মুলা চাষ পদ্ধতি।

in আমার বাংলা ব্লগ2 months ago (edited)

বিসমিল্লাহি রহমানের রাহিম
আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন। আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি।

প্রিয়, আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম। আমি আপনাদের, মুলা চাষ পদ্ধতি সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

আসুন শুরু করি

মুলার আলোকচিত্র

1000031232.jpg

মুলা চাষাবাদ করতে আমার যে উপকরণ সমূহ প্রয়োজন হয়েছে তা হলো:-

১ - জমি
২ - বীজ
৩ -কোদাল
৪ -রাসায়নিক সার:- ইউরিয়া, টিএসপি,এমপি বা পটাশ, ফসফেট সার।
৫ -জৈব সার:- গরুর গোবর, হাঁস-মুরগির বিষ্ঠা, তরু তরকারী কাটার পর অবশিষ্ট অংশ, ছাই ।
৬ -জমি চাষের জন্য ট্রাক্টর
৭ -লাঠি (মাটির বড় অংশ ভাঙ্গার জন্য)।
৮ -পানি
৯ - মটর, বালতি, জগ ইত্যাদি।

আমি যেভাবে মুলা উৎপাদন করেছি তার বিবরণ :-

↘️ধাপ :- ১↙️

IMG_20240402_012547.jpg

  • প্রথমে আমি আমাদের ৪ শতাংশ জমি বড় ট্রাক্টর দিয়ে দুই চাষ দিয়েছি।

↘️ধাপ :- ২↙️

IMG20240108114636.jpg

  • বড় ট্রাক্টর দ্বারা চাষ দেওয়ার পরে মাটির যে অংশগুলো বড় রয়েছে তারা লাঠি দিয়ে ভেঙ্গে ছোট করে নিলাম এবং জমি উঁচু নিচু সমান করে নিলাম। মুলা চাষের জন্য মাটি ঝুরঝুরে করে নিলাম।

↘️ধাপ :- ৩↙️

IMG20231101095733.jpg

  • এই পর্যায়ে আমি জমিতে রাসায়নিক সার ব্যবহার করেছি। আমি রাসায়নিক সার এর মধ্যে ইউরিয়া, টিএসপি,এমপি বা পটাশ, ফসফেট সার ইত্যাদি জমি প্রয়োগ করি। আমি সার গুলোকে পরিমাণ মতো একটি পাত্রে একসাথে রাখি। তারপর এগুলো মিশ্রন করি এবং জমিতে ছিটিয়ে প্রয়োগ করি।

↘️ধাপ :- ৪↙️

IMG20240108154833.jpg

IMG_20240402_013333.jpg

  • এই ধাপে আমি জৈব সার:-গরুর গোবর, হাঁস-মুরগির বিষ্ঠা, তরু তরকারী কাটার পর অবশিষ্ট অংশ ছাই। জমিতে সমান ভাবে ছিটিয়ে প্রয়োগ করি।

↘️ধাপ :- ৫↙️

IMG_20240402_013713.jpg

IMG_20240402_015133.jpg

  • জৈব সার এবং রাসায়নিক সার প্রয়োগ করার পরে আমি মুলার বীজ জমিতে সমান ভাবে খুব সুন্দর করে ছিটিয়ে প্রয়োগ করি। তারপরে আমি কোদার দিয়ে জৈব সার, রাসায়নিক সার বীজ এবং মাটি একসাথে মিশ্রন করে দিলাম। সবগুলো ভালো করে একসাথে মাটিতে মিশিয়ে দিলাম।

↘️ধাপ :- ৬↙️

IMG_20240402_014239.jpg

IMG_20240402_014310.jpg

বীজ মাটিতে বপনের ৪ থেকে ৫ দিন পর মুলা গাছ উঠেছে।

↘️ধাপ :- ৭↙️

IMG20240307072106.jpg

IMG20240215104758.jpg

ধীরে ধীরে আমার মুলা গাছ বড় হতে লাগলো।

↘️ধাপ :- ৮↙️

IMG20240215104538.jpg

  • জমিতে আগাছা পরিষ্কার করে কয়েকবার জমিতে পানি দিয়েছি।

↘️ধাপ :- ৯↙️

IMG20240215104742.jpg

IMG20240215111426.jpg

IMG20240215111443.jpg

IMG20240215111504.jpg

  • পানি দেওয়ার পর মাটির মধ্যে ধীরে ধীরে মুলা বড় হচ্ছে।

↘️সর্বশেষ ধাপ↙️ :-

IMG20240307075317.jpg

IMG20240307075311.jpg

IMG20240307074657.jpg

IMG20240307074710.jpg

IMG20240307072106.jpg

IMG20240307072859.jpg

নিজের জমিতে চাষকৃত মুলা তোলার অনুভূতি আমার কাছে অন্যরকম মনে হচ্ছে। কারণ মুলা একদম ফ্রেশ এবং সতেজ। তাজা মুলা রান্না করলে খেতে খুবই মজাদার এবং সুস্বাদু হবে। সতেজ তরতাজা মুলা মাখা খেতে বেশ দারুন।

আজকের এই মুহুর্তের জন্য ১ মাস ১৫ দিন অপেক্ষা করতে হয়েছে । আজকে মনে হচ্ছে যেন এতদিনের পরিশ্রম সার্থক হয়েছে। কারণ আমি খুব চিন্তিত ছিলাম যে আমার উৎপাদিত মুলা তুলতে পারবো কিনা। কারণ দেখা যায় বিভিন্ন প্রাকৃতিক কারণে বা, বীজ নষ্ট হয়ে গেলে। ঠিকমতো ফসল উৎপাদন হয় না। তাই আমার কাছে অন্যান্য দিনের তুলনায় আজকের দিনটি খুব অন্যরকম ছিলো।

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

শ্রেণীকৃষি ( শাকসবজি উৎপাদন )
ক্যামেরাrealme C55
পোস্ট তৈরি@ah-agim
লোকেশনফেনী, বাংলাদেশ

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে শাকসবজি উৎপাদন বিষয়ে আরও পোস্ট শেয়ার করবো, ইনশাআল্লাহ।

  • অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভাল থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে - আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলা এর প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানীত এডমিন মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে।বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।

Sort:  
 2 months ago 

খুবই চমৎকার ভাবে আপনি আমাদের মাঝে মুলা চাষের পদ্ধতি তুলে ধরেছেন দেখে ভালো লাগলো। মুলা চাষের পদ্ধতি দেখে অনেক কিছু জানতে পারলাম এবং শিখতে পারলাম। আপনি শুরু থেকে শেষ পর্যন্ত খুবই চমৎকারভাবে পুরো ব্যাপারটা আমাদের মাঝে তুলে ধরেছেন যার কারণে আমাদের বুঝতে অনেক বেশি সুবিধা হয়েছে। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে চমৎকারভাবে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 2 months ago 

আপনাকে ধন্যবাদ ভাই এত সুন্দর অনুভূতি শেয়ার করে পাশে থাকার জন্য।

 2 months ago 

বেশ সুন্দর ভাবে উপস্থাপন করেছেন সম্পূর্ণ মুলাচাষ।
মুলার শাক চাষ করা হলেও এভাবে কখনো মুলা চাষ করিনি। আজ আপনার মাধ্যমে মুলা চাষের বিস্তারিত জানতে পারলাম

 2 months ago 

অসংখ্য ধন্যবাদ আপু মন্তব্য করার জন্য।

 2 months ago 

মুলা চাষ নিয়ে চমৎকার একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। বেশ ভালো লাগলো আপনার সুন্দর এই পোস্ট দেখতে পেরে। তবে ভাই আমি নিজেও চাষ করেছি এবার দুইবার। তবে এতটাও বেশি পরিশ্রম করা লাগে নি আমার। তবে যাই হোক নতুন একটা পদ্ধতি সম্পর্কে ধারণা পেলাম।

 2 months ago 

আপনি দুইবার মুলা চাষ করেছেন জেনে খুশি হলাম ধন্যবাদ আপনাকে ভাই।

 2 months ago 

বাহ এতো ভালো লাগলো সেই জমি ভাঙ্গা থেকে শুরু করে বীজ বপন করা সবকিছু আপনি বিস্তারিত ফটোগ্রাফি করে নিয়ে রাখছিলেন। সেই বীজ থেকে মুলাগুলো চারাগাছ হওয়া সেখান থেকে মুলা গজানো ভীষণ সুন্দর একটি মুহূর্ত আপনি ধাপে ধাপে আমাদের সাথে শেয়ার করলেন। অনেক সময়ের ব্যাপার এই দৃশ্যগুলো শেয়ার করার। আপনি ততদিন পর্যন্ত অপেক্ষা করলেন। মুলা গুলো দেখতে বেশ ভালই লাগলো। তাছাড়া মুলা চাষ পদ্ধতির বিস্তারিত আপনি তুলে ধরলেন অনেক ধন্যবাদ।

 2 months ago 

মুলা চাষ পদ্ধতি আপনার ভালো লেগেছে জেনে খুব খুশি হলাম আপু ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

আপনার পোস্ট পড়ে অনেকটাই অবাক হলাম। একটি মূলো একদম চারা থেকেই গাছ অব্দি হতে যতটুকু সময় লাগে এই সম্পূর্ণ প্রসেসটি আপনি আপনার পোষ্টের মধ্যে তুলে ধরেছেন, সত্যিই আপনাকে স্যালুট জানাই, ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

আশা করি ভাইয়া ভালো আছেন? আপনার কমেন্ট দেখে সত্যি খুব ভালো লাগলো। চেষ্টা করেছি মুলা চাষ পদ্ধতি আপনাদের মাঝে তুলে ধরার জন্য। পাশে থেকে এত চমৎকার ভাবে উৎসাহ প্রদান করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই । ভালো থাকবেন ভাইয়া।

 2 months ago 

এর আগেও আপনার একটি পোস্ট থেকে মুকা শাক উৎপাদন এর পদ্ধতি সম্পর্কে জেনেছিলাম। সম্ভবত ২০-২৫ দিন লেগেছিলো মুলা শাক তুলতে। আজ মূলা তোলা দেখে ভালো লাগলো। আসলে নিজে কিছু উৎপাদন করার মজাই আলাদা! তবে এখনো কি মূলার সিজন আছে ভাই? নাকি এটা আগের ছবি?

Posted using SteemPro Mobile

 2 months ago 

পোস্ট করার কিছুদিন আগে মুলা তুলেছে জমি থেকে আপু‌ । ধন্যবাদ আপনাকে এতো দুর্দান্ত অনুভূতি শেয়ার করার জন্য।

 2 months ago 

ভাইয়া আপনি আজকে আমাদের মাঝে একটি ইউনিক পোস্ট শেয়ার করেছেন। আপনি আজকে মূলা চাষ করার বেশ কয়েকটি ধাপ আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই পোস্ট দেখে মূলা চাষ করলে অনেকটাই সহজ হবে । এছাড়াও এই পদ্ধতি বেশ কাজে আসবে বলে মনে হচ্ছে। আপনি এই মূলা চাষ পদ্ধতি নিয়ে ৯টি ধাপ আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে খুবই ভালো লাগলো ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 2 months ago 

সুন্দর মন্তব্য করার জন্য ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 months ago 

আপনার এই পোষ্টের মাধ্যমে নতুন একটা চাষ পদ্ধতি সম্পর্কে জানতে পারলাম ভাই। তবে সব থেকে অবাক হলাম একটা বিষয় জেনে সেটা হল, আপনি একদম মুলা চাষের প্রাথমিক ধাপ থেকে শুরু করে ঘরে তোলা পর্যন্ত প্রত্যেকটা প্রসেস পোস্টের মাধ্যমে তুলে ধরেছেন, যেটা অনেকটা সময় সাপেক্ষ কাজ ছিল। যাইহোক, আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই, মুলা চাষের এই অসাধারণ পদ্ধতি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 months ago 

আসলে ভাই, আমি চেষ্টা করি প্রতিটি শাকসবজি উৎপাদনের শুরু থেকে শেষ পর্যন্ত প্রতিটি পর্যায় পোস্টের মাধ্যমে আপনাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে ভাই।

 2 months ago 

এটা খুব ভালো ব্যাপার ভাই। এই ধরনের পোস্টের মাধ্যমে আসলে শাকসবজি চাষ সম্পর্কে বিস্তারিত জানা যায়।

 2 months ago 

জি ভাই ধন্যবাদ।

 2 months ago 

মুলা চাষের অনেক সুন্দর কিছু পদ্ধতি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আশা করছি এ পদ্ধতিতে মুলা চাষ করলে অনেক ভালো পলন পাওয়া যাবে।

 2 months ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

Coin Marketplace

STEEM 0.23
TRX 0.12
JST 0.029
BTC 66911.69
ETH 3521.53
USDT 1.00
SBD 3.19