কিস্তির শেষ পরিণতি নিঃস্ব।

in আমার বাংলা ব্লগ6 months ago (edited)

বিসমিল্লাহি রহমানের রাহিম
আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন। আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি।

প্রিয়, আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম। আজ আমি আপনাদের, কিস্তির শেষ পরিণতি নিঃস্ব এই বিষয় সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

pexels-photo-7654189.jpeg
source

আসুন শুরু করি

সমাজ চলছে রঙিন আর সাদা কালোর মাঝে। সমাজের কেউ বসবাস করছে অত্যন্ত জাঁকজমকপূর্ণ ভাবে আবার কেউ বসবাস করছে একরাশ হতাশা নিয়ে। প্রকৃতির নিয়মটা বড্ড অদ্ভুত। যার আছে সে আরও পায়। আবার যার সামান্য কিছু আছে তার ঐ টুকুই হারায়। যার জীবনে আর্থিক অনটন লেগে থাকে সেই বেঁচে থাকার চেষ্টা করে কোনরকম। জীবনকে কোন ভাবে চালিয়ে নিতে চেষ্টা করে মৃত্যু পর্যন্ত। সমাজব্যবস্থা তো টাকা ছাড়াই চলে না যেদিকে তাকাই সেদিকে টাকার ছড়াছড়ি। বর্তমান পরিস্থিতিতে টাকা ছাড়া যেখানে গাছের পাতা উড়ে না সেখানে টাকা ছাড়া কোন কিছু চিন্তা করা বোকার স্বর্গে বসবাস করার শামিল।

তাইতো সমাজের মধ্যবিত্ত এবং নিম্ন মধ্যবিত্ত পরিবারের লোকজন বিভিন্ন এনজিও প্রতিষ্ঠান এবং ধনী ব্যক্তিবর্গের কাছ থেকে টাকা ঋণ নিয়ে থাকে। মধ্যবিত্ত এবং নিম্ন মধ্যবিত্ত ঋণ নেওয়ার লোকের লক্ষ্য থাকে ঐ টাকা দিয়ে ক্ষেতে খামারে পশু পালন‌ মাছ চাষ হয়তো বা, ছোটখাটো কোন ব্যবসা বানিজ্য করবে। ঋণ নেওয়া টাকা আবার নির্দিষ্ট সময়ের মধ্যে সুদসহ পরিশোধ করতে হবে। এই চিন্তা সব সময় তার মাথায় ঘুরপাক খায়। যে ব্যক্তি ঋণ নিলো সেই ঐ টাকা দিয়ে শাকসবজি চাষ করতে লাগলো হয়তোবা, পুকুরে মাছ চাষ করলো না হয় পশু পালন করলো।

টাকা পরিচালনা করে মুনাফা অর্জনের জন্য শত চেষ্টা করে। কিন্তু প্রকৃতির নির্মম পরিহাস প্রকৃতির যতো বাধা বিপত্তি সবই আসে গরিবের জন্য। দেখা যায় প্রাকৃতিক দুর্যোগ এসে সকল ফসল নষ্ট হয়ে গেলো। বন্যা পানিতে মাছ ভেসে গেলো। কোন ভাইরাসে আক্রান্ত হয়ে পশু মারা গেলো। প্রাকৃতিক দুর্যোগে আর্থিক লোকসানে সম্মুখীন হলো । সাথে সাথে কিস্তির নেওয়া ব্যক্তির সকল পরিকল্পনা বিলীন হয়ে গেলো। তার মাথার উপর ঋণের বোঝা চেপে বসলো। মুহূর্তে তার মাথার উপর আকাশ ভেঙ্গে পরলো। যেখানে সেই ঋণের টাকা পরিচালনা করে আর্থিক লাভবান হওয়ার কথা।

সেখানে ঋণ পরিশোধ করার কথা সেখানে তার সব শেষ। ঋণ নিয়ে যেখানে যে পরিকল্পনা করেছে নির্দিষ্ট সময়ের মধ্যে মূল টাকাসহ সুদ ফেরত দেবে সেখানে এখন সে আসল টাকা ফেরত দিতে পারছে না। নির্দিষ্ট সময়ের পরে সে যখন ঋণের টাকা ফেরত দিতে পারছে না। তখন সে তার যা কিছু আছে সবকিছু বিক্রি করে দিয়ে চেষ্টা করে ঋণ পরিশোধ করার জন্য। ঋণ প্রদান করা প্রতিষ্ঠান বা, ব্যক্তি কিস্তির টাকা ফেরত দেওয়ার জন্য প্রতি মুহুর্তে চাপ সৃষ্টি করে।

পরবর্তীতে দেখা যায় ঋণ নেওয়া ব্যক্তি সবসময় হতাশায় ভোগে। কিস্তির টাকা ফেরত দেওয়ার জন্য অতিরিক্ত চিন্তা করতে করতে মানসিক ভাবে ভেঙ্গে পড়ে। সবসময় তার আতঙ্কে দিন কাটে। কিস্তির টাকা ফেরত দেওয়ার জন্য যখন অতিরিক্ত চাপ সৃষ্টি করে তখন নিজের ঘরভিটা সহ অন্যান্য যা কিছু রয়েছে সবকিছু বিক্রি করে টাকা পরিশোধ করার চেষ্টা করে। কিস্তির জন্য তার সবকিছু হারাতে হয়। কিস্তির শেষ পরিণতি নিঃস্ব এটাই প্রকৃত সত্য।

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি অন্য কোন বিষয় উপস্থাপন করবো, ইনশাআল্লাহ।

অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে পেরে আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলায় প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানিত ফাউন্ডার, এডমিন, মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করে থাকি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে। বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 6 months ago 

আমাদের সমাজের বেশিরভাগ নিম্ন মধ্যবিত্ত পরিবারের মানুষের কিস্তি নিতে দেখা যায় আর শেষ পর্যায়ে ভয়াবহ পরিণতি লক্ষ্য করা যায়। বিশেষ করে তাদের লাভের টাকা দিতে গিয়েই বেশি দুর্ভোগে পড়তে হয়। আসল টাকা তো দিতেই হয় সেই সাথে প্রচুর লাভ দিতে হয়।

Posted using SteemPro Mobile

 6 months ago 

বাস্তবসম্মত কিছু কথা আমাদের মাঝে তুলে ধরেছেন পড়ে খুব ভালো লাগলো। আসলেই ভাইয়া কিস্তি নিলে তার ভোগান্তি শেষ থাকে না তার সংসার চলুক আর না চলুক কিস্তি ঠিকই দিতে হয়। কিস্তি পরিশোধের সময় সুদসহ পরিশোধ করতে হয় এজন্য বেশ ঝামেলায় পড়তে হয়।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 60589.35
ETH 2628.62
USDT 1.00
SBD 2.53