গাছের সাথে আমার বন্ধুত্ব

in আমার বাংলা ব্লগ6 days ago

আসসালামু আলাইকুম। আমার বাংলা ব্লগের সকল সদস্যগণ আপনারা সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর অশেষ রহমতে আপনারা সবাই পরিবার নিয়ে বেশ ভালো ও সুস্থ আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে বেশ ভালো ও সুস্থ আছি। আজ আমি আপনাদের মাঝে আবারো একটি গল্পের পোস্ট নিয়ে হাজির হয়েছি। আমার আজকের পোস্টটি হল গাছের সাথে আমার বন্ধুত্ব।

IMG_20240614_162603_213.jpg

গাছ হলো পরিবেশের একটি গুরুত্বপূর্ণ উপাদান। গাছ এবং প্রাণীকুল একে অপরের উপর নির্ভরশীল। আমরা যে অক্সিজেনটা গ্রহণ করছি তার পেছনেও কিন্তু গাছের ভূমিকা রয়েছে। গাছ ছাড়া তো আমাদের পরিবেশটা হুমকি স্বরূপ। আমাদের কলেজের পাশে একটা খালি জায়গা রয়েছে। সেখানে কোন বাসা তৈরি হয়নি একদম ফাকা ছিল কিন্তু সেখানে রয়েছে বিভিন্ন ধরনের গাছ। সেই গাছগুলো বেশ বড় বড়। আমার কলেজের রুম থেকে সেই গাছগুলোকে দেখা যায়। আর আমার ওই গাছগুলো দেখতে ভীষণ ভালো লাগে তাই আমি সব সময় জানালার সাইডে বসতাম যেন গাছগুলোকে আমি দেখতে পারি।

একদিন টিফিনের সময় সবাই ক্যান্টিনের দিকে চলে গেলে ক্লাসটা প্রায় ফাঁকাই ছিল আমি সহ আর হাতেগোনা কয়েকজন ছিল ক্লাসে। আমার কাছে মনে হচ্ছিল গাছগুলো যেন আমাকে ডাকছে। আমি জানালা দিয়ে গাছগুলোর দিকে তাকালাম। সেই সময়টা প্রচন্ড গরমের সময় ছিল গাছের পাতা গুলো রোদের তাপে লাল হয়ে গিয়েছিল। আমার গাছগুলো দেখে ভীষণ মায়া লাগলো। আমি গাছগুলোর দিকে তাকিয়ে গাছগুলোকে দেখলাম আর বললাম এই গাছ তোমরা এই যে রোদের ভিতরে দাঁড়িয়ে থেকে আমাদের ছায়া দাও তোমাদের কষ্ট হয়না? তখন মনে হলো গাছ যেন আমায় উত্তর দিল কষ্ট তো আমাদেরও হয় কিন্তু কি করার আমাদের শেখর যে মাটির সাথে আটকানো। মাঝে মাঝেই ইচ্ছে করে মাটি থেকে বের হয়ে আকাশে ওই পাখির মত উড়াল দেই , কিন্তু উপায় নেই। গাছগুলোকে দেখে মনে হচ্ছিল গাছগুলো যেন আমাকে এই কথাগুলো এসে বলছে। এরপর থেকে প্রায় প্রতিদিনই আমি গাছগুলোর সাথে কথা বলতাম। আস্তে আস্তে গাছগুলোর সাথে আমার বন্ধুত্ব যেন গড়ে উঠছিল। তাই আমি প্রতিদিন কলেজের ক্লাসে ঢোকার পর জানালা দিয়ে তাকিয়ে গাছকে জিজ্ঞাসা করতাম গাছ তোমরা কেমন আছো? আমার এই প্রশ্নটা জিজ্ঞাসা করার পর গাছগুলো যেন খুশি হয়ে যেত। মনে হতো তারা যেন এক এক করে সবাই তাদের দুঃখ সুখের কথাগুলো আমার সাথে শেয়ার করছে। আমার সাথে বন্ধুত্ব হয়ে গাছগুলো যেন অনেক খুশি হয়েছিল। এরপর একদিন আমার ক্লাস রুমটা চেঞ্জ হয়ে যায়। গাছগুলোকে আমি আর দেখতে পাই না। আমার কাছে অনেক খারাপ লাগে গাছগুলোর জন্য।

তাই একদিন গাছগুলোর খোঁজ নেবার জন্য আমি আমার সেই আগের ক্লাসটাতে গেলাম। গিয়ে দেখি সেই গাছগুলো আর নেই। সেখানে বাসা তৈরি করা হবে দেখে গাছগুলোকে কেটে ফেলা হয়েছে। সেদিন আমি প্রচুর কেঁদেছিলাম । মনে হচ্ছিল আমি আমার জীবন থেকে গুরুত্বপূর্ণ কিছু জিনিস যেন হারিয়ে ফেললাম। সেই মুহূর্তে যেন বাতাস এসে আমার কানে কানে বলে গেল চিন্তা করোনা এই গাছগুলো নেই তো কি হয়েছে আমাদের চারপাশে আরো গাছ রয়েছে আমরা সবাই একে অপরের বন্ধু। তারপর থেকেই আমি আমার কলেজ যাবার পথে বা যেখানেই আমি যাই না কেন যদি কোথাও গাছ চোখে পড়ে আমি অবশ্যই সব গাছ কেই একবার হলেও জিজ্ঞাসা করি কেমন আছো তোমরা ?

আজ এ পর্যন্তই। এরপর আবারো নতুন কোনো পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হবো। সে পর্যন্ত আপনারা সবাই ভালো ও সুস্থ থাকবেন। আপনাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ।

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPptwgeYqAyQnCGLyAR5C2jardkEq4hQWCHtPGqKjoAypRG1fcpQFNRQgvh5fP...wyPEkdaL8rcy8iiqw2zmwtNGFRM7qzJMJfay58rzjBWrL8FtEuJZBNpwUK2YPKyD4Dsy9xJJpCDgiPrLZEWCfGdjjwF7pfFydZtM4b2E2zS6XgKqikMACiTkxe.png

আসসালামু আলাইকুম। আমি আফরিন খান উপমা। আমি রাজশাহী বিভাগের বগুড়া জেলায় বসবাস করি। আমি ইন্টার সেকেন্ড ইয়ারের মানবিক বিভাগের একজন ছাত্রী। আমার জাতীয়তা বাংলাদেশী। আমি একজন ব্লগার উদ্যোক্তা। আমি গান গাইতে , নতুন নতুন রেসিপি তৈরি করতে এবং ছাদ বাগান করতে খুব ভালোবাসি। আমি আনন্দময়ী এবং সকলকে নিয়ে হৈহুল্লর ও একসঙ্গে সকলকে নিয়ে মজা করতে পছন্দ করি। আমি সকলের দুঃখে দুঃখী এবং সকলের সুখে সুখী

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPbqYxJcZK9JtriFPdqZV3xXxtdk9yPisUeRGZ8ozrvr2rnUXs5cagAakwsFpC...crnZzhhqu4WYmao4vB3RGiHNTU8GnpyKxF83dd6bSwTqRwmbSmFsvHQugwruB3kXoq8vq41Z9g3n3c9cGisLLwmNhiGFhgH3Q5gyrPfV554nn9Ypt5xRrncPbs.gif

Sort:  
 6 days ago 

আপনার কিছু পোস্ট আমি আগেও দেখেছি কিন্তু আপনি যে গাছের সাথে কথা বলেন তা জানা ছিলো না। আপনার লেখাটি পড়ে মনে হলো, গাছের সাথে আপনার বন্ধুত্ব শুধু একটি সম্পর্ক নয়, বরং একটি অনুভূতির যাত্রা। আপনার কথাবার্তা থেকে প্রকৃতির প্রতি আপনার গভীর ভালোবাসা ও শ্রদ্ধা প্রকাশ পায়। এই লেখাটি পড়ে আমাদেরকেও চারপাশের গাছগুলোর প্রতি আরও যত্নশীল ও সচেতন হতে উৎসাহিত করে।

 5 days ago 

ঠিক বলেছেন ভাইয়া গাছের সাথে আমার শুধু বন্ধুত্বের সম্পর্ক নয় বরং একটি অনুভূতির যাত্রা। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 6 days ago 

বাহ আপু আপনি আজকে আমাদের মাঝে বেশ দারুন একটি পোস্ট লিখে শেয়ার করেছেন। আসলে ধোকাবাজ মানুষের থেকেও প্রকৃতির সাথে বন্ধুত্ব করা অনেকটাই ভালো আমি মনে করি। প্রকৃতি মানুষকে সব সময় উপকার করে আসছে কিন্তু আমরা অনেকটাই স্বার্থপরের মত আচরণ করে থাকি তাদের সাথে। আপনার লেখা পোস্ট পড়ে সত্যি আমি বেশ মুগ্ধ হলাম। ধন্যবাদ প্রকৃতির সাথে এত সুন্দর বন্ধুত্ব গড়ে তোলার জন্য।

 5 days ago 

ঠিক বলেছেন ভাইয়া ধোকাবাজ মানুষের চেয়েও প্রকৃতির সাথে বন্ধুত্ব করা অনেক ভালো। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 6 days ago 

গাছ আমাদের পরম বন্ধু। যারা গাছ ভালো বাসতে জানে তারা অবশ্যই সাদা মনের মানুষ হয়। যাইহোক আপনার এত সুন্দর একটা অনুভূতি পড়ে কিন্তু আমার অনেক ভালো লেগেছে। হয়তো কতটা জানেন তা জানিনা আমিও গাছ-প্রেমিক একজন মানুষ। আজও আগের মত গাছ লাগাই গাছ পরিচর্যা করি।

 5 days ago 

গাছ খুবই ভালোবাসি তবে সাদা মনের মানুষ হতে পেরেছি কিনা জানিনা। ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 5 days ago 

খুব সুন্দর অনুভূতি, খুবই সুন্দর চিন্তাভাবনা। পড়ে ভীষণ মন শান্ত হয়ে গেলো! তবে ওই গাছ গুলোর জন্য খারাপ ও লাগলো। মানুষ বোঝে না যে গাছই আমাদের পরম বন্ধু! বেঁচে থাকতে গেলে গাছকে আমাদের প্রয়োজন হবেই হবে! অথচ মানুষ খাকি দেধারছে গাছ কেটেই যাচ্ছে! আপনার ছবিটাও বেশ সুন্দর লাগলো। আপনার আরো অনেক অনেক গাছ বন্ধু হোক উপমা! ❤️❤️

 5 days ago 

আপু দোয়া কইরেন আমার যেন অনেকগুলো গাছ বন্ধু হয়। ধন্যবাদ আপু।

 5 days ago 

প্রকৃতির মাঝে থাকতে আসলেই খুব ভালো লাগে।আর গাছের সাথে বন্ধুত্ব করা তো আরও বেশি ভালো।ধোঁকাবাজ মানুষ থেকে সবসময় দূরে থাকা উচিত।কারণ এরা মানুষের জীবনকে বিনষ্ট করে দেয়।তাই প্রকৃতি আমাদের আসল বন্ধু।ভালো একটি টপিক নিয়ে পোস্টটি করেছেন আপনি।ধন্যবাদ আপু সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 5 days ago 

ঠিক বলেছেন আপু প্রকৃতি আমাদের আসল বন্ধু। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 65100.88
ETH 3526.71
USDT 1.00
SBD 2.36