বৈচিত্রময় গোলাপ ফুলের সৌন্দর্য।

in আমার বাংলা ব্লগlast month (edited)

বিসমিল্লাহি রহমানের রাহিম
আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন। আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি।

প্রিয়, আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম। আজ আমি আপনাদের, বৈচিত্রময় গোলাপ ফুলের সৌন্দর্য এই বিষয় সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

আসুন শুরু করি

1000047394.jpg

IMG20231122090340.jpg

IMG20231122090704.jpg

ফুল বা, পুষ্প উদ্ভিদের বিশেষ একটি মৌসুমী অঙ্গ। ফুল থেকে উদ্ভিদের ফল হয়। ফুল উদ্ভিদের সবচেয়ে দৃষ্টিনন্দন অংশ। ফুল এর সৌন্দর্যের জন্য আমাদের সকলের নিকট ব্যাপক জনপ্রিয়। আমরা প্রতিনিয়ত অনেক রকমের ফুল দেখে থাকি। কিছু কিছু ফুলের সৌন্দর্য আমাদের হৃদয় ছুঁয়ে যায়। আসলে পৃথিবীতে কত রকমের ফুল আছে তা নির্দিষ্ট করে বলা সম্ভব নয়। ফুল জলে এবং স্থলে উভয় জায়গায় দেখতে পাওয়া যায়। হাজার রকম বৈচিত্র্যময় বাহারি রঙের ফুল আমরা প্রতিনিয়ত দেখে থাকি। ফুলের সৌরভ এবং সৌন্দর্য দেখে মুগ্ধ হয় না এমন মানুষ পৃথিবীতে পাওয়া যায় না। ফুলকে সবাই ভালোবাসে। ফুলের সৌন্দর্য হৃদয় ছুঁয়ে যায় এবং ফুলের মন মাতানো সৌরভ হৃদয়কে প্রফুল্ল রাখে।

IMG20240116110028.jpg

IMG20240128142259.jpg

ফুল হচ্ছে সৌন্দর্যের প্রতীক। ফুলকে ভালোবাসার প্রতীক হিসেবেও আখ্যায়িত করা হয়। কিছু কিছু ফুলকে মানুষ খুব বেশি ভালোবাসে । মানুষ ফুলকে ভালোবাসে ফুলের সৌরভে মাতোয়ারা হয়ে ফুলবাগান করে থাকে। ফুলের নান্দনিক সৌন্দর্য দেখে মানুষ আনন্দিত হয়। মানুষের জীবনের সাথে ফুলের সম্পর্ক খুব গভীর ভাবে জড়িয়ে আছে। মানুষের জীবনে আনন্দ এবং দুঃখের মুহূর্ত গুলোর সাথে ফুল জড়িয়ে থাকে। মানুষ একে অন্যকে ভালোবাসে হৃদয় অনুভূতি এবং অভ্যর্থনা জানানোর জন্য ফুল আদার প্রদান করা থাকে। আবার মানুষের শেষ বিদায় বেলায়ও ফুল দিয়ে হৃদয়ের শোকের অনুভূতি জানানো হয়ে থাকে।

IMG20240116110139.jpg

IMG20240211110828.jpg

মানুষের কাছে ফুলের কদর অনেক। ফুলের সৌরভ বা, সুঘ্রাণে মানুষ আত্মহারা হয়ে উঠে। কিছু কিছু ফুল সৌন্দর্য এতোটাই বেশি যে মানুষের হৃদয়ে গেঁথে যায়। কিছু ফুল মানুষ খুব শখ করে পরিচর্যা মাধ্যমে চাষ করে থাকে। আবার কিছু ফুল প্রাকৃতিকভাবে জন্মে থাকে। পৃথিবীতে যে কয়েকটি ফুল সবাই নিকট ব্যাপক জনপ্রিয় এবং গ্রহণযোগ্যতা অর্জন করেছে তার মধ্যে গোলাপ অন্যতম। গোলাপ ফুল পৃথিবীর সব জায়গায় পাওয়া যায়। গোলাপ হচ্ছে রোজেই পরিবারের বহুবর্ষজীবী উদ্ভিদ। গোলাপে কয়েকশো প্রজাতির মধ্যে কয়েক হাজার জাতের রয়েছে। গোলাপ সব রঙ্গের দেখতে পাওয়া যায়। সাধারণত গোলাপ ফুল লাল, সাদা, কালো, হলুদ, খয়েরী, বেগুনি, গোলপি, একাধিক মিক্স রঙের দেখতে পাওয়া যায়।

IMG20240211110311.jpg

IMG20240211110451.jpg

গোলাপের ডাল পালতে তীক্ষ্ন কাঁটা সজ্জিত থাকে। বাগানের সৌন্দর্য বর্ধনের জন্য গোলাপ ফুল সবার নিকট ব্যাপক জনপ্রিয়। গোলাপের মন মাতানো সৌরভে সবাই বিভোর হয়ে থাকে। পৃথিবীর সব জায়গায় কম বেশি গোলাপ ফুল জন্ম থাকে। গোলাপ ফুলের কুড়ির সৌন্দর্য বেশ দারুণ। গোলাপ ফুলের কুড়ির সৌন্দর্য দেখতে খুবই ভালো লাগে। তাছাড়া খয়রী রঙ্গের গোলাপ ফুলের পাতা সৌন্দর্য খুবই দুর্দান্ত হয়ে থাকে। আমরা প্রতিনিয়ত নানা রকমের গোলাপ ফুল দেখে থাকি। গোলাপ ফুলের ব্যবহার অনেক। গোলাপ ফুল ভেষজ গুণাবলী সমৃদ্ধ। বিভিন্ন রকমের নিরাময়ের জন্য গোলাপ ফুলের পাতা এবং ফুলের পাপড়ির বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে ব্যবহার করা হয়ে থাকে।

IMG20240211111100.jpg

আমাদের দেশে বাণিজ্যিকভাবে ব্যাপক পরিমাণ গোলাপ চাষ করা হয়ে থাকে। বিভিন্ন উৎসব, অনুষ্ঠান, পূজা এবং হৃদয়ের অনুভূতি আদান-প্রদান করতে গোলাপ ফুল ব্যবহার করা হয়ে থাকে। গোলাপকে ভালোবাসার প্রতিক হিসেবে আখ্যায়িত করা হয়ে থাকে। গোলাপ ফুল বিভিন্ন প্রকার প্রসাধনী ব্যবহার করা হয়ে থাকে। তাছাড়া গোলাপের ফুলের বহুবিধ ব্যবহার রয়েছে। বাহারি রঙের বৈচিত্রময় গোলাপ ফুল দেখতে খুবই সুন্দর লাগে। গোলাপের সৌন্দর্য হৃদয় ছুঁয়ে যায়।

হরেক রকমের বৈচিত্র্যময় গোলাপ ফুল যখন একসাথে বাগানে দেখতে পাওয়া যায় তখন দেখতে বেশ সুন্দর লাগে। গোলাপ ফুলের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার মুহূর্ত সত্যি বেশ দারুন হয়ে থাকে।


পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই। আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি অন্য কোন বিষয় উপস্থাপন করবো, ইনশাআল্লাহ।

অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন । এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো।

আমার পরিচিতি

![G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg]()

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে পেরে আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলায় প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানিত ফাউন্ডার, এডমিন, মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করে থাকি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে। বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

puss_mini_banner4.png

Banner PUSS.png

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 last month 

আসলে অন্যান্য ফুলের থেকে আমার কাছে গোলাপ ফুল একটু বেশি ভালো লাগে। আপনি দেখছি আজকে বেশ কিছু প্রজাতির গোলাপ ফুলের ফটোগ্রাফী আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার শেয়ার করা প্রতিটি গোলাপ ফুলের ফটোগ্রাফী আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। বিশেষ করে লাল গোলাপের ফটোগ্রাফি টি একটু বেশি ভালো লেগেছে। দীর্ঘ দিন পর আপনার মাধ্যমে বেশ কিছু গোলাপ ফুলের ফটোগ্রাফী দেখার সুযোগ হলো ভাইয়া।

 last month 

লাল গোলাপের ফটোগ্রাফি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম ধন্যবাদ আপনাকে।

 last month 

ঠিকই বলেছেন পৃথিবীতে হাজার রকমের ফুল রয়েছে আর এখন চারিদিকে শুধু ফুলই দেখা যায় । শীত আসলে তো ফুলের বাহার থাকে চারিদিকে । আর সব ফুলের ভিতর গোলাপ ফুলের সৌন্দর্য নাইবা বললাম ।আপনি আজকে গোলাপ ফুলের অনেক সুন্দর সুন্দর কিছু ছবি শেয়ার করেছেন দেখতে অসম্ভব সুন্দর লাগছে ।

 last month 

গোলাপ ফুল দেখে এতো সুন্দর অনুভূতি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last month 

গোলাপ হলো প্রেমের প্রতীক, গোলাপ হলো ভালোবাসার আবরণ। আর আজ আপনি সেই গোলাপের সমাহার ঘটালেন আপনার পোস্টে। যা দেখে আমি মুগ্ধ আর অবিভুত। কারন আমি আবার গোলাপ প্রেমিক। ধন্যবাদ আপনাকে এমন একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last month 

আপনি গোলাপ প্রেমিক জেনে ভালো লাগলো ধন্যবাদ আপনাকে আপু।

 last month 

ফুল হচ্ছে সৌন্দর্যের প্রতীক। ফুলের মধ্যে গোলাপ হচ্ছে অন্যতম। ফুলের ভালোবাসা সবাইকে বিমোহিত করে। আপনি আপনার পোস্টে কিছু গোলাপ ফুলের বর্ণনামায় সৌন্দর্য আমাদের মাঝে শেয়ার করেছেন। যা দেখে অনেক ভালো লাগছে এবং গোলাপ সম্পর্কে অজানা কিছু জানা হয়ে গেল। ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

জি আপু, ফুল হচ্ছে সৌন্দর্যের প্রতীক। ধন্যবাদ আপনাকে।

 last month 

বাহ আপনি আজকে আমাদের মাঝে বেশ কিছু গোলাপ ফুলের বৈচিত্র্যময় ফটোগ্রাফি শেয়ার করেছেন। আপনার শেয়ার করা প্রত্যেকটি ফটোগ্রাফি দেখতে আমার কাছে বেশ অসাধারণ লেগেছে। গোলাপ ফুল হচ্ছে প্রেমিক মানুষের সৌন্দর্যের প্রতীক। ধন্যবাদ এত সুন্দর ভাবে গোলাপ ফুল সম্পর্কে বর্ণনা দিয়ে আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 last month 

এতো সুন্দর অনুভূতি শেয়ার করে পাশে থাকার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 last month 

ফুলের অপরূপ সৌন্দর্য দেখতে আমার খুবই ভালো লাগে।বিশেষ করে ফুলের বাগানে গেলে মনটা ভরে যায়।আর ইচ্ছে করে ফুল গুলো সাথে সময় কাটাতে।কত রকমের ফুল যে রয়েছে। একেকটি ফুলের সৌন্দর্য একেক রকম। দারুন লাগলো আপনার তোলা ফটোগ্রাফি গুলো।ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য ।

 last month 

আপনি ঠিক বলেছেন, ফুলের বাগানে গেলে মনটা ভরে যায়। ধন্যবাদ আপনাকে আপু।

 last month 

বাহ চমৎকার খুবই সুন্দর লাগল। গোলাপ হলো সব ফুলের মধ্যে সেরা বলা যায়। গোলাপের এতোগুলো ভিন্ন ভিন্ন ফটোগ্রাফি চমৎকার লাগছে। খুবই সুন্দর করেছেন ফটোগ্রাফি গুলো ভাই। সবগুলো গোলাপ ফুল বেশ চমৎকার ছিল। ধন্যবাদ আমাদের সাথে ফটোগ্রাফি গুলো শেয়ার করে নেওয়ার জন্য।।

 last month 

আপনাকেও ধন্যবাদ ভাই গোলাপ ফুলের ফটোগ্রাফি দেখে এতো সুন্দর অনুভূতি শেয়ার করার জন্য।

 last month 

আপনি সব সময় খুব সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেন। আজকের বিভিন্ন গোলাপ ফুলের ফটোগ্রাফি দেখে খুবই ভালো লাগলো। ফুল হচ্ছে সৌন্দর্যের প্রতীক। আর সেটা যদি গোলাপ ফুল হয় তাহলে তো আরো বেশি ভালো লাগে। লাল এবং হলুদ রঙের গোলাপ ফুলের ফটোগ্রাফি অনেক বেশি ভালো লেগেছে আমার কাছে। ধন্যবাদ আপনাকে।

 last month 

এতো সুন্দর দুর্দান্ত মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 last month 

গোলাপের এই সৌন্দর্যের কারণে গোলাপ ফুলকে ফুলের রানী বলা হয় ভাইয়া।আপনার ফটোগ্রাফির মাধ্যমে একসাথে অনেকগুলো রংয়ের গোলাপ দেখতে পেলাম। বেশ ভালো লাগলো ফটোগ্রাফি গুলো দেখে। অসংখ্য ধন্যবাদ কয়েক রঙের গোলাপ ফুলের ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 last month 

জি আপু, গোলাপ ফুলকে ফুলের রানী বলা হয়। ধন্যবাদ আপনাকে আপু ‌ ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68180.36
ETH 2642.05
USDT 1.00
SBD 2.70