DIY-এসো নিজে করি:৷ কলা দিয়ে সুস্বাদু ও মজাদার তেলের পিঠা তৈরি /১০% প্রিয় 💞 @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

বিসমিল্লাহি রহমানের রাহিম

আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভাল আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।

প্রিয় , আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম।

আপনাদের মাঝে সুন্দর একটি রেসিপি উপস্থাপন করতে যাচ্ছি।
আজ আমি আপনাদের কলা দিয়ে সুস্বাদু ও মজাদার তেলের পিঠা তৈরি সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

আসুন শুরু করি

IMG_20220422_013211.jpg

IMG_20220419_162859.jpg

কলা দিয়ে তেলের পিঠা

প্রয়োজনীয় উপকরণ সমূহ :-

IMG_20220422_012848.jpg

নামপরিমাণ
চাউলের গুড়া,দুই কাপ
কলাতিনটি
তেলপরিমাণ মতো
চিনিদুই টেবিল চামচ
লবণদুই চিমটি
পানিপরিমাণমতো ইত্যাদি।

↘️ধাপ :- ১↙️

  • আমি পিঠা তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ জোগাড় করে নিলাম।

IMG_20220421_223339.jpg

  • তারপর কলা গুলো একটি বাটিতে নিয়ে হাত দিয়ে ভালো করে মেখে নিলাম।

↘️ধাপ :- ২↙️

IMG_20220421_223935.jpg

  • তারপর কলা মাখার মধ্যে চাউলের গুড়া, পরিমাণ মতো চিনি এবং লবণ দিলাম। পরে পরিমাণ মতো পানি দেওয়ার পর হাত দিয়ে ভাল করে মেখে নিলাম বা, মিক্স করে নিলাম। ‌

↘️ধাপ :- ৩↙️

IMG_20220421_233533.jpg

  • পরবর্তীতে আমি একটি পাতিল (তেলের কড়াই) চুলার উপর বসাই। তারপর পরিমাণ মতো পাতিলের মধ্যে তেল দিলাম।

↘️ধাপ :- ৪↙️

1650565925986.jpg

  • মিক্স করা আটা আমি হাত দিয়ে পাতিলের তেলের মধ্যে দিলাম। পেয়াজু তৈরির মতোন করে। হাত দিয়ে দেওয়ার কারণ হলো, কলা দেওয়ার কারণে আটা গামের মতোন চামচের সাথে লেগে যায়।

↘️ধাপ :- ৫↙️

IMG_20220419_161557.jpg

  • এভাবে আমি পিঠার জন্য তৈরিকৃত আটা পাতিলের মধ্যে দিলাম।

↘️ধাপ :- ৬↙️

IMG_20220422_005246.jpg

  • পিঠা গুলো তেলের ভাজি হচ্ছে।

↘️ধাপ :- ৭↙️

IMG_20220422_005305.jpg

  • তেলের মধ্যে পিঠার নিচের অংশ হয়ে গেলে আমি খুন্তি দিয়ে পিঠা গুলো কে উল্টিয়ে দিলাম। অর্থাৎ পিঠার উপরের অংশ নিচে দিলাম।

↘️ধাপ :- ৮↙️

  • পিঠা গুলো লালচে বর্ণ ধারণ করেছে।

IMG_20220422_010056.jpg

  • এই পর্যায়ে আমি পিঠা গুলো পাতিল থেকে একটি প্লেটে উঠিয়ে নিলাম।

↘️ সর্বশেষ ধাপ ↙️

IMG_20220419_162807.jpg

IMG_20220422_011549.jpg

  • আশা করি আমার পিঠাগুলো তৈরি সম্পূর্ণ হয়েছে।
    পরিশেষে পিঠাগুলো পরিবেশন করার জন্য আমি একটি নাস্তার প্লেটে পিঠা গুলো সাজিয়ে নিলাম। এবং ডাইনিং টেবিলে খাবারের জন্য পরিবেশন করলাম।

সত্যিই কলা দিয়ে তৈরি পিঠা গুলো খুবই সুস্বাদু ও মজাদার হয়েছে। গরম গরম পিঠা গুলো খেতে খুবই ভালো লাগলো। কলার ফ্লেভারটা খুবই অন্যরকম ছিল। আসলে পিঠাগুলো খেতে কি রকম স্বাদ লেগেছে ? তা বলে বুঝানো যাবে না।আপনারা যে কেউ চাইলে খুব সহজে এই পিঠা তৈরি করতে পারেন।

এভাবে আমি

  • এইভাবে আমি এই পিঠাগুলো তৈরি সম্পূর্ণ করি।
    যা এখন আপনাদের কাছে দৃশ্যমান।
    পিঠাগুলো কিছু আলোকচিত্র করে নিলাম।

IMG_20220422_011549.jpg

IMG_20220419_162859.jpg

IMG_20220419_162853.jpg

IMG_20220419_162807.jpg

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

পোস্ট বিবরণ :-

শ্রেণীরেসিপি
ক্যামেরাRedmi note 7
পোস্ট তৈরি@ah-agim
লোকেশনফেনী, বাংলাদেশ

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি এই ধরনের রেসিপি তৈরি করবো, ইনশাআল্লাহ।

  • অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভাল থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে - আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলা এর প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানীত এডমিন মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে।বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 2 years ago 

সত্যি বলতে এই প্রথম এই ধরনের খাবারের রেসিপি দেখলাম। সাধারণত আমাদের বাড়িতে আমার আম্মু চাউলের গুড়া দিয়ে তেলের পিঠা তৈরি করেন। কিন্তু কলা দিয়ে পিঠা তৈরীর প্রক্রিয়া আজ প্রথম দেখলাম। ভালো লাগলো নতুন কিছু দেখার জন্য। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মতামত উপস্থাপন করার জন্য।

 2 years ago 

ভাইয়া চাউলের গুঁড়া ও চিনি দিয়ে অনেক তেলে পিঠা খেয়েছি। তবে কখনো কলা ও চাউলের গুড়া দিয়ে তেলে পিঠা তৈরি করে খাওয়া হয়নি। আপনার তৈরি তেলে পিঠা রেসিপি আমার কাছে অনেক বেশি ইউনিক লাগছে। আপনার উপস্থাপনা অনেক সুন্দর ছিল।ধন্যবাদ ভাইয়া,আপনার জন্য অনেক শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

এত সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

ভাইয়া আপনার এই কলা দিয়ে তেলের পিঠা তৈরি আমার কাছে একবারেই ইউনিক লেগেছে, আমি অনেক ধরনের পিঠা খেয়েছি তবে, তবে কলা দিয়ে তেলের পিঠা খাইনি, কিন্তু আপনার পিঠা গুলো দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু এবং মজাদার হয়েছে, বাসায় একটি ট্রাই করে দেখবো ভাইয়া, আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই সুন্দর মতামত দেওয়ার জন্য ‌

ভাই আমি অনেক ধরনের তেলে পিঠা খেয়েছি, কিন্তু কখনো করা দিয়ে তেলে পিঠা খায়নি।তবে সত্যি আপনার আজকের রেসিপিটি অনেক চমৎকার হয়েছে। দেখতে বেশ সুন্দর লাগছে।আপনি ধাপে ধাপে সুন্দর করে উপস্থাপনা করছেন। অনেক শুভ কামনা রইল।

 2 years ago 

এত চমৎকার কমেন্ট লেখার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

কলা দিয়ে আপনি অনেক চমৎকার ভাবে সুস্বাদু ও মজাদার পিঠা রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। যদিও আপনার মত করে এরকম ভাবে কখনো কলা দিয়ে পিঠা তৈরি করে খাওয়া হয়নি তবে দেখেই খেতে ইচ্ছে করছে ‌।

গরম গরম পিঠা গুলো খেতে খুবই ভালো লাগলো

আপনার এই কথার সঙ্গে আমি একমত পোষণ করছি, গরম গরম পিঠা সত্যিই অনেক সুস্বাদু হয়ে থাকে।

 2 years ago 

এত সুন্দর মনের অনুভূতি প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ জানাই আপনাকে ‌

 2 years ago 

আপনার রেসিপিটি আমার কাছে একদম নতুন মনে হয়েছে। আসলে কলা দিয়ে এভাবে তেলের পিঠা তৈরি করা যায় আমি কখনো ভাবিনি। তাই আপনার রেসিপির উপস্থাপন ভালোভাবে দেখে শিখে নিলাম। পরবর্তীতে তৈরি করব।

 2 years ago 

সুন্দরভাবে কমেন্ট করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

আজকে প্রথম দেখলাম কলা দিয়ে পিঠা বানানো যায় আমি কখনো এভাবে দেখিনাই ভাইয়া। বেশ ভালো লাগলো। দারুন কিছু জানতে পারলাম আজকে আপনার মাধ্যমে।আপনি কলা দিয়ে তেলের পিঠা বানিয়েছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। প্রয়োজনীয় উপকরণগুলি সঠিক মাত্রায় তুলে ধরেছেন এবং আপনি খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল। আমিও চেষ্টা করে দেখব। আমিও নতুন কিছু শিখতে পারলাম

 2 years ago 

পোস্টটি সম্পর্কে এত সুন্দরভাবে আপনার মনে অনুভূতি প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ রইল।

 2 years ago 

আপনার কলার পিঠা দেখে তো মনে হচ্ছে বেশ সুস্বাদু হয়েছে। আমিও এরকম কলার পিঠা খেয়ে ছিলাম। এমনকি কিছুদিন ধরে চিন্তা করছিলাম কলা দিয়ে একটা রেসিপি তৈরি করব। রান্নার রেসিপি দেখে বেশ ভালো লাগলো। খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।

 2 years ago 

পোষ্টটি সম্পর্কে সুন্দর মতামত প্রকাশ করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

কলা দিয়ে এ ধরনের পিঠা গুলো আমি হঠাৎ হঠাৎ তৈরি করি যখন দেখি যে আমার কিছু কলা বেঁচে গিয়েছে ফেলে দিতে হবে তখনই সেই কলা দিয়ে এগুলো বানানো হয় খেতে ভালো লাগে না তারপরও বানাই। বানিয়ে রেখে তখন না খেয়ে ফেলে দিতে হয় বেশিরভাগ টুকু। আপনার পিঠাগুলো খুব সুন্দর করে আপনি বানিয়েছেন ভালো লাগলো।

 2 years ago 

সুন্দরভাবে কমেন্ট করে পাশে থাকার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

বিভিন্ন ধরনের পিঠা খেয়েছি কিন্তু কলার পিঠা কখনো খাওয়া হয়নি। আপনার কাছ থেকেও তো নতুন একটা রেসিপি শিখে নিয়েছি। আমি অবশ্য বাসায় ট্রাই করে দেখব। আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই আপনি আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

এত অসাধারন কমেন্ট করার জন্য আপনাকে অনেক অভিনন্দন এবং ধন্যবাদ জানাই।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60133.79
ETH 2686.90
USDT 1.00
SBD 2.49