খুবই সুস্বাদু মজাদার টক ঝাল মাপ্রাং (ম্যালাই ) আমের রেসিপি /১০% প্রিয় 💞 @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

বিসমিল্লাহি রহমানের রাহিম

আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভাল আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।

প্রিয় , আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম।

আজ আমি আপনাদের খুবই সুস্বাদু মজাদার টক ঝাল মাপ্রাং (ম্যালাই ) আমের রেসিপি সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

আসুন শুরু করি

IMG_20220424_181300.jpg

IMG_20220424_163701.jpg

IMG_20220424_163431.jpg

মাপ্রাং (ম্যালাই ) আমের রেসিপি

প্রয়োজনীয় উপকরণ সমূহ :-

IMG_20220424_181004.jpg

IMG_20220424_181631.jpg

নামপরিমাণ
ম্যালাই আমপাঁচটি
শুকনা মরিচতিনটি
গুড়া মরিচপরিমাণমতো
লবণ১ ছিমটি
বিট লবণপরিমাণ মতো
চাট মসলাপরিমান মতো ইত্যাদি।

↘️ প্রস্তুত প্রণালীঃ ↙️

↘️ধাপ :- ১↙️

  • আমাদের এইদিকে এই ধরনের রেসিপিকে সাধারণত বানানি বলে থাকে। আমি বানানি তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ জোগাড় করে নিলাম।

IMG_20220424_161542.jpg

  • প্রথমে পরিষ্কার পানিতে মাপ্রাং (ম্যালাই ) আম গুলোকে ধুয়ে নিলাম।

↘️ধাপ :- ২↙️

IMG_20220424_183105.jpg

  • এখন শুকনো মরিচ গুলোকে তেলের মধ্যে ভাজি করে নিয়েছি। পরে মরিচ গুলো হাত দিয়ে ভালো করে গুড়া করে নিলাম।

↘️ধাপ :- ৩↙️

IMG_20220424_184519.jpg

*তারপর আমগুলোকে কেটে ছোট ছোট টুকরা করে নিলাম।

↘️ধাপ :- ৪↙️

1650804609201.jpg

  • এখন আমি আম গুলোর উপর পরিমাণমতো শুকনো মরিচের গুঁড়া, লবণ এবং মরিচের গুঁড়া দিলাম।

↘️ধাপ :- ৫↙️

1650806545226.jpg

  • তারপর পরিমাণমতো বিট লবণ ও চাট মসলা দিলাম।

↘️ধাপ :- ৬↙️

IMG_20220424_163046.jpg

1650807033994.jpg

  • এখন আমি আমের টুকরাগুলো সহ যাবতীয় উপাদান হাত দিয়ে ভালো করে মেখে নিলাম বা, মিক্স করে নিলাম। সকল উপাদান যাতে ভালো করে মিশে সে দিকে লক্ষ্য রাখিছি।

↘️ধাপ :- ৭↙️

IMG_20220424_163431.jpg

  • আমার কাঙ্খিত খুবই সুস্বাদু মজাদার টক ঝাল মাপ্রাং (ম্যালাই ) আমের রেসিপি তৈরি হয়ে গেছে।

↘️সর্বশেষ ধাপ↙️

  • এখন খাওয়ার জন্য পরিবেশন করার পালা।

IMG_20220424_163525.jpg

IMG_20220424_163500.jpg

IMG_20220424_163445.jpg

IMG_20220424_163506.jpg

আশা করি আমার মাপ্রাং (ম্যালাই ) আমের রেসিপি তৈরি সম্পূর্ণ হয়েছে। এইভাবে আমি এই রেসিপি টি তৈরি সম্পূর্ণ করি।

আমের রেসিপি অত্যন্ত মজাদার এবং সুস্বাদু হয়েছে। আপনারা যদি পাশে থাকতে তাহলে অবশ্য খেয়ে দেখতে পারতেন। আসলে সত্যিই খেতে কেমন লাগছে তা বলে বুঝানো যাবে না। আমের ফেভার সহ টক ঝাল কি যেন রকমারি মজাদার অসাধারণ খেতে লেগেছে।

যা এখন আপনাদের কাছে দৃশ্যমান
রেসিপি টির কিছু আলোকচিত্র করে নিলাম।

IMG_20220424_163701.jpg

IMG_20220424_163707.jpg

IMG_20220424_163709.jpg

IMG_20220424_163655.jpg

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

পোস্ট বিবরণ :-

শ্রেণীরেসিপি
ক্যামেরাRedmi note 7
পোস্ট তৈরি@ah-agim
লোকেশনফেনী, বাংলাদেশ

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি এই ধরনের আরো অন্যান্য রেসিপি তৈরি করবো, ইনশাআল্লাহ।

  • অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভাল থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে - আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলা এর প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানীত এডমিন মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে।বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 2 years ago 

খুবই সুস্বাদু মজাদার টক ঝাল মাপ্রাং তৈরি করেছেন দারুন হয়েছে। এভাবে কখনো খাইনি তবে আপনার পোস্ট দেখে শিখেছি। অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। পোস্টটি দেখে সুন্দর মতামত প্রদান করার জন্য।

 2 years ago 

আমরা আঞ্চলিক ভাষায় এটাকে মালি আম বলে থাকি। এই আমগুলো প্রচুর টক স্বাদের হয়ে থাকে। আপনি এতো সুন্দর ভাবে আমগুলোকে কেটে মরিচ ও মসলার সাথে মিশিয়েছেন যে আমি লোভ সামলাতে পারছিনা। যদি একটু শেয়ার করতে পারতাম 😋😋।

ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

এত সুন্দর মতামত প্রকাশ করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

এরকম রেসিপির নাম আমি আগে কখনো শুনি নাই। খাওয়া হয় না এরকম রেসিপি আগে কখনো। আপনার আমের টক ঝাল রেসিপি আমার কাছে অনেক ভালো লেগেছে। যদিও টক-ঝাল খেতে আমি অনেক পছন্দ করি।আমের তৈরি সব কিছু খেতে আমার অনেক ভালো লাগে।আপনার এই আমের মাপ্রাং রেসিপি দেখে জিভে জল আটকাতে পারলাম না।দেখে মনে হচ্ছে এখনই খেয়ে ফেলি।ধন্যবাদ ভাই আপনাকে এরকম সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

এই আমগুলো বাজারে বিক্রি করা হয় প্রতি পিস দশটা করে। এগুলো নাম হচ্ছে মালি আম অবশ্যই আপনি দেখেছেন ধন্যবাদ।

 2 years ago 

আমের এই ধরনের রেসিপি দেখলেই নিজেযে সামলানো দায় হয়ে যায়।আপনি খুবই মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন ভাই চমৎকার হয়েছে ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে ধন্যবাদ সুন্দর অনুভূতি শেয়ার করার জন্য।

আমি এই নাম প্রথম শুনলাম এবং এই আমও প্রথম দেখলাম। হয়ত ভাল একটা কিছু।

 2 years ago 

আম গুলো খুবই পুষ্টিকর ও সুস্বাদু । সাধারণত বাজারে বিক্রি করা হয় প্রতি পিস 10 টাকা করে। আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

আমের এই রেসিপি গুলো খেতে অনেক দারুন লাগে। কাচা আম ভরতা শুনেই জিবে জল চলে আসে। ভাল ছিল আপনার পোস্ট ভাই। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

ভাইয়া,মরিচ মাখা ও পাকা আম দেখে জিভে জল এসে পরলো।কি মজাই না হয়েছিলো।নামটা বেশ ভালো মালাই।আসলে এই রকম টক ঝাল মিষ্টি খেলে ভালোই লাগে।ভালো লাগলো।ধন্যবাদ

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর মতামত প্রকাশ করার জন্য।

 2 years ago 

রেসিপির নাম দেখে সাথে সাথে পোস্টের মধ্যে ডুবে পরলাম, রহস্য উদ্ধার করতে কিন্তু কিছুই খুঁজে পেলাম না, শেষ মেশ বুঝতে পারলাম এই রেসিপি আমি আগে কখনো শুনিনি বা দেখিনি, তবে আপনার রেসিপি দেখে বুঝতে পেরেছি এটি খেতে অনেক সুস্বাদু এবং মজাদার, ধন্যবাদ আপনাকে নতুন একটি রেসিপি উপহার দেওয়ার জন্য, শুভকামনা রইলো ভাইয়া

 2 years ago 

আম গুলো খুবই পুষ্টিকর ও সুস্বাদু । সাধারণত বাজারে বিক্রি করা হয় প্রতি পিস 10 টাকা করে। আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

এই রেসেপির নাম আমি আগে কখনো শুনিনি তবে আপনার এই আজকের রেসিপি দেখে আমার কাছে বেশ ভালো লেগেছে এবং অনেক বেশি লোভনীয় মনে হচ্ছে তবে এই রেসিপি দেখে একটা রেসিপি শিখে নিলাম ধন্যবাদ

 2 years ago 

ভাই এই আমগুলো বাজারে পাওয়া যায়। এগুলোকে মালি আম বা ছোট আম বলা হয়। এগুলো খেতে খুবই মজাদার ও সুস্বাদু ধন্যবাদ।

 2 years ago 

খুবই মজাদার একটি রেসিপি প্রস্তুত করেছেন যদিও এ ধরনের রেসিপি এর আগে কখনো খাওয়া হয়নি তবে আপনার রেসিপি দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে

 2 years ago 

এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 59269.62
ETH 3112.63
USDT 1.00
SBD 2.41