থানকুনি পাতা ঘ্রাণে নারিকেল এবং মিষ্টি আলুর স্বাদে সপ রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 years ago

IMG_20230322_141645 (1).jpg

IMG_20230322_131131.jpg

বিসমিল্লাহি রহমানের রাহিম

আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।

প্রিয় , আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম।

আজ আমি আপনাদের থানকুনি পাতা ঘ্রাণে নারিকেল এবং মিষ্টি আলুর স্বাদে সপ রেসিপি সম্পর্কে বলতে চাই। পবিত্র রমজান মাসে নানা ধরনের চপ তৈরি করা হয়ে থাকে। বিশেষ করে আলুর চপ, বেগুনির চপ, ডিমের চপ, ডালের চপ ইত্যাদি বাজারে বেশ বিক্রি করা হয়। রমজানে মাসে ইফতারিতে চপ না থাকলে কেমন যেন শূন্যতা মনে হয়। তাই আমাদের মা-বোনেরা প্রতিনিয়ত বিভিন্ন ধরনের চপ তৈরি করে থাকে। রমজান মাস আমাদের কাছে খুবই স্পেশাল। রমজান মাসে চপ দিয়ে ইফতারি করা আনন্দটাই অন্যরকম হয়ে থাকে। এবারে প্রতিযোগিতা খুবই অন্যরকম আমার কাছে খুবই ভালো লেগেছে । তাই আমি ভিন্ন রকমের চপ তৈরি করার চেষ্টা করছি।

প্রথমে আন্তরিক ধন্যবাদ জানাই প্রিয় হাফিজ ভাইকে এত সুন্দর প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে বিভিন্ন রকম ইউনিট সুস্বাদু মজাদার চপ তৈরি করার সুযোগ করে দেওয়ার জন্য। এই সুন্দর প্রতিযোগিতা আয়োজন করায় শ্রদ্ধেয় দাদা @rmeসহ এডমিন মডারেটর প্যানেলের সকল সদস্যদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি এবং তাদের আন্তরিকভাবে ধন্যবাদ জ্ঞাপন করছি। সকলের সুস্বাস্থ্য কামনা করছি । বিশেষ করে দাদার পরিবারের পরিবারের শ্রদ্ধেয় ছোট দাদা, প্রিয় বৌদি, স্নেহের টিনটিন বাবু সহ সকল সদস্যদের সুস্বাস্থ্য কামনা করছি। সৃষ্টিকর্তার কাছে তাদের জন্য প্রার্থনা করছি তারা যেন সব সময় সুখে-শান্তিতে সমৃদ্ধির সাথে জীবন অতিবাহিত করতে পারে।সকলের প্রতি আমার অন্তরের অন্তস্থল থেকে অফুরন্ত ভালোবাসা রইলো।

IMG_20230322_141151.jpg

IMG_20230322_131110.jpg

থানকুনি পাতা ঘ্রাণে নারিকেল এবং মিষ্টি আলুর স্বাদে সপ রেসিপি।

প্রয়োজনীয় উপকরণ সমূহ :-

IMG_20230322_145023.jpg

নামপরিমাণ
নারিকেলএকটি
মিষ্টি আলুবড় তিনটি
পাউরুটিএকটি
থানকুনি পাতাপরিমান মত
বিস্কুটের গুঁড়াপরিমান মত
ডালের বেসনপরিমান মত
পেঁয়াজ কুচিদুইটি
রসুন বাটাপরিমান মত
হলুদ গুঁড়াপরিমান মত
ভিনেগারপরিমান মত
বিট লবণপরিমান মত
বেকিং পাউডারপরিমান মতো
সোয়াবিন তেল১০০ গ্রাম ইত্যাদি ‌।

↘️ প্রস্তুত প্রণালীঃ ↙️

↘️ধাপ :- ১↙️

1679476578931.jpg

  • প্রথমে একটি নারিকেল গাছ থেকে পেড়ে নিলাম। নারিকেলের উপরে ছোবড়া দা দিয়ে কেটে পরিষ্কার করে নিলাম। তারপর নারিকেল টি কেটে দুই ভাগ করে নিলাম।

↘️ধাপ :- ২↙️

IMG_20230322_151858.jpg

  • তারপরে ধীরে ধীরে চামচ দিয়ে নারিকেল মালা থেকে নারিকেল আলাদা করে নিলাম।

↘️ধাপ :- ৩↙️

1679477119655.jpg

  • এই পর্যায়ে আমি পাউরুটি নিলাম । তারপর পাউরুটি চারপাশের পোড়া অংশ আলাদা করে নিলাম।

↘️ধাপ :- ৪↙️

IMG_20230322_152732.jpg

  • এখন আমি পাউরুটি পানিতে ভিজিয়ে নিলাম ‌। তারপর পানি থেকে উঠিয়ে পাউরুটি পানি সরিয়ে নিলাম।

↘️ধাপ :- ৫↙️

1679477656397.jpg

  • এখন আমি মিষ্টি আলু গরম পানিতে সিদ্ধ করে নিচ্ছি।

↘️ধাপ :- ৬↙️

1679477809304.jpg

আলু সিদ্ধ হয়ে গেলে গরম পানি সরিয়ে আলুর উপরের আবরণ পরিষ্কার করে নিলাম।

↘️ধাপ :- ৭↙️

IMG_20230322_153829.jpg

এরপর একটি বাটিতে সিদ্ধ মিষ্টি আলু হাত দিয়ে ম্যাশ করে দিলাম।

↘️ধাপ :- ৮↙️

IMG_20230322_154214.jpg

*এখন আমি আলুর সাথে পাউরুটি দিয়ে ভালোভাবে মেখে নিলাম।

↘️ধাপ :- ৯↙️

IMG_20230322_154436.jpg

  • এই পর্যায়ে আমি থানকুনি পাতা কুচি কুচি করে কেটে নিলাম।

↘️ধাপ :- ১০↙️

1679478211107.jpg

  • এখন আমি মিষ্টি আলু এবং পাউরুটির মধ্যে বিট লবণ, পেঁয়াজ কুচি, রসুন বাটা, হলুদের গুঁড়া দিলাম।

↘️ধাপ :- ১১↙️

IMG_20230322_154834.jpg

IMG_20230322_155602.jpg

  • তারপর থানকুনি পাতা, বেসন, পরিমান মত ভিনেগার, এবং বেকিং পাউডার দিলাম।

↘️ধাপ :- ১২↙️

IMG_20230322_155352.jpg

  • সকল উপাদান দেওয়ার পরে ভালো করে হাত দিয়ে মেখে নিলাম।

↘️ধাপ :- ১৩↙️

IMG_20230322_155515.jpg

  • চপের মধ্যে দেওয়ার জন্য এখন আমি নারিকেল গোল গোল করে কেটে নিলাম।

↘️ধাপ :- ১৪↙️

1679479172938.jpg

  • এই পর্যায়ে আমি চপ তৈরি করবো । তাই মিষ্টি আলু এবং পাউরুটির মিশ্রণ হাতের মধ্যে নিয়ে একটু চ্যাপ্টা করে নিলাম। তারপরে নারিকেল টুকরো বসিয়ে দিলাম । এবং আলু ও পাউরুটির মিশ্রণ গোল করে চপ তৈরি করে নিচ্ছি।

↘️ধাপ :- ১৫↙️

1679479763541.jpg

  • এভাবে আমি হাত দিয়ে গোল গোল করে চপ তৈরি করে নিলাম।

↘️ধাপ :- ১৬↙️

IMG_20230322_161025.jpg

  • এখন আমি বিস্কুটের গুঁড়া নিলাম।

↘️ধাপ :- ১৭↙️

1679479886833.jpg

  • বিস্কুটের গুঁড়ার মধ্যে তৈরি করা চপ গুলো দিয়ে দিলাম। এবং ধীরে ধীরে চপের মধ্যে বিস্কুটের গুঁড়া লাগিয়ে নিলাম। এভাবে আমি চপ গুলো তৈরি করে নিলাম।

↘️ধাপ :- ১৮↙️

1679480334527.jpg

  • এখন আমি চপ গুলো ভেঁজে নিবো। তাই একটি তেলের কড়াই চুলার উপরে বসাই। তারপর পরিমাণ মত তেল দিলাম এবং কয়েকটি চপ তেলের মধ্যে দিয়ে দিলাম।

↘️ধাপ :- ১৯↙️

IMG_20230322_162509.jpg

  • তেলের মধ্যে চপ গুলো হইতেছে। আমি কিছুক্ষণ পর পর চপ গুলো নাড়িয়ে দিলাম। ভাজা হয়ে গেলে তেলের কড়াই থেকে নামিয়ে নিলাম। এভাবে সবগুলো চপ তৈরি করে নিয়েছি।

↘️ সর্বশেষ ধাপ :- ↙️

IMG_20230322_163005.jpg

IMG_20230322_131110.jpg

থানকুনি পাতা ঘ্রাণে নারিকেল এবং মিষ্টি আলুর স্বাদে সপ রেসিপি তৈরি করা শেষ হয়েছে। এইভাবে আমি এই রেসিপি টি সম্পূর্ণ করি। এরপর পরিবেশন করলাম। যা এখন আপনাদের কাছে দৃশ্যমান। আশা করি আপনাদের সকলের ভালো লেগেছে।

IMG_20230322_141151 (1).jpg

IMG_20230322_141645 (1).jpg

IMG_20230322_141112.jpg

IMG_20230322_141157.jpg

IMG_20230322_140542.jpg

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

পোস্ট বিবরণ :-

শ্রেণীরেসিপি
ক্যামেরাRedmi note 7
পোস্ট তৈরি@ah-agim
লোকেশনফেনী, বাংলাদেশ

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি এই ধরনের রেসিপি আরো তৈরি করবো , ইনশাআল্লাহ।

  • অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভাল থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ বিকাল
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে - আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলা এর প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানীত এডমিন মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে।বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 2 years ago 

এত রকমের চপ রেসিপি আজ একসাথে দেখে তো আমার মাথা ঘুরে যাচ্ছে। কোনটা রেখে কোনটা বানাবো বুঝে উঠতে পারছি না ।এই রমজান মাসে একেক দিন একেকজনের দেয়া চপ রেসিপিগুলো তৈরি করতে হবে। অনেক পরিশ্রম করে এই চপ তৈরি করছেন দেখে বোঝা যাচ্ছে। খেতেও নিশ্চয় অনেক ভালো লেগেছে রেসিপিটির পরিবেশ হল খুব সুন্দর হয়েছে।

 2 years ago 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া। আপনি নারিকেল, থানকুনি পাতা আর মিষ্টি আলু দিয়ে দারুন মজার চপ করেছেন।দেখতে বেশ লোভনীয় হয়েছে। খেতে বেশ মজার হবে আশাকরি।ধন্যবাদ শেয়ার করার জন্য।
পোস্ট তো এডিট করা যাবে না। টাইটেলে চপ হবে, তাড়াহুড়ো তে সপ হয়েছে।যাই হোক সাবধানে দিবেন এর পরে।

 2 years ago 

এরকম প্রতিযোগিতা গুলোতে অংশগ্রহণ করতে আমি একটু বেশি পছন্দ করি প্রতিযোগিতায় জয়ী হই বা না হই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার মাঝেও অন্যরকম একটা ভালোলাগা সৃষ্টি হয়। থানকুনি পাতার ঘ্রানে নারিকেল এবং মিষ্টি আলুর স্বাদে সুস্বাদু চপ রেসিপি দেখে অসম্ভব ভালো লাগলো। শেষের ফটোগ্রাফি গুলো খুবই সুন্দর ভাবে করেছেন যা দেখে আমার তো জিভে জল চলে এসেছে। ভালোই ইউনিক একটি রেসিপি ছিল।

 2 years ago 

খুব মজাদার একটি চাপের রেসিপি নিয়ে প্রতিযোগিতা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। থানকুনি পাতা নারিকেল ও মিষ্টি আলু দিয়ে খুব মজাদার একটি চপ তৈরি করেছে দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। নতুন নতুন অনেক রকম চপের রেসিপি শিখলাম এই প্রতিযোগিতার মাধ্যমে। প্রত্যেকটার রেসিপি খুব লোভনীয় কোনটা ছেড়ে কোনটা তৈরি করব সেটাই বুঝে উঠতে পারছি না। চেষ্টা করব একেক দিন এক একটা রেসিপি তৈরি করার। প্রতিটা ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আশা করি প্রতিযোগিতায় ভালো কিছু পাবেন।

 2 years ago 

আজকে দেখছি সবাই প্রতিযোগিতায় অংশ গ্রহণ করছে৷ তবে বেশ ভালোই লাগছে এমন রেসিপিগুলো। আর আপনার রেসিপির ডেকোরেশনও কিন্তু অনেক সুন্দর হয়েছে। আর এই রেসিপি কখনো খাইনি। রেসিপিটি প্রথম থেকেই শেষ পর্যন্ত দেখলাম। আসলেই ভালে লাগলো এই রেসিপিটি ভাইয়া৷

 2 years ago 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে ধন্যবাদ জানাই। আজ অনেক রকম চপে রেসিপি দেখে আমার কাছে খুবই ভালো লাগছে । ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন আপনি। দেখে খুবই লোভনীয় লাগছে। পরিবেশনটা খুবই অসাধারণ ছিল। এভাবে থানকুনি পাতার ফ্লেভারে কখনো চপ তৈরি করে খাওয়া হয়নি। ধন্যবাদ আপনাকে ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনি একদম ভিন্ন রকম চপের রেসিপি করেছেন। তবে ঠিক বলেছেন রমজান মাস আসলে মা-বোনেরা প্রতিনিয়ত বিভিন্ন ধরনের চপ তৈরি করে থাকে। আপনার চপের রেসিপিটি সত্যি খুব চমৎকার লাগতেছে। এইবার প্রতিযোগিতায় ভিন্ন রকম ভিন্ন রকম চপ রেসিপি দেখতেছি। অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য।

 2 years ago 

প্রথমে আপনাকে ধন্যবাদ জানাই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। এইবার প্রতিযোগিতায় খুব ইয়ুমি চপের রেসিপি দেখতেছি। তবে রমজান মাস আসলে আমরা বিভিন্ন ধরনের চপ দেখতে পাই। এবং চপগুলো খেতেও রমজান মাসে অনেক মজা লাগে। অনেক সুন্দর করে চপের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

থানকুনি পাতা, নারিকেল এবং মিষ্টি আলু দিয়ে খুব মজাদার চপ তৈরি করেছেন ভাই। আপনার রেসিপিটা একেবারে ইউনিক হয়েছে। চপগুলো দেখতে বেশ লোভনীয় লাগছে। খেতেও নিশ্চয়ই দারুণ হয়েছে। যাইহোক এতো লোভনীয় একটি রেসিপি আমাদের সাথে শেয়ার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 63178.17
ETH 2581.50
USDT 1.00
SBD 2.71