DIY-এসো নিজে করি:৷ একটি প্রাকৃতিক দৃশ্যের চিত্র অংকন/১০% প্রিয় 💞 @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

বিসমিল্লাহি রহমানের রাহিম

আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভাল আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।

আজ আমি আপনাদের আমার হাতের তৈরি একটি চিত্রকর্ম সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টার দেখবেন।

আসুন শুরু করি

IMG_20211128_145134.jpg

একটি প্রাকৃতিক দৃশ্য

প্রয়োজনীয় উপকরণ সমূহ :-

IMG_20211128_144606.jpg

১ - একটি আর্টিস্ট খাতা
২ - পেন্সিল
৩ - রোভার
৪ - পেন্সিল কম্পাস
৫ - একটি রঙের বক্স
৬ - স্কেল ইত্যাদি।

চিত্র আঁকার বিবরণ :-

ধাপ :- ১

IMG_20211128_144647.jpg

আমি একটি প্রাকৃতিক দৃশ্য অংকন করার জন্য বসলাম তাই প্রথমে খাতার মাঝখানে একটি বৃত্ত আঁকি। পরে ঐ বৃত্ত থেকে আরেকটু বড় আরো একটি বৃত্ত আঁকি।

এখন দ্বিতীয় বৃত্তের মাঝখানে কমলা রং করে নিই। বৃত্তের একেবারে নিচের অংশ বাদে আর উপরের ৩ অংশে খয়রি রং করি। এবং বৃত্তের মাঝ বরাবর নিচের অংশেও খয়রি রং করি।

ধাপ :- ২

IMG_20211128_144744.jpg

নিচে খয়রি রঙের দুই পাশে যে খালি জায়গা রয়েছে তাতে কালো রং করে নিলাম।

ধাপ :- ৩

IMG_20211128_144823.jpg

এপর্যায়ে আমি দুই পাশে দুটি দন্ড আঁকি ।দন্ডের মধ্যে কালো রং ব্যবহার করে। এবং দণ্ডের নিচের অংশে বরাবর পাশে একটি রেখাটা টানি।

ধাপ :- ৪

IMG_20211128_144858.jpg
এখন আমি দন্ডের উপরের অংশে আরো একটি রেখা দিই। এবং দণ্ডের পাশে একটু বাঁকা আকৃতির দুইটি রেখা দিয়েছি। এভাবে আমি অন্য আরেকটি দণ্ডের পাশে দুটি লেখা দিয়েছি।

ধাপ :- ৫

IMG_20211128_144925.jpg

এই ধাপে আমি পাশাপাশি যে দুটি রেখে দিয়েছি তার মধ্যে পাশাপাশি লম্বাতে ১৮ টি রেখা দিই।

ধাপ :- ৬

IMG_20211128_145037.jpg

এখন আমি বৃত্তের মাঝ বরাবর একটি ছেলে এবং একটি মেয়ে ছবি আকৃতি করি।

বৃত্তের বাম পাশে দুইটি নারকেল গাছ অংকন করি। এবং অন্য পাশে তিনটি নারিকেল গাছ অংকন করি। নারিকেল গাছ চিনকি মধ্যে কে বড় তিনটির মধ্যে একটি একেবারে বড় দ্বিতীয় বড় টির থেকে একটু ছোট আর অন্যটি একেবারে ছোট গাছ।

এবং আমি চিত্রটির মধ্যে কয়েকটি উড়ন্ত - পাখি ছবি আঁকি।

সর্বশেষ ধাপ

IMG_20211128_145134.jpg

প্রাকৃতিক-দৃশ্য-আঁকা প্রায় শেষ পর্যায়ে এখন আমি সাদা সাদা বিন্দু বা, বৃষ্টির ফোঁটার মতন দিলাম

IMG_20211128_145134.jpg

প্রাকৃতিক দৃশ্য টি আঁকার আর কোথায় আর কোন কাজ নেই আশা করি। চিত্রটি আপনাদের কাছে দৃশ্যমান।

আর্ট সহ আমার একটি ছবি

IMG_20211128_235835 (1).jpg

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

পোস্ট বিবরণ :-

শ্রেণীআর্ট
ক্যামেরাRedmi note 7
পোস্ট তৈরি@ah-agim
লোকেশনফেনী, বাংলাদেশ

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার চিত্রকর্মটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা ফেলে আমি এই ধরনের চিত্রকর্ম আরো আঁকবো ইনশাআল্লাহ।

অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভাল থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভরাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা এবং অভিনন্দন।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম । আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে - আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলা এর প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিক ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানীত এডমিন মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে।বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।

Sort:  
 3 years ago 

আপনি প্রাকৃতিক দৃশ্যের চিত্র অংকন ভালো ভাবেই এঁকেছেন।বিশেষ সাঁকো পার হওয়ার দৃশ্য আমাকে অতীতের স্মৃতি মনে করিয়ে দিয়েছে। সুন্দর উপস্থাপন এর মাধ্যমে তুলে ধরার জন্য অসংখ্য ধন্যবাদ। 😍😍

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই আমার পোস্ট টি দেখার জন্য এবং এত সুন্দর ভাবে মন্তব্য করার জন্য । আপনার প্রতি শুভকামনা রইল।

 3 years ago 

আপনার প্রকৃতির দৃশ্য অংকনটি আমার খুবই ভালো লেগেছে। আপনি খুবই দক্ষতার সাথে এই অংকটি করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনার জন্য শুভকামনা রইল এত সুন্দরভাবে প্রশংসা করার জন্য। আপনার কমেন্টটি অসাধারণ হয়েছে।

 3 years ago 

জাস্ট অসাধারণ, আপনি খুবই সুন্দরভাবে প্রকৃতির দৃশ্যের একটি অংকন আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। আপনারা অংকন দেখে সত্যিই আমি মুগ্ধ, চাঁদনী রাতে সেতুর উপর একটি মেয়ে একটি ছেলের দাঁড়িয়ে থাকার এই দৃশ্যটা আমার কাছে অসম্ভব ভালো লেগেছে। সেইসাথে চাঁদনী রাতে আকাশের তারাগুলো টিপটিপ করে জ্বলছে, গাছ এবং পাখি উড়ে যাওয়ার দৃশ্য টা আমার কাছে অসম্ভব সুন্দর লেগেছে। প্রতিটি ধাপ আপনি অনেক সুন্দর ভাবে শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এত সুন্দর একটি প্রকৃতির দৃশ্য এর অংকন আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ🎊🎊

 3 years ago 

ভাই আপনার কমেন্টটি অত্যন্ত দুর্দান্ত হয়েছে আমার পুরো পোস্টটি পড়ে আপনার মূল্যবান সময় নষ্ট করে এত সুন্দর ভাবে প্রশংসা করার জন্য আমার অন্তর অন্তরের অন্তস্থল থেকে ধন্যবাদ জ্ঞাপন করছি। আপনাদের দোয়া ও ভালোবাসা থাকলে আরও ভালো মানে আর্টিস্ট করার চেষ্টা করবো, ইনশাআল্লাহ। ভালো থাকবেন ভাই।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 66181.33
ETH 2700.56
USDT 1.00
SBD 2.88