আমার বাংলা ব্লগ"প্রতিযোগিতা-৩৯ || ইলিশ শুটকি দিয়ে বেগুন সর্ষের ঝাল ভর্তা।

in আমার বাংলা ব্লগlast year

বিসমিল্লাহি রহমানের রাহিম

আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।

প্রিয় , আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম।আজ আমি আপনাদের, ইলিশ শুটকি দিয়ে বেগুন সর্ষের ঝাল ভর্তা সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

আসুন শুরু করি

IMG_20230713_061016.jpg

IMG_20230713_062448 (1).jpg

আমার বাংলা ব্লক কমিউনিটি কনটেস্ট মানে সৃজনশীলতা আর নতুনত্বের সাদৃশ্য বিদ্যমান। এবারের প্রতিযোগিতা বেশ দুর্দান্ত টপিক নির্বাচন করা হয়েছে। প্রতিযোগিতা দেখে খুব ভালো আমার কাছে। এবারের কনটেস্টের টপিক হলো ঝাল ঝাল ভর্তা তৈরি করা। ভর্তা হচ্ছে আমাদের বাঙালি সমাজের ঐতিহ্য এবং সংস্কৃতির একটি অংশ। আসলে মাছ, মাংস, ডিম, পোলাও যা খায় না কেন যদি কোন প্রকার ভর্তার আইটেম না থাকে তাহলে খাওয়ার জন্য রুচি আসে না। ভাতের সাথে ভর্তা থাকলে তৃপ্তি সহকারে খাওয়া যায়। ভর্তা এমন একটি রেসিপি যা শুধু এক আইটেম দিয়ে ভাত খাওয়া যায়। প্রতিনিয়ত আমাদের মা বোনেরা বিভিন্ন রকম খুবই মজাদার এবং সুস্বাদু ভর্তা তৈরি করে থাকে।

আমার কাছে বিভিন্ন রকম ভর্তা খেতে খুবই ভালো লাগে।
আমরা প্রায় সময় বিভিন্ন রকম ভর্তা খেয়ে থাকি। মাছের ভর্তা, ডিমের ভর্তা, আলু ভর্তা, বিভিন্ন রকম সবজি দিয়ে ভর্তা, বিভিন্ন রকম পাতার ভর্তা বিশেষ করে থানকুনি পাতা, পুদিনার পাতা, লাউ পাতা দিয়ে ভর্তা তৈরি করা হয়ে থাকে। আজ আমি আপনাদের মাঝে ইলিশ শুটকির ভর্তা নিয়ে হাজির হয়েছি। ইলিশ শুটকি সবার খুব পছন্দের। ইলিশ শুটকি দিয়ে ভর্তা তৈরি করলে খেতে খুবই মজাদার এবং সুস্বাদু হয়ে থাকে। ইলিশ শুটকি ভর্তার সাথে যদি সরিষা বাটা দেওয়া হয় তাহলে তো খেতে খুবই দুর্দান্ত হয়ে থাকে। এই ইলিশ শুটকি দিয়ে বেগুন সর্ষের ভর্তা বিভিন্ন আচার অনুষ্ঠানে তৈরি করা হয়ে থাকে। বিশেষ করে আমাদের এদিকে জন্মদিন, মুসলমানি, বিয়ের অনুষ্ঠান সহ বিভিন্ন অনুষ্ঠানে এ ধরনের ভর্তা ব্যাপক জনপ্রিয়। ইলিশ শুটকির স্বাদে বেগুন সর্ষের ভর্তা খেতে সত্যি খুব অসাধারণ।

IMG_20230713_061448.jpg


ইলিশ শুটকি দিয়ে বেগুন সর্ষের ঝাল ভর্তা।

প্রয়োজনীয় উপকরণ সমূহ :-

IMG_20230712_184735.jpg

IMG_20230712_184808.jpg

নামপরিমাণ
কাঁটা ইলিশ শুটকিতিন পিছ
বেগুন মাঝারিদুইটি
সরিষপরিমান মত
টমেটোএকটি
দুনিয়া পাতা কুচিপরিমান মত
পেঁয়াজ কুচিদুইটি
রসুন বাটাপরিমান মত
আদা বাটাপরিমান মত
কাঁচামরিচপরিমান মত
জিরাপরিমান মত
লবণপরিমান মতো
সোয়াবিন তেল১০০ গ্রাম ইত্যাদি ‌।

↘️ প্রস্তুত প্রণালীঃ ↙️

↘️ধাপ :- ১↙️

ভর্তা তৈরি করার জন্য প্রয়োজন করে নিলাম।

IMG_20230713_063923.jpg

  • প্রথমে আমি বেগুন পাতলা পাতলা করে কেটে নিলাম।

↘️ধাপ :- ২↙️

1689208831292.jpg

  • এই ধাপে পরিমাণ মতো তেল দিয়ে বেগুন ভাজি করে নিচ্ছি।

↘️ধাপ :- ৩↙️

1689209186097.jpg

  • বেগুনের টুকরো গুলো ধীরে ধীরে উল্টিয়ে ভাজি করে নিয়েছি।

↘️ধাপ :- ৪↙️

1689209439999.jpg

  • এই পর্যায়ে আমি কাঁচা মরিচ ভাজি করে নিয়েছি।

↘️ধাপ :- ৫↙️

IMG_20230713_065436.jpg

  • এখন আমি সরিষা হালকা গরম করে বা, টালি নিলাম।

↘️ধাপ :- ৬↙️

1689209953209.jpg

  • এখন আমি ইলিশ শুটকি এবং টমেটো ভাজি করে নিচ্ছি।

↘️ধাপ :- ৭↙️

IMG_20230712_195548.jpg

  • ইলিশ শুটকি ভাজি করে নেওয়া সম্পূর্ণ হয়েছে।

↘️ধাপ :- ৮↙️

  • এই পর্যায়ে আমি ভর্তা তৈরি করা প্রক্রিয়া আরম্ভ করছি।

IMG_20230713_070733.jpg

  • এখন পরিমাণ মতো পেঁয়াজ কুচি, রসুন বাটা, আদা বাটা,লবণ, জিরা, ধনিয়া পাতা, সরিষা দিয়ে বেটে নিচ্ছি।

↘️ধাপ :- ৯↙️

IMG_20230713_071953.jpg

  • এই ধাপে আমি ইলিশ শুটকি বেটে নিচ্ছি।

↘️ধাপ :- ১০↙️

1689210722886.jpg

  • তারপর আমি মরিচ ভাজা, বেগুন ভাজা, টমেটো ভাজা বেটে নিচ্ছি।

↘️ধাপ :- ১১↙️

IMG_20230712_205545.jpg

*সকল উপাদান সুন্দর করে বেটে নেওয়া শেষ হয়েছে। ইলিশ শুটকি দিয়ে বেগুন সর্ষের ঝাল ভর্তা তৈরি করা সম্পূর্ণ হয়েছে।

↘️ সর্বশেষ ধাপ :- ↙️

IMG_20230712_221045.jpg

IMG_20230713_072854 (2).jpg

  • পরিশেষে আমি কলার পাতার উপর ভর্তা তারার মতোন করে সাজিয়ে নিচ্ছি।

এখন আমার কাঙ্খিত ইলিশ শুটকি দিয়ে বেগুন সর্ষের ঝাল ভর্তা তৈরি করা শেষ হয়েছে। এই ভাবে আমি এই ইলিশ শুটকি দিয়ে বেগুন সর্ষের ঝাল ভর্তা রেসিপি টি সম্পূর্ণ করি। যা এখন আপনাদের কাছে দৃশ্যমান।

IMG_20230713_062448 (1).jpg

IMG_20230713_062448.jpg

IMG_20230713_072854 (1).jpg

IMG_20230713_072854.jpg

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

পোস্ট বিবরণ :-

শ্রেণীরেসিপি
ক্যামেরাRedmi note 7
পোস্ট তৈরি@ah-agim
লোকেশনফেনী, বাংলাদেশ

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি অন্য কোন রেসিপি উপস্থাপন করবো , ইনশাআল্লাহ।

  • অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ সকাল
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে - আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলা এর প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানীত এডমিন মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে।বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 last year 

ইলিশ মাছের শুটকি আমার ভীষণ পছন্দের। গরম ভাতের সাথে ভর্তা খেতে বেশ ভালো লাগে। বেগুন দিয়ে দারুন একটি ভর্তা রেসিপি তৈরি করেছেন। মনে হচ্ছে এই খাবারটি খেতে দারুন হবে। অবশ্যই একদিন বাসায় ট্রাই করে দেখতে হবে ভাইয়া। ধন্যবাদ আপনাকে দারুন একটি রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

ভর্তা রেসিপি দেখে আপু চমৎকার মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

বেশ চমৎকার আর লোভনীয় একটি রেসিপি নিয়ে দেখছি আপনি প্রতিযোগিতায় অংশ গ্রহণ করলেন। আপনার শেয়ার করা আজকের রেসিপিটি আমার কিন্তু বেশ পছন্দ হয়েছে। আবার রেসিপিটি দেখে বেশ ইউনিক একটি রেসিপিও মনে হচ্ছে। শুভ কামনা রইল আপনার প্রতি।

 last year 

অসংখ্য ধন্যবাদ আপু এত চমৎকার অনুভূতি শেয়ার করার জন্য।

 last year 

ইলিশ শুকটি ভর্তা দেখে লোভ সামলানো মুশকিল। সত্যি এই ধরনের ভর্তার তুলনা হয় না।আপনি ঠিক বলেছেন শুধু ভর্তা দিয়ে পেট ভরে ভাত খাওয়া যায়।আপনার ভর্তা সত্যি অনেক লোভনীয় হয়েছে। প্রতিটি ধাপ অনেক সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

ভর্তা রেসিপি দেখে এত চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

আপনি এরকম মজাদার এবং লোভনীয় একটা ভর্তা রেসিপি তৈরি করে, এই প্রতিযোগিতা টিতে অংশগ্রহণ করার চেষ্টা করেছেন, এই বিষয়টা সত্যি অনেক আনন্দের। আপনি অনেক সময় ব্যবহার করে এই সম্পূর্ণ ভর্তা রেসিপি টা তৈরি করেছেন দেখে বুঝতে পারছি। তবে শেষের ডেকোরেশনটা আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। মনে হচ্ছে খাওয়া-দাওয়াটা ও বেশ ভালোভাবে করেছিলেন।

 last year 

পুরো পোস্টটি দেখে এত চমৎকার মন্তব্য করে উৎসাহ প্রদান করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই ভাইয়া।

 last year 

এই সুন্দর কন্টেস্টে অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইজান। আপনি আমাদের মাঝে দারুন একটি রেসিপি নিয়ে উপস্থিত হয়েছেন। আপনার এই রেসিপিটা আমার কাছে অতিশয় লোভনীয় মনে হয়েছে এবং আশা করি আপনার এই রেসিপি খেতেও বড় সুস্বাদু ছিল।

 last year 

আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই ভাইয়া এতো সুন্দর অনুভূতি শেয়ার করে পাশে থাকার জন্য‌।

 last year 

এত আইটেম করে কখনো কাউকে রিসিপি করতে দেখেছি বলে মনে হয় না। রেসিপি তৈরির ধরনটা ছিল বেশ চমৎকার। অনেক উপাদানের সমন্বয়ের আজ আপনি আমাদের মাঝে রেসিপি প্রস্তুত করে এই কনটেস্টে অংশগ্রহণ করেছেন। খুবই ভালো লাগলো এত সুন্দর একটি রেসিপি দেখতে পেরে।

 last year 

ভর্তা রেসিপি আপনার ভালো লেগেছে জেনে আমারও খুব ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য‌।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60796.19
ETH 2601.58
USDT 1.00
SBD 2.57