গোধূলি বিকেলে নদীর পাড়ে প্রকৃতির মাঝে কিছুক্ষণ।

in আমার বাংলা ব্লগ2 years ago

বিসমিল্লাহি রহমানের রাহিম

আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।

প্রিয় , আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম।

আজ আমি আপনাদের, বিকেল বেলায় নদীর পাড়ে কিছুক্ষণ সময় অতিবাহিত করার সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

আসুন শুরু করি

1675176164519.jpg

source
Device :- Redmi note 7


IMG_20210523_154940.jpg

IMG_20220607_100135.jpg

কর্ম ব্যস্ততার মাঝে ইট পাথরের শহরে জীবন যখন থমকে যায় তখন মন খুবই ছটফট করে প্রকৃতির মাঝে হারিয়ে যেতে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে যখন মৌলিক চাহিদা পূরণ করতে হিমশিম খেতে হচ্ছে। তার উপরে পরিবারের বিভিন্ন সমস্যা তখন কি আর মন ভালো থাকে? ইচ্ছে করে কোন এক অচিন দেশে পাড়ি দিতে। মন চাইলে তো আর সবকিছু হয় না বাস্তবতাকে মেনে নিতে হয়। বাস্তবতাকে মেনে নিতে নিতে জীবন তেজপাতা হয়ে গেছে। পরিবার আত্মীয়-স্বজন প্রিয়জনদের মুখের দিকে তাকিয়ে কিছু বলা যায় না নিজের বুকের চাপা কষ্ট নিজেকে সইতে হয়। কি আর করা পরিবেশ যখন জীবনের প্রতিকূলে। জীবনে এই প্রতিকূলতার মাঝে হাজার ব্যস্ততার ভিড়ে পড়ন্ত বিকেলে নদীর পাড়ে একটু প্রাকৃতিক সৌন্দর্যতার মাঝে শান্তির খোঁজে কিছুক্ষণ সময় অতিবাহিত করলাম।

IMG_20220607_082841.jpg

IMG_20220607_093741.jpg

মাঘ মাসের বিকেলে দক্ষিণে হাওয়াতে নদীর ঢেউয়ের তালে তালে হৃদয়ে প্রশান্তি খুঁজে পেতে লাগলো। চারদিকে চমৎকার পরিবেশ সূর্য ডুবুডুবু পশ্চিম আকাশে হেলে যাচ্ছে। জিরজির বাতাসে শীতের আমেজে গাছের পাতা নড়ে যাওয়ার দৃশ্যতে এই মন প্রকৃতির মাঝে হারিয়ে গেলো। প্রকৃতি ছোঁয়া পেয়ে ক্লান্ত মন সতেজ হতে লাগলো। চারদিকে যখন অপরূপ প্রাকৃতিক সৌন্দর্য হাতছানি দিচ্ছে তখন এই ব্যাকুল মন প্রকৃতির সৌন্দর্যতা আরো ভালোভাবে উপভোগ করতে চাচ্ছে। আসলে প্রাকৃতিক সৌন্দর্যতা উপভোগ করতে কে না চায়। কর্ম ব্যস্ততার মাঝে মানুষ একটু সময় পেলে প্রকৃতির মাঝে ছুটে আসে। প্রকৃতির নানা রূপ এত সৌন্দর্যতা দেখে বেঁচে থাকার ইচ্ছে জাগে। প্রকৃতির পরশে সবসময় যদি নিজের সময়কে উজার করে দিতে পারতাম কত না ভালো লাগতো। নীল আকাশের নিচে বসে নদীর কুল কুল শব্দে দিগন্তের পানে তাকিয়ে এ মন কত না রঙিন স্বপ্ন এঁকে যায়। নিরিবিলি গোধূলি বিকেলের পরিবেশে অতীতের হাজারো স্মৃতি চোখের পাতায় ভেসে উঠে। কখনো প্রকৃতির মাঝে হারিয়ে যাই এ মন কখনো আবার স্মৃতির পাতায় হারিয়ে যায় এ হৃদয়। প্রকৃতির মাঝে অন্যরকম প্রশান্তি হৃদয়ের মাঝে বয়ে যায় যা আর কোথায়ও পাওয়া যায় না। মন যখন বিষন্নতায় ভারকান্ত তখন নিজের মতোন করে কোন এক প্রকৃতির পরিবেশে অবস্থান করতে পারলে সত্যিই নিজের কাছে খুবই ভালো লাগে। মনের বিষন্নতা দূর হয় মনের কষ্টগুলো হাওয়াতে উড়ে যায়।

IMG_20220607_082346.jpg

IMG_20220607_082407.jpg

সবুজের সমারোহে নির্মল বাতাসের বিকালের ডুবন্ত সূর্যের বেলাতে প্রকৃতির সাথে হৃদয়ের এক অদৃশ্য সম্পর্ক স্থাপন হয়। তখন প্রকৃতির ছোঁয়ার অনুভূতি গুলো কি যে ভালো লাগে তা আসলে ভাষায় বলে প্রকাশ করা সম্ভব নয়। সন্ধ্যা ঘনি আসার মুহূর্তে হালকা হালকা শিশির পড়ার আবরণের মুহূর্তগুলো সত্যিই অসাধারণ‌। প্রকৃতির রঙ্গময় মেলাতে যখন এ হৃদয় হারিয়ে যায় তখন ব্যস্তময় কোলাহল যুক্ত শহরে এই হৃদয় আর আসতে চায় না। পরিশেষে বলা যায় পড়ন্ত বিকেলে সন্ধা অবধি নদীর পাড়ে প্রকৃতির পরিবেশে খুব চমৎকার মুহূর্ত উপভোগ করেছি। প্রকৃতিতে এ হৃদয় খুব সুন্দর ভাবে বিচরণ করেছে। প্রতিটি মুহূর্ত নিজের মতোন করে প্রকৃতির সাথে কাটিয়েছে। প্রতিটি মুহূর্তের অনুভূতি সত্যি দুর্দান্ত।

IMG_20210523_170131.jpg

IMG_20220607_082229.jpg

IMG_20210523_162426.jpg

ppmw4FvW2DDmGSiwmh2jDqexvQA2qTsMf7nGoN1AUmAAQ58R244deFngFpD9vjaMrfiSimZP24FwTs6exBye8zrMbxy5TBxLSxehMg2yysco76Q5Ynvz5dieod364MZ2bmvfRJ2UjZo3mCHaSdimVYEqPMs7N5FUZa3wtXAHG6qBhgqRU3t9N2sgBreZ2yD7sGxhWBfb6PeY5P2BtDHSUnphNFxrgT9FWCbUz.png

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovaWuJriC1dwvP3MH6BQsuw5DmpRMdgkQT6aXuDWykkNVHvPKh4iVdtxSwphoj3XvhXfawWbRX9B2hghLYPvMPbkJ.jpeg

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি আরো বিভিন্ন বিষয় আপনাদের মাঝে উপস্থাপন করবো , ইনশাআল্লাহ।

  • অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে - আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলা এর প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানীত এডমিন মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে।বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 2 years ago 

বিকেল বেলায় নদীর পাড়ে অনেক ভালো লাগে। ঝিরিঝিরি হাওয়া এখন যেহেতু শীত কমে গেছে দক্ষিণের হাওয়া গুলো গায়ে লাগলে বেশ ভালো লাগবে।আপনি ঠিক বলছেন বর্তমান পরিস্থিতি খুবই খারাপ জিনিসের দাম এত বেশি যে সবকিছু খরচ করতে হিমশিম খেয়ে যাই।খুব মূল্যবান কিছু কথা বলেছেন এবং আপনার অনুভূতি শেয়ার করেছেন বেশ ভালো লেগেছেে পড়ে।

 2 years ago 

পোস্টে পড়ে এত সুন্দর অনুভূতি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

প্রকৃতি ছোঁয়া পেয়ে ক্লান্ত মন সতেজ হয়ে যায়।সত্যি ভাইয়া আপনার পোস্ট পড়ে অনেক ভালো লাগল। ক্লান্ত বিকেলে এভাবে ঘুরতে আমার অনেক ভালো লাগে।

 2 years ago 

মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

সুন্দর সুফলা এ দেশ বাংলাদেশ। এদেশের সৌন্দর্যের কোন শেষ নেই।আপনার ফটোগ্রাফি গুলো আমার কাছে খুবই ভালো লেগেছে। যেকোনো সময় নদীর পাড়ে বেড়াতে আসলে অনেক ভালো লাগে। আর বিকেলে লগ্নে নদীর পাড় গুলো অপরূপ সৌন্দর্যে চারদিকে বিমোহিত করে তোলে। আপনার ফটোগ্রাফি গুলো যেমন চমৎকার ছিল তেমনি আপনার বর্ণনাটা অনেক ভালো ছিল।

 2 years ago 

আপনার মূল্যবান সময় ব্যয় করা এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

এমন পরন্ত বিকেলে নদীর পাড়ে প্রকৃতির মাঝে সময় কাটালে মন ফ্রেস অনেকটা ৷ আপনি বেশ ভালোই সব অতিবাহিত করেছেন ৷ আসলে নদীর পাড়ে ঘোরাঘুরি করা আমার বেশ পছন্দের ৷ যাই হোক আপনার কাটানো সুন্দর মুহূর্ত গুলো দেখে ভালো লাগলো ৷ ধন্যবাদ শেয়ার করার জন্য ৷

 2 years ago 

আপনার অসংখ্য ধন্যবাদ জানাই পোস্টটি দেখে এত সুন্দর অনুভূতি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ জানাই।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 58572.58
ETH 2551.35
USDT 1.00
SBD 2.47