ছোলা ভুনা

in আমার বাংলা ব্লগ2 months ago

আসসালামু আলাইকুম। আমার বাংলা ব্লগের সকল ভাই ও বোনেরা আপনারা সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে আপনারা সবাই ভাল ও সুস্থ আছেন। আমিও আল্লাহর রহমতে এবং আপনাদের দোয়ায় বেশ ভালো ও সুস্থ আছি। আজ আমি আপনাদের মাঝে আবারও একটি রেসিপি পোষ্ট নিয়ে হাজির হয়েছি। আমার আজকের রেসিপিটি হল ছোলা ভুনা। আমার বাসায় সব সময় যেভাবে রান্না হয় আমি সেই রান্নার রেসিপিটাই আপনাদের মাঝে তুলে ধরলাম।

IMG_20240318_170809_164.jpg
উপকরণসমূহ
IMG_20240318_164429_481.jpgIMG_20240318_164222_607.jpg

• ছোলা
• আলু
• কাঁচা মরিচ
• পিয়াজ
• আদা বাটা
• রসুন বাটা
• জিরা বাটা
• হলুদ গুঁড়ো
• লবণ ও
• তেল

প্রথম ধাপ
IMG_20240311_215346_145.jpgIMG_20240311_214600_843.jpg

প্রথমে ছোলা গুলোকে অনেকক্ষণ পানিতে ভিজিয়ে রেখেছি।

দ্বিতীয় ধাপ
IMG_20240312_123204_757.jpg

এরপর ভিজিয়ে রাখা ছোলা ও আলু একত্রে একটি প্রেসার কুকারের সাহায্যে সেদ্ধ করে নিয়েছি।

তৃতীয় ধাপ
IMG_20240318_164935_338.jpgIMG_20240318_164705_214.jpg

এবার একটি পাত্রে পেঁয়াজ মরিচ তেলে ভেজে নিয়েছি এবং উপকরণগুলো দিয়ে একত্রে কষিয়ে নিয়েছি।

চতুর্থ ধাপ
IMG_20240318_165100_477.jpgIMG_20240318_165057_405.jpg

এরপর কষিয়ে নেওয়া মসলাগুলোর ভিতরে সেদ্ধ করে রাখা আলুগুলো হাত দিয়ে ছোট ছোট করে ভেঙে নিয়ে মসলার ভিতরে দিয়েছি।

পঞ্চম ধাপ
IMG_20240318_170350_037.jpg

আলু ও মসলা কষিয়ে নেওয়ার পর এর মাঝে ছোলা দিয়ে দিয়েছি এবং বেশ কিছুক্ষণ কষিয়ে নিয়েছি।

ষষ্ঠ ধাপ
IMG_20240318_170136_313.jpg

কষিয়ে নেয়ার পর এর মাঝে সামান্য পানি দিয়ে দিয়েছি।

সপ্তম ধাপ
IMG_20240318_165231_388.jpg

পানি শুকিয়ে যাওয়ার পর আমার ছোলা রান্না শেষ হয়ে গিয়েছে এরপর আমি নামিয়ে নিয়েছি।


এই ছিল আমার আজকের রেসিপি পোস্ট। পরবর্তীতে আবারো নতুন কোন পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব। সে পর্যন্ত আপনারা সবাই ভাল থাকবেন ও সুস্থ থাকবেন এবং আমার জন্য দোয়া করবেন। ধন্যবাদ সবাইকে।

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPptwgeYqAyQnCGLyAR5C2jardkEq4hQWCHtPGqKjoAypRG1fcpQFNRQgvh5fP...Y4AQvv671G8BpRaxSrjXbePf89vU87JGSC1kjB8AXCqX1sCBCxCN1zD2UXjzwYAzo6BW4q4qWecGmLFNcPAkwGZJnShvytHWcpNAHZyRgwwumbyuAcwzrXfS1t.png

আসসালামু আলাইকুম। আমি আফরিন খান উপমা। আমি রাজশাহী বিভাগের বগুড়া জেলায় বসবাস করি। আমি ইন্টার সেকেন্ড ইয়ারের মানবিক বিভাগের একজন ছাত্রী। আমার জাতীয়তা বাংলাদেশী। আমি একজন ব্লগার উদ্যোক্তা। আমি গান গাইতে , নতুন নতুন রেসিপি তৈরি করতে এবং ছাদ বাগান করতে খুব ভালোবাসি। আমি আনন্দময়ী এবং সকলকে নিয়ে হৈহুল্লর ও একসঙ্গে সকলকে নিয়ে মজা করতে পছন্দ করি। আমি সকলের দুঃখে দুঃখী এবং সকলের সুখে সুখী

Sort:  
 2 months ago 

বর্তমানে সব বাড়িতেই ছোলা ভুনা রেসিপি তৈরি করা হয় আর আপনি এই রেসিপিটাই আমাদের মাঝে তুলে ধরেছেন। পরিবেশন করা ছোলা ভুনা রেসিপি দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছিল।

Posted using SteemPro Mobile

 2 months ago 

আপনাকে ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 2 months ago 

ছোলা ভোনা রেসিপিটা আমি অনেক পছন্দ করি এই রেসিপিটা আমাদের এখানে প্রতিনিয়তই রান্না করা হয় বিশেষ করে আমরা এগুলো ইফতারি খেতে অনেক পছন্দ করি যাইহোক আপনি অনেক চমৎকারভাবে রেসিপিটা আমাদের মাঝে শেয়ার করেছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 2 months ago 

ছোলা ভুনা করার দারুন পদ্ধতি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। ইফতারিতে এমন রেসিপি খেতে অনেক বেশি ভালো লাগে। রমজান মাসে এমন রেসিপি সব থেকে বেশি পরিমাণে দেখতে পাওয়া যায়।

 2 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 2 months ago 

ছোলা খেতে আমার কাছে সবসময় অনেক বেশি ভালো লাগে। তবে এখন রমজান মাসের কারণে আরো বেশি খাওয়া হচ্ছে। ছোলা আমাদের শরীরের জন্য উপকারী খাদ্য। আপনি চমৎকার ভাবে রান্নার প্রতিটি ধাপ স্টেপ বাই স্টেপ আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে ভালো লাগলো। ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইলো।

 2 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 2 months ago 

ছোলা ভুনা খেতে আমার খুব ভালো লাগে। আর রমজান মাসে তো প্রায় প্রতিদিনই ছোলা ভুনা খাওয়া হয়। আপনার রেসিপি টা দেখতে অনেক আকর্ষণীয় হয়েছে আপু। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

 2 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 months ago 

রমজান মাসে ইফতারের সময় ছোলা ভুনা ছাড়া যেন চলেই না। আপনার রেসিপিটা বেশ লোভনীয় লাগছে দেখে বোঝা যাচ্ছে বেশ সুস্বাদু হয়েছিল। আপনি আপনার তৈরি ধাপগুলো আমাদের মাঝে সুন্দরভাবে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য

Posted using SteemPro Mobile

 2 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

ছোলা ভুনা প্রায় ইফতারের সময় খেয়ে থাকি। আপনার ছোলা ভুনা দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু এবং লোভনীয় ছিল দেখেই তো খেতে ইচ্ছে করছে। প্রতিটি ধাপ আপনি বেশ চমৎকারভাবে উপস্থাপনা করেছেন অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 2 months ago 

আপু আমাদের ইফতার ছোলা ভুনা ছাড়া মোটেই চলে না। আপনার ছোলা ভুনা গুলো দেখলে অনেক ভালো লেগেছে। আসলে ছোলা ভুনার ভিতরে আলু দিলে অনেক মজা লাগে। প্রতিটি ধাপ অনেক সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 2 months ago 

ছোলা ভুনা আমার অনেক পছন্দের। আর এখন প্রতি দিন ইফতারের সময় ছোলা ভুনা খাওয়া হচ্ছে। ইফতারের সময় ছোলা ভুনা খেতে খুবই মজা লাগে। যাইহোক আপনি ছোলা ভুনা রেসিপি টি দারুণ ভাবে শেয়ার করেছেন। প্রতি টা ধাপ এবং সুন্দর বর্ণনা দিয়েছেন। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপু।

 2 months ago 

আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 2 months ago 

এখন রমজান মাস আর রমজান মাস উপলক্ষে প্রায় প্রত্যেকটা বাসাতেই ছোলা ভুনা তৈরি করা হয়। ছোলা ভুনা খেতে আমার অনেক বেশি ভালো লাগে রমজান মাসের বাহিরেও মাঝে মাঝে খোলা ভুনা তৈরি করে আমি খেয়ে থাকি। আপনার এই ছোলা ভুনা রেসিপি দেখেই বোঝা যাচ্ছে অনেক বেশি সুস্বাদু এবং লোভনীয় ছিল, ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 2 months ago 

আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.13
JST 0.032
BTC 60913.71
ETH 2919.21
USDT 1.00
SBD 3.71