ভেন্ডি বা, ঢেঁড়স চাষ পদ্ধতি।

in আমার বাংলা ব্লগlast year (edited)

বিসমিল্লাহি রহমানের রাহিম

আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।

প্রিয় , আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম।আজ আমি আপনাদের, ভেন্ডি বা, ঢেঁড়স চাষ পদ্ধতি সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

আসুন শুরু করি

ঢেঁড়স আমাদের সকলের খুবই পরিচিত সবজি । সাধারণত শীতকালে বেশি উৎপাদন হয়ে থাকে। তবে সারা বছর ধরে পাওয়া যায় । আমাদের দেশে ঢেঁড়স ব্যাপক চাষাবাদ করা হয়ে থাকে । ঢেঁড়স ভাজি করে এবং মাছ দিয়ে রান্না করে খাওয়া যায় । তাছাড়া ঢেঁড়স দিয়ে নানা রকম খুবই মজাদার এবং সুস্বাদ রেসিপি তৈরি করা হয়ে থাকে। ঢেঁড়সে অনেক পুষ্টিগুন উঠেছে। মানব দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে ঢেঁড়স কার্যকরী ভূমিকা পালন করে থাকে।

1689589589517.jpg

প্রয়োজনীয় উপকরণ সমূহ:-

১ - জমি
২ - বীজ
৩ -কোদাল
৪ -রাসায়নিক সার ( ইউরিয়া, টিএসপি,এমপি বা পটাশ, ফসফেট সার।
৫ -জৈব সার ( গরুর গোবর, হাঁস-মুরগির বিষ্ঠা, তরু তরকারী কাটার পর অবশিষ্ট অংশ, ছাই ।
৬ -লাঠি (মাটির বড় অংশ ভাঙ্গার জন্য)।
৭ -পানি ইত্যাদি।

আমি যেভাবে তৈরি করেছি তার বিবরণ :-

↘️ধাপ :- ১↙️

IMG_20230717_140958.jpg

  • আমি রাস্তার ধারে ভেন্ডি চাষ করছি। রাস্তার পাশে দৈর্ঘ্য আনুমানিক দুই হাত এবং প্রস্থ ২০ হাত জায়গার মধ্যে ভেন্ডি চাষ করার জন্য জমি নির্বাচন করতেছি‌। প্রথমে কোদাল দিয়ে মাটি কেটে টুকরো টুকরো করে নিলাম। তারপর লাঠি দিয়ে ভেঙ্গে মাটির ঝুরঝরা করে নিয়েছি।

↘️ধাপ :- ২↙️

1689581861987.jpg

  • এখন আমি জমিতে পরিমাণ মতো রাসায়নিক সার ( ইউরিয়া, এমপি বা পটাশ, ফসফেট সার) প্রয়োগ করছি। সার গুলো একসাথে মিশিয়ে জমিতে ছিটিয়ে দিচ্ছি।

↘️ধাপ :- ৩↙️

IMG_20230717_142233.jpg

  • এখন আমি জমিতে জৈব সার ( গরুর গোবর, হাঁস-মুরগির বিষ্ঠা, তরু তরকারী কাটার পর অবশিষ্ট অংশ, ছাই) প্রয়োগ করছি।

↘️ধাপ :- ৪↙️

IMG_20230717_142607.jpg

জমি নির্বাচন করা শেষ হয়েছে।

↘️ধাপ :- ৫↙️

IMG_20230717_142742.jpg

IMG_20230717_142848.jpg

  • আমি বীজ ভান্ডার থেকে ঢেঁড়সের ভালো মানের এক প্যাকেট বীজ কিনে নিয়ে আসলাম। তারপর বীজ গুলো ১২ ঘন্টা পানিতে ভিজিয়ে রেখেছি। বীজ পানিতে ভিজিয়ে রাখার পরে দ্রুত অঙ্কুরোদ দম হয়ে থাকে।

↘️ধাপ :- ৬↙️

IMG_20230717_142607.jpg

  • আমি সারিবদ্ধ ভাবে এক ফুট পরপর ঢেঁড়সের বীজ গুলো হাত দিয়ে রোপন করে দিলাম।

↘️ধাপ :- ৭↙️

IMG_20230717_143847.jpg

IMG_20230717_143757.jpg

  • প্রায় আট থেকে দশ দিন পর ঢেঁড়সের চারা উঠেছে।ঢেঁড়সের চারা দিন দিন বেড়ে উঠছে।

IMG_20230717_145254.jpg

  • ঢেঁড়সের চারা বেড়ে উঠছে দেখে খুব ভালো লাগলো।

↘️ধাপ :- ৮↙️

IMG_20230717_145921.jpg

  • ঢেঁড়স গাছ দিন দিন বড় হচ্ছে। আমি গাছের চারপাশের আগাছা পরিষ্কার করে নিলাম।

IMG_20230103_161854_1.jpg

আগাছা পরিষ্কার করার পর আমি গাছের গোড়ায় সামান্য পরিমান ইউরিয়া এবং ফসফেট সার প্রয়োগ করি।

↘️ধাপ :- ৯↙️

IMG_20230717_133558.jpg

ঢেঁড়স গাছে ফুল ফুটছে। ঢেঁড়স ফুল গুলো দেখতে খুবই সুন্দর । আসলে ফুলের পাপড়ির গঠন নান্দনিকতা সত্যি বেশ অসাধারণ। ফুলগুলো দেখে আমার কাছে খুবই ভালো লাগলো।

1689585567386.jpg

IMG_20220409_091122.jpg

↘️ সর্বশেষ ধাপ :- ↙️

IMG_20230717_133310.jpg

IMG_20230717_134104.jpg

গাছে ঢেঁড়স ধরতেছে। আসলে ঢেঁড়স দেখে আমার কাছে কি যে ভালো লাগলো তাই বলে বোঝানো সম্ভব হবে না। দীর্ঘ অপেক্ষা পর কাঙ্ক্ষিত ঢেঁড়স ধরতেছে। প্রতিটি গাছে প্রচুর পরিমাণ ঢেঁড়স ধরতেছে।

IMG_20230717_134227.jpg

IMG_20230717_134308.jpg

নিজে উৎপাদিত কোন ফসল অধিক পরিমাণ উৎপাদন করে তার অনুভূতি সত্যি বেশ অসাধারণ হয়ে থাকে।

IMG_20230717_134346.jpg

IMG_20220409_091213 (1).jpg

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

পোস্ট বিবরণ :-

শ্রেণীকৃষি (শাকসবজি উৎপাদন)
ক্যামেরাRedmi note 7
পোস্ট তৈরি@ah-agim
লোকেশনফেনী, বাংলাদেশ

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি কৃষি সম্পর্কিত অন্য কোন পোস্ট উপস্থাপন করবো , ইনশাআল্লাহ।

  • অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে - আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলা এর প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানীত এডমিন মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে।বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 last year 

সাধারণত সব সময় ফুলের গাছ লাগিয়েছি। কখনো সেভাবে সবজির গাছ লাগানো হয়নি। আসলে সবজির ফলন হতে কত পরিশ্রম করতে হয়। সঠিক মাত্রায় সবকিছু ব্যবহার করতে হয়। ঢেঁড়স গাছ লাগানোর পদ্ধতি দেখে সত্যিই ভালো লাগলো ভাইয়া।

 last year 

পোস্টটি দেখে এত সুন্দর অনুভূতি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

আপনি খুব সুন্দর ভাবে ঢেঁড়স চাষের পদ্ধতি শেয়ার করেছেন। আপনার পুরো পোস্টটি পড়ে খুব সহজে ঢেঁড়স চাষের পদ্ধতি বুঝতে পেরেছি। আপনার এই পদ্ধতি দেখে যে কেউ সহজে ঢেঁড়স চাষ করতে পারবে। ঢেঁড়সের ফুল গুলো দেখতে আসলেই খুবই সুন্দর লাগছে। ঢেঁড়স গুলো দেখতেও খুবই সুন্দর লাগছে। সুন্দর একটি পোস্ট আমাদেরকে উপহার দেওয়ার জন্য ধন্যবাদ।

 last year 

এত সুন্দর প্রশংসা করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই আপু।

 last year 

আপনার ফসলি জমির পোস্ট দেখলে আমার কাছে অনেক ভালো লাগে। এর আগেও বিভিন্ন ধরনের সবজি নিয়ে অনেক পোস্ট শেয়ার করেছেন আর আপনার প্রতিটা পোস্ট খুব সুন্দর ছিল। ঢেড়স চাষের পদ্ধতি খুব সুন্দর ভাবে দেখিয়েছেন। এখানে কারো যদি ঢেড়স চাষ করতে ইচ্ছে করে তাহলে খুব সহজেই আপনার এই পদ্ধতি অবলম্বন করতে পারে। সবশেষে যখন গাছে ফুল আর ঢেড়স দেখিয়েছেন তা অনেক ভালো লেগেছে। ধন্যবাদ ঢেঁড়স চাষের এমন অনুভূতি শেয়ার করার জন্য।

 last year 

পোস্টটি দেখে আপনার ভালো লেগেছে জেনে আমার খুব ভালো লাগলো আপু । এত সুন্দর অনুভূতি শেয়ার করে মন্তব্য প্রদান করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

ঢেঁড়স চাষ পদ্ধতি দেখে অবাক হলাম এবং আপনি সবগুলো ফটো এক এক করে জমিয়ে রেখে এখন আমাদের সাথে একত্রে শেয়ার করেছেন। আর তা দেখে খুব বেশি ভালো লাগলো। ধন্যবাদ ভাল থাকবেন।

 last year 

জি আপু এই ধরনের পোস্ট করার জন্য দুই থেকে তিন মাস পর্যন্ত ফটোগ্রাফি সংগ্রহ করে রাখতে হয়। এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

ঢেঁড়স চাষ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে পারলাম ভাই আপনার পোস্টের মাধ্যমে। এই বছর আমাদের বাড়ির ছাদের উপরেও আমি এই ঢেঁড়স সবজিটি লাগিয়েছি। নিজেদের লাগানো গাছের ঢেঁড়স খেতে একটু বেশিই ভালো লাগে।

 last year 

ভাই আপনি ঠিকই বলেছেন নিজের জিনিস রান্না করে খাওয়ার অনুভূতিটা সত্যি খুব অন্যরকম হয়ে থাকে। এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

ভাই আপনার এই চাষ পদ্ধতি গুলো দেখে আমি খুবই অবাক হয়ে যাই। আপনি মাঝে মাঝে বিভিন্ন ধরনের ফসলের চাষ পদ্ধতি নিয়ে পোস্ট উপস্থাপন করেন। প্রতিটি চাষ পদ্ধতি একদম শুরু থেকে শেষ পর্যন্ত এত সুন্দর করে ফটোগ্রাফির মাধ্যমে বুঝিয়ে দেন, যা দেখে সত্যি একদম মুগ্ধ হয়ে যাই। আজও তেমনি ঢেঁড়স চাষ পদ্ধতি আমাদের মাঝে তুলে ধরেছেন।প্রতিনিয়ত এত কষ্ট করে চাষ পদ্ধতির প্রতিটি ধাপ ফটোগ্রাফির মাধ্যমে আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 last year 

ভাই এত সুন্দর প্রশংসা করে উৎসাহ প্রদান করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই। ভালো থাকবেন ভাই।

 last year 

ঢেঁড়স খুব পছন্দ আমার।সবজি বলতেই আমার খুব পছন্দ। আপনি এই ঢেঁড়সের চাষ পদ্ধতি খুব সুন্দর ভাবে ধাপে ধাপে তুলে ধরেছেন। বেশ কিছুদিনের ফটোগ্রাফি সংগ্রহ করে আপনি এই পোস্ট আমাদের মাঝে শেয়ার করলেন। খুব পরিশ্রম ও সময় দিতে হয়েছে আপনার।অনেক ভালো লেগেছে। ধন্যবাদ ভাইয়া আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

আসলে কৃষি কাজ করতে হলে সময় এবং পরিশ্রম দুইটাই দেওয়া লাগে আপু। এত সুন্দর মতামত শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66740.62
ETH 3336.11
USDT 1.00
SBD 2.72