বাদাম চাষ পদ্ধতি/ প্রথম পর্ব ‌।

in আমার বাংলা ব্লগlast month

বিসমিল্লাহি রহমানের রাহিম

আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভাল আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।

প্রিয় , আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম।
আজ আপনাদের মাঝে কৃষি সম্পর্কিত একটি বিষয় নিয়ে হাজির হয়েছি। আমি আপনাদের আমার নিজে হাতে চাষকৃত বাদাম জমি থেকে তোলার অনুভূতি সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

1000046248.jpg

বাদাম আমাদের সবার নিকট অতি পরিচিত ফল যা খুব সুস্বাদু এবং পুষ্টিকর খাবার । বাদামের পুষ্টিগুণ অনেক যা বলে শেষ করা যাবে না। বাদাম এর স্নেহ এবং প্রোটিন এর পরিমান শর্করার তুলনায় বেশি। শিশু থেকে বৃদ্ধ সবাই বাদাম খেতে খুব পছন্দ করে। পড়ন্ত বিকেলে বা, গোধূলি সন্ধ্যায় বাদাম খেতে খেতে বন্ধুর সাথে গল্পে আর আড্ডায় মেতে উঠে। দোকানদার আর কাস্টমারের সম্পর্ক ভালো হয় বাদাম খাওয়ার মধ্য দিয়ে। যানজটের মধ্যে গাড়িতে বসে থাকা বিরক্ত কর সময় গুলো আমরা বাদাম খেতে খেতে পার করি। বাদাম বিক্রেতা দেখলে বাদাম খেতে মন চায় না আসলে এমন মানুষ পাওয়া যায় না।

বাদাম, বাদাম, দাদা, কাঁচা বাদাম
আমার কাছে নেইকো বুবু ভাজা বাদাম
বাদাম, বাদাম, দাদা, কাঁচা বাদাম
আমার কাছে নেইকো বুবু ভাজা বাদাম
বাদাম, বাদাম, দাদা, কাঁচা বাদাম
আমার কাছে নেইকো বুবু ভাজা বাদাম।

আর এই গানটির শুনে নাই বা, গানের প্রেমে পড়ে নাই এমন মানুষ পাওয়া যায় না। আজ আমি আপনাদের মাঝে বাদাম চাষ সম্পর্কে বলতে যাচ্ছি।

আসুন শুরু করি

বাদাম চাষাবাদ করতে আমার যে উপকরণ সমূহ প্রয়োজন হয়েছে তা হলো:-

১ - জমি
২ - বীজ
৩ -কোদাল
৪ -রাসায়নিক সার (ইউরিয়া, টিএসপি,এমপি বা পটাশ, ফসফেট সার)।
৫ -জৈব সার (গরুর গোবর, হাঁস-মুরগির বিষ্ঠা, তরু তরকারী কাটার পর অবশিষ্ট অংশ, ছারি লারকি)
৬ -জমি চাষের জন্য পাওয়ার টিলার
৭ -লাঠি (মাটির বড় অংশ ভাঙ্গার জন্য)।
৮ -পানি
৯ - মটর ইত্যাদি

আমি যেভাবে বাদাম উৎপাদন করেছি তার বিবরণ :-

↘️ধাপ :- ১↙️

IMG20240108114441.jpg

  • প্রথমে আমি আমাদের প্রায় ৫ শতাংশ জমি কে পাওয়ার টিলার দিয়ে বাদাম চাষের জন্য তিন চাষ দিয়েছি। অর্থাৎ জমির উপরের অংশের মাটিকে পাওয়ার টিলারের নাঙ্গর দ্বারা ভেঙ্গে ছোট ছোট করা হয়েছে। তারপর লাঠি দিয়ে ভেঙ্গে মাটি গুলোকে খুব ভালো করে ঝুরঝুল করে নিলাম।

↘️ধাপ :- ২↙️

IMG20240107164318.jpg

IMG20240107165141.jpg

  • এই পর্যায়ে আমি জমিতে রাসায়নিক সার ব্যবহার করেছি। আমি রাসায়নিক সার এর মধ্যে ( ইউরিয়া, টিএসপি,এমপি বা পটাশ, ফসফেট সার ইত্যাদি জমিতে প্রয়োগ করি। আমি সার গুলোকে পরিমাণ মতো মিশ্রন করি এবং জমিতে সমানভাবে ছিটিয়ে প্রয়োগ করি।

↘️ধাপ :- ৩↙️

1000046236.jpg

জৈব সার (গরুর গোবর, হাঁস-মুরগির বিষ্ঠা, তরু তরকারী কাটার পর অবশিষ্ট অংশ, ছারি) । আমি জৈব সার জমিতে সমান ভাবে ছিটিয়ে প্রয়োগ করি। জমি নির্বাচন করা শেষ হয়েছে।

↘️ধাপ :- ৪↙️

IMG20240114163314.jpg

  • এখন আমি বীজ ভান্ডার থেকে এক কেজি বাদামের বীজ এনে বাদামের খোসা ছাড়িয়ে নিলাম।

↘️ধাপ :- ৫↙️

1000046237.jpg

IMG20240114163433.jpg

  • এই পর্যায়ে বাদামের বীজ গুলোকে রাসায়নিক পদার্থ (বিষ) এর মধ্যে মিশিয়ে নিলাম যাতে করে পিঁপড়া বাদামের বীজ না খায়। তারপর আমি সুন্দরভাবে দূরত্ব বজায় রেখে সারিবদ্ধ ভাবে ১ ফুট পর পর বাদামের বীজ বপন করি।

↘️ধাপ :- ৬↙️

1000046238.jpg

IMG20240215105212.jpg

  • ১০ থেকে ১২ দিন পর আমার কাঙ্ক্ষিত বাদামের চারাগুলো সতেজ হয়ে উঠতে দেখে আমি খুব খুশি হলাম।

↘️ধাপ :- ৭↙️

IMG20240213161433.jpg

IMG20240213161428.jpg

  • আমি বাদামের চারা উঠার এক মাস পর জমিনে মটর দিয়ে পানি দিয়েছি। এই ভাবে ১৫ দিন পরপর তিনবার জমিনে পানি দিলাম।

↘️ধাপ :- ৮↙️

1000046240.jpg

  • জমিতে নানা ধরনের আগাছা জন্মেছে। আমি আগাছা গুলো পরিষ্কার করছি‌।

IMG_20240827_134210.jpg

  • ছোট কোদাল দিয়ে বাদাম ক্ষেতের উপরের অংশের মাটি ঝুরঝুর করে নিলাম । এবং আগাছা ভালো করে পরিষ্কার করে নিয়েছি।

↘️ধাপ :- ৯↙️

1000046247.jpg

IMG20240225111331.jpg

  • জমিতে বাদামের ফুল ফুটেছে। হলুদ রঙের ছোট ফুল গুলো দেখতে খুবই সুন্দর লাগছে।‌

  • আগামী পর্বে আপনাদের মাঝে বাদাম চাষের পুরো প্রক্রিয়া উপস্থাপন করবো

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

পোস্ট বিবরণ :-

শ্রেণীকৃষি (শাকসবজি উৎপাদন)
ক্যামেরাRedmi note 7
পোস্ট তৈরি@ah-agim
লোকেশনফেনী, বাংলাদেশ

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে। আমি এই ধরনের কৃষি সম্পর্কিত পোস্ট আপনাদের মাঝে উপস্থাপন করবো, ইনশাআল্লাহ।

  • অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভাল থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে - আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলা এর প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানীত এডমিন মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে।বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 last month 

বাদাম চাষ করা সম্পর্কে সেভাবে কখনো কিছু জানা ছিল না। বাদাম গাছ ও আগে দেখা হয়নি। খুব ভালো লাগলো আপনার বাদাম চাষের পোস্ট দেখে। বাদামের ফুলগুলো আজকে প্রথম দেখলাম। হলুদ ফুল গুলো খুবই সুন্দর। বাদাম চাষের পদ্ধতি দেখে মুগ্ধ হলাম। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু পোস্টটি দেখে অনুভূতি শেয়ার করার জন্য।

 last month 

বাদামের পুষ্টিগুণ বলে শেষ করা যাবে না। বাদাম খেয়ে কথা বলতে বলতে একজনের সাথে একজনের ভালো সম্পর্ক হয়। আপনি দেখতেছি খুব সুন্দর করে বাদাম চাষ পদ্ধতি শুরু থেকে শেষ পর্যন্ত উপস্থাপনা করেছেন। তবে আমাদের এই দিকে অনেক বাদাম চাষ করা হয়। আপনার এই বাদাম চাষ পদ্ধতি শুরু থেকে শেষ পর্যন্ত সব কিছু জানতে পারলাম। অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর করে বাদাম চাষ পদ্ধতি আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য।

 last month 

জি ভাই, বাদাম খেতে খেতে সম্পর্ক খুব গাঢ় হয়ে থাকে। ধন্যবাদ আপনাকে ভাই।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.029
BTC 61870.12
ETH 2401.56
USDT 1.00
SBD 2.53