কিছু ফুলের ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগ2 years ago

বিসমিল্লাহি রহমানের রাহিম

আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।

প্রিয় , আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম।

আজ আমি আপনাদের, কিছু ফুলের ফটোগ্রাফি সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

আসুন শুরু করি

IMG_20221123_085947.jpg

টাইম ফুল

IMG_20221123_080236.jpg

source
Device :- Redmi note 7

  • এই ফুলগুলো আমাদের সকলের অতি পরিচিত। ফুলের নাম হচ্ছে টাইম ফুল । আঞ্চলিক ভাষায় এই ফুল গুলোকে অনেকে নয়টার ফুল বলে থাকে। আমাদের সকলের বাসার ছাদে বা, বারান্দায় এই ফুল গুলো টবের মধ্যে দেখা যায়। এই ফুল গুলো অনেক রঙের হয়ে থাকে সাধারণত গোলাপি, হালকা গোলাপি, হলুদ, সাদা এবং লাল রঙের হয়ে থাকে। ছোট ফুলগুলো দেখতে খুবই সুন্দর।

সিম ফুল

IMG_20221123_081734.jpg

IMG_20220126_114630.jpg

source
Device :- Redmi note 7

  • সিম শীতকালীন সবজির মধ্যে অন্যতম। বাংলাদেশের সর্বত্র সিম উৎপাদন করা হয়। সিমের সবজি, সিমের খেসারি এবং ভর্তা সবার কাছে ব্যাপক জনপ্রিয়। সিমের ফুল দেখতে বেশ সুন্দর। শীতকালে সিম ফুল ফুটে থাকে। সাধারণত সিমের ফুল গোলাপি, সাদা, এবং খয়রি রঙের দেখা যায়। সিম ফুলের পাপড়ির গঠন নান্দনিকতা সত্যি অসাধারণ।

পাটি পাতা ফুল

IMG_20221123_083227.jpg

source
Device :- Redmi note 7

  • আমরা যারা গ্রাম অঞ্চলে বসবাস করি তারা এই ফুলটি দেখে চিনে থাকবে। সাধারণত এই ফুলটি গ্রাম অঞ্চলের সর্বত্র দেখা যায় । বাড়ির আঙিনায় বা নিচু জায়গাতে ফুলের গাছগুলো জম্মে থাকে। ফুলের নাম হচ্ছে পাটি পাতা ফুল। এই ফুলের গাছ কুটি শিল্পের কাঁচামাল হিসেবে ব্যাপক ব্যবহৃত হয়। গ্রাম বাংলার মা বোনেরা এই ফুল দিয়ে বিভিন্ন ধরনের নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র তৈরি করে থাকে। এই ফুলের গাছ দিয়ে আমাদের সকলের সবচেয়ে জনপ্রিয় শীতল পার্টি তৈরি করা হয়ে থাকে।

পিটুনিয়া ফুল

IMG_20221123_084709.jpg

source
Device :- Redmi note 7

  • পিটুনিয়া ফুল আমরা অনেক জায়গায় দেখে থাকি। ফুলগুলো দেখতে অত্যন্ত সুন্দর। আসলে ফুলগুলো সৌন্দর্য সবাইকে মুগ্ধ করে। পিটুনিয়া বহুবর্ষজীবী উদ্ভিদের অন্তর্গত। আগে পিটুনিয়া ফুলগুলো আমাদের দেশে ছিলো না এখন ফুল গুলো সর্বত্র দেখা যাচ্ছে। ফুলের সৌন্দর্যতা মুগ্ধ হয়ে সবাই শখ করে চাষ করে। পিটুনিয়া ফুল বিভিন্ন রঙের হয়ে থাকে।

ডালিয়া ফুল

IMG_20221123_084919.jpg

source
Device :- Redmi note 7

  • ডালিয়া ফুল আমাদের সকলের পরিচিত ফুল গুলোর মধ্যে একটি। ফুল গুলো শীতকালে ফুটে থাকে। ডালিয়া ফুল গুল্মজাতীয় সপুষ্পক বহুবর্ষজীবী উদ্ভিদ। ডালিয়া ফুল অনেক জাতের রয়েছে। ডালিয়া ফুল গুলো বিভিন্ন মনমুগ্ধকর কালারের কারণে সবার নিকট জনপ্রিয়। ডালিয়া ফুলের সৌন্দর্যতার কারণে সবার হৃদয় ছুঁয়ে যায়। ডালিয়া ফুল যখন একসাথে অনেক গুলো ফুটে থাকে তখন দেখতে খুবই সুন্দর লাগে।

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

পোস্ট বিবরণ :-

শ্রেণীআলোকচিত্র
ক্যামেরাRedmi note 7
পোস্ট তৈরি@ah-agim
লোকেশনফেনী, বাংলাদেশ

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি এই ধরনের আলোকচিত্র আরো উপস্থাপন করব , ইনশাআল্লাহ।

  • অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ সকাল
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে - আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলা এর প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানীত এডমিন মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে।বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 2 years ago 

শীতকালে চারপাশে বিভিন্ন রকমের ফুল দেখতে পাওয়া যায়। শীতকালীন ফুল গুলো দেখতে অনেক সুন্দর। শিমের যে সাদা ফুল হয় তা আজকে প্রথম দেখলাম। সাদা শিমের ফুল দেখতে সুন্দর লাগছে। অনেক সুন্দর ভাবে আপনি ফটোগ্রাফি গুলো করেছেন। দারুন সব ফটোগ্রাফি শেয়ার করার জন্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 2 years ago 

এত সুন্দর মন্তব্য উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

সকাল সকাল চোখ জুড়িয়ে গেল রঙ বেরঙ এর ফুল দেখে।অসাধারণ হয়েছে ফটোগ্রাফ গুলো।তার সাথে বর্ণনাও খুব সুন্দর দিয়েছেন।মন ভাল হয়ে গেল সকাল সকাল।ধন্যবাদ ভাই চোখ জুড়ানো বাহারি রংয়ের ফুলের ছবি শেয়ার করার জন্য।

 2 years ago 

এত দুর্দান্ত মতামত শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

ডালিয়া ফুল গুলো আমার কাছে সব সময়ই ভালো লাগে । চমৎকার চমৎকার ফটোগ্রাফি শেয়ার করেছেন। সব গুলো ফুল দেখতে অসাধারণ হয়েছে। দেখে মুগ্ধ হয়ে গেলাম। চমৎকার বর্ননা করেছেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago (edited)

অনেক অনেক ধন্যবাদ দুর্দান্ত মন্তব্য শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার পোষ্টের মাধ্যমে চমৎকার কিছু ফুলের ফটোগ্রাফি সম্পর্কে জানতে পারলাম এখানে কিছু কিছু ফুল আছে যে ফুলগুলো এর আগে কখনোই দেখা হয়নি। সুন্দর উপস্থাপনের মাধ্যমে আমাদের মাঝে আপনার এই ফুলের ফটোগ্রাফি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ফুলগুলো আপনার ভালো লেগেছে জেনে খুব খুশি হলাম। কমেন্ট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

ভাই, আপনার পোস্টের মাধ্যমে নতুন একটি ফুল দেখতে পেয়ে ভীষণ খুশি হলাম। পাটি পাতা ফুল আমি আগে কখনো দেখিনি। ধবধবে সাদা রঙের ফুলটি দেখতে খুবই চমৎকার লাগছে। এছাড়াও প্রতিটি ফুলের ফটোগ্র াফি অসাধারণ হয়েছে। শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ সুন্দর অনুভূতি উপস্থাপন করার জন্য।

 2 years ago 

আমার বাংলা ব্লগে সবাই এমন সুন্দর সুন্দর ফটোগ্রাফি শেয়ার করে আসলে অনেক অজানা ফুলের নাম জানতে পারি।এমন সুন্দর ফটোগ্রাফির মাধ্যমে ফুলের নাম জানতে পারি এবং ফুলের সাথে পরিচিত হই।আমি কখনো পিটুনিয়া ফুল এবং পাটি পাতা ফুল দেখিনি।আজ আপনার ফটোগ্রাফির মাধ্যমে দেখার সুযোগ হলো ধন্যবাদ।

 2 years ago 

এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আজকে আপনার কাছ থেকে অনেকগুলো ফুলের নাম জানতে পারলাম। আর আপনার প্রতিটি ফটোগ্রাফি দারুন ছিল। আপনি খুব সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। আর হ্যাঁ শুধু নামই জানতে পারলাম না আপনার ফটোগ্রাফির মাধ্যমে নতুন নতুন কিছু ফুলও দেখতে পারলাম। পিটুনিয়া ও পাটি এরকম যে কোনো ফুলের নাম হতে পারে তা আমার জানা ছিল না। ধন্যবাদ।

 2 years ago 

পোস্টটি দেখে আপনার অনুভূতি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ জানাই আপনাকে।

 2 years ago 

অসাধারন কিছু ফুল দিয়ে দারুন রকটি এলবাম বানিয়েছেন আপনি খুবই সুন্দর হয়েছে আপনার পোস্টা গুছিয়ে সব কিছু উপস্থপনা করেছেন ধন্যবাদ

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ এত দুর্দান্ত মতামত শেয়ার করার জন্য।

 2 years ago 

ওয়াও! ভাইয়া বেস্ট চমৎকার চমৎকার ফুলের ফটোগ্রাফি দিয়েছেন তো দেখ তো একেবারে চোখ জুড়িয়ে গেল। আপনার প্রত্যেকটা ফুলের ফটোগ্রাফি অসাধারণ হয়েছে তবে এর মধ্যে আপনি যে ফুলটিকে পাটি পাতার ফুল বলে উল্লেখ করেছেন এটি আমাদের আঞ্চলিক ভাষায় মোস্তাক গাছের ফুল বলা হয়ে থাকে আপনি ঠিকই বলেছেন এই গাছ দিয়ে কুটির শিল্পের কাঁচামাল হিসেবে অনেক ব্যবহারিত হয়।

 2 years ago 

এত সুন্দর মন্তব্য উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

ভাইয়া আপনার ফুলের ফটোগ্রাফি গুলো দেখে অনেক ভাল লাগলো। অনেক নতুন নতুন ফুল দেখতে পেলাম,নান ও জানতে পারলাম,অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60704.11
ETH 2452.38
USDT 1.00
SBD 2.62