রেসিপি || আইর মাছ ভুনা

in আমার বাংলা ব্লগ2 months ago

আসসালামু আলাইকুম। আমার বাংলা ব্লগের সকল ভাই ও বোনেরা আপনারা সবাই কেমন আছেন? আশা করি সৃষ্টিকর্তার অশেষ রহমতে ভালো ও সুস্থ আছেন। আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো ও সুস্থ আছি। আজ আমি আপনাদের মাঝে আবারো একটি রেসিপি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আমার আজকের রেসিপি টি হলো আইর মাছ ভুনা।

pm_1713459307751_cmp.jpg
উপকরণ সমূহপরিমাণ
আইর মাছ৭-৮ টুকরা
পেঁয়াজ৫-৬ টা
রসুন বাটা২ চা চামচ
জিরা বাটা১ চা চামচ
কাঁচা মরিচ৬-৭ টা
হলুদ গুঁড়ো১ চা চামচ
মরিচ গুঁড়ো১ চা চামচ
লবণপরিমাণমতো
তেল৪ চা চামচ
ধনেপাতাপরিমাণমতো
pm_1713459313427_cmp.jpgpm_1713459313164_cmp.jpg
pm_1713459312093_cmp.jpgpm_1713459312504_cmp.jpg
pm_1713459309545_cmp.jpg
প্রথম ধাপ

প্রথমে মাছগুলোকে কেটে ধুয়ে পরিষ্কার করে নিয়েছি।

pm_1713459313164_cmp.jpg
দ্বিতীয় ধাপ

এরপর একটি পাত্রে তেল দিয়েছি এবং তেলের ভিতরে কাঁচামরিচ ও পেঁয়াজ কুচি ভেজে নিয়েছি।

pm_1713459311623_cmp.jpg
তৃতীয় ধাপ

পেঁয়াজ মরিচ তেলে ভেজে নেয়ার পর এর ভিতরে পেঁয়াজ বাটা রসুন বাটা ও জিরা বাটা দিয়ে আরো কিছুক্ষণ ভেজে নিয়েছি।

pm_1713459310962_cmp.jpgpm_1713459311180_cmp.jpg
চতুর্থ ধাপ

ভেজে নেয়া মসলা গুলোর ভিতরে হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো ও মাছ দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে কষিয়ে নিয়েছি।

pm_1713459310705_cmp.jpgpm_1713459310463_cmp.jpg
পঞ্চম ধাপ

এরপর কষিয়ে নেয়া মাছের ভিতরে পরিমাণ মতো পানি দিয়ে দিয়েছি এবং আরো কিছুক্ষণ রান্না করে নিয়েছি।

pm_1713459310223_cmp.jpg
ষষ্ঠ ধাপ

রান্না করা শেষ হওয়ার পর এর উপরে ধনেপাতা দিয়ে দিয়েছি এবং একটি বাটিতে ঢেলে নিয়ে পরিবেশন করে নিয়েছি।

pm_1713459308407_cmp.jpgpm_1713459308647_cmp.jpg

এই ছিল আমার আজকের আইর মাছ ভুনা। আমার কাছে এই মাছ ভুনা খেতে বেশ ভালো লেগেছে। পরবর্তীতে আপনাদের মাঝে আবারও কোন পোস্ট নিয়ে হাজির হব। সে পর্যন্ত আপনারা সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন । আপনাদের সবাইকে জানাই অসংখ্য ধন্যবাদ।

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPptwgeYqAyQnCGLyAR5C2jardkEq4hQWCHtPGqKjoAypRG1fcpQFNRQgvh5fP...wyPEkdaL8rcy8iiqw2zmwtNGFRM7qzJMJfay58rzjBWrL8FtEuJZBNpwUK2YPKyD4Dsy9xJJpCDgiPrLZEWCfGdjjwF7pfFydZtM4b2E2zS6XgKqikMACiTkxe.png

আসসালামু আলাইকুম। আমি আফরিন খান উপমা। আমি রাজশাহী বিভাগের বগুড়া জেলায় বসবাস করি। আমি ইন্টার সেকেন্ড ইয়ারের মানবিক বিভাগের একজন ছাত্রী। আমার জাতীয়তা বাংলাদেশী। আমি একজন ব্লগার উদ্যোক্তা। আমি গান গাইতে , নতুন নতুন রেসিপি তৈরি করতে এবং ছাদ বাগান করতে খুব ভালোবাসি। আমি আনন্দময়ী এবং সকলকে নিয়ে হৈহুল্লর ও একসঙ্গে সকলকে নিয়ে মজা করতে পছন্দ করি। আমি সকলের দুঃখে দুঃখী এবং সকলের সুখে সুখী

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPbqYxJcZK9JtriFPdqZV3xXxtdk9yPisUeRGZ8ozrvr2rnUXs5cagAakwsFpC...crnZzhhqu4WYmao4vB3RGiHNTU8GnpyKxF83dd6bSwTqRwmbSmFsvHQugwruB3kXoq8vq41Z9g3n3c9cGisLLwmNhiGFhgH3Q5gyrPfV554nn9Ypt5xRrncPbs.gif

Sort:  
 2 months ago 

আইর মাছ রেসিপি আমার খুবই প্রিয়। আমি অনেকদিন আগে আইর মাছের রেসিপি খেয়েছিলাম। আজকে আপনার আইর মাছের রেসিপি দেখে খুবই ভালো লাগলো। মজাদার এই রেসিপি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 2 months ago 

মাছে ভাতে বাঙালি আমরা খাবারের সাথে মাছ না হলে যেন খাবারের মজাটাই পরিপূর্ণ হয় না।
মাছ খেতে আমার কাছে ও খুব ভালো লাগে আর যদি নদীর মাছ হয় তাহলে তো কোন কথাই নেই।
আপনার প্রস্তুত করা আইর মাছের রেসিপি দেখতে বেশ লোভনীয় দেখাচ্ছেন ।
নিশ্চয়ই খেতে খুব সুস্বাদু হয়েছিল।

 2 months ago 

জ্বি ভাইয়া খেতে বেশ সুস্বাদু হয়েছিল।

 2 months ago 

আইর মাছ ভুনার লোভনীয় একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আসলে ভুনা জাতীয় রেসিপি গুলো খেতে আমি অনেক বেশি পছন্দ করি। তাছাড়া আপনার তৈরি রেসিপির কালার দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক বেশি মজাদার হবে। ধন্যবাদ রেসিপি তৈরির ধাপ গুলো সুন্দর ভাবে গুছিয়ে উপস্থাপন করার জন্য।

 2 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 2 months ago 

আইর মাছ ভুনা রেসিপিটি বেশ লোভনীয় হয়েছে। রেসিপিটির কালার দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হবে। আপনি বেশ চমৎকার ভাবে কয়েকটি ধাপের মাধ্যমে রেসিপিটি আমাদের মাঝে তুলে ধরেছেন। অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 2 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 2 months ago 

আইর মাছ ভুনা রেসিপিটা এর আগেও আমি খেয়েছি তবে আপনি যেভাবে রেসিপিটা আমাদের মাঝে উপস্থাপন করেছেন দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু একটা রেসিপি। গরম ভাতের সঙ্গে এই রেসিপিটা খেতে আমার মনে হয় দারুন লাগবে। যাই হোক ধন্যবাদ আপনাকে এমন সুস্বাদু একটা রেসিপি পোস্ট শেয়ার করার জন্য।

 2 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 2 months ago 

আপু খুবই লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন। আইর মাছ খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আর তাই আপনার পোস্টে থাকা লোভনীয় আইর মাছ দেখে ভীষণ লোভ হচ্ছে। রেসিপির কালার টা দারুন এসেছে। মনে হচ্ছে খেয়ে খুবই তৃপ্তি পেয়েছিলেন। অনেক অনেক ধন্যবাদ আপু, মজার এই রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 months ago 

আপু আইর মাছের ভুনা রেসিপি টা দেখে তো ক্ষুদা লেগে গেলো। ইশ মনে হচ্ছে এখনি খেয়ে নেই।কি যে লোভনীয় লাগছে বুঝানো যাবেনা। ধন্যবাদ আপু আইর মাছের মজাদার ভুনা রেসিপি শেয়ার করার জন্য।

 2 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 months ago 

আইড় মাছ খুবই সুস্বাদু একটি মাছ। এই মাছ ভুনা করলে খেতে দারুন সুস্বাদু লাগে। অনেকদিন হলো এই মাছ খাওয়া হয় না। কারণ নদীর মাছ খেতে খুবই সুস্বাদু। যেটা বর্তমান খুব কম পাওয়া যায়। অনেক দাম আপনি দেখছি খুব সুন্দর করে ভুনা রেসিপি তৈরি করেছেন। অনেক ভালো লাগলো আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 2 months ago 

আপনি দেখছি আমার প্রিয় মাছের রেসিপি শেয়ার করেছেন। আমার কাছে অনেক মজা লাগে বিশেষ করে তৈলাক্ত মাছ হওয়ায় এই মাছের টেস্ট অনেক লোভনীয় হয়। পরিবেশন করা আইড় মাছের রেসিপি দেখে খেতে ইচ্ছে করছে আপু।

 2 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 2 months ago 

মাছের নামটা আমার কাছে নতুন মনে হল। জানিনা আমাদের এলাকায় এ মাছের কি নাম। তবে আপনার রেসিপি তৈরি করাটা অসাধারণ। অনেক সুন্দর ভাবে রান্না করেছেন। পাশাপাশি ব্লগ সাজানোটাও সেই হয়েছে। সুন্দর এই রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর করে মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.029
BTC 60943.34
ETH 3387.52
USDT 1.00
SBD 2.57