লেভেল 2 হতে আমার অর্জন - By@afrinkhanupoma

in আমার বাংলা ব্লগ6 months ago
আসসালামু আলাইকুম

আমার বাংলা ব্লগের সকল ভাইয়েরা ও বোনেরা আপনারা সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে পরিবার ও স্বজন নিয়ে ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় ও আল্লাহর রহমতে বেশ ভাল আছি। প্রথমেই ধন্যবাদ জানাই প্রিয় দাদা কে এবং এবিবি স্কুলের সকল প্রফেসর ভাইয়া ও আপুদেরকে। এখানে এসে তাদের কাছ থেকে আমি অনেক কিছু শিখতে পেরেছি। এইজন্যে আমি আপনাদের কাছে অনেক কৃতজ্ঞ। এই প্লাটফর্মে এসে আমি অনেক জ্ঞান লাভ করতে পেরেছি, আর এটা আমার জন্য একটি বিশাল পাওয়া বলে আমি মনে করি। লেভেল টু ক্লাস হতে যা যা শিখতে পেরেছি তাই আজ আপনাদের মাঝে উপস্থাপন করার চেষ্টা করছি।

IMG_20240105_114608_823.jpg
পোস্টিং কি এর কাজ কি?

আমরা সোশ্যাল অ্যাক্টিভিটির জন্য কেবলমাত্র পোস্টিং কি ব্যবহার করতে পারব। অন্যান্য কীর থেকে পোস্টিং কি সব থেকে কম সেনসিটিভ কি। এই কি শুধুমাত্র সোশ্যাল অ্যাক্টিভিটির মধ্যেই সীমাবদ্ধ। নিম্নে পোস্টিং কি এর কাজ গুলো দেওয়া হল :
• কোন অনাকাঙ্ক্ষিত অ্যাকাউন্ট মিউট করা যায়
• পোস্ট করা ও কমেন্ট করা যায়
• পোস্ট ও কমেন্ট এডিট করা যায়
• কোন পোস্ট রেস্টিং করা যায়.
• অফ ভোট ও ডাউনলোড দেয়া যায়
• কাউকে ফলো ও আনফলো করা যায়

একটিভ কি এর কাজ কি

সাধারণত আর্থিক কাজগুলো করতে বা লেনদেন করার কাজে একটিভ কি অবশ্যই প্রয়োজন হবে। একটিভ কি অনেক সেনসিটিভ একটি কি। কোন প্রকার ট্রাস্টেড ওয়েবসাইট ছাড়া অন্য কোন জায়গায় একটিভ কি ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। নিম্নে একটিভ কি এর কাজ গুলো উল্লেখ করা হলো:
• ট্রান্সফারের কাজ করা যায়
• পাওয়ার আপ ও পাওয়ার ডাউন
করা যায়
• নতুন ব্যবহারকারী তৈরি করা যায়
• কোন এক্সচেঞ্জে ক্রয় বিক্রয় অর্ডার দেয়া যায়
• SBD স্টিম কনভারশন করা যায়
• উইটনেস ভোট দেয়া যায়
• প্রোফাইলের কিছু তথ্য পরিবর্তন করা যায়

উনার কি এর কাজ কি?

ব্লগ চেইনে মালিকানা প্রমাণ করতে চাইলে উনার কি অত্যন্ত প্রয়োজন। উনার কি যার কাছে থাকবে সেই একাউন্টের মালিক বলে নিজেকে পরিচয় দিতে পারবে। এই কি অনেক বেশি সেনসিটিভ তাই এটিকে আলাদা জায়গায় অনেক যত্ন করে লিখে রাখা বা অনেক ভালোভাবে ব্যাকআপ নিয়ে রাখা উচিত ।নিম্নে উনার কি এর কাজ উল্লেখ করা হলো:
• অ্যাকাউন্ট রিকভার করা যায়
• ভোটিং অধিকার প্রত্যাখ্যান করা যায়
• ওনার ,একটিভ ও পোস্টিং কি রিসেট করা যায়

মেমো কি এর কাজ কি?

যদি কোন প্রাইভেট মেসেজ পাঠাতে এবং যেটাকে কোন একটা সংকেতে পরিবর্তন করে পাঠাতে চাই যা পরবর্তীতে দেখতে চাই তাহলে মেমো কি দরকার হবে। নিম্নে মেমো কি এর কাজ উল্লেখ করা হলো :
• এনক্রিপ্ট করামেসেজ পাঠাতে পারব
• কোন এনক্রিপ্ট করা মেসেজ দেখতে পারবো

মাস্টার পাসওয়ার্ডের কাজ কি ?

আমরা অ্যাকাউন্ট খোলার সময় যে পাসওয়ার্ড পেয়ে থাকি অথবা নিজে জেনারেট করে থাকি সেটাই হলো মাস্টার পাসওয়ার্ড। এই পাসওয়ার্ড দিয়ে সবগুলো কি এর কার্যক্রম সম্পন্ন করা সম্ভব। এই মাস্টার পাসওয়ার্ড সবগুলো কি এর মাথা। অ্যাকাউন্ট রিকভার করতে চাইলে মাস্টার পাসওয়ার্ড লাগে।

মাস্টার পাসওয়ার্ড নিরাপদে সংরক্ষণ করার জন্য আপনার প্ল্যান কি?

মাস্টার password যেহেতু সব থেকে বেশি সেনসিটিভ কি সেহেতু এই পাসওয়ার্ডটি সবথেকে বেশি যত্নশীল করে রাখা উচিত। সবগুলো কি মূলত তৈরি হয়েছে এই মাস্টার পাসওয়ার্ডের ভিত্তিতে তাই মাস্টার পাসওয়ার্ড দিয়ে সবগুলো কি এর কার্যক্রম সম্পন্ন করা সম্ভব। এই মাস্টার পাসওয়ার্ড নিরাপদে রাখার জন্য আমি গুগল ড্রাইভ, পেনড্রাইভে সংরক্ষণ করতে পারি। আবার সেই সাথে একটি ডাইরিতে লিখে সংরক্ষণ করতে পারি। আমাদের জীবনের সার্টিফিকেটের যেমন মূল্য রয়েছে ঠিক তেমনি মাস্টার পাসওয়ার্ড এর ও মূল্য রয়েছে। তাই সার্টিফিকেট যেভাবে সংরক্ষণ করে রাখি ঠিক সেভাবেই মাস্টার পাসওয়ার্ড আমাদেরকে সংরক্ষণ করে রেখে দিতে হবে।

পাওয়ার আপ কেন জরুরী ?

পাওয়ার আপ বলতে বোঝায় স্টিমকে পাওয়ার আপ করে স্টিম পাওয়ারে কনভার্ট করা বা উন্নীত করা। এখানে যারা দীর্ঘমেয়াদী কাজ করবে তাদের জন্য পাওয়ার আপ অনেক বেশি গুরুত্বপূর্ণ। আবার ওয়ালেটে বেশি স্টিম পাওয়ার থাকলে ভোট দিয়ে বেশি পরিমাণ কিউরেশন রিওয়ার্ড পাওয়া সম্ভব। আবার সেই সাথে পাওয়ার দিয়ে আমি অন্যদেরকে ভোট দিলে লাভবানও হতে পারব। আর পাওয়ার আপ করলে স্টিম সুরক্ষিত থাকে । দ্রুত উন্নতি করতে চাইলে মার্কেট থেকে স্টিম ক্রয় করে পাওয়ার আপ করতে পারব।

পাওয়ার অফ করার প্রসেস সম্পর্কে আপনি কি জানেন?

প্রথমে ওয়ালিতে একটিভ কি দিয়ে লগইন করলে আমরা আমাদের ওয়ালেটে প্রবেশ করে স্টিম ব্যালেন্সের পাশে ড্রপডাউন মেমো তে ক্লিক করলে কিছু অপশন আসবে সেখানে পাওয়ার অফ বাটন আছে তাতে ক্লিক করতে হবে। এরপর অ্যামাউন্ট চাইলে আমি আমার পছন্দমত এমাউন্ট এর ঘরে amount এর সংখ্যা লিখে দিব। যেমন আমি এমাউন্টের ঘরে ১০ লিখে ওকে করলাম। এতে স্টিম ব্যালেন্সে দশ টিম কমিয়ে স্টিম পাওয়ারে ১০ বেড়ে যাবে।

সেভিংসে থাকা স্টিম অথবা SBD উইথড্রো দেয়ার কত দিন পর ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হয়?

সেভিংস এ থাকা স্টিম অথবা SBD উইথড্র করার ৩ দিন পর ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হয়।

মেমো ফিল্ড এর কাজ কি?

যদি কখনো অন্য কোন স্টিমিট ব্যবহারকারীকে SBD কিংবা লিকুইড স্টিম সেন্ড করতে চাই তাহলে যে পারপাস আমি তাকে সেন্ড করব সেই বিষয়টা এখানে দিতে পারি ।যেমন গিফট করতে চাইলে আমি লিখে দিতে পারি গিফট।

ডেলিগেশন ক্যানসেল করার কতদিন পর উক্ত এসপি নিজের একাউন্টে ফেরত আসে?

ডেলিগেশন ক্যানসেল করার পর ৫ দিন পর উক্ত এসপি নিজের একাউন্টে ফেরত আসে।

ধরুন আপনি প্রজেক্ট @Heroism এ ২০০ এসপি ডেলিগেশন করেছেন। কিছুদিন পর আরও ১০০ এসপি ডেলিগেশন করতে চান। এখন ডেলিগেশনের পরিমাণ লেখার সময় আপনার কত এসপি লিখতে হবে?

এখন ডেলিগেশনের পরিমাণ লেখার সময় আমাকে ৩০০ এসপি লিখতে হবে

আমার পরিচয়:

আমি আফরিন খান উপমা।@afrinkhanupoma
একজন ব্লগার উদ্যোক্তা আমি গান গাইতে এবং নতুন নতুন রেসিপি তৈরি করতে এবং ছাদ বাগান করতে খুব ভালোবাসি। আমি আনন্দময়ী এবং সকলকে নিয়ে হৈহুল্লর ও একসঙ্গে সকলকে নিয়ে মজা করতে পছন্দ করি। আমি সকলের দুঃখে দুঃখী এবং সকলের সুখে সুখী ।

Sort:  
 6 months ago 

প্রথমে আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ জানাই আপনি লেভেল ২ থেকে বেশ অনেক কিছু শিখেছেন এবং সে বিষয়ে আমাদের মাঝে লিখিত পরীক্ষা শেয়ার করেছেন আপনার লিখিত পরীক্ষা দেখে বুঝতে পারলাম অনেক কিছুই ভালোভাবে শিখেছেন আশা করি এভাবে সামনের দিকে এগিয়ে আসবেন এবং ভেরিফাইড মেম্বার হতে পারবেন।

 6 months ago 

ধন্যবাদ ভাইয়া। আমার জন্য দোয়া করবেন।

 6 months ago 

নিজের একাউন্ট কে সুরক্ষিত রাখার জন্য এই লেভেলটা খুবই গুরুত্বপূর্ণ বলে আমার কাছে মনে হয়। এই লেভেল এর বিষয়গুলো ভালোভাবে মাথায় রাখবেন এবং কি গুলো ভালোভাবে সংরক্ষণ করবেন তাহলেই আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত থাকবে।

 6 months ago 

ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করার জন্য।

 6 months ago 

আপনি খুব সুন্দর পরীক্ষা দিয়েছেন আপু। আপনার পরীক্ষা পত্র দেখে বুঝতে পারলাম বেশ ভালোভাবে লেভেল ২ এর ক্লাস করেছিলেন। আমাদের আইডি কে সুরক্ষিত রাখতে এই লেবেল ২ অনেক গুরুত্বপূর্ণ।

 6 months ago 

ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করার জন্য।

 6 months ago 

পরিষ্কার পরিচ্ছন্ন উত্তর দিয়েছেন। খুব ভালো লাগলো। আশা করবো লেভেল ২ এ যে যে বিষয় গুলো শিখলেন সেগুলো মনে রাখবেন।

 6 months ago 

অবশ্যই দাদা আশা করি আমি লেভেল ২ এ যে বিষয়গুলা শিখেছি সেগুলো ভালোভাবেই মনে রাখতে পারব। আপনাকে অনেক ধন্যবাদ দাদা।

 6 months ago 

সিমেট প্ল্যাটফর্মে দীর্ঘদিন সময় নিয়ে কাজ করার জন্য লেভেল ২ এর কথাগুলো অনেক গুরুত্বপূর্ণ। নিজের এইসব এবং কী গুলোর কাজ এবং গুরুত্ব সম্পর্কে এই লেবেলে ধারণা পাওয়া যায়। পাশাপাশি ডেলিগেশন পাওয়া রাপ এগুলো সম্পর্কেও ধারণা পাওয়া যায়। আপনার উত্তর পত্র দেখে বোঝা যাচ্ছে আপনি বেশ ভালোভাবে শিখেছেন বিষয়গুলো। সামনের জন্যও শুভকামনা রইল।

Posted using SteemPro Mobile

 6 months ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57893.29
ETH 3130.56
USDT 1.00
SBD 2.44