গুঁড়া, পরিমাণ মতো হলুদের গুঁড়া এবং লবন দিলাম।

↘️ধাপ :- ৪↙️

IMG_20221102_211048.jpg

  • সকল উপাদান দেওয়ার পর হাত দিয়ে ভালো করে পেয়াজু তৈরির জন্য মেখে নিলাম।

↘️ধাপ :- ৫↙️

IMG_20221102_211217.jpg

  • এখন আমি একটি তেল কড়াই গ্যাসের চুলার উপরে বসায়। পাতিলের মধ্যে পরিমাণ অনুযায়ী তেল দিলাম।

↘️ধাপ :- ৬↙️

1667402141137.jpg

  • আমি হাত দিয়ে পেয়াজু তৈরি করে পাতিলের মধ্যে দিলাম।

↘️ধাপ :- ৭↙️

1667402470834.jpg

  • পেয়াজু গুলো তেলের মধ্যে হচ্ছে ‌‌।

↘️ধাপ :- ৮↙️

1667402608892.jpg

  • কিছুক্ষণ অপেক্ষা করার পর পেয়াজু গুলোর নিচের দিক হয়ে গেছে তাই আমি এই গুলোকে উল্টিয়ে দিচ্ছি।

↘️সর্বশেষ ধাপ :- ↙️

IMG_20221102_212816.jpg

IMG_20221102_202257.jpg

কিছুক্ষণ সময় অপেক্ষা করার পর আমার কাঙ্খিত পেয়াজু তৈরি করা শেষ হয়েছে। এইভাবে আমি পেয়াজু রেসিপি তৈরি সম্পূর্ণ করি।
যা এখন আপনাদের কাছে দৃশ্যমান।

IMG_20221102_213743.jpg

IMG_20221102_213743.jpg

  • পেঁয়াজু হওয়ার পর এখন আমি খাবারের জন্য একটি নাস্তার পেল্টে পরিবেশ করলার।
    আমি রেসিপি কিছু আলোকচিত্র করে নিলাম।

IMG_20221102_202437.jpg

IMG_20221102_203834.jpg

IMG_20221102_202437.jpg


পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

পোস্ট বিবরণ :-

শ্রেণীরেসিপি
ক্যামেরাRedmi note 7
পোস্ট তৈরি@ah-agim
লোকেশনফেনী, বাংলাদেশ

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি আরো বিভিন্ন ধরনের রেসিপি আপনাদের মাঝে উপস্থাপন করবো , ইনশাআল্লাহ।

  • অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভাল থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে - আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলা এর প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানীত এডমিন মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে।বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 2 years ago 
আমি মুসরের ডালের বড়া ভাজা খেয়েছি কিন্তু খেসারির ডালে বড় ভাজা কখনো খাওয়া হয়নি। তবে যদি কখনো সুযোগ হয় তাহলে অবশ্যই চেষ্টা করবো খেসারির ডালে বড় ভাজা খেতে। আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।
 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই সুন্দর মতামত শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনি খেসারির ডাল দিয়ে খুব সুন্দর করে পেঁয়াজু তৈরি করেছেন।এমন খেসারির ডাল দিয়ে মচমচে পেঁয়াজু খেতে আমার খুব ভালো লাগে।আপনি অনেক কষ্ট করে পাঠায় বেটে পেঁয়াজুর ডালগুলো তৈরি করেছেন।খুব সুন্দর করে প্রত্যেকটি ধাপ আপনি আমাদের সাথে শেয়ার করেছেন।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার অনুভূতি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

মসুরের ডাল দিয়ে মজাদার বড়া তৈরি করেছেন ভাইয়া।গরম গরম খেতে ভিশন মজা লাগে।গরম ভাতের সাথে খেতে অনেক সুস্বাদু লাগে। আপনি খুবই সহজভাবে দেখিয়েছেন যে কেউ চাইলে সহজেই তৈরি করতে পারবে। বাড়িতে থাকলে মা মাঝে মধ্যে তৈরি করে দেয়। বেশ মজা লাগে। ধন্যবাদ ভাইয়া আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

এত সুন্দর মতামত শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

পেঁয়াজু খেতে খুব ভাল লাগে। আর এভাবে মচমচে খেসারী ডালের পেঁয়াজু খেতে ভালোই লাগবে।আপনি খুব সুন্দর ভাবে ধাপে ধাপে রেসিপি তুলে ধরেছেন, খুব ভাল লাগলো। মজার এই রেসিপিটি শেয়ার করার জন্য অনেক অভিনন্দন ভাইয়া আপনাকে। ভাল থাকবেন।

 2 years ago 

পাশে থেকে সুন্দর মতামত উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 63820.95
ETH 2497.43
USDT 1.00
SBD 2.69