প্রতিযোগিতার নাম জীবন নয় অন্যকে সহযোগিতা করার নামেই জীবন।

in আমার বাংলা ব্লগ3 months ago (edited)

বিসমিল্লাহি রহমানের রাহিম
আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন। আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি।

প্রিয়, আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম। আজ আমি আপনাদের, এই বিষয় সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

1000036407.jpg
source

আসুন শুরু করি

আমরা মানুষ তাই মানুষ হিসেবে আমাদের বিবেক এবং মনুষত্ববোধ সবসময় জাগ্রত থাকতে হবে। জীবনের গতি পথে আমরা প্রতিনিয়ত নিজেকে অন্যজনের চেয়ে এগিয়ে নিয়ে যাওয়ার প্রতিযোগিতায় লিপ্ত থাকি‌। জীবনকে প্রতিযোগিতার মাধ্যমে এগিয়ে নিয়ে যাওয়া ভালো। তবে প্রতিযোগিতায় মাধ্যমে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে আমাদের মনে রাখতে অন্যজনের যেন কোনো ক্ষতি না হয়। অন্যজনের কল্যাণের জন্য নিজেকে ভাবতে হবে। শুধু নিজের জীবনকে উপভোগ করার জন্য প্রতিযোগিতার মাধ্যমে এগিয়ে নিয়ে যাওয়া জীবন নয়। প্রতিযোগিতার মাধ্যমে অন্যকে সহযোগিতা করার নামই হচ্ছে জীবন।

আমাদের মনে সবসময় উদার এবং মানবিকতার থাকতে হবে। অন্যের কল্যাণের জন্য নিজের সময় ব্যয় করা বেশ প্রয়োজন। জীবনে চলার পথে আমাদের অন্যজনকে সহযোগিতা করতে হবে। নিজের ভালোর জন্য সঠিক পথ খোঁজা যেমন জরুরী ঠিক তেমনি অন্যকে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া খুবই প্রয়োজন। শুধু সবসময়ই নিজের ভালোর কথা চিন্তা করলে হবে না অন্যজনের কিভাবে মঙ্গল হয় তা ভাবা আমাদের জন্য জরুরী। আমাদের যদি বিবেক এবং মনুষত্ববোধ থাকে তাহলে আমরা কখনো শুধু নিজের কল্যাণের জন্য প্রতিযোগিতায় লিপ্ত হব না। অন্যজনের কল্যাণের জন্যও প্রতিযোগিতা লিপ্ত হবো তাহলে আমরা মানুষের মতো মানুষ হতে পারবো।

আমাদের জীবনে চলার পথে অনেকে আমাদের সামনে বিপদের সম্মুখীন হয়ে থাকে। আমরা যদি আমাদের সাধ্য মতে চেষ্টা করি অন্য জনের সহযোগিতা করার জন্য তাহলে আমাদের জীবন সফল। আসলে জীবনে সফলতা তখন আসে যখন অন্যজনের সহযোগিতা করে মনে তৃপ্তি এবং আনন্দ পাওয়া যায়। জীবনের সফলতা শুধু অর্থ সম্পদ অর্জন করার মধ্যে নয়। জীবনের সফলতা অন্যজনের সহযোগিতার মধ্যে নিহিত থাকে‌। ঐ ব্যক্তি ততো বেশি সফল যে ব্যক্তি অন্যের কল্যাণে নিজের জীবনকে উৎসর্গিত করতে পেরেছে।

আমাদের সমাজে এখন সবার থেকে মানবিকতা মনুষত্ববোধ হারিয়ে গেছে। সবাই এখন নিজে সফল হওয়ার জন্য জন্য প্রতিযোগিতায় লিপ্ত। কিন্তু কেউ অন্যজনের কল্যাণের জন্য প্রতিযোগিতায় লিপ্ত হয় না। আসলে এইটা অত্যান্ত দুঃখের বিষয়। মনুষত্ববোধ ব্যক্তি কখনো শুধু নিজের জন্য ভাবে না। সত্যিকারের হৃদয়বান ব্যক্তি অন্যজনের সহযোগিতা করে নিজের হৃদয়ের মধ্যে প্রশান্তি খুঁজে পায়। ইতিহাসের পাতায় ঐ মানুষ গুলো সফল এবং স্মরণীয় হয়ে রয়েছে যারা নিজের কর্মের মাধ্যমে অন্যের কল্যাণ সাধন করে গিয়েছে।

নিজের মন মানসিকতা বড় করে দৃষ্টিভঙ্গি পরিবর্তন করার মাধ্যমে যদি অন্যকে সহযোগিতা করা যায় তাহলে জীবনের বড় সফলতা অর্জন করা যায়। যে জীবন শুধু নিজের সুখে কথা ভাবে সে জীবন প্রকৃতপক্ষে কখনো সুখী হতে পারে না। প্রকৃত সুখ পাওয়া যায় অন্যের কল্যাণে নিজের জীবনকে উৎসর্গিত করার মাধ্যমে।


পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই। আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি অন্য কোন বিষয় উপস্থাপন করবো, ইনশাআল্লাহ।

অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন । এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে পেরে আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলায় প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানিত ফাউন্ডার, এডমিন, মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করে থাকি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে। বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 3 months ago 

আপনার লিখা গুলো বেশ ভালো লাগলো।
আমিও এই কথাটা বলার চেষ্টা করি সবসময়ই, প্রতিযোগিতা নয় সহযোগিতার মাধ্যমে এগিয়ে যেতে হবে। আমরা যদি শুধুমাত্র প্রতিযোগিতা করতে থাকি তাহলে জীবনের আনন্দ মাটি হয়ে যাবে এবং মানসিক অসুস্থতা ছড়িয়ে পরবে।

 3 months ago 

ভাই যারা ভালো মনের মানুষ তারা সব সময় অন্যের উপকার করে নিজের মনের শান্তি দেওয়ার চেষ্টা করে আর আমি মনে করি এই কাজের মাধ্যমেই নিজেকে সফল মনে করা যায়।

 3 months ago 

আপনার পোস্টের মাধ্যমে আজকে খুব সুন্দর একটি বিষয় জানতে পারলাম। লেখাটা আমার কাছে ভীষণ ভালো লেগেছে। সত্যি আমরা শুধুমাত্র নিজের কথা না ভেবে, আমাদের উচিত অন্যের কথাও ভাবার। এমনকি অন্যের সাথে খুব ভালো ব্যবহার করার। কারন শুধুমাত্র নিজের কথা ভাবলে কখনোই ‌ কল্যাণ বয়ে আনে না। আপনার মাধ্যমে আরো বিস্তারিতভাবে লেখাটা জানতে পেরেছি। বেশ ভালো লাগলো পড়ে।

 3 months ago 

আসলে মানুষ মানুষের জন্য। আমরা যদি সৃষ্টির সেরা জীব হয়ে আরেকজন মানুষের উপকার না করি তাহলে আমরা সৃষ্টির সেরা জীব হয়ে কি করলাম। প্রতিযোগিতা করে সবাইকে অতিক্রম করে সামনের দিকে নিজেকে এগিয়ে নিয়ে যাওয়া কে আমরা সুন্দর জীবন মনে করি। কিন্তু মোটেও এটি ঠিক নয়। কেননা যারা পিছনে রয়েছে তাদের কে নিজের সাথে নিয়ে যাওয়া কে সুন্দর জীবন বলা যেতে পারে।

 3 months ago 

আপনার পোস্টটি পড়ে সত্যিই অনেক ভালো লাগলো। আমাদের অনেক লোক আছে তারা অন্য লোকের সাথে প্রতিযোগিতা করে। আসলে কারো সাথে প্রতিযোগিতা করে কোন লাভ নেই। আপনি যদি অন্যকে সহযোগিতা করেন তার নামেই জীবন। এবং আমাদের মন ও মানসিকতা থাকতে হবে মানুষের বিপদে দুই হাত বাড়িয়ে দিতে। এবং মানুষের কল্যাণে কাজ করতে হবে। ধন্যবাদ আপনাকে মূল্যবান একটি পোস্ট করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60420.16
ETH 2609.11
USDT 1.00
SBD 2.60