যার যোগ্যতা যতো কম তার খোঁচা মারার দক্ষতা ততো বেশি।

in আমার বাংলা ব্লগ13 days ago

বিসমিল্লাহি রহমানের রাহিম
আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন। আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি।

প্রিয়, আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম। আজ আমি আপনাদের, যার যোগ্যতা যতো কম তার খোঁচা মারার দক্ষতা ততো বেশি এই বিষয় সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

1000043965.jpg
source

আসুন শুরু করি

মানুষ হিসেবে আমরা সামাজিক জীব। আমরা সমাজবদ্ধ ভাবে বসবাস করে থাকি । আমরা সাধারণত কেউ একা একা থাকতে পারি না। আমাদের জীবনযাত্রার কাজকর্ম নানা রকম লোকের মাধ্যমে করে থাকি। আমরা প্রত্যেক মানুষ চেষ্টা করি নিজের কাজের মাধ্যমে সফলতার দিকে অগ্রসর হওয়ার জন্য। আসলে সফলতা পাওয়াটা খুবই সহজ নয়। অনেক পরিশ্রম, ধৈর্য এবং সাধনার পরে সফলতার উচ্চ শিখরে পৌঁছানো যায়। আমরা সফলতার দিকে দিকে এগিয়ে যাই। ঠিক তখনই আমাদের সমাজের কিছু মানুষ আমাদের পেছনে দিক দিয়ে টেনে ধরে।

আমাদের সামনের দিকে অগ্রসর হওয়ার পথকে আটকানোর চেষ্টা করে‌। যখনি আমরা কোন কাজ করে থাকি বা, কাজের সফলতার দিকে অগ্রসর হয়‌। তখন আমাদের সমাজের কিছু মানুষ বেশ কঠিন ভাবে সমালোচনা করে থাকে। আমাদেরকে বিভিন্ন ভাবে হেয় প্রতিপন্ন করে থাকে। আমাদের কাজ নিয়ে ব্যঙ্গ বিদ্রুপ করে থাকে। তখন আমরা স্বাভাবিক ভাবে ভেঙে পরি। আমাদের কাজ করার আগ্রহ হারিয়ে ফেলি। আমাদের সফলতার দিকে এগিয়ে যাওয়ার পথ বন্ধ হয়ে যায়। আসলে প্রত্যেক সমাজে এমন কিছু মানুষ রয়েছে।

তার সবসময় মানুষের সমালোচনা করতে ব্যস্ত হয়ে পড়ে। তারা সব সময় মানুষের সফলতাকে খাটো করে দেখার চেষ্টা করে। যখনই কোন মানুষ সামনের দিকে এগিয়ে যায় ঠিক, তখন তাকে পেছনে দিক দিয়ে টেনে ধরে। তাকে বিভিন্ন ভাবে সমালোচনার মাধ্যমে বাধা প্রদান করা হয় যেন সফলতার ছোঁয়া পেতে না পারে। তাদের সমালোচনার এতোটা আমাদের হৃদয়ের ক্ষত সৃষ্টি করে । তখন আমরা সম্পূর্ণ কাজ করাটাই বন্ধ করে ফেলি। আমরা মানসিক ভাবে একেবারে ভেঙে পড়ি। যারা মানুষের সফলতা এমন সমালোচনা করে থাকে তারা আসলে সুস্থ মস্তিষ্কের বিবেকবান মানুষ হতে পারে না‌ ।

আমাদের সব সময় মনে রাখা উচিত সমালোচনা শুনে আমাদের কাজ বন্ধ হয়ে যেতে পারে না। তাদের সমালোচনার ভাষা যতোই খারাপ হোক না কেন আমাদের এই কথাই মনে রাখতে হবে। যার যোগ্যতা যতোই কম তার সমালোচনা করা দক্ষতা তার ততো বেশি হয়। আসলে কাজ করতে যোগ্যতার প্রয়োজন হয়ে থাকে। কিন্তু সমালোচনা করতে কোন যোগ্যতার প্রয়োজন নাই। কাজ করতে মেধা, ধৈর্য এবং পরিশ্রমের প্রয়োজন হয় কিন্তু অন্যের সমালোচনা করতে শুধু মুখের কণ্ঠস্বর থাকলে হয়।

আসলে মুখের ভাষা দিয়ে কোন কিছুই করা যায় না। শুধু অন্যের সমালোচনা এবং অন্যকে নিয়ে উপহাস করা হয়ে থাকে। যার কোন কাজ নেই সে ব্যক্তি অন্যের সমালোচনা লিপ্ত হয়ে থাকে। তাই আমাদের অন্যের সমালোচনা শুনে নিজের কাজের প্রতি অনীহা প্রকাশ করার কোন কারণ নেই। অন্যের কথায় কান না দিয়ে নিজের লক্ষ্যে পৌঁছানোর জন্য পরিকল্পনা অনুযায়ী কঠিন পরিশ্রমের মাধ্যমে সফলতার দ্বারপ্রান্তে পৌঁছাতে হবে। আমাদের মন রাখা উচিত যার যোগ্যতা যতো কম তার খোঁচা মারার দক্ষতা ততো বেশি হয়ে থাকে।


পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই। আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি অন্য কোন বিষয় উপস্থাপন করবো, ইনশাআল্লাহ।

অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন । এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে পেরে আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলায় প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানিত ফাউন্ডার, এডমিন, মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করে থাকি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে। বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 12 days ago 

আপনি অনেক মূল্যবান একটি টপিক নিয়ে পোস্ট করেছেন। আসলে যার যোগ্যতা যত কম ওই লোকগুলো কথা বলে অনেক বড় বড়। এটি ঠিক কিছু মানুষ আছে সমাজের তারা মানুষের পিছন দিয়ে কথা দিয়ে টেনে ধরে। আর সব জায়গাতে কম বেশি এই ধরনের মানুষ দেখা যায়। তারা যোগ্য ছাড়াও খোঁচা মারার দক্ষতা বেশি দেখা যায়। তারা অল্পতে মানুষের নিন্দা করে। মনে করে তারা একজন মানুষকে ছোট করলে তাদের কাছে বেশি ভালো লাগে। সুন্দর একটি টপিক নিয়ে পোস্ট করার জন্য ধন্যবাদ আপনাকে।

 12 days ago 

পোস্টটি পড়ে এতো সুন্দর মন্তব্য শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 12 days ago 

সুন্দর একটি বিষয় নিয়ে পোস্ট শেয়ার করেছেন ভাইয়া।এটা সত্যি যার ক্ষমতা যত কম সেই মানুষটির খোঁচা দেয়া বা সমালোচনা করার প্রবনতা বেশী থাকে।তবে কারো কথায় কোন কাজে থেমে যাওয়া উচিত নয়।এ ধরনের মানুষ কোন মানুষ কে দমিয়ে রাখতে পারেনা।এ স্বভাবের মানুষ আমাদের সমাজের অনেক জায়গাতেই দেখা যায়। আমাদের উচিত এই স্বভাবের মানুষদের কে এড়িয়ে চলা।

 12 days ago 

এতো দুর্দান্ত অনুভূতি শেয়ার করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 11 days ago 

খুব সুন্দর একটি বিষয় নিয়ে আজকে আপনি আপনার এই পোস্টটি শেয়ার করেছেন। আসলে এমন কিছু মানুষ রয়েছে যারা সবসময় খোঁচা দিতেই ব্যস্ত থাকে এবং সব সময় তারা এমন একটা ভাব নিয়ে থাকে যে তারা সবকিছুই জানে ৷ তবে আমাদেরকে তাদের কথায় কান দেয়া উচিত নয়৷ আমাদেরকে আমাদের মতো করে সামনের দিকে এগিয়ে যাওয়া উচিত এবং কোন ভাবেই
তাদের এই কথায় আমরা যেন ভেঙে না পড়ি৷ ধন্যবাদ এই সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য৷

 8 days ago 

আপনি ঠিক বলেছেন, অন্যের কথায় আমরা যেন ভেঙ্গে না পড়ি। ধন্যবাদ আপনাকে ভাই।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64186.90
ETH 2759.80
USDT 1.00
SBD 2.66