কুয়াশা ভেজা সকালে সবজি বাগানে কিছুক্ষণ থাকার অনুভূতি/ প্রথম পর্ব।

in আমার বাংলা ব্লগ5 months ago (edited)

বিসমিল্লাহি রহমানের রাহিম
আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন। আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি।

প্রিয়, আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম। আজ আমি আপনাদের, কুয়াশা ভেজা সকালে সবজি ক্ষেতে কিছুক্ষণ থাকার অনুভূতি সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

আসুন শুরু করি

1000024647.jpg

IMG_20240205_203111.jpg

IMG20240202095851.jpg

শীতকাল অনেকের কাছে খুবই প্রিয় ঋতু। কারণ শীতের প্রাকৃতিক সৌন্দর্য বেশ দুর্দান্ত হয়ে থাকে। শীতের সকাল কিংবা বিকেল বেলা‌র প্রাকৃতিক সৌন্দর্য সবাই হৃদয় ছুঁয়ে যায়। কুয়াশা আচ্ছন্ন শীতের প্রাকৃতিক সৌন্দর্য বেশ অসাধারণ হয়ে থাকে। শীতকালে সবচেয়ে বেশি শাকসবজি উৎপাদন হয়ে থাকে। শীতকালে ধান, অধিকাংশ শস্য জাতীয় ফসল গম, ভুট্টা, ডাল, মসুরি সরিষা, খেসারি, বাদাম উৎপাদন হয়ে থাকে। তা ছাড়া আরও বৈচিত্র্যময় শীতকালীন শাকসবজি উৎপাদন হয় যা অন্যান্য মৌসুমে উৎপাদন হয় না।

IMG20240202100219.jpg

IMG_20240205_203151.jpg

শীতের মৌসুমে বৈচিত্রময় শাকসবজির সৌন্দর্য
যেমন হৃদয় ছুঁয়ে যায় ঠিক তেমনি শাকসবজি খাওয়ার অনুভূতি সত্যি বেশ অসাধারণ হয়ে থাকে। আমি মাটির মানুষ তাই কৃষি নিয়ে আমার ভাবনা সারাক্ষণ। মাটি মতোন গাছের সাথে আমার সম্পর্ক খুব নিবিড়। যে কোন মৌসুমে আমি যে কোন শাকসবজি চাষ এবং গাছপালা রোপণ করে থাকি । এটা এক ধরনের আমার নেশা। প্রকৃতির মাঝে গাছের সবুজ পাতা যখন বাতাসে নড়া চড়ে করে তখন আমার কাছে খুবই ভালো লাগে। গাছের সন্ধানে আমি দূর থেকে বহুদূর ঘুরে বেড়াই।

IMG20240202100402.jpg

IMG20240202095955.jpg

আজ সকালে আমি সবজি বাগান দেখতে আমার এক বড় ভাইয়ের সবজি ক্ষেতে গিয়েছি। আসলে যে কোনো ধরনের বাগান দেখতে আমার কাছে খুব ভালো লাগে। গাছপালা শাকসবজি নিয়ে যখন গবেষণা করি তখন আরো বেশি ভালো লাগে। গবেষণা বলতে, গাছপালা শাকসবজি কিভাবে রোপন করতে হবে? কোন মৌসুম রোপন করলে ফসল বেশি উৎপাদন হবে? কিভাবে উৎপাদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে? ফসল উৎপাদন প্রক্রিয়ায় কোন কোন সমস্যার মুখোমুখি হতে হবে? ফসল কয় মাস পর ঘরে তুলতে পারা যাবে‌ এসব নিয়ে বেশ ভাবনা চিন্তা করে থাকি ।

IMG20240202100444.jpg

IMG20240121114655.jpg

এবারও আমি শীতকালীন শাকসবজির বাগান করেছি তাই অন্যের বাগান ঘুরে ঘুরে দেখি নিজের বাগানে আর কি কি শাকসবজি চাষ করা যায়। আমার বড় ভাইও তার সবজি বাগানে শীতকালীন সব রকম সবজি উৎপাদন করছে। আমি যখন বাগানে ঢুকে পুরো বাগান ঘুরে ঘুরে দেখছি সত্যি আমার কাছে কি যে ভালো লাগছে তার মুখে বলে প্রকাশ করা যাবে না। সেখানে বিভিন্ন রকম সবজির দৃশ্য আমাকে বেশ মুগ্ধ করেছে। বাগানে হরেক রকম শাকসবজি দেখতে ফেললাম। বিশেষ করে বৈচিত্র্যময় রঙ্গিন ফুলকপির দৃশ্য বেশ অসাধারণ ছিলো।

IMG20240121114446.jpg

IMG20240121114128.jpg

ফুলকপি শীতকালীন সবজির মধ্যে অন্যতম। বাজারে বা, সবজি বাগানে সাধারণত সচরাচর আমারা সাদা ফুলকপি দেখতে পাই। হলুদ, গোলাপি এবং হালকা বেগুনি রঙের ফুলকপি দেখা যায় না। রঙিন ফুলকপি দেখতে খুবই সুন্দর। আসলে খাওয়ার চেয়ে এই সব ফুলকপির দৃশ্য উপভোগ করা আনন্দটাই অন্যরকম । টমেটো বেগুন কাঁচা মরিচ সহ নানা রকম শাকসবজি দেখে খুব ভালো লাগলো। সবজি বাগানে বেশ সুন্দর মুহূর্ত অতিবাহিত করেছি । আজ আর নয় আগামী পর্ব আপনাদের মাঝে আবার এসে হাজির হব।

IMG20240202095554.jpg

IMG20240202095605.jpg

IMG20240202095935.jpg

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি অন্য কোন বিষয় উপস্থাপন করবো, ইনশাআল্লাহ।

অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে পেরে আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলায় প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানিত ফাউন্ডার, এডমিন, মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করে থাকি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে। বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 5 months ago (edited)

আসলেই শীতের সকালটা খুব সুন্দর। আপনি আপনার এক বড় ভাইয়ের সবজি ক্ষেতে গিয়ে চমৎকার কিছু ফটোগ্রাফি করেছেন ভাই। হলুদ রঙের ফুলকপি পত্রিকায় দেখেছিলাম কয়েকদিন আগে, কিন্তু গোলাপি রঙের ফুলকপি দেখা হয়নি আমার। হলুদ এবং গোলাপি রঙের ফুলকপির ফটোগ্রাফি দেখে ভীষণ ভালো লাগলো ভাই। এমন তাজা সবজির ফটোগ্রাফি দেখতে আসলেই খুব ভালো লাগে। সবমিলিয়ে পোস্টটি বেশ উপভোগ করলাম ভাই। যাইহোক এতো সুন্দর মুহূর্ত আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

ওয়াও ভাই আপনি মাটির মানুষ আর তাই মাটিতে তৈরি শাকসবজির সাথে আপনার গভীর নিবিড় সম্পর্ক রয়েছে জেনে ভালো লাগলো। কুয়াশা ভেজা সকালে শাকসবজির বাগানে অনেক সুন্দর সময় অতিবাহিত করেছে সত্যি অনেক ভালো ব্যাপার।

Posted using SteemPro Mobile

 5 months ago 

বাস্তবে খুব একটা সবজি বাগান দেখা হয়নি, এত ধরনের ফুলকপি হয় আমি তো জানতাম না। সাদা এবং কালো দেখেছি কিন্তু এখানে গোলাপ এবং হলুদ রঙের ফুলকপি দেখলাম খুবই ভালো লাগলো।

 5 months ago 

আসলে শীতের ঋতু অনেকের প্রিয়, যেমন আমার শীতের ঋতু অনেক প্রিয়। আপনি আজকে অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন। বিশেষ করে ফুলকপির ফটোগ্রাফি গুলো আমার কাছে অনেক বেশি ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আসলে শীতের ঋতু অনেকের প্রিয়, যেমন আমার শীতের ঋতু অনেক প্রিয়। আপনি আজকে অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন। বিশেষ করে ফুলকপির ফটোগ্রাফি গুলো আমার কাছে অনেক বেশি ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 5 months ago 

শীতকালের কুয়াশা ভেজা দৃশ্যগুলো দেখতে খুবই ভালো লাগে। যেহেতু আপনি সবজি বাগানে গেলেন অনেক সকালে অনেক বেশি ভালো লাগবে। সবজি বাগানের সবজি গুলো তো দেখতে দারুন ছিল। বিশেষ করে ব্রকলি, ফুলকপি তাছাড়া ও টমেটো। অন্যান্য সবজি গুলো আমার কাছে খুবই ভালো লেগেছে। অনেক সুন্দর একটি সময় কাটিয়েছেন আপনি সবজি বাগানে।

 5 months ago 

বড় ভাইয়ের সবজি বাগানে গিয়ে চমৎকার কিছু সময় কাটিয়েছেন যা আপনার ফটোগ্রাফি দেখে বুঝতে পারলাম।শীতকালে প্রকৃতির সৌন্দর্য সত্যি ই মুগ্ধতা এনে দেয়।এতো এতো তাজা সবজি কুয়াশা ভেজা পরিবেশে দেখলে মনটা এমনিতেই ভালো হয়ে যায়। আপনার এই ভাইটি তো দারুন দারুন সব সবজির চাষ করেছেন।ফলন ও বেশ ভালো দেখতে পেলাম।আপনিও এই বিষয় গুলো নিয়ে ভাবেন জেনে ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া সুন্দর কিছু ফটোগ্রাফি ও দারুন কিছু অনুভূতি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

শীতকালে বিভিন্ন ধরণের সবজি পাওয়া যায়। আর শীতকালে সবজির স্বাদ দিগুন বেরে যায়। শীতকালীন সবজির মধ্যে সব থেকে ফুলকপি আমার কাছে ভীষণ ভালো লাগে। আপনার পোস্ট ভিজিট করে অনেক ভালো লাগলো ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

ভাইয়া আপনার ফটোগ্রাফি গুলো এক কথায় অসাধারন হয়েছে। ম্যাজেন্ডা কালার কপি আর হলুদ কালারের কপি তো আগে দেখি নাই। আজকেই প্রথম দেখলাম। ফরমালিন মুক্ত টাটকা সবজি গুলো দেখেই ভালো লাগছে। আশা করি এমন ফটোগ্রাফি আরো অনেক পাবো। ধন্যবাদ।

 5 months ago 

চমৎকার কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন আপনি। আপনার ফটোগ্রাফি গুলো আমার কাছে খুব ভালো লেগেছে। এত কালারের ফুলকপি আমি এর আগে সামনাসামনি কখনো দেখিনি। আপনার পোস্টের মাধ্যমে দেখতে পেয়ে আমার কাছে বেশ ভালই লেগেছে। বিশেষ করে ফুলকপির ফটোগ্রাফি গুলো বেশ অসাধারণ ছিল। এত সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 56948.01
ETH 3056.88
USDT 1.00
SBD 2.40