চিংড়ি মাছ দিয়ে মসুর ডালের মুচমচে পেঁয়াজু রেসিপি।

in আমার বাংলা ব্লগlast year

বিসমিল্লাহি রহমানের রাহিম
আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভাল আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।

প্রিয় , আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম। আজ আমি আপনাদের খুবই মজাদার এবং সুস্বাদু চিংড়ি মাছ দিয়ে মসুর ডালের মুচমচে পেঁয়াজু রেসিপি সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

আসুন শুরু করি

চিংড়ি মাছ দিয়ে মসুর ডালের মুচমচে পেঁয়াজু রেসিপি

প্রয়োজনীয় উপকরণ সমূহ :-

নামপরিমাণ
মসুর ডালএক কাপ
বেসন৩ টেবিল চামচ
ছোট চিংড়িপরিমাণ মতো
পেঁয়াজ কুচিদুইটি
রসুন বাটাপরিমান মত
কাঁচা মরিচ কুচিপরিমান মত
হলুদ গুঁড়াআধা চামচ
মরিচ গুঁড়াপরিমান মত
আদা বাটাপরিমান মত
সোয়াবিন তেল১০০ গ্রাম ইত্যাদি ‌।

↘️ প্রস্তুত প্রণালীঃ ↙️

↘️ধাপ :- ১↙️

  • আমি প্রয়োজনীয় উপকরণ যোগাড় করি। রান্নার প্রক্রিয়ার কাজ আরম্ভ করছি।

  • প্রথমে আমি মসুরের ডাল পাঁচ ঘন্টা পানিতে ভিজিয়ে রাখি। তারপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে বেটি নিলাম।

↘️ধাপ :- ২↙️

  • তারপর আমি চিংড়ি মাছ গুলো হলুদ দিয়ে মেখে নিলাম।

↘️ধাপ :- ৩↙️

  • এই পর্যায়ে আমি পিষে নেওয়া মসুরের ডালের মধ্যে পরিমাণ মতো পেঁয়াজকুচি, রসুন বাটা, আদা বাটা, কাঁচা মরিচ কুচি দিলাম।

↘️ধাপ :- ৪↙️

  • তারপর পরিমাণ মতো লবণ, হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া এবং বেসন দিলাম।

↘️ধাপ :- ৫↙️

  • পিষে নেওয়া মসুরের ডালের সাথে সকল উপাদান হাত দিয়ে ভালো করে মেখে নিলাম।

↘️ধাপ :- ৬↙️

  • এখন আমি একটি তেলের কড়াই চুলার উপরে বসাই ।তাতে পরিমাণ মতো তেল ঢেলে দিলাম।

↘️ধাপ :- ৭↙️

*আমি হাত দিয়ে পেঁয়াজু তৈরি করে নিলাম। এবং পেঁয়াজুর মাঝে চিংড়ি মাছ গুলো গুলো বসিয়ে দিলাম।

↘️ধাপ :- ৮↙️

  • এই পর্যায়ে আমি পেঁয়াজু গুলো গরম তেলের মধ্যে ছেড়ে দিলাম।

↘️ধাপ :- ৯↙️

  • পেঁয়াজু গরম তেলের মধ্যে ভাজি হচ্ছে।

↘️ধাপ :- ১০↙️

  • পেঁয়াজুর নিচের অংশ হয়ে গেলে আমি পেঁয়াজু গুলো উল্টিয়ে দিচ্ছি।

↘️ধাপ :- ১১↙️

  • পেঁয়াজু ভালো করে ভাজি হয়ে গেছে।

↘️ সর্বশেষ ধাপ :- ↙️

Uploading image #15...

  • পেঁয়াজু ভাজি হয়ে গেলে আমি প্লেটের মধ্যে পেঁয়াজু গুলো তেলের কড়াই থেকে নিয়ে নিলাম।

আমার কাঙ্খিত পেঁয়াজু রেসিপি তৈরি করা শেষ হয়েছে। এই ভাবে আমি এই রেসিপিটি টি সম্পূর্ণ করি। যা এখন আপনাদের কাছে দৃশ্যমান। আমি রেসিপি কিছু আলোকচিত্র করে নিলাম।

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

পোস্ট বিবরণ :-

শ্রেণীরেসিপি
ক্যামেরাRedmi note 7
পোস্ট তৈরি@ah-agim
লোকেশনফেনী, বাংলাদেশ

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি আরো বিভিন্ন ধরনের রেসিপি আপনাদের মাঝে উপস্থাপন করবো , ইনশাআল্লাহ।

  • অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভাল থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে পেরে আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলায় প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানিত ফাউন্ডার, এডমিন, মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করে থাকি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে। বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Posted using SteemPro Mobile

Sort:  
 last year 

বর্তমান বাজারে বা সবার অনুষ্ঠানগুলোতে এই জাতীয় রেসিপিগুলো বেশী লক্ষণীয়। এমনিতে চিংড়ি মাছ আমার অতি প্রিয় তার পরে যদি সেটা দিয়ে বড়া তৈরি করা হয় তাহলে তো সেই রেসিপি না খেয়ে থাকাই সম্ভব নয় খুবই ভালো লেগেছে আপনার অসাধারণ এই রেসিপি দেখতে পেরে। খুব সুন্দর ভাবে আপনি কার্যক্রম আমাদের মাঝে তুলে ধরার চেষ্টা করেছেন।

 last year 

রেসিপি পোস্ট দেখে এত চমৎকার অনুভূতি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

চিংড়ি মাছ দিয়ে মসুর ডালের খুবই সুস্বাদু রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন ভাই।আসলে ভাজা৷ জাতীয় খাবার কমবেশি সকলেই পছন্দ করে।আর বাসায় তৈরি করা হলে তো কথাই নেই।অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুস্বাদু ও মজাদার রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

জি ভাই, পকোড়া রেসিপি সবাই কম বেশি পছন্দ করে থাকে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই সুন্দর অনুভূতি শেয়ার করার জন্য।

 last year 

মসুর ডাল এবং চিংড়ি মাছ আলাদা আলাদা ভাবে পেঁয়াজু খাওয়া হয়েছে। তবে কখনো এভাবে মসুর ডালের উপর চিংড়ি মাছ দিয়ে খাওয়া হয়নি পিঁয়াজু। দেখে মনে হচ্ছে খুব সুস্বাদু হবে খেতে। ধন্যবাদ ভাইয়া ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

পেয়াজু গুলো খুবই মজাদার এবং সুস্বাদু হয়েছে আপু। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

আসলে ভাইয়া এমন রেসিপি বাজারে অনেক খেয়েছি এবং এগুলো খেতে সত্যিই অনেক স্বাদ লাগে। আজকে আপনি এই রেসিপিটি তৈরি করেছেন এবং ধাপে ধাপে আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে তো আর লোভ সামলাতে পারছি না। ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং আর ও নতুন নতুন রেসিপি নিয়ে আমাদের মাঝে শেয়ার করবেন । আপনার জন্য অসংখ্য ধন্যবাদ রইল ভাইয়া।

Posted using SteemPro Mobile

 last year 

জি ভাই, চেষ্টা করবো আপনাদের মাঝে আর নতুন নতুন রেসিপি উপস্থাপন করার জন্য। এত চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

বিকেল বেলায় পেঁয়াজু খেতে অনেক ভালো লাগে। আপনি অনেক মজার করে পেঁয়াজ তৈরি করলেন আশা করি খেতে অনেক মজার হয়েছে। মসুরের ডালের সাথে চিংড়ি মাছ দিছেন। মজাদার পিঁয়াজু তৈরি করে আমাদের সাথে রেসিপি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 last year 

এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে আপু অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

চিংড়ির পেঁয়াজু গুলো খেতে আমি অনেক পছন্দ করি।খেতে খুবই মজা লাগে।আজকে আপনার তৈরি চিংড়ি দিয়ে মসুর ডালের পেঁয়াজু দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। এত সুন্দর ভাবে চিংড়ির পেঁয়াজু তৈরির পদ্ধতি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

Posted using SteemPro Mobile

 last year 

জি ভাই চিংড়ি দিয়ে তৈরি পেয়াজু খেতে খুবই মজাদার এবং সুস্বাদু হয়ে থাকে। এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year (edited)

ভাই আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন চিংড়ি মাছ দিয়ে মসুর ডালের মুচমচে পেঁয়াজু রেসিপি তৈরীর পদ্ধতি। আপনার তৈরি রেসিপি দেখে মনে হচ্ছে খেতে বেশ সুস্বাদু হবে। এমনিতেই আমি চিংড়ি মাছ খেতে বেশ পছন্দ করি ভাই। ধন্যবাদ এত সুন্দর ভাবে রেসিপি তৈরীর প্রতিটা স্টেপ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

আপনাকেও ভাই অসংখ্য ধন্যবাদ জানাই। এত চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য।

 11 months ago 

অসাধারণ রেসিপিটি। আমার খুব প্রিয় একটি রেসিপি। চিংড়ি মাছের বড়া খুব মজাদার হয়ে থাকে।আপনার রেসিপিটি অনেক লোভনীয় ও আকর্ষণীয় হয়েছে। ধাপে ধাপে সুন্দর করে উপস্থাপন ও করেছেন বেশ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59695.98
ETH 2665.47
USDT 1.00
SBD 2.48