DIY-এসো নিজে করি:৷ একটি পাতার মধ্যে প্রাকৃতিক দৃশ্যের চিত্র অংকন/১০% @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

বিসমিল্লাহি রহমানের রাহিম

আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভাল আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।

আজ আমি আপনাদের আমার হাতের তৈরি একটি চিত্রকর্ম সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টার দেখবেন।

আসুন শুরু করি

IMG_20211122_220231.jpg

একটি পাতার মধ্যে প্রাকৃতিক দৃশ্য

প্রয়োজনীয় উপকরণ সমূহ :-

IMG_20211122_221306.jpg

১ - একটি আর্টিস্ট খাতা
২ - পেন্সিল
৩ - রোভার
৪ - স্কেল ইত্যাদি

চিত্র আঁকার বিবরণ :-

ধাপ :- ১

IMG_20211122_220505.jpg

আমি পাতার মধ্যে প্রাকৃতিক দৃশ্য চিত্র অঙ্কন করা আরাম্ভ করছি। তাই প্রথমে একটি পাতা আঁকার কাজ শুরু করলাম।

ধাপ :- ২

IMG_20211122_220438.jpg

পেন্সিল দিয়ে পাতাটি চারপাশ ডিজাইন করে নিলাম। এবং পাতাকার কাজ শেষ করলাম

ধাপ :- ৩

IMG_20211122_220408.jpg

পাতায়া গোড়ার অংশে বা সামনের দিকে - পাতার তিনভাগের ১ভাগ অংশে পেন্সিল দিয়ে মাঝখানে রেখা
টানি।রেখা টানার ভিতরের অংশ আবার দুই ভাগ করি।

এক অংশ হলো পানি আর অন্য অংশটি হলো পানির উপর অংশ বা নদীর কিনারা । পানির উপরের অংশ বা নদীর কিনারা বুঝার জন্য পেন্সিল দিয়ে কিছু কিছু অংশ হালকা কালো রং করি। যাতে করে নদীর কিনারা বুঝা যায়।

ধাপ :- ৪

IMG_20211122_220337.jpg

এখন আমি তিনটি বড় গাছ এঁকেছি ।তারপর বড় গাছের বাম পাশে আরও দুটি ছোট গাছ এঁকে নিলাম। ডান পাশে ছোট একটি গাছ আকরাম।

সর্বশেষ ধাপ

IMG_20211122_220314.jpg

এখন আমি গাছের পাশে পানির মধ্যে একটি গোলাকার সুরঙ্গ এঁকে নিলাম। এই সুরঙ্গা দিয়ে পানি চলাচল করে। পরে একটি গাছ অংকন করলাম।
গাছ থেকে একটু দূরে পেন্সিল দিয়ে ছোট তিনটি পাহাড়ের চিত্র অঙ্কন করলাম। এখন আমি ভাল করে যাচাই করতেছি কোন জায়গায় কোন কিছু বাদ পড়েছে কি না এভাবে আমি পাতার মধ্যে প্রাকৃতিক দৃশ্য চিত্র অংকন করলাম।

IMG_20211122_220314.jpg

চিত্রটি এখন আপনাদের কাছে দৃশ্যমান।

IMG_20211122_220231.jpg

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

পোস্ট বিবরণ :-

শ্রেণীআর্ট
ক্যামেরাRedmi note 7
পোস্ট তৈরি@ah-agim
লোকেশনফেনী, বাংলাদেশ

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার চিত্রকর্মটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা ফেলে আমি এই ধরনের চিত্রকর্ম আরো আঁকবো ইনশাআল্লাহ।

অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভাল থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভরাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা এবং অভিনন্দন।

Sort:  

বাহ ভাইয়া অনেক সুন্দর একটা অংকন ফুটিয়ে তুলেছেন আপনি। প্রথমে একটি পাতা গ্রহণ করেছেন তার পরে আবার প্রাকৃতিক দৃশ্য। এটা সত্যি আমার কাছে অনেক ভালো লেগেছে। ধন্যবাদ ভাইয়া সুন্দর একটা অংকন আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনার জন্য শুভকামনা রইল। এত সুন্দর করে প্রশংসা করার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 3 years ago 

ওয়াও ভাই অংকনের প্রেমে পরে গেলাম একটি পাতার মধ্যে অসাধারন সুন্দর একটি দৃশ্য একেছেন।অনেক সুন্দর হয়েছে ধাপ গুলো চমৎকার ভাবে উপস্থাপন করেছেন শুব কামনা রইল।

 3 years ago 

খুব সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করছি।

 3 years ago 

একটি পাতার মধ্যে প্রাকৃতিক দৃশ্যের আর্টি খুবই সুন্দর হয়েছে ভাইয়া। খুব দক্ষতার সাথে আপনি আর্টি করেছেন। আমার কাছে বেশ ভালো লেগেছে। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। সুন্দর একটি আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার জন্য শুভকামনা

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই। আপনার মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি পড়ে। গঠনমূলক মন্তব্য করার জন্য। যেখানে থাকবেন, আশা করি ভালো থাকবেন

বাহ বাহ বাহ দারুন আইডিয়া তো। আগে কখনো এমন আইডিইয়া চোখে পরেনি আমার। খুব সুন্দর আর্ট করেছেন ভাইয়া। এভাবেই এগিয়ে যান শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

একটি পাতার ভেতর প্রাকৃতিক দৃশ্যের অঙ্কন করেছেন। প্রতিটি ধাপ সুন্দরভাবে আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন।খুবই ভালো লাগলো। আপনার জন্য শুভ কামনা রইলো ভাইয়া

 3 years ago 

একটি পাতার মাধ্যমে অনেক সুন্দরভাবে আপনি গ্রাম বাংলার প্রকৃতির দৃশ্য তুলে ধরেছেন আহলে প্রকৃতি যে কতটা সুন্দর হয় সেটা আপনার আর্ট দেখলেই বোঝা যাচ্ছে প্রকৃতি ফুটে ওঠে তার নিজস্ব রূপ নিয়ে আপনার আর্ট আমার কাছে অসম্ভব সুন্দর লেগেছে এভাবে চেষ্টা করতে থাকলে আপনি একসময় বড় এক ধরনের আর্টিস্ট হতে পারবেন বলে আশা রাখি শুভকামনা রইল আপনার জন্য

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 65904.42
ETH 2618.19
USDT 1.00
SBD 2.67