DIY-এসো নিজে করি:৷ পানিতে প্রতিচ্ছবি হওয়া একটি প্রাকৃতিক দৃশ্য পেইন্টিং /১০% প্রিয় 💞 @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

বিসমিল্লাহি রহমানের রাহিম

আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভাল আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।

প্রিয় , আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম।

আজ আমি আপনাদের জল রং দিয়ে আঁকা পানিতে প্রতিচ্ছবি হওয়া একটি প্রাকৃতিক দৃশ্য পেইন্টিং সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

আসুন শুরু করি

IMG_20220430_121527.jpg

একটি প্রাকৃতিক দৃশ্য

প্রয়োজনীয় উপকরণ সমূহ :-

IMG_20220501_094848.jpg

১ - একটি আর্টিস্ট খাতা
২ - রং সমূহ :-
৩ - রং করার তুলি
৪ - রংয়ের প্লেট
৫ - পানি
৬ - মাস্কিং টেপ
৭ - পেন্সিল ও স্কেল ইত্যাদি।

চিত্র আঁকার বিবরণ :-

↘️ধাপ :- ১↙️

  • যাবতীয় উপকরণ হাতের কাছে নিলাম।

IMG_20220501_095610.jpg

  • প্রথমে আমি আর্টিস্ট খাতার চারপাশে কোণাকুণি ভাবে মাস্কিং টেপ লাগিয়ে নিলাম।

↘️ধাপ :- ২↙️

IMG_20220501_095902.jpg

IMG_20220501_101448.jpg

  • তারপর আমি রং করার জন্য স্কেল দিয়ে মেপে কয়েকটি অংশে ভাগ করি। রংয়ের প্লেটে লাল রং নিলাম। পরবর্তীতে সামান্য পানি মিশিয়ে লাল রং লাগিয়ে নিলাম।

↘️ধাপ :- ৩↙️

IMG_20220501_101954.jpg

  • এই ধাপে আমি কমলা এবং নীল রং করে নিলাম।

↘️ধাপ :- ৪↙️

IMG_20220501_102331.jpg

  • এই পর্যায়ে আমি আবারো নীল রং এবং হলুদ রং করে নিলাম।

↘️ধাপ :- ৫↙️

IMG_20220501_102652.jpg

  • এখন আমি আবারো খাতার বামদিকে হলুদ রং এবং ডান দিকে সবুজ রং করি।

↘️ধাপ :- ৬↙️

IMG_20220430_113816.jpg

*তারপর গোলাপি রং করেছি। এই পর্যায়ে বিভিন্ন কালারের রং করা শেষ হয়েছে।

তারপর কালো রং দিয়ে একটি গাছ আঁকছি।

↘️ধাপ :- ৭↙️

IMG_20220501_104217.jpg

  • এখন আমি খাতার মাঝ বরাবর কালো রং দিয়ে একটি রেখা দিলাম। অর্থাৎ দৃশ্যটিকে দুই ভাগ করলাম একটি হচ্ছে পানি র উপরের দিক । আর অন্যটা হলো পানির নিচের দিক।

এখন আমি পানির নিচের দিকে উল্টো করে গাছের শাখা প্রশাখা আঁকছি।

↘️ধাপ :- ৮↙️

IMG_20220501_105047.jpg

  • এই ধাপে আমি দৃশ্যের উপরে এবং নিচে সাদা রং দিয়ে একটি সূর্য অংকন করলাম।

তারপর নিচের অংশে সাদা রং দিয়ে পানির ঢেউয়ের মতোন করে দিচ্ছি।

↘️ধাপ :- ৯↙️

IMG_20220501_105142.jpg

  • সাদা রং দিয়ে পানির ঢেউ দেওয়া শেষ হয়েছে।

IMG_20220501_110439.jpg

  • তারপর আমি চারপাশের মাস্কিং টেপ উঠিয়ে নিলাম।

↘️ধাপ :- ১০↙️

IMG_20220430_121119_1.jpg

  • এখন আমি কালো রং দিয়ে গাছের পাতা ধীরে ধীরে এঁকে নিচ্ছি।

↘️ধাপ :- ১১↙️

IMG_20220501_110022.jpg

  • এই পর্যায়ে গাছের পাতা আঁকা সম্পূর্ণ হয়েছে।

↘️সর্বশেষ ধাপ↙️ :-

IMG_20220430_121527 (1).jpg

  • এইভাবে আমি অন্য পাশের গাছের পাতা এঁকে নিলাম। অর্থাৎ উপরে এবং নিচের দিকে গাছের পাতা আঁকা সম্পন্ন হয়েছে।

আশা করি আমার কাঙ্খিত দৃশ্যটি পেইন্টিং সম্পূর্ণ হয়েছে। আর কোন কাজ বাকি নেই। এইভাবে আমি পানিতে প্রতিচ্ছবি হওয়া একটি প্রাকৃতিক দৃশ্য পেইন্টিং টি সম্পূর্ণ করি।

যা এখন আপনাদের কাছে দৃশ্যমান
আমি গাছের কিছু আলোকচিত্র করে নিলাম।

IMG_20220430_121527.jpg

IMG_20220430_121539.jpg

IMG_20220430_121535.jpg

IMG_20220430_121548.jpg

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

পোস্ট বিবরণ :-

শ্রেণীআর্ট
ক্যামেরাRedmi note 7
পোস্ট তৈরি@ah-agim
লোকেশনফেনী, বাংলাদেশ

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি এই ধরনের চিত্রকর্ম আরো আঁকবো, ইনশাআল্লাহ।

  • অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভাল থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে জানাই শুভ সকাল
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে - আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলা এর প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানীত এডমিন মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে।বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 2 years ago 

জলে-স্থলে সব জায়গায় যদি গাছ আর গাছ হয়, তাহলে মাছ থাকবে কোন জায়গায় ভাই? খুবই ভালো লাগলো আপনার এত সুন্দর একটি পেইন্টিং দেখে। খুব সুন্দর করে ধাপে ধাপে কাজটা করেছেন আপনি। তবে এত সুন্দর ভাবে কাজ করা খুবই কঠিন। অনেক সময় অনেক রং এদিক-ওদিক রং পড়ে জায়, বেমানান হয়ে যায় কিন্তু সে সমস্যাটা আপনার হয়নি।

 2 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই এত সুন্দর মতামত শেয়ার করার জন্য ।

 2 years ago 

আপনার অঙ্কিত পেইন্টিংটি খুবই চমৎকার হয়েছে এবং খুব সুন্দর ভাবে আপনি প্রতিচ্ছবির কাজের প্রতিফলন ঘটিয়েছেন। আর রংবেরঙের কালার কম্বিনেশন এর সমন্বয়ে আপনার পেইন্টিংটি যথাযথ ছিল ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন।

 2 years ago 

পোস্টটির সম্পর্কে এত অসাধারণ মতামত শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই। ভালো থাকবেন ভাইয়া।

 2 years ago 

আমি আজ আপনার এই চিত্রাংকনটি দেখে একদম মুগ্ধ হয়ে গেলাম। কত সুন্দর হয়েছে যা বলার মতো না।এক কথায় বলতে জাস্ট ফাটাফাটি হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া পানিতে প্রতিচ্ছবি খাওয়া একটি প্রাকৃতিক দৃশ্যের এত সুন্দর একটি চিত্রাংকন আমাদের মাঝে উপস্থাপন করার জন্য। আমার পক্ষ থেকে আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

এত সুন্দর প্রশংসা করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

খুব অসাধারণ পেইন্টিং করেছেন আপনি। আমার কাছে ভীষণ ভালো লেগেছে আপনার কাজ দেখে। অনেক ধৈর্য আর পরিশ্রম করে প্রত্যেকটি কাজ করে থাকেন আপনি। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

এত অসাধারণ মতামত শেয়ার করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই। ভালো থাকবে ভাইয়া।

 2 years ago 

অসম্ভব সুন্দর একটি দৃশ্য অঙ্কন করেছেন ভাই। আপনার চিত্রাংকনের আইডিয়াটি আমার কাছে বেশ ভালো লেগেছে। কারণ আপনি খুব সুন্দর করে একটি প্রাকৃতিক দৃশ্যকে পানিতে প্রতিচ্ছবি হওয়ার দৃশ্য অংকন করেছেন।আমার কাছে বেশ ভালো লেগেছে।সেই সাথে আপনার উপস্থাপনা অনেক ভালো করেছেন।প্রতিটি ধাপের বর্ণনা আমাদের মাঝে শেয়ার করেছেন।শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আমার পুরো পোস্টটি দেখে এত সুন্দর ভাবে মতামত দেওয়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

পানিতে প্রতিচ্ছবি একটি প্রাকৃতিক দৃশ্য আপনি খুব সুন্দর ভাবে অঙ্কন করেছেন। আপনার অংকন দেখে খুবই ভালো লাগছে। আপনি খুব সুন্দর ভাবে অংকনটি নিখুঁতভাবে ফুটিয়ে তুলেছেন। ধাপে ধাপে এত সুন্দর একটি অঙ্কন আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল এত সুন্দর অনুভূতি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

জাস্ট অসাধারণ পানিতে প্রতিচ্ছবি হওয়া একটি প্রাকৃতিক দৃশ্যের পেইন্টিন অঙ্কন করে আপনি আমাদের মাঝে খুবই চমৎকার ভাবে শেয়ার করেছেন দেখে ভালো। আপনি বরাবরই আমাদের মাঝে অনেক সুন্দর সুন্দর পেইন্টিং শেয়ার করে থাকেন প্রতিবারের ন্যায় আপনার আজকের এই পেইন্টিংটি অসাধারণ ছিল। সুন্দর উপস্থাপনার মাধ্যমে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

এত অসাধারণ মন্তব্য উপস্থাপন করার জন্য আপনাকে অন্তর অন্তর থেকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 2 years ago 

যখন কোন গাছপালা কিংবা পানির পাত্রের উপর এর কিছু অংশ পানিতে প্রতিচ্ছবি দেখা যায় বিষয়টা আমার কাছে বেশ ভালো লাগে। খুব সুন্দর ভাবে আপনি আজকে পানির প্রতিচ্ছবি এঁকেছেন। অনেক অনেক বেশি ভালো লাগলো। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এত সুন্দর ভাবে আপনার মনের অনুভূতি প্রকাশ করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 2 years ago 

ওয়াও খুব সুন্দর হয়েছে এই পেইন্টিং টি। পানিতে এতো সুন্দর প্রতিচ্ছবি দেখে আমি অবাক হলাম।দারুন লাগছে এই পেইন্টিংটি। ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর একটি আর্ট শেয়ার করার জন্য ও আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

এত সুন্দর করে প্রশংসা করে পাশে থাকার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

পানিতে প্রতিচ্ছবি হওয়া সুন্দর একটি প্রাকৃতিক দৃশ্যর পেইন্টিং করেছেন খুবই সুন্দর হয়েছে গুছিয়ে উপস্থাপনা করেছেন আপনার জন্য শুভ কামনা রইলো।

 2 years ago 

এত সুন্দর মতামত জানানোর জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61040.35
ETH 2922.73
USDT 1.00
SBD 2.31