DIY-এসো নিজে করি:৷ নিজে চাষকৃত বাদাম জমি থেকে ঘরে তোলার অনুভূতি অন্যরকম /১০% প্রিয় 💞 @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

বিসমিল্লাহি রহমানের রাহিম

আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভাল আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।

প্রিয় , আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম।

আজ আমি আপনাদের নিজে চাষকৃত বাদাম জমি থেকে ঘরে তোলার অনুভূতি সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

IMG_20220528_033509.jpg

আসুন শুরু করি

বাদাম বাদাম দাদা কাঁচা বাদাম আমার কাছে নেইকো বুবু ভাজা বাদাম। আমার কাছে আছে শুধু কাঁচা বাদাম।
বাদাম বাদাম দাদা কাঁচা বাদাম - - - -

সোশ্যাল মিডিয়ার কল্যাণে এই গানটি শোনেননি এমন মানুষ খুঁজে পাওয়া যায় না। বাদাম নিয়ে সোশ্যাল মিডিয়াতে অত্যন্ত জনপ্রিয় এই গানটি নিয়ে চারদিকে হইচই পড়ে গিয়েছিল। যে বাদাম নিয়ে চারদিকে এত মাতামাতি অনেকে এই বাদাম উৎপাদন বা, বাদাম গাছ সম্পর্কে জানেনা। তাই আমি আপনাদের মাঝে বাদাম উৎপাদন নিয়ে হাজির হয়েছি।

বাদাম আমাদের সকলের অতিপরিচিত অত্যন্ত জনপ্রিয় খুবই সুস্বাদু এবং পুষ্টিকর খাবার। স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বাদামের পুষ্টিগুণ অনেক। দোকানপাটে রাস্তাঘাটে বাদামওয়ালা দেখলেই খেতে খুব মন চায়। পড়ন্ত বিকেলে বন্ধুদের আড্ডায় বাদাম নিয়ে না বসলে যেন আড্ডা জমে না। গাড়িতে যানজটের মধ্যে পড়লে যখন খুব বিরক্ত বোধ হয় তখন বাদাম খেতে খেতে কিছুটা সময় কেটে যায়। ছোট থেকে বৃদ্ধ সবাই বাদাম খেতে খুব পছন্দ করে।

বাদাম চাষাবাদ করতে আমার যে উপকরণ সমূহ প্রয়োজন হয়েছে তা হলো:-

১ - জমি
২ - বীজ
৩ -কোদাল

৪ -রাসায়নিক সার ( ইউরিয়া, টিএসপি,এমপি বা পটাশ, ফসফেট সার)।

৫ -জৈব সার ( গরুর গোবর, হাঁস-মুরগির বিষ্ঠা, তরু তরকারী কাটার পর অবশিষ্ট অংশ, ছারি লারকি জ্বালানোর পর অবশিষ্ট অংশ।

৬ -জমি চাষের জন্য পাওয়ার টিলার
৭ -লাঠি (মাটির বড় অংশ ভাঙ্গার জন্য)।
৮ - মই
৯ - পানি ইত্যাদি।

আমি যেভাবে বাদাম উৎপাদন করেছি তার বিবরণ :- :-

↘️ধাপ :- ১↙️

IMG_20220528_004920.jpg

  • প্রথমে আমি আমাদের প্রায় ৪ শতাংশ জমি পাওয়ার টিলার দিয়ে তিনবার চাষ দিয়েছি। অর্থাৎ জমির উপরের অংশের মাটিকে পাওয়ার টিলারের নাঙ্গর দ্বারা ভেঙ্গে ছোট ছোট করা হয়েছে। বাদাম চাষ করতে হলে মাটি খুব ঝুরঝুরে করে নিতে হয়।

IMG_20220528_005203.jpg

জমি পাওয়ার টিলার দ্বারা চাষ দেওয়ার পরে মাটির যে অংশগুলো বড় রয়েছে তারা লাঠি দিয়ে ভেঙ্গে
ছোট করে নিলাম। তারপর মই দিয়ে মাটি সমান করে নিলাম। বাদাম চাষের জন্য মাটি গুলোকে খুব ভালো করে ঝুরঝুরে করে নিলাম।

↘️ধাপ :- ২↙️

এই পর্যায়ে আমি জমিতে রাসায়নিক সার ব্যবহার করেছি। আমি রাসায়নিক সার এর মধ্যে ( ইউরিয়া, টিএসপি,এমপি বা পটাশ, ফসফেট সার ইত্যাদি জমিতে প্রয়োগ করি। অন্যান্য সারের তুলনায় আমি ফসফেট সার বেশি ব্যবহার করছি।

IMG_20220528_012207.jpg

  • আমি সার গুলোকে পরিমাণ মতো একটি পাত্রে একসাথে নিলাম । তারপর এগুলো মিশ্রন করি এবং জমিতে সমানভাবে ছিটিয়ে প্রয়োগ করি।

↘️ধাপ :- ৩↙️

IMG_20220528_012528.jpg

  • জৈব সার ( গরুর গোবর, হাঁস-মুরগির বিষ্ঠা, তরু তরকারী কাটার পর অবশিষ্ট অংশ, ছাই লারকি জ্বালানোর পর অবশিষ্ট অংশ।আমি জৈব সার ঝুড়িতে করে জমিতে নিয়ে আসি এবং জমিতে সমান ভাবে ছিটিয়ে প্রয়োগ করি।

জমি বড় হওয়ার কারণে জৈব সারের সংকট থাকায় পরিমাণমতো জৈব সার দিতে পারেননি। জমিতে কিছুটা কম হয়েছে।

↘️ধাপ :- ৪↙️

IMG_20220528_013351.jpg

  • তারপর আমি বাজার থেকে দেশি জাতের এক কেজি ৫০০ গ্রাম বীজ বাদাম ৩২০ টাকা দিয়ে নিয়ে আসি।

IMG_20220528_013528.jpg

  • তারপর বাদাম রোপন করার ৬ ঘণ্টা আগে পানিতে ভিজিয়ে রাখি। অর্থাৎ ৬ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখলাম।

  • তারপর আমি বাদাম রোপন করার জন্য জমিতে সারি করে নিলাম। একটি সারি থেকে অন্য সারির দূরত্ব ১ ফুট করে রাখলাম। সারিবদ্ধ ভাবে বাদামের বীজগুলো রোপন করলাম।

↘️ধাপ :- ৫↙️

IMG_20220528_015954.jpg

  • এক সপ্তাহ পরে বাদাম চারাগুলো মাটি ভেদ করে উঠলো। এবং কিছুদিন যাওয়ার পর বাদাম গাছ খুব সুন্দর ভাবে বেড়ে উঠতে লাগলো।

↘️ধাপ :- ৬↙️

1653682314639.jpg

IMG_20220302_103446.jpg

  • কিছুদিন পর বাদাম গাছে ফুল ফুটলো। বাদাম ফুল দেখে আমার কাছে খুব ভালো লাগলো। বাদাম ফুলে সমস্ত ক্ষেত ভরে গেলো। বাদাম ফুলের দৃশ্য দেখার পর হৃদয় জুড়ে যায়।

↘️ধাপ :- ৭↙️

IMG_20220528_020029.jpg

  • বাদামের চারা গজানোর সাথে সাথে বিভিন্ন ধরনের আগাছা এবং ঘাস জন্মেছে। এখন আমি এগুলো নিড়ানি দিয়ে খুব সতর্কতার সাথে পরিষ্কার করে নিলাম। আমি কয়দিন পর পর পুরো জমি তিনবার আগাছা দমন করেছি।

↘️ধাপ :- ৮↙️

IMG_20220528_022713.jpg

  • সাধারণত বাদাম গাছের কয়েকবার পানি দেওয়া লাগে।মাটিতে আদ্রতা যখন একেবারে কমে গেছে বা, মাটিতে পানি শুকিয়ে গেছে তখন মটর দিয়ে পানি দেওয়ার ব্যবস্থা করছি। আমি মোটর দিয়ে দুইবার পানি দিয়েছি।

↘️ধাপ :- ৯↙️

IMG_20220528_023134.jpg

  • ভালো ফলনের আশায় আমি বাদাম খেতে ফ্লোরা নাইট্রোবেনজিন দুই বার ব্যবহার করি।

IMG_20220528_023242.jpg

  • ফ্লোরা নাইট্রোবেনজিন ব্যবহারের ফলে গাছের শিকড় কান্ড পাতার খাদ্য সঞ্চালন ক্ষমতা বৃদ্ধি পায়। উদ্ভিদের ফুল এবং ফল এর পরিমাণ বৃদ্ধি পায়। ফুল ঝরে পড়া রোধ হয়। এবং অধিক পরিমাণ ফসল উৎপাদন হয়।

আমি বাদাম ক্ষেতে ফ্লোরা নাইট্রোবেনজিন ১০ লিটার পানির সাথে ২০ মি.লি মিশিয়ে ভালো করে স্প্রে করি।

↘️ধাপ :- ১০↙️

IMG_20220528_024109.jpg

  • প্রথম পর্যায়ে জমিতে পানি দেওয়ার পর। দ্বিতীয় পর্যায়ে জমিতে রাসায়নিক সার ব্যবহার করেছি। বাদাম ক্ষেতে পরিমাণমতো ইউরিয়া এবং ফসফেট সার ছিটিয়ে প্রয়োগ করি।

↘️ধাপ :- ১১↙️

IMG_20220528_030232.jpg

IMG_20220528_030252.jpg

IMG_20210429_072304.jpg

  • বাদাম ক্ষেতে সার ও পানি দেওয়ার পরে বাদামের গাছ গুলো সতেজ হয়ে উঠলো।

↘️ধাপ :- ১২↙️

1653685593439.jpg

  • বাদাম পরিপক্ক হওয়াতে বাদাম উঠানো সময় হয়েছে। তাই আমি বাদাম জমি থেকে উঠিয়ে মাটি পরিষ্কারের জন্য পুকুরের পানিতে ধুয়ে নিলাম।

↘️সর্বশেষ ধাপ↙️ :-

1653686040482.jpg

*বাদাম গাছ থেকে ছিঁড়ে ঝুড়িতে রাখলাম। গাছ থেকে সব বাদাম আলাদা করে নিলাম।

IMG_20220525_074836.jpg

IMG_20220525_080119.jpg

  • নিজের জমিতে চাষকৃত বাদাম তোলার অনুভূতিটি অন্যরকম মনে হচ্ছে। কারণে এইটা একদম সতেজ এবং নিজের হাতে উৎপাদন করা। নিজের হাতে তৈরি করার যে কোন জিনিসের গুরুত্ব খুব বেশি হয়ে থাকে। মাদাম তুলতে আমাকে খুব ভালো লাগছে।

IMG_20220525_080058.jpg

IMG_20220525_075921.jpg

  • আজকের এই মুহুর্তের জন্য সাড়ে চার মাস অপেক্ষা করতে হয়েছে আমায়। আজকে মনে হচ্ছে যেন এতদিনের পরিশ্রম সার্থক হয়েছে। কারণ আমি খুব দ্বিধাদ্বন্দের মধ্যে ছিলাম যে বাদাম উৎপাদন ঠিকমতো হবে কি না। কারণ বিভিন্ন সময় দেখা যায় বিভিন্ন প্রাকৃতিক কারণে বা,চারা নষ্ট হয়ে গেলে ।ঠিকমতো ফসল উৎপাদন হয় না। তাই আমার কাছে অন্যান্য দিনের তুলনায় আজকের দিনটি খুব অন্যরকম ছিল। সত্যিই আজকের দিনটা আমার কাছে খুব আনন্দের। বাদাম খুব সুন্দর ঘরে তুলতে পেরেছি।

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

পোস্ট বিবরণ :-

শ্রেণীকৃষি (শাকসবজি উৎপাদন)
ক্যামেরাRedmi note 7
পোস্ট তৈরি@ah-agim
লোকেশনফেনী, বাংলাদেশ

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি এই ধরনের কৃষি সম্পর্কিত পোস্ট আপনাদের মাঝে উপস্থাপন করব, ইনশাআল্লাহ।

  • অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভাল থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে - আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলা এর প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানীত এডমিন মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে।বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 2 years ago 

খুব ছোটবেলায় দেখতাম আমার আব্বুরা বাদাম চাষ করত কিন্তু এখন আর বাদাম চাষ করে না বাদাম আমার কাছে খুবই ভালো লাগে। আপনি খুবই চমৎকার ভাবে মাঠ থেকে বাদাম ঘরে তোলার অব্দি অনেক চমৎকার একটি ফটোগ্রাফিক পোস্ট করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি মুহূর্ত আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

এত অসাধারন মতামত শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

বাদামের চারা রোপণ থেকে শুরু করে একদম ঘরে তোলা পর্যন্ত খুব সুন্দর ফটোগ্রাফি করেছেন ভাইয়া। এবং তার সম্পর্কে খুব সুন্দর করে বিস্তারিত লিখেছেন। পোস্টটি পড়ে অনেক ভালো লাগলো ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

পোষ্টটি সম্পর্কে এত অসাধারণ মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

বীজ বপন থেকে শুরু করে বাদাম তোলা পর্যন্ত খুব সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আমি কখনো বাদাম খেত দেখিনি ভাইয়া। আপনার পোষ্টের মাধ্যমে দেখে নিয়েছি। নিজের খেতে এভাবে ফরমালিন মুক্ত তরতাজা টাটকা বাদাম খেতে নিশ্চয়ই খুব ভালো লাগে। বিশেষ করে আমার তো খুব ইচ্ছে করছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া এই পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ এত অসাধারণ মন্তব্য শেয়ার করার জন্য।

পোস্টটা অসাধারণ লেগেছে আমার কাছে। আমি কখনো বাদামের গাছ দেখিনি। আজ প্রথম আপনার মাধ্যমে বাদামের গাছ টা দেখা হলো এবং সেইসাথে কেমন ভাবে এর চাষাবাদ করা হয় সে সম্পর্কেও জানলাম। নিঃসন্দেহে দারুন একটা অভিজ্ঞতা ছিল আমার জন্য। আর শুরুতে সেই কাঁচা বাদামের গানের কথা মনে পড়েও বেশ হাসি লাগলো 🥰। বাদাম রোপন এর শুরু থেকে শেষ পর্যন্ত এত চমৎকার ভাবে আমাদের সাথে প্রতিটা ধাপ বর্ণনা করার জন্য অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাই।

 2 years ago 

পোষ্টটি সম্পর্কে এত অসাধারন অনুভূতি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

অসাধারণ ভাই!!! দীর্ঘ সাড়ে চার মাস অপেক্ষা করার পর আপনি যেমন খুব ভালো বাদামের ফলন পেয়ে আনন্দিত। ঠিক তেমনি আমিও আপনার বাদাম লাগানো থেকে শুরু করে বাদাম ঘরে ওঠানো পর্যন্ত ফটোগ্রাফিসহ লেখাগুলো পড়ে অনেক আনন্দিত। বুঝতেই পারছি আজকের এই পোস্টটি শেয়ার করার জন্য আপনি দীর্ঘদিন অপেক্ষা করেছেন এবং প্রত্যেকটা ফটোগ্রাফি যত্নসহকারে সংরক্ষণ করেছেন। নিজের চাষের জমিতে অনেক পরিশ্রম ও পরিচর্যার পর যখন ফসল ঘরে ওঠানো হয় তখন অন্যরকম ভালোলাগা কাজ করে। আপনার অনুভূতি গুলো শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার মূল্যবান সময় ব্যয় করে এত অসাধারন মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

আপনার পোস্টগুলো নিয়মিত দেখে মনে হচ্ছে একেবারে স্বনির্ভর গ্রামীণ পরিবার। প্রায় সব ধরনের ফসল ই আপনারা চাষ করে থাকেন। ধন্যবাদ এমন সুন্দর সুন্দর পোষ্ট উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

দুর্দান্ত মন্তব্য করে উৎসাহ প্রদান করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

এটি জাস্ট অসাধারণ একটি পোস্ট এই পোষ্টের জন্য আপনি দীর্ঘ সময় ধরে অপেক্ষা করেছেন ।বাদাম রোপন করা থেকে ঘরে তোলা অবধি পর্যন্ত আপনি ধাপে ধাপে প্রতিটি ফটোগ্রাফি সংগ্রহ করেছেন। এটি সত্যিই আমার কাছে অনেক ভালো লাগছে ।যে আপনি এতটা পরিশ্রম করেছেন একটি মাত্র পোষ্টের জন্য। আপনার এই ধরনের ধৈর্য এবং প্রফেশনালিজম আমার খুবই ভালো লেগেছে। এই বাদাম আমরা সবাই খাই কিন্তু কিভাবে উৎপাদন হয় এই প্রথম আমি আপনার মাধ্যমে তা দেখলাম। আমার জন্য অনেক শিক্ষণীয় একটি পোস্ট ছিল এটি ।আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার মূল্যবান মতামত শেয়ার করার জন্য অন্তরের অন্তস্থল থেকে আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

আপনার এই ধরনের পোস্ট আমার খুব ভালো লাগে। প্রথম থেকে শেষ পর্যন্ত ছবি কেমনে তুলেন সেইটা আমি বুঝি না। যদি একটু বিষয়টা বুঝাইতেন। তবে যাইহোক, আপনার মাধ্যমে কাচা বাদাম গানটার কথা আবার ও মনে পড়ে গেলো।

 2 years ago 

গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই

 2 years ago 

আপনিতো একটি মহাকাব্য রচনা করে ফেলেছেন। বাদাম লাগানোর থেকে শুরু করে একদম ঘরে তোলা পর্যন্ত পুরো তুই একটি প্রক্রিয়া টি আপনি শেয়ার করেছেন। নিশ্চিত কাজটি আপনি অনেক পরিকল্পিতভাবে করেছেন। এ কাজ করতে অনেক ধৈর্য্য ও সময় এবং পরিকল্পনার প্রয়োজন। আপনার পোস্টটি সত্যিই অনন্য হয়েছে।

 2 years ago 

মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার এরকম ফসল ফলানোর পোস্টগুলা ভীষণ ভালো লাগে। কেননা আপনি শুরু থেকে একদম শেষ পর্যন্ত ছবি সংগ্রহ করে এরপর পোস্টগুলো করেন। অনেক সুন্দর ভাবে পুরো পোস্টে বিস্তারিত লিখেছেন। তাছাড়া কাঁচা বাদামের গানটি শুনে ভালো লাগলো। আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ। ‌

 2 years ago 

পোস্টটি দেখে এত সুন্দর আপনার অনুভূতি শেয়ার করার জন্য। আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.026
BTC 58216.02
ETH 2614.69
USDT 1.00
SBD 2.45