DIY-এসো নিজে করি:৷ খুবই লোভনীয় মজাদার টক ঝাল লেবুর রেসিপি /১০% প্রিয় 💞 @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

বিসমিল্লাহি রহমানের রাহিম

আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভাল আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।

প্রিয় , আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম।

আজ আমি আপনাদের নতুন একটি বিষয় নিয়ে উপস্থিত হয়েছি তা হলো খুবই লোভনীয় মজাদার টক ঝাল লেবুর রেসিপি সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

আসুন শুরু করি

1651254748978.jpg

IMG_20220429_235510.jpg

লেবুর রেসিপি

লেবু আমাদের সকলের অতি পরিচিত বেশ জনপ্রিয় একটি ফল। লেবু কাঁচা অবস্থায় সবুজ পাকলে হলুদ রঙের হয়ে থাকে যা, ভিটামিন সি সমৃদ্ধ খুব রসালো ফল। লেবুর ব্যবহার অনেক। সাধারণত সালাতের আইটেম এবং শরবত তৈরি করতে প্রচুর পরিমাণে লেবু ব্যবহার করা হয়। লেবুর পুষ্টিগুণ বলে শেষ করা যাবে না। আসলে লেবুর পুষ্টিগুণ ও উপকারিতা অনেক। তাইতো লেবু শুধু শরবত তৈরিতে নয় বিভিন্নভাবে বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে এই ফলটি খাওয়া হয়। মানবদেহের জন্য লেবুর ভূমিকা অন্য স্বীকার্য। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে, প্রয়োজনীয় পুষ্টি উপাদান সরবরাহ করতে লেবু গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। লেবু ভিটামিন সি এর খুব ভালো উৎস। যার মাধ্যমে প্রচুর পরিমাণে সাইট্রিক এসিড উৎপন্ন হয়।

প্রয়োজনীয় উপকরণ সমূহ :-

IMG_20220429_175351_1.jpg

IMG_20220429_175405.jpg

নামপরিমাণ
লেবুতিনটি
টাচ মসলাপরিমাণমতো
লবণপরিমাণমতো
বিট লবণপরিমাণ মতো
মরিচের গুঁড়াপরিমাণমতো
শুকনা মরিচের গুঁড়াপরিমাণমতো ইত্যাদি

↘️ প্রস্তুত প্রণালীঃ ↙️

  • আমি রেসিপি তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ জোগাড় করে নিই।

IMG_20220429_175557.jpg

  • আমি লেবু গুলো পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিলাম।

↘️ধাপ :- ১↙️

IMG_20220429_180343.jpg

  • তারপর লেবু গুলো খোসা সহ পাতলা পাতলা করে কেটে নিলাম।

↘️ধাপ :- ২↙️

IMG_20220429_231755.jpg

  • এখন আমি মরিচের প্লেটের মধ্যে পরিমাণমতো লবণ দিলাম।

↘️ধাপ :- ৩↙️

IMG_20220429_232224.jpg

  • তারপর পরিমাণমতো শুকনো মরিচের গুঁড়া ও চাট মসলা দিলাম।

↘️ধাপ :- ৪↙️

IMG_20220429_232436.jpg

  • পরিশেষে বিট লবন দিলাম।

↘️ধাপ :- ৫↙️

IMG_20220429_232701.jpg

  • সকল উপাদান লবণ, মরিচ, মসলা দেওয়ার পর ছোট চামচ দিয়ে ভালো করে মিক্স করি।

↘️সর্বশেষ ধাপ↙️

1651253672846.jpg

  • এখন আমি লেবুর টুকরোগুলো মিক্স করা উপাদান বা, লবন মরিচ এর মধ্যে ভালো করে হাত দিয়ে মিক্স করে নিই‌। লেবুর সব জায়গা সমান ভাবে যাতে লবন মরিচ লাগে সেদিকে লক্ষ্য রাখছি।

1651253769123.jpg

IMG_20220429_192038.jpg

  • তারপর লেবুর টুকরো গুলো সুন্দর করে প্লেটে সাজিয়ে নিলাম।

সত্যি বলতে লেবুর ফেভারে খেতে খুবই ভালো লাগলো। স্বাদে অতুলনীয়।

আপনারা এভাবে তৈরী করে খেয়ে দেখতে পারেন। আশা করি আপনাদের অনেক ভালো লাগবে।

আশা করি আমার কাঙ্খিত লেবুর রেসিপি তৈরি সম্পূর্ণ হয়েছে। এইভাবে আমি খুবই লোভনীয় মজাদার টক ঝাল লেবুর রেসিপি টি সম্পূর্ণ করি।

যা এখন আপনাদের কাছে দৃশ্যমান।
আমি লেবুর রেসিপির কিছু আলোকচিত্র করে নিলাম।

IMG_20220429_192029 (1).jpg

IMG_20220429_192029.jpg

IMG_20220429_192038.jpg

IMG_20220429_192049.jpg

IMG_20220429_235510.jpg

IMG_20220429_235454.jpg

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

পোস্ট বিবরণ :-

শ্রেণীরেসিপি
ক্যামেরাRedmi note 7
পোস্ট তৈরি@ah-agim
লোকেশনফেনী, বাংলাদেশ

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি আরো বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করবো, ইনশাআল্লাহ।

  • অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভাল থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে - আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলা এর প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানীত এডমিন মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে।বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে আমাদের মাঝে টক-ঝাল সুস্বাদু লেবু রেসিপি শেয়ার করেছেন। আপনার এই টক-ঝাল সুস্বাদু লেবু রেসিপি দেখে বোঝা যাচ্ছে অনেক বেশি সুন্দর ছিল সেই সাথে লোভনীয়। আপনার এই রেসিপিটি দেখেই জিভে জল এসে যাচ্ছে এত মজাদার একটি রেসিপি আমাদের সকলের মাঝে ধাপে ধাপে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

এত চমৎকার অনুভূতি প্রকাশ করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

লেবু দিয়ে শরবত করে খাইলে খুব মজা হয়। আপনি আমাদের মাঝে এমন একটি পোস্ট শেয়ার করেছেন। দেখেই আমার জিব্বায় পানি চলে আসছে। পোস্টে আমার খুব ভালো লেগেছে। ল্যাবগুলো কাটার সিস্টেম আমার খুব ভালো লেগেছে। ভাজা মরিচ এগুলো সবই আমার ভালো লেগেছে। মনে হচ্ছে চমৎকার হবে। আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

পোষ্টটি সম্পর্কে এত সুন্দর মতামত প্রদান করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

আমরা এরকম ভাবে আম ভর্তা তৈরি করে খেয়েছি, এভাবে যে লেবু খাওয়া যায় তা জানতাম না, জীবনে প্রথমবার লেবু দেখে মুখে পানি চলে আসলো 😝, লেবু যে এত লোভনীয় খাবার হতে পারে তা হয়তো এ পোস্ট না দেখলে আমি জানতাম না, বেশ ভালো লাগলো মসলা লবণ বিট লবণ ইত্যাদি অনেক কিছু দিয়ে মিক্স করেছেন, দেখেই কেমন যেন একটা ফিল হচ্ছে আপনাকে অসংখ্য ধন্যবাদ এত চমৎকার একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার প্রতি অনেক অনেক ধন্যবাদ রইল এত সুন্দর মতামত উপস্থাপন করার জন্য। ভালো থাকবেন ভাই।

 2 years ago 

আপনার রেসিপি টি দেখে খুব লোভ লাগছে। লেবু এভাবে তৈরী করে খেলে খুবই ভালো লাগে খেতে। আমিও একবার তৈরি করেছিলাম তবে কিছুটা ভিন্ন ভাবে তৈরি করেছিলাম। ধন্যবাদ আপনাকে লোভনীয় একটি রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

এত চমৎকার মতামত প্রকাশ করার জন্য অনেক অনেক শুভেচ্ছা এবং শুভকামনা রইল। ধন্যবাদ ভালো থাকবেন।

 2 years ago 

টক-ঝাল মজাদার রেসিপি আমি আজকে প্রথম দেখলাম। আসলে এভাবে লেবুর রেসিপি কখনো খাওয়া হয়নি। লেবুর জুস তৈরি করে খাওয়া হয়েছে। কিন্তু এভাবে লেবুর রেসিপি এই প্রথম দেখলাম।আপনার রেসিপিটি ভালোভাবে দেখে শিখে নিলাম। পরবর্তীতে তৈরি করে দেখবো কতটা মজা হয়।

 2 years ago 

এত সুন্দর প্রশংসা করে পাশে থাকার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া লেবুর পুষ্টিগুণ বলে শেষ করা যাবে না। রোজার মধ্যে তো মুখে পানি নিয়ে আসলেন। এটা কি ঠিক হলো? যায় হোক লেবুর এই রেসিপিটি খেতে মনে হয় খুবই সুস্বাদু হয়েছিল। দেখতে তো খুবই লোভনীয় লাগছে। খুব সুন্দর ভাবে আপনি পরিবেশন করেছেন দেখে যে কারো লোভ সামলানো মুশকিল হয়ে যাবে।

 2 years ago 

এত সুন্দর মতামত প্রকাশ করার জন্য আপনাকে অন্তরের আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করছি।

 2 years ago 

আপনার টক-ঝাল লেবুর রেসিপিটি খুবই চমৎকার হয়েছে। দেখেই তো আমার মুখে পানি চলে এসেছে ।এত লোভনীয় লাগছে দেখতে খেতে নিশ্চয়ই খুবই সুস্বাদু হয়েছে। এভাবে কখনো আমি লেবু খাইনি ।তবে আপনার রেসিপি দেখে আপনার কাছ থেকে নতুন একটি রেসিপি শিখে নিলাম। আপনি লেবুর গুনাগুন সম্পর্কে চমৎকার লিখেছেন। ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে এরকম ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

পোস্টটি দেখে আপনার ভাল লেগেছে শুনে খুব ভালো লাগলো । এত সুন্দর আপনার মনে অনুভূতি প্রকাশ করার জন্য অনেক অনেক ধন্যবাদ রইল।

 2 years ago 

লেবু আমি অনেক বেশি পছন্দ করে থাকি, আর লেবুতে প্রচুর পরিমাণে রোগপ্রতিরোধ ক্ষমতা রয়েছে। আপনি আজকে লেবুট টক ঝাল রেসিপি শেয়ার করেছেন। এভাবে কখনো খাওয়া হয়নি, একদিন ট্রাই করে দেখা যাবে। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

এত অসাধারন অনুভুতি প্রকাশ করার জন্য আপনাকে শুভেচ্ছা এবং অভিনন্দন জানাই। ভালো থাকবেন ভাই।

 2 years ago 

আপনি মজাদার টক ঝাল লেবুর রেসিপিটা অসাধারণ ভাবে তৈরি করেছেন। দেখে আমার লোভ লেগে গেল। আপনি চমৎকার ভাবে এটা উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

খুবই লোভনীয় মজাদার টক ঝাল লেবুর রেসিপি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। লেবু দিয়েছে এমন সুন্দর একটি টক ঝাল রেসিপি তৈরি করা যায় তা আমার জানা ছিল না। আসলে লেবু খেতে আমার অনেক ভালো লাগে কারণ লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। আপনার এই পোষ্টের মাধ্যমে আমি শিখে গেলাম লেবু থেকে ভিটামিন-সি পাওয়ার আরো একটি ভালো কৌশল।

 2 years ago 

পোস্টটির সম্পর্কে সুন্দরভাবে আপনার মতামত প্রদান করার জন্য অনেক অনেক ধন্যবাদ রইল ভাই।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.13
JST 0.032
BTC 62726.22
ETH 2961.65
USDT 1.00
SBD 3.60