"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ৩১ || ফ্রুট কাটিং ডিজাইন

in আমার বাংলা ব্লগlast year

বিসমিল্লাহি রহমানের রাহিম

আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।

প্রিয় , আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম। আজ আমি আপনাদের, আজকে একদম ভিন্ন পোস্ট নিয়ে এসেছি তা হলো ফ্রুট কাটিং ডিজাইন । আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

প্রথমে আন্তরিক ধন্যবাদ জানাই প্রিয় স্বাগতা আপুকে
এত সুন্দর প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে ফ্রুট কাটিং ডিজাইন করে নিজের দক্ষতা প্রকাশের সুযোগ করে দেওয়ার জন্য। এই সুন্দর প্রতিযোগিতা আয়োজন করায় শ্রদ্ধেয় দাদা @rmeসহ এডমিন মডারেটর প্যানেলের সকল সদস্যদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি এবং তাদের আন্তরিকভাবে ধন্যবাদ জ্ঞাপন করছি। সকলের সুস্বাস্থ্য কামনা করছি । বিশেষ করে দাদার পরিবারের পরিবারের শ্রদ্ধেয় ছোট দাদা, প্রিয় বৌদি, স্নেহের টিনটিন বাবু সহ সকল সদস্যদের সুস্বাস্থ্য কামনা করছি। সৃষ্টিকর্তার কাছে তাদের জন্য প্রার্থনা করছি তারা যেন সব সময় সুখে-শান্তিতে সমৃদ্ধির সাথে জীবন অতিবাহিত করতে পারে।
সকলের প্রতি আমার অন্তরের অন্তস্থল থেকে অফুরন্ত ভালোবাসা রইল।

ফ্রুট কাটিং ডিজাইন প্রতিযোগিতা দেখে আমার কাছে ভীষণ ভালো লেগেছে। প্রতিযোগিতা পোস্ট দেখার পর থেকে ভাবছি কি করা যায়।? যদিও এই কাজে আমার কোন অভিজ্ঞতা নেই। আমি কখনো ফল কেটে ডিজাইন করি নি। তবে জন্মদিন, গায়ে হলুদ এবং বিয়ের বিভিন্ন অনুষ্ঠানে এ ধরনের ফলের ডিজাইন দেখেছি। যদিও আমার কোনরকম অভিজ্ঞতা নেই এই কাজের উপর। তারপরও প্রতিযোগিতা অংশগ্রহণ করার চেষ্টা করছি। প্রতিযোগিতার সময় কয়েকদিন চলে গেলো তারপর আমার মাথায় আসছে না কি করা যায়। আমি বাজার থেকে কিছু ফল এবং সবজি কিনে আনলাম এবং নিজের মনের মতো করে ডিজাইন তৈরি করতে ছিলাম। তবে সত্যি কথা হলো নিজের পরিকল্পনা এবং আকাঙ্ক্ষা অনুযায়ী কোন কিছুই হয় নি। যেটা তৈরি করতে যায় সেটা কোন না কোন ভাবে নষ্ট হয়ে যায়। এবারের প্রতিযোগিতা থেকে নতুন অভিজ্ঞতা হলো।

আমি ফল এবং সবজি দিয়ে ডেকোরেশন করেছি। যদিও এই কাজটি আমার জন্য ভীষণ কঠিন ছিলো। ডেকোরেশন করার মাঝপথে আমি একেবারে হতাশ হয়ে গিয়েছিলাম আমার দ্বারা কিছুই হবে না। পরবর্তীতে ভাবছি যেটাই হোক আমাকে ডেকোরেশন শেষ পর্যন্ত করতে হবে। ডিজাইন সুন্দর হোক বা, না হোক। এই কাজটি করতে যে এত সময় লাগবে তা আমি ভাবি নি। আমি এখানে কয়েক রকমের ফল দিয়ে ডেকোরেশন করেছি। তাছাড়া ডেকোরেশনের সৌন্দর্য বৃদ্ধি জন্য কিছু সবজি ব্যবহার করেছি।

আমি যখন বিভিন্ন রকম ফল দিয়ে ডিজাইন করছি তখন আমি বুঝে উঠতে পারছি না সবগুলো ডিজাইন একত্রে দেখতে কেমন লাগবে। একটা একটা করে ডেকোরেশন শুরু করি। সব গুলো ডেকোরেশনকে একত্রে সাজিয়ে সুন্দরভাবে ফটোগ্রাফি করলাম। আশা করি আমার আজকের ফ্রুটস কাটিং ডেকোরেশন আপনাদের ভালো লেগেছে।

IMG_20230222_091809.jpg

প্রয়োজনীয় উপকরণ সমূহ:-

IMG_20230223_064939.jpg

• আপেল
• আনার
• আঙ্গুর
• মালটা
• শশা
• গাজর
• টমেটো
• পেঁয়াজ
• মটরশুঁটি
•সিমের বিচি
• কাঁচা মরিচ
• ছুরি
• কাটার

আমি যেভাবে তৈরি করেছি তার বিবরণ :-

↘️ধাপ :- ১↙️

IMG_20230223_070638.jpg

IMG_20230223_070750.jpg

আমি পেঁয়াজ দিয়ে একটি শাপলা তৈরি করবো। তাই উপরের খোসা পরিষ্কার করে নিলাম। পেঁয়াজটি ছুরি দিয়ে ছয় ভাগে ভাগ করে নিলাম। আমি ধীরে ধীরে পেঁয়াজ প্রতি অংশের দুই পাশ কেটে শাপলা তৈরি করে নিলাম।

↘️ধাপ :- ২↙️

IMG_20230223_071542.jpg

IMG_20230223_072153.jpg

আমি একটি শসা নিলাম । শসাটি ছুরি দিয়ে দুই ভাগ করে নিয়েছি। তারপর গাজরের মাঝখানের অংশ পাতলা করে কেটে নিলাম। তারপর গাজরের মধ্যে ছুরি দিয়ে কেটে ডিজাইন করে নিলাম। শসা এবং গাজর দিয়ে দুটি ফুল তৈরি করে নিলাম।

↘️ধাপ :- ৩↙️

IMG_20230223_072539.jpg

IMG_20230223_072856.jpg

এই পর্যায়ে আমি একটা মালটা নিলাম। মালটার উপরের অংশ এবং নিচের অংশ গোল করে কেটে নিলাম। এরপর মাঝখানের অংশটা কেটে বের করে নিলাম।

এরপরে গোল অংশ দিয়ে মুখ তৈরি করে নিলাম। মুখের অংশটা মালটার মাঝের অংশে লাগিয়ে নিলাম। এরপর আরেকটা অংশ বড় একটা শলা দিয়ে ছাতার মত লাগিয়ে নিলাম। এভাবে একটা ডিজাইন করে নিলাম।

↘️ধাপ :- ৪↙️

IMG_20230223_074403.jpg

IMG_20230221_175111.jpg

আমি একটি শসা নিলাম। শসা ছুরি দিয়ে কেটে ধীরে ধীরে ফুলের ডিজাইন তৈরি করে নিলাম।

↘️ধাপ :- ৫↙️

IMG_20230223_074813.jpg

IMG_20230223_075306.jpg

এখন আমি পেয়ারা কেটে একটি কাঁকড়া তৈরি করতেছি। প্রথমে পেয়ারার অর্ধেক কেটে নিলাম। কেটে নেওয়া অর্ধেক অংশ আবার পাতলা পাতলা করে কেটে কাঁকড়ার দুই পাশের পা তৈরি করে নিলাম ।

তারপর পেয়ারা অন্য অংশকে দুই ভাগ করে নিলাম। মধ্যের অংশ কেটে কাকড়ার সামনের পা দিলাম। এবং অন্য অংশ দিয়ে পিঠ তৈরি করে নিলাম।

↘️ধাপ :- ৬↙️

IMG_20230223_080544.jpg

এখন আমি শসার উপরে অংশ দিয়ে তিনটি পাতার ডিজাইন তৈরি করে নিলাম।

↘️ধাপ :- ৭↙️

IMG_20230223_080148.jpg

এখন আমি টমেটোর খোসা ছুরি দিয়ে পাতলা করে উঠিয়ে গোলাপ তৈরি করে নিচ্ছি।

↘️ধাপ :- ৮↙️

IMG_20230223_081659.jpg

আমি গাজর পাতলা করে কেটে ছুরি দিয়ে ধীরে ধীরে পাতা তৈরি করে নিলাম।

↘️ধাপ :- ৯↙️

IMG_20230222_062710.jpg

এই পর্যায়ে আমি শসা দিয়ে আরও একটি ফুলের তৈরি করে নিলাম।

IMG_20230223_084759.jpg

মালটা কেটে পাখি তৈরি করে নিলাম।

↘️ধাপ :- ১০↙️

IMG_20230223_081956.jpg

এখন আমি আপেল দিয়ে একটি হাস তৈরি করে নিচ্ছি। প্রথমে আপেলের অধিকাংশ কেটে নিলাম। অর্ধেক অংশের দুই পাশ কেটে নিলাম।

IMG_20230223_082141.jpg

তারপর আপেলের দুই পাশ থেকে কেটে নেওয়া অংশ ধীরে ধীরে কেটে হাঁসের ডানা তৈরি করে নিলাম। আপেলের মধ্যের অংশ চিকন করে কেটে নিয়ে ছুরি দিয়ে ডিজাইন করে হাঁসের গলা এবং মাথা তৈরি করে নিলাম।

↘️ধাপ :- ১১↙️

IMG_20230223_082812.jpg

এই পর্যায়ে আমি ফ্রুটস কাটিং ডেকোরেশনেল মূল কাজ করতে যাচ্ছি। তাই আমি আঙ্গুর এবং কমলার মাঝের অংশ কেটে নিলাম। আনার থেকে খোসা আলাদা করে নিয়েছি।

↘️ধাপ :- ১২↙️

IMG_20230223_083345.jpg

আমি আনার দিয়ে আমাদের প্রিয় কমিউনিটি নাম লেখার চেষ্টা করছি। আমি ধীরে ধীরে আনার এবং গাজর দিয়ে আমার বাংলা ব্লক লিখে নিলাম। আনার দিয়ে নাম লেখায় কোন ভাবে বর্ণ গুলো সুন্দরভাবে ফুটে উঠছে না। তারপরও আমি চেষ্টা করছি আমাদের প্রিয় কমিউনিটির নামটি লেখার জন্য।

↘️ধাপ :- ১৩↙️

IMG_20230223_083832.jpg

আমার বাংলা ব্লগ লেখাটির চারপাশে আমি আঙ্গুর, মটরশুটি এবং সিমের বিচি দিয়ে একটি লাভ তৈরি করে নিলাম।

↘️ধাপ :- ১৪↙️

IMG_20230223_084042.jpg

এখন আমি একটি বড় শসা কেটে ডিজাইন করে নিলাম। তারপর তার মাঝে কিছু মটরশুঁটি এবং আনার দিলাম।

↘️ধাপ :- ১৫↙️

IMG_20230223_084325.jpg

আমি ডিজাইন করা ফল গুলো সুন্দর করে সাজিয়ে নিচ্ছি।

↘️ধাপ :- ১৬↙️

IMG_20230223_084405.jpg

এই পর্যায়ে আমি কমলা দিয়ে ফুল তৈরি করে নিচ্ছি।

↘️ধাপ :- ১৭↙️

IMG_20230223_084606.jpg

কমলা দিয়ে ফুল তৈরি করা শেষ হয়েছে।

↘️ সর্বশেষ ধাপ :- ↙️

IMG_20230222_091809.jpg

একসাথে সাজিয়ে ডেকোরেশন করলাম। ফল দিয়ে ডেকোরেশন করা সম্পূর্ণ হয়েছে।

IMG_20230222_091809.jpg

IMG_20230222_091759.jpg

IMG_20230222_091755.jpg

IMG_20230222_091739.jpg

IMG_20230222_091720.jpg

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

পোস্ট বিবরণ :-

শ্রেণীরেসিপি
ক্যামেরাRedmi note 7
পোস্ট তৈরি@ah-agim
লোকেশনফেনী, বাংলাদেশ

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি এই ধরনের কবিতা আরো উপস্থাপন করব , ইনশাআল্লাহ।

  • অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ সকাল
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে - আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলা এর প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানীত এডমিন মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে।বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 last year 

প্রতিযোগিতার একেবারে শেষ মুহূর্তে দারুন একটা ডেকোরেশন নিয়ে হাজির হলেন। প্রত্যেকটা ডিজাইন আমার কাছে ভীষণ ভালো লেগেছে। বিশেষ করে আপনি ফল এবং সবজি দিয়ে আলাদা আলাদা ভাবে অনেকগুলো ডিজাইন করেছেন। এই ডিজাইনগুলো দেখে সত্যিই অনেক বেশি ভালো লাগলো। তাছাড়া এটা করতে আপনার অনেক বেশি সময় লেগেছে এটা অবশ্যই বুঝতে পারছি। অভিজ্ঞতা না থাকলেও কিন্তু বেশ সুন্দর করেছেন। প্রতিযোগিতায় আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

আপনাকে অসংখ্য শুভেচ্ছা ও শুভকামনা জানাই এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 last year 

ভাই আপনি আজকে আমাদের মাঝে প্রতিযোগিতার পোস্ট শেয়ার করে সত্যিই তাক লাগিয়ে দিয়েছেন।ফ্রুট কাটিং ডিজাইন আপনি বেশ দারুণভাবে শেয়ার করেছেন। ফল দিয়ে এত সুন্দর ভাবে ডিজাইন করে আমাদের মাঝে এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 last year 

অনেক অনেক ধন্যবাদ ভাই এত সুন্দর মন্তব্য করে উৎসাহ প্রদান করার জন্য।

 last year 

আমরা জানি আমার বাংলা ব্লগ কমিউনিটি এবার আমাদের মাঝে ৩১ তম প্রতিযোগিতার আয়োজন করেছেন। এবারের এই আয়োজন ফ্রুট কাটিং ডিজাইন। আর এখানে আপনি খুব সুন্দর ভাবে অংশগ্রহণ করেছেন দেখি আমার খুবই ভালো লেগেছে। খুবই চমৎকারভাবে উপস্থাপন করেছেন আপনার দক্ষতা।

 last year 

চমৎকার প্রশংসা করে উৎসাহ প্রদান করার জন্য ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনার ফ্রুট কাটিং ডিজাইনটি আমার কাছে খুবই ভালো লেগেছে। শেষ মুহূর্তে হলেও আপনি খুব সুন্দর ডিজাইন করেছেন। ফ্রুট কাটিং ডিজাইন করতে আমি বেশ পছন্দ করি। কিছু সবজি ও ফলের সমন্বয়ে আপনি ফ্রুট কাটিং টি সম্পন্ন করেছেন। আপনি ফ্রুট কাটিং টি ধাপে ধাপে খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। অসংখ্য ধন্যবাদ। প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য।

 last year 

এত সুন্দর অনুভূতি শেয়ার করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই

 last year 

বাহ্ অনেক রকম ফল দিয়ে আপনি ডেকোরেশন করেছেন।কাটিং ও করেছেন ফল ইউনিক ভাবে।অনেক ভালো লেগেছে আপনার ডেকোরেশন টি।কনটেস্ট ৩১ এর জন্য অনেক শুভকামনা রইল ভাইয়া।ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

ফ্রুট কাটিং ডিজাইন অনেক সুন্দর ভাবে তৈরি করেছেন আপনি। বিশেষ করে এটা দেখে অনেক ভালো লাগলো আপনি অনেক ধরনের ফল দিয়ে তৈরি করার চেষ্টা করলেন। দেখতে বেশ ইউনিক মনে হল। প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন দেখে আরো অনেক বেশি ভালো লাগলো। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 last year 

ফ্রুট কাটিং ডিজাইন আপনার ভালো লেগেছে জেনে আমার খুব ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে কমেন্ট করার জন্য

 last year 

শেষ মুহুর্তে হলেও প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন এজন্য আপনাকে অনেক ধন্যবাদ। আপনি বেশকিছু ফল ও সবজির সমন্বয়ে ফ্রুট কাটিং ডিজাইন শেয়ার করলেন।খুব সুন্দর হয়েছে। আপনি ধাপে ধাপে সবটাই আমাদের মাঝে তুলে ধরেছেন, এজন্য খুব ভাল লাগলো। আপনার ডিজাইনটি খুব সুন্দর হয়েছে। আপনার জন্য রইলো অনেক অভিনন্দন ভাইয়া।

 last year 

পোস্টটি দেখে সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

প্রথমে তো আমারও কিছু মাথায় আসছিল না। কি করব ভেবে পাচ্ছিলাম না। তবে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য ক্ষুদ্র প্রচেষ্টায় সবাই চেষ্টা করেছে নতুন ধরনের ডিজাইন তৈরি করার। ফ্রুট কাটিং ডিজাইন খুবই সুন্দর হয়েছে ভাইয়া। আপনি কিন্তু অনেক সময় নিয়ে কাজগুলো করেছেন। দেখেই বোঝা যাচ্ছে অনেকটা সময় লেগেছে। দেখতে কিন্তু ভালই লাগছে।

 last year 

এত সুন্দর মন্তব্য করে উৎসাহ প্রদান করার জন্য ধন্যবাদ আপনাকে।

 last year 

এ প্রতিযোগিতায় অংশগ্রহণ দেখে খুবই ভালো লাগলো। খুব চমৎকার কিছু ডিজাইন আমাদের মাঝে তুলে ধরেছো সেজন্য তোমাকে অনেক অনেক ধন্যবাদ।

 last year 

আপনাকে ও ভাই অসংখ্য ধন্যবাদ জানাই সুন্দর মন্তব্য শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.030
BTC 68434.91
ETH 3745.67
USDT 1.00
SBD 3.66