মধ্যবিত্ত পরিবারের সন্তানের স্বপ্নগুলো হৃদয়ের চার পাশে উড়ে থাকে কিন্তু কখনো পূরণ হয় না।

in আমার বাংলা ব্লগ2 years ago

বিসমিল্লাহি রহমানের রাহিম

আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।

প্রিয় , আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম।

আজ আমি আপনাদের মধ্যবিত্ত পরিবারের কিছু বাস্তবতা বিষয় সম্পর্কে আলোকপাত করতে চাই । আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

আসুন শুরু করি

বর্তমানে সবচেয়ে কষ্টের কথা হলো আমি মধ্যবিত্ত পরিবারের সন্তান। মধ্যবিত্ত শব্দটা যে কতটা বিভীষিকাময় কষ্টদায়ক তা একমাত্র যে মধ্যবিত্ত পরিবারের সন্তান রয়েছে সে বুঝবে। আসলে সময় চলে যায় স্মৃতি রয়ে যায় জীবনের খাতায় । অনেক মুহূর্ত আসে জীবনকে বারবার কষ্ট দেয়। যখন টাকার কারণে নিজের আশা-আকাঙ্ক্ষা স্বপ্নগুলো মাটির সাথে ধূসাদ হয়ে যায় নিজের প্রিয়জন মুখ ফিরিয়ে নেয় তখন মনে হয় এই পৃথিবীতে বেঁচে থাকাটাই বৃথা।

IMG_20220510_155409.jpg

ছোট বেলা দাদা, দাদি, মা অনেক চমৎকার চমৎকার গল্প শুনিয়ে ঘুম বানাতো । অনেক নাটক, সিনেমা দেখে শৈশবের সোনালী মুহূর্ত গুলো পার করেছি তখন ভাবতাম হয়তো গল্পের মতন নাটক সিনেমার মতোন জীবন পার হয়ে যাবে। কিন্তু বাস্তবতা সম্পূর্ণ উল্টো জীবন গল্প, সিনেমা, নাটকের মতন নয় । জীবনের প্রতিটি মুহূর্ত অত্যন্ত সংগ্রাম করে বাদা বিপত্তি এগিয়ে ধৈর্যের মাধ্যমে পার করতে হয়। যারা মধ্যবিত্ত পরিবারের সন্তান তাদের জীবনটা সত্যি যন্ত্রণাদায়ক। বাস্তবতার কাছে ভালোবাসার সম্পর্ক গুলো হেরে যায়। বর্তমানে সবচেয়ে বাস্তব হলো ভালবাসার কোন মূল্য নেই। মূল্য আছে টাকার। যার যত বেশি টাকা আছে তার ততো বেশি ভালোবাসা পাওয়ার অধিকার রয়েছে। তা আত্মীয় স্বজন হোক বা প্রিয়জন হোক সবাই ক্ষেত্রে প্রযোজ্য। জনপ্রিয় কথা সাহিত্যিক শ্রদ্ধেয় হুমায়ূন আহমেদ সত্যি বাস্তব কথা বলেছেন অভাব যখন দুয়ারে এসে দাঁড়ায় তখন ভালোবাসা জানালা দিয়ে পালায়।

IMG_20221014_232328.jpg

সময় আমাদেরকে অনেক কিছু শিক্ষা দেয়‌। দৈহিক শক্তি কোন শক্তি না টাকার শক্তি অনেক বড় শক্তি যার টাকা আছে তার কাছে দৈনিক শক্তি হেরে যায়। টাকা না থাকলে হৃদয়ের সবটুকু ভালোবাসা ঢেলে দিলেও এই ভালোবাসার কোন মূল্য পাওয়া যায় না ‌। বর্তমান দেশের অর্থনৈতিক পরিস্থিতিতে একজন মধ্যবিত্ত পরিবারের সন্তান জানে তার জীবনটা কতটা সংগ্রামী। সে না পারে কাউকে কোন কথা বলতে‌। না পারে দিন মজুরের কাজ করতে কারণ সে মধ্যবিত্ত পরিবারের সন্তান। মা বাবা আত্মীয় স্বজনসহ সকল সাথে ভালো থাকার হাসি মুখে অভিনয় করতে হয়। বাস্তবতা হলো হৃদয় ভেঙ্গে চুরমার হয়ে গেল হৃদয়ের ব্যথা বোঝার মতন কোন লোক থাকে না। নিজের ব্যথা নিজেকে সইতে হয়।

IMG_20220623_074614.jpg

মধ্যবিত্ত পরিবারের সন্তানেরা অনেক বড় বড় স্বপ্ন দেখে তবে কোন স্বপ্নই বাস্তব হয়ে তার কাছে ধরা দেয় না । স্বপ্নগুলো হৃদয়ে আশেপাশে ঘুরে বেড়ায় হৃদয়কে ভেঙে চুরমার করে দেয়। মধ্যবিত্ত পরিবারের সন্তানের মাথার উপর যখন পরিবারের দায়িত্ব এসে পড়ে। তখন নিজের স্বপ্নগুলো অচিন দেশে হারিয়ে যায় হাজারো দায়িত্বের ভিড়ে নিজের আশা-আকাঙ্ক্ষ কখনো পূরণ হয় না। মধ্যবিত্ত শব্দের অর্থই হলো নিজের জীবন বা অস্তিত্বকে টিকিয়ে রাখতে পরিস্থিতি এবং পরিবেশ সাথে যুদ্ধ করে জীবন টিকিয়ে রাখতে হয়। হাজারো সুখ পাওয়ার আশায় নিজের জীবনকে দুঃখের মাঝে কাটিয়ে দেওয়ার নামই হলো মধ্যবিত্ত। মধ্যবিত্ত পরিবারের সন্তানের হাজারো মান অভিমানের মাঝে মা বাবার মুখের দিকে তাকিয়ে ভালো থাকার করার চেষ্টা করা। একজন মধ্যবিত্ত পরিবারের সন্তান তার স্বপ্ন ভেঙে যাওয়ার পরও আবার সে হেসে বলে উঠে একদিন স্বপ্ন পূরণ হবে। আসলে এ কথার পেছনে যে হৃদয়ে কতটা কষ্ট, আবেগ, অভিমান লুকিয়ে থাকে তা একমাত্র যার স্বপ্ন ভেঙ্গে গেছে সে বুঝে। বর্তমানে দেশের অর্থনৈতিক দ্রব্যমূলের লাগামহীন উর্ধ্বগতি পরিস্থিতিতে কিছুদিন জীবন কোনোভাবে পার করতে পারলেও যতদিন যাচ্ছে ততোই জীবনটা আলো থেকে আধারের দিকে ধাবিত হচ্ছে। চারদিকে ভয়ানক পরিস্থিতি জীবনকে মানসিক হতাশা আর দুশ্চিন্তার চেপে ধরেছে।‌ এই পরিস্থিতিতে হৃদয়ের স্বপ্নগুলো মাটিতে বিলীন হয়ে যায়। তবুও হাজারো স্বপ্নের মাঝে কোন একটি স্বপ্ন হয়তো পূরণ হবে এই ভেবে বেঁচে থাকাটাই হল মধ্যবিত্ত পরিবারের সন্তানের জীবন।

32FTXiZsHoAW6noHJDhrg3W8ZKHVFSsLYM859aTDCF8iErFtbLND8yeRSwDYc3yi8MX79pUxf1uRoQ8EGaB9uStP6Px3tnwxFBVtwFY63s1VZKM66U4QSsRbPstjhR2aWeYZjtiptpcq6Sge.png

2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvSr7MKpyvjtSv7FKCGeaKcD79bYTSC4DDxDseh38BvA3nBwMkNuEu4GRXnAQ4AVPF9V4yJcfGu644v3x.jpeg

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WSFayCtwhzR8p5ww6cvzC5qt9UM85FqFkUemheHo4oevgjKFfiSW2uSKEFLufMsHGtBtAjeidYyWo5fEh69L.png

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

পোস্ট বিবরণ :-

শ্রেণীমনে অনুভূতি, লেখা
ক্যামেরাRedmi note 7
পোস্ট তৈরি@ah-agim
লোকেশনফেনী, বাংলাদেশ

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি মনে অনুভূতি আরো উপস্থাপন করব , ইনশাআল্লাহ।

  • অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে - আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলা এর প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানীত এডমিন মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে।বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 2 years ago 

অভাব যখন দুয়ারে এসে দাঁড়ায় তখন ভালোবাসা জানালা দিয়ে পালায়।

কথাটা একেবারেই বাস্তব এবং সত্য ভাই। টাকা ছাড়া ভালোবাসা যেন মূল‍্যহীন। মধ‍্যবওী পরিবারের সন্তানরা প্রথমে নিজের ক‍্যারিয়ার নিয়ে ভাবতে থাকে তারপর কিছু একটা হলেই পরিবারের বোঝা টানা লাগে। সবমিলিয়ে নিদারুন এক জীবনে নিজেকে নিয়ে ভাবার সময় নাই বললেই চলে। বেশ সুন্দর লিখেছেন।।

 2 years ago 

আমার পুরো পোস্ট পড়ে সুন্দর মন্তব্য উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

অনেক বাস্তবধর্মী কথা আলোচনা করেছেন ভাইয়া।আমিও আপনার সঙ্গে সহমত পোষণ করছি,আসলেই মধ্যবিত্ত পরিবারের সন্তানদেরকে অনেক সংগ্রাম করতে হয়।যেখানে প্রিয়জনের কাছে টাকাই বেশি মূল্যবান সেখানে ভালোবাসা টিকে থাকে না।মধ্যবিত্ত পরিবারের সন্তানের একটি স্বপ্নই পূরণ করতে হিমশিম খেতে হয়।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এত সুন্দর অনুভূতি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

খুব সুন্দর কথা বলেছেন ভাইয়া আমাদের মতো মধ্যবিত্ত পরিবারের সন্তানদের স্বপ্নগুলো হৃদয়ের চার পাশে উড়ে থাকে কিন্তু কখনো পূরণ হয় না। আপনার প্রতিটি কথার সাথে সহমত পোষণ করছি।আমরা শুধু স্বপ্নই দেখতে পারি কিন্তু বাস্তবায়ন করতে পারিনা।ধন্যবাদ সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.11
JST 0.033
BTC 63901.15
ETH 3133.40
USDT 1.00
SBD 4.05