মরিচ চাষ পদ্ধতি।

in আমার বাংলা ব্লগlast year (edited)

বিসমিল্লাহি রহমানের রাহিম

আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।

প্রিয় , আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম।আজ আমি আপনাদের, মরিচ চাষ পদ্ধতি সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

আসুন শুরু করি

মরিচ আমাদের সকালে খুবই পরিচিত। মরিচ কে অনেকে লঙ্কা বলে থাকে। আমাদের কাছে মরিচের কদর অনেক। মরিচ সর্বত্র রান্নার কাজে ব্যবহার করা হয়। মরিচ কাঁচা এবং শুকনো উভয় অবস্থায় ব্যবহার করা যায়। মরিচ গুঁড়া মসলা হিসাবে ঝাল স্বাদের জন্য রান্নায় ব্যবহার করা হয়। যে কোন ধরনের রেসিপি তৈরি করার সময় মরিচের গুড়ার পাশাপাশি কাঁচামরিচ দিলে খাবার খুবই মজাদার এবং সুস্বাদু হয়। সালাত তৈরীর অন্যতম উপাদান হলো কাঁচা মরিচ। ভাতের সাথে না খেতে পারলে কেমন যেন ভালো লাগে না।

1688413677849.jpg

প্রয়োজনীয় উপকরণ সমূহ:-

১ - জমি
২ - মরিচের চারা
৩ -কোদাল
৪ -রাসায়নিক সার ( ইউরিয়া, টিএসপি,এমপি বা পটাশ, ফসফেট সার।
৫ -জৈব সার ( গরুর গোবর, হাঁস-মুরগির বিষ্ঠা, তরু তরকারী কাটার পর অবশিষ্ট অংশ, ছাই ।
৬ -জমি চাষের জন্য বড় ট্রাক্টর
৭ -লাঠি (মাটির বড় অংশ ভাঙ্গার জন্য)।
৮ -পানি
৯ - মটর, বালতি, জগ ইত্যাদি।

আমি যেভাবে মরিচ চাষ করেছি তার বিবরণ :-

↘️ধাপ :- ১↙️

IMG_20230704_000931.jpg

  • প্রথমে আমি আমাদের চার শতক জমি বড় ট্রাক্টর দিয়ে তিন চাষ দিয়ে দিলাম।

↘️ধাপ :- ২↙️

IMG_20230704_001324.jpg

  • তারপর চার শতক জমির মধ্যে এক শতক জমি মরিচ চাষের জন্য নির্বাচন করলাম।

↘️ধাপ :- ৩↙️

IMG_20230704_001916.jpg

*এখন আমি জমিতে বেশি পরিমাণ জৈব সার ( গরুর গোবর, হাঁস-মুরগির বিষ্ঠা, তরু তরকারী কাটার পর অবশিষ্ট অংশ, ছাই) প্রয়োগ করেছি। জমিতে জৈব সার প্রয়োগ করলে ফসল বেশি উৎপাদন হয়।

↘️ধাপ :- ৪↙️

IMG_20230704_002231.jpg

জৈব সার প্রয়োগ করে এখন আমি পরিমাণ মতো রাসায়নিক সার ( ইউরিয়া, টিএসপি,এমপি বা পটাশ, ফসফেট ) ব্যবহার করছি । রাসায়নিক সার ছিটিয়ে প্রয়োগ করি‌‌। তারপর মাটি কোদাল দিয়ে কেটে ধুরঝুরা করে নিলাম। এই পর্যায়ে জমি নির্বাচন করা শেষ হয়েছে।

↘️ধাপ :- ৫↙️

1688409041311.jpg

  • এক শতক জমির জন্য বাজার থেকে ছয় আড়ি দেশি (বাংলা) মরিচের চারা কিনে নিয়ে আসি।

↘️ধাপ :- ৬↙️

1688409269521.jpg

  • এই পর্যায়ে আমি মরিচের চারা গুলো দৈর্ঘ্য এবং প্রস্থ এক মিটার করে সারিবদ্ধ ভাবে রোপণ করছি।

↘️ধাপ :- ৭↙️

IMG_20230105_112835 (1).jpg

IMG_20230105_112934.jpg

  • চারা রোপণের পর আমি গড়ায় পানি দিলাম।

↘️ধাপ :- ৮↙️

IMG_20230203_174926.jpg

জমির মাটির আদ্রতার উপর নির্ভর করে জমিতে আমি তিন থেকে চার বার মটর দিয়ে পানি দিয়েছে।

↘️ধাপ :- ৯↙️

1688411594787.jpg

IMG_20230130_082317.jpg

  • আমি মরিচের চারার পাশাপাশি ধনিয়ার বীজ ছিটিয়ে দিলাম। মরিচের চারা এবং ধনিয়া পাতা ধীরে ধীরে বড় হচ্ছে।

↘️ধাপ :- ১০↙️

IMG_20230704_012849.jpg

IMG_20230205_115929.jpg

  • মরিচ গাছগুলো দিনে দিনে সতেজ ভাবে বেড়ে উঠছে। গাছে ফুল আসার আগে আগাছা পরিষ্কার করে নিলাম। এবং জমিতে পুনরায় পরিমাণ মতো রাসায়নিক সার ব্যবহার করি।

↘️ধাপ :- ১১↙️

IMG_20230205_120044 (1).jpg

IMG_20230205_120038.jpg

মরিচ গাছ গুলোতে ফুল আসছে দেখে খুব ভালো লাগলো। ধীরে ধীরে পুরো মরিচ গাছ ফুলে ভর্তি হয়ে গেল‌। মরিচ ক্ষেতে মরিচ ফুল দেখে খুব ভালো লাগলো।

IMG_20220206_171723_1.jpg

IMG_20230205_120044.jpg

মরিচ গাছে মরিচ ধরা আরম্ভ করলাম। মরিচ খাওয়ার উপযুক্ত হয়েছে। মরিচ গাছে মরিচ দেখে সত্যি খুব ভালো লাগলো‌। কষ্টার্জিত ফসল ভালোই উৎপাদন হয়েছে। আপনার যদি এভাবে মরিচ চাষাবাদ করেন তাহলে আশা করা যায় ভালো ফসল উৎপাদন হবে

IMG_20230205_120038.jpg

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

পোস্ট বিবরণ :-

শ্রেণীকৃষি
ক্যামেরাRedmi note 7
পোস্ট তৈরি@ah-agim
লোকেশনফেনী, বাংলাদেশ

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি অন্য কোন বিষয় উপস্থাপন করব , ইনশাআল্লাহ।

  • অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে - আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলা এর প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানীত এডমিন মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে।বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 last year 

গাছ লাগানো আমার এক ধরনের প্রিয় শখ। বারান্দায় ছোট ছোট টবে অনেক রকমের গাছ লাগাই সবসময়।টবে অনেক বার মরিচের গাছ লাগিয়েছি বেশ ভালো ফলও পেয়েছি।কৃষি জমিতে কিভাবে মরিচ গাছ লাগাতে হয় তা আমার জানা ছিলো না। ভাইয়া আজ আপনার পোস্টের মাধ্যমে অনেক কিছু জানতে পারলাম।অনেক সুন্দর করে মরিচ চাষের পদ্ধতি তুলে ধরেছেন তার জন্য আপনাকে ধন্যবাদ ভাইয়া।

 last year 

ভাইয়া আপনার মরিচ চাষ পদ্ধতি দেখে অনেক ভালো লাগল। আসলে বর্তমান মরিচের যে দাম, আপনার গাছে দেখছি অনেক মরিচ ধরেছে।আশাকরি মরিচ চাষ করে বেশ লাভবান হতে পারবেন। ধন্যবাদ আপনাকে মরিচ চাষ পদ্ধতি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ মরিচ চাষ দেখে এত চমৎকার অনুভূতি শেয়ার করার জন্য।

 last year 

বর্তমানে আলোড়ন সৃষ্টিকারী এবং হট ট্রপিক হিসেবে মরিচ আমাদের দেশে উল্লেখযোগ্য।
যে হারে মরিচের দাম বেড়েছিল এরকমভাবে কিছুদিন থাকলে মানুষ হয়তো ঝাল খাওয়াটা ভুলে যেত।
তবে আপনার এরকম হেল্পফুল এবং সময়োপযোগী পোস্টটি পেয়ে খুবই ভালো লাগলো।
মরিচ চাষ পদ্ধতি খুবই সহজভাবে আপনি বর্ণনা করেছেন।।

Posted using SteemPro Mobile

 last year 

পোস্টটি দেখে এত চমৎকার অনুভূতি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

বর্তমানে তো মরিচের দাম অনেক বেশি। তবে শুনছি দাম কিছুটা নাকি কমছে। আপনার গাছে বেশ ভালোই মরিচ ধরেছি দেখছি। মরিচ গুলো দেখে ভালো লাগলো। আপনি চাষ করার সম্পূর্ণ পদ্ধতিটা খুব সুন্দর ভাবে উপস্থাপন করছেন আমাদের মাঝে। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

অনেক অনেক ধন্যবাদ আপু এত দুর্দান্ত মতামত শেয়ার করার জন্য।

 last year 

ভাইয়া বর্তমান সময়ে মরিচের এত দাম জন্য কি মরিচ চাষ শুরু করে দিলেন নাকি? আপনার মরিচ গাছগুলোতে মরিচ ধরলে আমরাও ভাগে কিছু পাব হয়তো। এত দাম দিয়ে আর মরিচ কিনে খেতে হবে না। যাইহোক ভাইয়া মরিচ চাষের পুরো পদ্ধতি খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন। আপনার এই পদ্ধতি দেখে চাইলেই কেউ মরিচের বাগান তৈরি করতে পারবে। ভিন্ন ধরনের পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনার মরিচ চাষের প্রক্রিয়াটা আমার অনেক ভালো লেগেছে ভাইয়া। কি বলবে এখন বাজারে মরিচের যে দাম শুনেই মাথা নষ্ট। আপনি দেখছি এবার কোটিপতি হয়ে যাবেন ভাইয়া। ধন্যবাদ এত সুন্দর স্টেপ বাই স্টে প মরিচ চাষ পদ্ধতি শেয়ার করার জন্য।

 last year 

পুরো পোস্টটি দেখে এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

ভাই, আপনি একেকবার একেক সবজি চাষের পদ্ধতি নিয়ে আমাদের মাঝে হাজির হন এটা আমার কাছে খুব ভালো লাগে। এর আগেও আমি আপনার পোষ্টের মাধ্যমে সবজি চাষের একদম শুরু থেকে ফলন আসা পর্যন্ত প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন তা দেখেছি। আজ আবার মরিচ চাষ পদ্ধতি একদম শুরু থেকে শেষ পর্যন্ত উপস্থাপন করলেন। আমি এরকম চাষ পদ্ধতির পোস্ট আর কারো পোস্টে দেখে নি। শুধুমাত্র আপনি এভাবে সব সময় আমাদেরকে সবজি চাষ পদ্ধতি গুলো দেখিয়ে আসছেন। সত্যিই ভাই, আপনার ধৈর্যের প্রশংসা করতে হয়। কেননা চাষ পদ্ধতির প্রতিটি ধাপ এতটা সময় নিয়ে আপনাকে প্রস্তুত করতে হয়েছে তা আর কি বলবো। যাইহোক ভাই, পরিশেষে আপনাকে অনেক অনেক ধন্যবাদ ও আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছি।

 last year 

ভাইয়া মাঝে মধ্যে বাংলাদেশের কি যে ঘটে যায় যা হাসতেও পারি না কাঁদতেও পারিনা। ঠিক তেমনি একটা ঘটনা মাঝখানে ঘটে গেল। কাঁচা মরিচের দাম ১০০০ টাকা কেজি। জানিনা পৃথিবীতে আদৌ ঘটেছে কিনা, ঘটবে ওকে না সেটাও সন্দেহ। আর যদি ঘটেও থাকে তাও এই বাংলাদেশে ঘটবে এতে কোন সন্দেহ নেই। কিভাবে কাঁচা মরিচ চাষ করতে হয় তা সুন্দর করে আপনি আমাদের মাঝে ধাপে ধাপে কাঁচা মরিচে চাষ পদ্ধতিটা তুলে ধরেছেন। চারা লাগানো থেকে শুরু করে ঝাল গাছে ঝাল ধরা পর্যন্ত আপনি আমাদেরকে দেখেছেন। আপনার এই বিষয়টি আমার কাছে দারুন লেগেছে ভাই। অনেক ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 last year 

আপনার মূল্যবান সময় ব্যয় করে। এত চমৎকার প্রশংসা করে পাশে থাকার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 last year 

দেশের সকল রেকর্ড ভেঙে আজ মরিচের দাম হাজার ছাড়িয়ে গেছে। আর এই মুহূর্তে দারুন একটি মরিচ চাষের পদ্ধতি উপস্থাপন করেছেন। আজকের এই পোষ্টের মধ্যে আপনার এই সুন্দর সু দক্ষতার সম্পন্ন একটি কৃষিকাজ সকলের জন্য অবশ্যই সুফল বয়ে আনবে এবং অনেকেই শিখতে পারবে কিভাবে খুব সহজে মরিচ চাষ করা যায়। খুবই ভালো লেগেছে আপনার এই সুন্দর পদ্ধতি দেখে।

 last year 

মরিচ চাষ পদ্ধতি দেখে আপনার ভালো লেগেছে জেনে আমারও খুব ভালো লাগলো। সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58495.77
ETH 2579.09
USDT 1.00
SBD 2.44