সরিষা চাষ পদ্ধতি।

in আমার বাংলা ব্লগlast year

বিসমিল্লাহি রহমানের রাহিম

আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।

প্রিয় , আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম। আজ আমি আপনাদের, সরিষ চাষ পদ্ধতি সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

1687272716036.jpg

আসুন শুরু করি

সরিষা আমাদের সকলের খুবই পরিচিত। এইটি তৈল জাতীয় ফসল। সরিষা দ্বিবীজপত্রী উদ্ভিদ। আমাদের দেশে সরিষা ব্যাপক ভাবে চাষাবাদ করা হয়। সরিষা সাধারণত শীতকালে উৎপাদন করা হয়ে থাকে। সরিষা শাক আমাদের কাছে বেশ জনপ্রিয়। সরিষা শাক দিয়ে নানা রকমের খুবই মজাদার এবং সুস্বাদু রেসিপি তৈরি করা যায়। তা ছাড়া খুবই মজাদার ভর্তা তৈরি করা হয়ে থাকে সরিষার পাতা দিয়ে। যা গ্ৰাম বাংলার মা-বোনদের কাছে ব্যাপক জনপ্রিয়। সরিষার তেল স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। সরিষার তেল দিয়ে যে কোনো ধরনের রান্না করলে খেতে বেশ মজাদার হয়ে থাকে। সরিষা ফুলের সৌন্দর্য দেখে আমার সবাই মুগ্ধ হয়ে থাকে। সরিষা ফুলের পাপড়ির গঠন নান্দনিকতা সবার নজর কাড়ে। সরিষা ফুলের অপরূপ সৌন্দর্য সত্যি বেশ অসাধারণ।

প্রয়োজনীয় উপকরণ সমূহ:-

১ - জমি
২ - সরিষার বীজ
৩ -কোদাল
৪ -রাসায়নিক সার ( ইউরিয়া, টিএসপি,এমপি বা পটাশ, ফসফেট )।
৫ -জৈব সার ( গরুর গোবর, হাঁস-মুরগির বিষ্ঠা, তরু তরকারী কাটার পর অবশিষ্ট অংশ, ছাই) ।
৬ -জমি চাষের জন্য বড় ট্রাক্টর
৭ -লাঠি (মাটির বড় অংশ ভাঙ্গার জন্য)।
৮ -পানি
৯ - মটর, বালতি, জগ ইত্যাদি।

যে ভাবে আমি সরিষা চাষ করেছি তার বিবরণ :-

↘️ধাপ :- ১↙️

IMG_20230620_192732.jpg

  • আমি চার শতক জমি বড় ট্রাক্টর দিয়ে তিন চাষ দিয়ে দিলাম।

↘️ধাপ :- ২↙️

IMG_20230620_195347.jpg

  • এখন আমি জমি নির্বাচন করবো। সরিষা চাষ করার জন্য আমি দৈর্ঘ্য ২০ হাত এবং প্রস্থ ১০ হাত জমি নির্বাচন করে নিলাম।

IMG_20230620_195052.jpg

  • সরিষা চাষ করার জন্য মাটি ভালো করে ধুরঝুরা করে নিতে হবে। তারপর জমিতে পরিমাণ মতো জৈব সার ( গরুর গোবর, হাঁস-মুরগির বিষ্ঠা, তরু তরকারী কাটার পর অবশিষ্ট অংশ, ছাই) প্রয়োগ করি।

↘️ধাপ :- ৩↙️

IMG_20230620_195203.jpg

  • জৈব সার প্রয়োগ করার পরে এখন আমি পরিমাণ অনুযায়ী জমিতে রাসায়নিক সার ( ইউরিয়া, টিএসপি,এমপি বা পটাশ, ফসফেট) ব্যবহার করি।

↘️ধাপ :- ৪↙️

IMG_20230103_171639.jpg

  • জমি নির্বাচন করার পরে এখন আমি জমিতে ৫০ গ্রাম সরিষার বীজ ছিটিয়ে প্রয়োগ করি। সরিষা খুব দ্রুত অঙ্কুরদম হয়ে থাকে। সরিষা অঙ্কুরদম হতে তিন দিন সময় লাগে‌।

↘️ধাপ :- ৫↙️

IMG_20230130_081727.jpg

  • সরিষা গাছ ধীরে ধীরে বড় হচ্ছে দেখে খুব ভালো লাগলো।

IMG_20230620_200440.jpg

  • সরিষা গাছ গুলো সতেজ ভাবে দিনে দিনে বেড়ে উঠছে।

↘️ধাপ :- ৬↙️

IMG_20230620_200929.jpg

  • সরিষা ক্ষেতে পানি দিলে ফসল ভালো হয়। তাই আমি সরিষা ক্ষেতে চার বার মোটর দিয়ে পানি দিয়েছি।

↘️ধাপ :- ৭↙️

IMG_20220424_145346.jpg

  • সরিষা গাছের বয়স যখন একমাস ৮ থেকে ১০ দিন হয়। তখন দ্বিতীয় বার সার প্রয়োগ করতে হয়। অর্থাৎ ফুল আসার আগে সার প্রয়োগ করা উত্তম। আমি দ্বিতীয় বার ইউরিয়া এবং ফসফেট সার প্রয়োগ করি।

↘️ধাপ :- ৮↙️

IMG_20230620_201821.jpg

  • সরিষা ক্ষেতে ফুল ফুটতে আরম্ভ করলো। ফুল দেখে সত্যি খুব ভালো লাগলো। হলুদ রঙের ফুলে ফুলে চেয়ে গেলে পুরো ক্ষেতে। সরিষা ফুলের সৌন্দর্য দেখে সত্যি খুব ভালো লাগলো।

IMG_20220131_081452.jpg

IMG_20220131_081224_1.jpg

↘️ধাপ :- ৯↙️

IMG_20230620_203251.jpg

  • ঠিক মতে পানি দেওয়া, আগাছা নিধন এবং সময় অনুযায়ী সার দেওয়াতে ফসল ভালো হয়েছে। আশা অনুরূপ ফসল হয়েছে ক্ষেতে ।

↘️ধাপ :- ১০↙️

IMG_20230620_203603.jpg

  • সরিষা পরিপক্ক হয়েছে। এখন ফসল ঘরে তোলা পালা। সরিষা গাছ গুলো আমি জমি থেকে তুলে নিলাম।

↘️ সর্বশেষ ধাপ :- ↙️

IMG_20230620_203622.jpg

  • সরিষা মাড়াই করে ফসল সংগ্রহ করছি। দীর্ঘ প্রক্রিয়া শেষে ফসল ঘরে তুলতে পেরে খুব ভালো লাগলো। আসলে নিজে চাষকৃত ফসল ঘরে তোলার অনুভূতিতে সত্যি খুব অন্যরকম হয়ে থাকে।

IMG_20230620_204104.jpg

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

পোস্ট বিবরণ :-

শ্রেণীকৃষি শাকসবজি উৎপাদন
ক্যামেরাRedmi note 7
পোস্ট তৈরি@ah-agim
লোকেশনফেনী, বাংলাদেশ

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি কৃষি সম্পর্কিত অন্য কোন বিষয় উপস্থাপন করবো , ইনশাআল্লাহ।

  • অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে - আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলা এর প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানীত এডমিন মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে।বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤
</h2

Sort:  
 last year 

আমার বাবা প্রতিবছরই সরিষা ফলান সুতরাং আমার এই পদ্ধতি গুলো জানা আছে। তারপরও আপনার পোস্টের মাধ্যমে দেখতে পেরে অনেক ভালো লাগলো। কচি কচি সরিষার শাক দেখেই খেতে ইচ্ছে করছে। পোস্টটা করতে অনেক কষ্ট করতে হয়েছে আপনাকে বোঝাই যাচ্ছে। কারণ সেই প্রথম ধাপ থেকে শেষ ধাপ পর্যন্ত আপনি তুলে ধরেছেন। ধন্যবাদ ভাইয়া সরিষা চাষ পদ্ধতি শেয়ার করার জন্য।

 last year 

আপু আপনার বাবা সরিষা চাষ করে জেনে খুশি হলাম। এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

অনেকদিন পর আপনার জমি চাষের পোস্ট দেখতে পেলাম। সরিষা ফুল খেতে আমার কাছে অনেক ভালো লাগে। এছাড়া সরিষা ভর্তা খেতে আরো বেশি ভালো লাগে। আপনি সরিষা চাষের পদ্ধতি খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। আপনার জমির সবুজ শাক দেখে ইচ্ছে করছে তুলে নিয়ে আসি। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

জি আপু, সরিষা পাতার ভর্তা খেতে খুবই অসাধারণ । এত সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 last year 

আপনি সরিষা ক্ষেতের অসাধারণ সুন্দর একটি চাষ পদ্ধতি আমাদের সাথে শেয়ার করলেন শুরু থেকে শেষ পর্যন্ত সুন্দর ভাবে দেখালেন। শসরিষা চাষের জমি কিভাবে ভাঙ্গাতে হয় সেই পদ্ধতি থেকে শুরু করে সরিষা উত্তোলন পর্যন্ত প্রতিটি ধাপ আমার কাছে শেয়ার করলেন অনেক ভালো লেগেছে। সরিষা বিচি বলেন কিংবা সরিষা পাতা সবকিছুই আমাদের স্বাস্থ্যের জন্যই অনেক ভালো। তাছাড়া সরিষার তেল অনেক উপকারী আমাদের স্বাস্থ্যের জন্য। অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

জ্বী আপু সরিষার তেল স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

জমিতে সরিষা চাষের পদ্ধতি শেয়ার করেছেন,আজ প্রথম আপনার পোস্টের মাধ্যমে জানতে পারলাম। সরিষা চাষের অনেক তথ্য আপনার পোস্টের মাধ্যমে জানতে পারলাম।আর তার সাথে সরিষা গাছের ফটোগ্রাফি গুলো দারুন লেগেছে।এই পোস্টটি করতে আপনার অনেকটা সময় লেগেছে।ধন্যবাদ ভাইয়া শেয়ার করার জন্য।

 last year 

জি আপু পোস্ট করার জন্য ফটোগ্রাফি সংগ্রহ করতে অনেক সময় লেগেছে। এত সুন্দর করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

আসলে আপনি খুবই সুন্দরভাবে সরিষা চাষের পদ্ধতি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। সরিষা চাষ সম্পর্কে আপনার নিখুঁত বর্ণনাগুলো পড়ে আমার খুবই ভালো লেগেছে। সরিষা চাষের ক্ষেত্রে কম্পোস্ট সারের ব্যবহারটা আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনার এ পদ্ধতিতে সরিষা চাষ করলে নিঃসন্দেহে সরিষার বাম্পার ফলন লাভ করা সম্ভব।

 last year 

জি ভাই জৈব সার ব্যবহার করলে ফসল ভালো হয়। সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ আপনাকে।

 last year 

জমি চাষ থেকে শুরু করে পরিপূর্ণ সরিষা হওয়া পর্যন্ত সব কিছু নিয়ে এই পোস্টটি করা চ্যালেঞ্জিং ছিল তা দেখেই বোঝা যাচ্ছে। অনেকদিন ছবি তুলে তুলে রাখতে হয়েছে এই পোস্টটি শেয়ার করার জন্য। অনেক অনেক ধৈর্যের প্রয়োজন এই ধরনের পোস্ট শেয়ার করার জন্য। খুবই ভালো লাগলো ভাই আপনার এই পোষ্টের মাধ্যমে ধারাবাহিকভাবে সরিষা চাষের পদ্ধতি দেখতে পেয়ে।

 last year 

পোস্টটি দেখে একটা চমৎকার আপনার অনুভূতি প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ জানাই ভাই।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 56159.14
ETH 2370.54
USDT 1.00
SBD 2.30