হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে মানবতা আজ মিসাইলের আঘাতে ছিন্ন বিচ্ছিন্ন /১০% প্রিয় 💞 @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

বিসমিল্লাহি রহমানের রাহিম

আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভাল আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।

প্রিয় , আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম।

আজ আমি আপনাদের সমসাময়িক বিষয় নিয়ে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন।

আসুন শুরু করি

war-desert-guns-gunshow-163443.jpeg

Source

শিশুটির বয়স সাড়ে আট মাস। প্রতিদিন যে ভাবে ঘুম ভাঙতো তার আজ কিন্তু সেই ভাবে ভাঙেনি। হঠাৎ মধ্যরাতে কম্পিত হলো পুরো বাড়ি। কোন কিছু বোঝার আগেই প্রচণ্ড শব্দে পুরো বাড়ি তছনছ হয়ে গেল। তার মায়ের-এর শরীরে ছিন্নভিন্ন অংশগুলো মেঝেতে পড়ে রয়েছে। তার বড় বোনের একই অবস্থা হলো। শুধু দাদির শরীরে কিছু অংশ রয়েছে তাও রক্ত এবং মাংস ক্ষতবিক্ষত হয়ে যাওয়ার কারণে বুঝা যাচ্ছে না । শিশুটির একহাত শরীর থেকে আলাদা হয়ে গেছে মাথায় প্রচন্ড আঘাত প্রাপ্ত হয়েছে। শুধু এখনো তার জ্ঞান রয়েছে। শিশুটির শারীরিক এবং মানসিক কি অবস্থা তা ভাষায় প্রকাশ করা যাচ্ছে না। কিন্তু এই শিশুটি পৃথিবীতে আসার সময় খুব সুন্দর সুস্থভাবে এসেছে। খুব সুন্দর শান্ত প্রাকৃতিক আবহাওয়া অনুভব করেছে। শিশুটি ঘুমাবার সময় হয়তো ভাবছে পাখির কলরব মায়ের ভালোবাসা আলতো ছোঁয়ায় তার ঘুম ভাঙবে। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস তার। সে কিন্তু বহিঃবিশ্বের কোনো রাজনৈতিক সম্পর্কে জানেনা তার রাজনৈতিক হিংসা-প্রতিহিংসার কোন জ্ঞান নেই । তার পরমানবিক সম্পর্কে সম্পর্কে কোন ধারণা নেই। তার পরেও তার নির্মম পরিহাস।

এইটি হচ্ছে আমাদের প্রতিদিনের ভয়াবহ দৃশ্য। তারপরও আমাদের হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে না। আমাদের মানবিকতা হারিয়ে গেছে‌। মনুষ্যত্ববোধ বলতে শুধু নিজের বাঁচি। এতো ভয়াবহ বিপর্যয়ের পর আমরা খুব স্বাভাবিকভাবে আমাদের দৈনন্দিন জীবনের কাজকর্ম করতেছি। আমরা হয়তো ভাবছি ৫ হাজার কিলোমিটার দূরে ভয়াবহ বিপর্যয় সংঘটিত হলে আমার কি? একটি কুকুর একটি বিড়াল মারা গেলেও তার জন্য হয়তো আমি দুঃখ প্রকাশ করি। কিন্তু এত মানুষ অত্যন্ত ভয়াবহ এবং নিশংস ভাবে মারা যাচ্ছে আমরা শুধু দর্শক হিসেবে হাততালি দিচ্ছি। তাদের আর্তনাদ আমাদের কানে যাচ্ছেনা, তাদের আহাজারি আমরা হাসিতে উড়িয়ে দিচ্ছি, তাদের আকুতি আমরা কথার ছলে ভুলে যাচ্ছি। তাদের নিয়ে ভাববার সময় আমার নাই ।তারাও মানুষ এটা আমাদের বিবেককে আসতেছে না । আর যদি আমার ভাই, আমার বোন, আমার পিতা মাতা, আমার আত্মীয়-স্বজন আমার প্রিয় ভালোবাসার মানুষ এই কঠিন অবস্থার মুখোমুখি হতো তখন আমি কি করতাম? তখন আমি স্বাভাবিক কাজকর্ম করতে পারতাম না আমি যদি একজনও হয় অন্যায়ের বিপক্ষে ন্যায়ের পক্ষে শক্ত অবস্থান নিব আমি যে অবস্থায় থাকি না কেন ঐ অবস্থান থেকে নিয়ে ন্যায়ের পক্ষে জোরালো ভুমিকা পালন করবো। কিন্তু আজ আমাদের অবস্থান কোথায়।

পৃথিবীর উত্তর থেকে দক্ষিনে পূর্ব থেকে পশ্চিমে যে প্রান্তে যে ধর্মের যে বর্ণের মানুষ প্রাকৃতিক বিপর্যয় কিংবা উচ্চক্ষমতা বিলাসী শাসকদের আগ্রাসনের মুখে পড়ে তাদের পক্ষ হয়ে কথা বলা অন্ততপক্ষে মানুষ হিসেবে এটা আমাদের কর্তব্য এবং দায়িত্ব। কিন্তু আজ বহিঃবিশ্বের দিকে তাকালে খুবই হতাশাগ্রস্ত হয়। এতক্ষণ আপনারা হয়তো বুঝতে পারছেন আমি ইউক্রেনের যুদ্ধের ভয়াবহতা সম্পর্কে পড়তে যাচ্ছি। বিশ্ব নেতাদের মুখে বড় বড় কথা অনেক শুনেছি কিন্তু আজ বাস্তবে তাদের কথা আর কাজে অনেক ব্যবধান দেখতে পাচ্ছি। একটি বিশ্বকাপ টফি প্রদানের জন্য পাঁচ থেকে ছয় জন বিশ্ব নেতা এক সাথ হতে
পারে কিন্তু আজ মানবতার চরম বিপর্যয় কয়েকজন নেতারা বসে খোলামেলা আলোচনা করতে পারছে না। এটা আমাদের জন্য খুবই দুঃখজনক।

বিশ্ব নেতাদের দুইভাগে দেখতে পাচ্ছি কেউ হয়তো হাতের চুড়ি পরে নিরপেক্ষতার কথা বলে মুখ বন্ধ করে আছে? আমি মনে করি কিছু কিছু ক্ষেত্রে নিরপেক্ষতা বজায় রাখা মানবতা বিরোধী অপরাধ। আমার সামনে আমার মাকে হত্যা করলো আমি আমার মাকে বাঁচতে এগিয়ে আসলাম না বা, হত্যাকারী কে বাধা দিলাম না আমি বলছি আমি নিরপেক্ষ এই হলো আমাদের অবস্থান। আর অন্য পক্ষ যুদ্ধ দীর্ঘস্থায়ী করার জন্য কথার মাধ্যমে উস্কে দিচ্ছে এবং অস্ত্র প্রদানের মাধ্যমে সহযোগিতা করছে। কিন্তু কেউ সর্বোচ্চ প্রচেষ্টা করে যুদ্ধ বন্ধের জন্য খোলামেলা আলোচনা করার জন্য বসছে না। খুব নিরাপত্তা মাধ্যমে সুসজ্জিত প্রেসিডেন্ট ভবনে বসে একে অপরের প্রতি কাদা ছোড়াছুড়ি করছে। ‌এতে করে সাধারণ জনগণ নিশংস ভাবে মৃত্যুর কোলে ঢলে পড়ছে। কোন দেশের প্রেসিডেন্ট জোরালোভাবে অন্যায়ের প্রতিবাদ করছে না ভয়াবহ যুদ্ধ বন্ধের কোন উদ্যোগ গ্রহণ করছে না। এটা খুবই মর্মাহত বিষয়। ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি হয়তো কখনো এমন ভাবেননি তার ভাগ্যের নির্মম পরিহাস হবে। ইসরায়েলিদের বাহিনী যখন নিরীহ ফিলিস্তিনিদের উপর অন্যায় ভাবে হামলা করছে তখন এই জেলেনস্কি ধর্ম ইস্যু করে হত্যাকারী ইসরাইলি বাহিনী দের পক্ষে নিয়েছে। কিন্তু আজ তার এই দুঃসময়ে ইসরাইলি বাহিনী কোথায়।

অন্যায় ভাবে জোর করে যে কোন কিছু করলেই তখন তার বিপক্ষে অবস্থান করা প্রয়োজন সেই কে? তার ক্ষমতা কতদূর, কি প্রতিষ্ঠান, কি ধর্ম, এই বিষয়গুলো সামনে আনা উচিত নয় তার পরিচয় একটাই সেই অত্যাচারি ন্যায়ের বিপক্ষে তার অবস্থান। তাই আমাদের যার যার অবস্থান থেকে ন্যায়ের পক্ষে আর অন্যায়ের বিপক্ষে অবস্থান করা একান্ত প্রয়োজন। ইতিহাস খুবই নিষ্ঠুর আজ তাদের যে অবস্থা কিন্তু কাল যে আমাদের এই অবস্থা হবে না তার কোন নিশ্চয়তা নেই। মানবসভ্যতার ইতিহাসে প্রযুক্তিগত উন্নতি হচ্ছে শত মানুষ হত্যা করার প্রক্রিয়া সহজতর হচ্ছে। আমাদের একটু ভাবা উচিত যারা অত্যাচারিত হচ্ছে জিবন বাঁচাতে আকুতি করছে তাদের পক্ষ হয়ে থাকা। তারা কোন দেশের তারা কোন ধর্মের এই বিষয়গুলো বিবেচনা করা উচিত নয় অন্ততপক্ষে তারা মানুষ এটা ভাবা উচিত। কিন্তু আজ আমরা দেখছি দেশ এবং ধর্মের বিষয় নিয়ে ও ন্যায়ের পক্ষে না থেকে অন্যায়ের পক্ষে অবস্থান করছে।এইটি খুব দুঃখজনক এর মতন হৃদয়বিদারক কাজ আর নেই।

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

পোস্ট বিবরণ :-

শ্রেণী |
------------ | -------------
ক্যামেরা | Redmi note 7
পোস্ট তৈরি | @ah-agim
লোকেশন | ফেনী, বাংলাদেশ

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।

  • অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভাল থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে - আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলা এর প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানীত এডমিন মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে।বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  

খুব সুন্দর একটি বিষয়ে পোস্ট করেছেন আমরা যুদ্ধ চাই না শান্তি চাই শান্তি পারে সবকিছু সমাধান দিতে যুদ্ধ নয় আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

এত সুন্দর কমেন্ট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

যুদ্ধ মানবতার শত্রু । আমরা শান্তি চাই , যুদ্ধ নয় ।

 2 years ago 

আশা করি ভাইয়া, ভালো আছেন? পোস্টটি দেখে আপনার মূল্যবান সময় ব্যয় করে মনের অনুভূতি প্রকাশ করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করছি। ভালো থাকবেন ভাইয়া।

 2 years ago 

ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে সংঘটিত এই যুদ্ধে অনেক মানুষ ক্ষতিগ্রস্থ হচ্ছে।যা কখনো একজন মানবিকতা সম্পন্ন মানুষের কাছ থেকে কাম্য নয়।সুন্দর লিখেছেন।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সুন্দর কমেন্ট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58752.84
ETH 3153.55
USDT 1.00
SBD 2.44