রেসিপি || বেগুন দিয়ে রুই মাছের ঝোল

in আমার বাংলা ব্লগ5 months ago

আসসালামু আলাইকুম। আমার বাংলা ব্লগের ভাই ও বোনেরা আপনারা সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে আপনারা সবাই ভালো ও সুস্থ আছেন? আমিও আল্লাহর রহমতে এবং আপনাদের দোয়ায় বেশ ভালো ও সুস্থ আছি। আজ আমি আপনাদের মাঝে একটি রেসিপি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আমার ছাদে বেগুন গাছ লাগিয়েছি। প্রতিটি গাছেই বেশ বেগুন ধরেছে। নিজের গাছের বেগুন গাছ থেকে তুলে রান্না করার মজাই আলাদা। আজ আমি আপনাদের মাঝে আমার গাছের বেগুন দিয়ে রুই মাছ রান্নার রেসিপিটি উপস্থাপন করতে যাচ্ছি। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।

IMG_20240312_211311_367.jpg
উপকরণসমূহ
IMG_20240312_161027_857.jpgIMG_20240312_160521_356.jpg
IMG_20240312_155815_599.jpgIMG_20240312_141756_738.jpg

• রুই মাছ
• বেগুন
• পেঁয়াজ
• কাঁচা মরিচ
• রসুন বাটা
• জিরা বাটা
• হলুদ গুঁড়ো
• মরিচ গুঁড়ো
• লবণ
• তেল ও
• ধনেপাতা

প্রথম ধাপ
IMG_20240312_155815_599.jpg

প্রথমে কয়েক টুকরো মাছ ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিয়েছি।

দ্বিতীয় ধাপ
IMG_20240312_142435_607.jpgIMG_20240312_141758_703.jpg

ছাদের ওপরে বেগুন গাছ থেকে বেশ কয়েকটি বেগুন উঠিয়ে নিয়ে এসেছি।

তৃতীয় ধাপ
IMG_20240312_161139_097.jpg

বেগুনগুলোকে কেটে ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিয়েছি।

চতুর্থ ধাপ
IMG_20240312_160407_436.jpgIMG_20240312_160846_868.jpg

এরপর মাছের টুকরো গুলোর ভেতরে সামান্য পরিমাণ হলুদ গুঁড়ো মরিচ গুঁড়ো ও লবণ দিয়ে মেখে হালকা করে ভেজে নিয়েছি।

পঞ্চম ধাপ
IMG_20240312_161522_276.jpgIMG_20240312_161324_999.jpg

এরপর একটি পাত্রে পেঁয়াজকুচি মরিচ কুচি তেলের মধ্যে ভেজে নিয়েছি এবং সবগুলো উপকরণ দিয়ে নেড়ে চেড়ে মসলাগুলোকে ভালোভাবে কষিয়ে নিয়েছি।

ষষ্ঠ ধাপ
IMG_20240312_161831_234.jpg

কষিয়ে রাখা মসলাগুলোর ভিতরে বেগুন দিয়ে দিয়েছি এবং বেশ কিছুক্ষণ নেড়েচেড়ে কষিয়ে নিয়েছি।

সপ্তম ধাপ
IMG_20240312_162503_605.jpg

কষিয়ে নেয়া বেগুনের মাঝে এবার পানি যুক্ত করেছি।

অষ্টম ধাপ
IMG_20240312_162904_815.jpgIMG_20240312_163053_161.jpg

এরপর যখন তরকারির পানি শুকিয়ে এসেছে এর উপরে মাছ দিয়ে দিয়েছি এবং ধনেপাতা যুক্ত করে দিয়েছি।

নবম ধাপ
IMG_20240312_211305_491.jpg

সবশেষে এবার তরকারি নামিয়ে বাটিতে ঢেলে পরিবেশন করে নিয়েছি।


এই ছিল আমার আজকের রেসিপি পোস্ট। এরপর আবারো নতুন কোন পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব। সে পর্যন্ত আপনারা সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন এবং আমার জন্য দোয়া করবেন। ধন্যবাদ সবাইকে।

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPptwgeYqAyQnCGLyAR5C2jardkEq4hQWCHtPGqKjoAypRG1fcpQFNRQgvh5fP...Y4AQvv671G8BpRaxSrjXbePf89vU87JGSC1kjB8AXCqX1sCBCxCN1zD2UXjzwYAzo6BW4q4qWecGmLFNcPAkwGZJnShvytHWcpNAHZyRgwwumbyuAcwzrXfS1t.png

আসসালামু আলাইকুম। আমি আফরিন খান উপমা। আমি রাজশাহী বিভাগের বগুড়া জেলায় বসবাস করি। আমি ইন্টার সেকেন্ড ইয়ারের মানবিক বিভাগের একজন ছাত্রী। আমার জাতীয়তা বাংলাদেশী। আমি একজন ব্লগার উদ্যোক্তা। আমি গান গাইতে , নতুন নতুন রেসিপি তৈরি করতে এবং ছাদ বাগান করতে খুব ভালোবাসি। আমি আনন্দময়ী এবং সকলকে নিয়ে হৈহুল্লর ও একসঙ্গে সকলকে নিয়ে মজা করতে পছন্দ করি। আমি সকলের দুঃখে দুঃখী এবং সকলের সুখে সুখী

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPbqYxJcZK9JtriFPdqZV3xXxtdk9yPisUeRGZ8ozrvr2rnUXs5cagAakwsFpC...t47RhQ4vFpuRYeqkW5kV26dHJeBpZFPB8wpqv39SJPNcQvz2PMs8YVhziqoV2kw6FFsCQWTB7mrNabCupKVmZnsWMmUwUgsurXwhz1AMbar3XARxEp7o9Y91pH.gif

Sort:  
 5 months ago 

সত্যি আপু নিজ হাতে নিজের গাছের ফল খাওয়ার মজাই আলাদা।একদন অরগানিক উপায়ে বেরে ওঠা গাছ থেকে আপনি বেগুন পেরে সেটা দিয়ে মাছের ঝল রান্না করেছেন।বেগুন এবং মাছ দুই মিলে এক সুস্বাদু খাবার হয়।খুবই ভাল লেগেছে আপনার রেসিপি টা ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

নিজেদের এরকম কয়েকটা সবজি গাছ থাকলে, যে কোন সময় তাজা তাজা সবজি নিয়ে রান্না করা যায়। আসলে এটা কিন্তু ঠিক নিজেদের গাছের সবজি খাওয়ার মজাটাই একটু আলাদা হয়। আর আপনি তো দেখছি বেগুন দিয়ে রুই মাছের ঝোল রেসিপি তৈরি করেছেন, যেটা আমার তো খুবই ফেভারিট। কিন্তু দুঃখের বিষয় তো এটাই তা হলো, এলার্জির কারণে বেগুন খাওয়াই আমার বন্ধ। যার কারনেই বেগুন দিয়ে তৈরি করা মজার মজার রেসিপি গুলো খুব মিস করতেছি। আমার কাছে বেগুন খেতে খুব ভালো লাগে। যাইহোক রুই মাছ দিয়ে তৈরি করার কারণে মনে হচ্ছে এটা খুবই সুস্বাদু হয়েছে।

 5 months ago 

সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

রুই মাছের রেসিপি আমার খুবই প্রিয়। আমি রুই মাছের রেসিপি খেতে খুবই পছন্দ করি। আজকে আপনি বেগুন দিয়ে খুবই মজাদার এই রুই মাছের রেসিপি তৈরি করলেন। পরিবেশন দেখে খুবই সুস্বাদু মনে হচ্ছে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

বেগুন দিয়ে রুই মাছের ঝোল রেসিপিটি বেশ মজাদার হয়েছে। আপনি বেশ চমৎকারভাবে কয়েকটি ধাপের মাধ্যমে রেসিপিটি বানিয়েছেন ও আমাদের মাঝে উপস্থাপন করেছেন। অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

বেগুন দিয়ে রুই মাছের ঝোল রেসিপি শেয়ার করেছেন দেখতে বেশ লোভনীয় লাগছে তাছাড়া বড় সাইজের রুই মাছ গুলো তেলে ভাজার পরে আরো বেশি লোভনীয় লাগছিল আপু। মজাদার রুই মাছের রেসিপি তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

নিজেদের গাছের সবজি খাওয়ার মজাটাই আলাদা, আপনি একদম সঠিক কথা বলেছেন আপু। আর সেজন্যই তো আপনার তৈরি রেসিপি দেখেও বোঝা যাচ্ছে খেতে ভীষণ সুস্বাদু হয়েছিল। বিশেষ করে বেগুন দিয়ে রুই মাছের ঝোল রেসিপি দেখতে খুবই লোভনীয় হয়েছে। মনে হচ্ছে গরম গরম ভাতের সাথে মজার এই রেসিপি খেতে পারলে মন্দো হতো না। যাইহোক আপু, খুবই মজার একটি রেসিপি শেয়ার করেছেন, এজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি।

 5 months ago 

সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

রেসিপির কালার দেখে বোঝা যাচ্ছে রেসিপিটি কতটা সুস্বাদু হয়েছিল। বেগুন দিয়ে ধরনের রুই মাছ রান্না করলে খেতে অনেক সুস্বাদু হয়। রেসিপি দেখতে অনেক লোভনীয় লাগছে। এ ধরনের রেসিপি হলে গরম ভাতের সাথে অনেক সুস্বাদু লাগে খেতে। রেসিপি ধাপগুলো সুন্দরভাবে উপস্থাপনের মাধ্যমে শেয়ার করেছেন যা রান্নার ধরন বুঝতে অনেক সুবিধা হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল।

Posted using SteemPro Mobile

 5 months ago 

সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

আপনার ছাদ বাগানে তো দেখছি চমৎকার তরতাজা বেগুন ধরেছে আপু।আপনি ঠিক বলেছেন নিজের হাতের লাগানো সবজি রান্না করার মজাই আলাদা। আপনি রুই মাছ দিয়ে চমৎকার সুন্দর করে রেসিপিটি করেছে। দেখে সত্যি লোভ লাগছে।ধাপে ধাপে রন্ধন প্রনালী চমৎকার করে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর রেসিপি টি শেয়ার করার জন্য।

 5 months ago 

সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 5 months ago 

রুই মাছ খেতে আমার ভীষণ ভালো লাগে।বেগুন দিয়ে রুই মাছ রান্না করলে এর স্বাদ দ্বিগুণ পরিমানে বেড়ে যায়।আপনার রেসিপিটা দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে।আপনার রেসিপির কালারটা দুর্দান্ত হয়েছে।ধন্যবাদ আপু সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 5 months ago 

সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 5 months ago 

নিজেদের গাছের এরকম ফ্রেশ সবজি দিয়ে রুই মাছ বা কোন ধরনের মাছ দিয়ে রান্না করলে খেতে অনেক বেশি মজাদার হয়। তাছাড়া নিজেদের গাছের সবজি খাওয়ার মজাই আলাদা হয়।। বেগুন দিয়ে রুই মাছের রেসিপি টা দেখতে অনেক বেশি লোভনীয় লাগছে। বেগুনের তরকারি আমার খেতে অনেক বেশি ভালো লাগে। আপনার আজকের রেসিপিটা আমার অনেক বেশি ভালো লেগেছে।

 5 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59452.12
ETH 2603.11
USDT 1.00
SBD 2.39