DIY- এসো নিজে করি) || হাতের তৈরি ওয়ালমেট ( ১০%লাজুক খ্যাকের জন্য)

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

বিসমিল্লাহি রহমানের রাহিম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভাল আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।

আজ আমি আপনাদের আমার হাতের তৈরি ওয়ালমেট সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টার দেখবেন।চলুন শুরু করি ।

1634918208188.jpg

IMG_20211022_213422.jpg

প্রয়োজনীয় উপকরণ সমূহ:-

IMG-20210923-WA0015.jpg

১ - মোটা কাগজ
২ - রঙিন কাগজ (কালো গোলাপিএবং হালকা সবুজ)
৩ - গাম
৪ - কাঁচি
৫ - পুথি
৬ - সাদা সূতা ইত্যাদি।

আমি কিভাবে তৈরি করেছি তার বিবরণ :-

ধাপ :- ১

IMG-20210923-WA0000.jpg

আমি প্রথমে মোটা কাগজের উপর পেন্সিল দিয়ে একটি চাঁদ অংকন করি । তারপর ওই অংকন অনুযায়ী কাঁচি দিয়ে মোটা কাগজে চাঁদে রূপান্তর করি ।

ধাপ :- ২

IMG-20210923-WA0004.jpg

তারপর চাঁদ অনুযায়ী কালো রঙ্গের কাগজ কাঁচি দিয়ে কেটে নিই । কালো রংয়ের কাগজ কাটা পর তা গাম দিয়ে চাঁদের উপর বসায় । তার কারণ হলো মোটা কাগজটি যাতে দেখা না যায় । এজন্য কাল রঙের কাগজ দিয়ে ঢেকে দিলাম ।

ধাপ :- ৩

IMG-20210923-WA0002.jpg

তারপর গোলাপি কাগজ ছোট বৃত্ত আকারে কেটে নিই । আমি ছোট বৃত্ত আকারে কাগজ ২৪ টি নিলাম।

ধাপ :- ৪

IMG_20211022_202905.jpg

তারপর আমি এস্কেল দিয়ে মেপে বড় থেকে ছোট পর্যায় ক্রমে চারটি সূতা কেটে নিলাম। পরে আমি আরো তিনটি সূতা ছোট থেকে বড় পর্যাক্রমে কেটে নিলাম।

এখন এস্কেল দিয়ে মেপে চারটি সূতা উপর ছোট বৃত্ত আকারে কাগজ গাম দিয়ে বসায়।
প্রতিটি সূতার উপর তিনটি করে কাগজের বৃত্ত বসায়। বাকি তিনটি সূতার উপর একইভাবে কাগজের বসায়।

এখন কাজ হল প্রতিটি সূতার নিচের অংশে তিনটি করে পুথি আটকায় ।পুথি আটকানোর জন্য সূই ব্যবহার করেছি।

তারপর গোলাপি কাগজের সাতটি লটকন ফুল তৈরি করি। তৈরি করা লটকন ফুল গুলো গাম দিয়ে পুথির নিচের অংশের অবশিষ্ট সুতার মধ্যে বসায়। এতে আমি লক্ষ্য রাখি যাতে গাম ভাল করে কাগজ এবং সুতা সাথে আটকে।

ধাপ :- ৫

IMG-20210923-WA0001.jpg

আমি কাগজের চাঁদের পিছনের অংশে তৈরি করা । সুতা দিয়ে ঝুলানো ফুলের সারি গুলো
একটি একটি করে গাম দিয়ে আটকায়।

IMG_20211022_214756.jpg

এখন পাতা তৈরি করব হালকা সবুজ রঙিন কাগজ দিয়ে পাতা তৈরি করবো । আমি কাঁচি দিয়ে কেটে ধীরে ধীরে পাতাগুলো তৈরীর কাজ সম্পন্ন করি।

ধাপ :- ৬

IMG-20210923-WA0003.jpg

এখন ফুলের পাপড়ি তৈরি করার পালা। আমি গোলাপি রংয়ের কাগজ দিয়ে পাপড় তৈরি করি। প্রথমে একটি ফুলের জন্য পাঁচটি বৃত্ত কেটে নিই । তারপর একটি একটি করে ধীরে ধীরে পাপড়ি গুলো কাটি। পাপড়ি কাটা শেষ হলো। এখন ফুল তৈরি করবো। আমি পর্যায় ক্রমে বড় থেকে ছোট পাপড়ি একটির উপর আরেকটি সাজিয়ে পাঁচ টি পাপড়ি বসায়। ফুল তৈরি কাজ শেষ হলো।

এভাবে আমি তিনটি ফুল তৈরি করি।

ধাপ :- ৭

IMG_20211022_210337.jpg

এখন আমি তৈরি করা কাগজের চাঁদের উপর
ফুলগুলো গাম দিয়ে বসাবো। আমি একটি একটি করে তিনটি ফুল বাসায়। এবং তার সাথে তৈরি করা পাতাগুলো ফুলের পাশে বসিয়ে দিই।

সর্বশেষ ধাপ :-

IMG_20211022_213903.jpg

IMG_20211022_213422.jpg

এখন ওয়ালমেট টি দেয়ালে ঝুলানো হবে । তার আগে আমি ওয়ালমেট টিকে ধরে দুটি ছবি উঠায়।

তার জন্য তার জন্য চিকন তার দিয়ে ওয়ালমেটি দেয়ালে আটকানো পেরাগে সাথে বাঁধি ।
এখন আমার ওয়ালমেট তৈরি কাজ সম্পন্ন হয়েছে যা আপনাদের কাছে দৃশ্যমান। আশা করি আমার কাজটি আপনাদের পছন্দ হয়েছে। আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা ফেলে আমি এ ধরনের হাতের কাজ আর তৈরি করব ইনশাআল্লাহ।

অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভাল থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভরাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা এবং অভিনন্দন।

<

Sort:  
 3 years ago 

রঙিন কাগজ দিয়ে অনেক সুন্দর ভাবে ওয়ালমেট বানিয়েছেন।যা দেওয়ালে টাঙালে অনেক সুন্দর দেখাবে।অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।শুভ কামনা রইলো।

 3 years ago 

সৃষ্টিকর্তা আপনার মঙ্গল করুক। আপনাকে আন্তরিক ধন্যবাদ।

 3 years ago 

তোমার তৈরিকৃত ওয়ালমেট টি দেখতে খুব সুন্দর হয়েছে। তোমার তৈরি ওয়ালমেট দেখে আমার একটা করতে ইচ্ছে করতেছে

 3 years ago 

আপনি আমার থেকে অনেক ভালো করে ওয়ালমেট তৈরি করতে পারবেন। সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 3 years ago 

ভাইয়া,জুলন্ত ওয়ালমেট খুবই সুন্দরভাবে তৈরি করেছেন কাল চাদের সাথে গোলাপি সবুজ রঙের কাগজ দিয়ে ফুল দিয়েছেন যা দেখতে খুবই সুন্দর লাগছে।ভাইয়া,খুব দক্ষতার সাথে আপনি এই ঝুলন্ত ওয়ালমেট তৈরি করেছেন দেখে খুব ভালো লাগলো।ধন্যবাদ ভাইয়া,শুভকামনা রইল আপনার জন্য

 3 years ago 

আপনার জন্য শুভকামনা। যেখানে থাকবেন ভাল থাকবেন।

 3 years ago 

আপনার বানানো ওয়ালমেটটি অনেক সুন্দর হয়েছে ভাই।আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

আপনার জন্য রইল অভিনন্দন।

 3 years ago 

আপনার ওয়ালমেট টি দেখতে অনেক সুন্দর হয়েছে। আর এইরকম চাঁদের মত ওয়ালমেট আমি কখনো দেখিনি। তাই আমার খুব ভালো লেগেছে সেই আমার পক্ষ থেকে আপনাকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপনার জন্য শুভকামনা। যেখানে থাকবেন ভাল থাকবেন।

আপনার ওয়ালমেটটি আমার কাছে দেখতে চাঁদমেট মনে হচ্ছে। এটা একটি ইউনিক ওয়ালমেট মনে হচ্ছে আমার কাছে। সুন্দর করে তৈরি করেছেন। শুভকামনা রইল ভাইয়া।

 3 years ago 

গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

আপনার রঙিন পেপার দিয়ে বানানো ওয়ালমেট দেখতে অসাধারণ লাগছে বিশেষ করে কালার কম্বিনেশনের জন্য।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ।

 3 years ago 

আপনার তৈরি ওয়ালমেট সত্যি অসম্ভব সুন্দর ছিল। রঙিন কাগজ দিয়ে অনেক সুন্দর একটি ওয়ালমেট তৈরি করেছেন। আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনার উপস্থাপন গুলো অসাধারণ। শুভকামনা রইল ধন্যবাদ।

 3 years ago 

এত সুন্দর ভাবে প্রশংসা করার জন্য আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

ওয়ালমেট টি বানাতে আপনার অনেক সময় দিতে হয়েছে এবং শ্রম দিতে হয়েছে। ওয়ালমেটটি দেখেই বুঝা যাচ্ছে কারণ একটি ওয়ালমেট এর পিছনের যথেষ্ট সময় দিতে হয় বানাতে গেলে। কারণ অনেকগুলো পার্ট থাকে। আপনার ওয়ালমেটিটি সুন্দর হয়েছে।

 3 years ago 

আপনি আমার কষ্ট বুঝেছেন । আসলেই একটি ওয়ালমেট তৈরি করতে অনেক সময় এর ব্যাপার। আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই।

দারুণ হয়েছে ভাইয়া আপনার ওয়ালমেটটি।ওয়ালমেটের সাথে লাল ফুলগুলো খুব সুন্দরভাবে ফুটে উঠেছে এবং দেওয়ালের সাথেও খুব মানিয়েছে।আপনার ধাপে ধাপে উপস্থাপনাও চমৎকার ছিল।শুভকামনা রইলো আপনার জন্য।❤️

 3 years ago 

সময় দিয়ে মন্তব্য করার জন্য আপনাকে আন্তরিক ভাবে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 64453.36
ETH 3507.44
USDT 1.00
SBD 2.56