"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ০৮ ( শেয়ার করো তোমার জানা সেরা ইলিশ রেসিপি। ) ইলিশ পোলাও রেসিপি

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

১০% পে-আউট প্রিয় লাজুক-খ্যাক এর জন্য

আসসালামু আলাইকুম

সবাই কেমন আাছেন? আশাকরি আপনারা সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভালো আছি।

এই কমিউনিটির মধ্যে পরিচয় পোস্ট ছাড়া এটি আমার প্রথম পোস্ট। আশাকরি যে কমিউনিটির সকল সদস্য, এডমিন ও মডারেটগন আমাকে সম্পুর্ন সহযোগিতা করবে।ভুল ক্রটি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবে ও বুঝাতে সাহায্য করবে।

আমি "আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ০৮ ( শেয়ার করো তোমার জানা সেরা ইলিশ রেসিপি। ) প্রতিযোগিতায় অংশ গ্রহণ করেছি।অসংখ্য ধন্যবাদ আরিফ ভাইয়াকে আমাদের মাঝে এতো বড় সুযোগ তৈরি করে দেওয়ার জন্য।আমার অংশ গ্রহণের তৈরিকৃত রেসিপি টি ইলিশ পোলাও। চলুন নিচে আমার রেসিপি টি দেখা যাক

IMG-20211025-WA0089.jpg

IMG-20211025-WA0093.jpg

IMG-20211025-WA0098.jpg

প্রয়োজনিয় উপকরণ সমুহঃ

  • ইলিশ মাছ (৪ পিস)
  • পোলাওর চাউল (১ কেজি)
  • টক দই (১ কাপ)
  • পেয়াজ বাটা (৬টা)
  • কাচামরিচ বাটা (৫টা)
  • রসুন বাটা(১চামচ)
  • আদা বাটা(১চামচ)
  • গাজর (১টা)
  • গরম মশলা
  • হলুদের গুড়ো (২চামচ)
  • মরিচের গুঁড়ো (২ চামচ)
  • লবন (পরিমান মত)
  • চিনি (২ চামচ)
  • সরিষার তেল (৩ চামচ)
  • সয়াবিন তেল (পরিমান মতো)

IMG-20211025-WA0007.jpg

IMG-20211025-WA0037.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে একটি পাত্রে পেঁয়াজ বাটা,মরিচ বাটা,হলুদের গুড়ো,লবন,চিনি,সরিষার তেল,টক দই, আদা বাটা ও রসুন বাটা সবগুলোই উপকরণগুলো ভালোভাবে মিশিয়ে নিতে হবে।তারপর মাছের পিসগুলো উপকরণ গুলোর সাথে ভালো ভাবে মিশিয়ে নিতে হবে।এভাবে ৩০ মিনিটের জন্য রেখে দিতে হবে।

IMG-20211025-WA0002.jpg

IMG-20211025-WA0011.jpg

দ্বিতীয় ধাপঃ

  • ৩০ মিনিট পর চুলায় একটি পাতিল বসিয়ে নিতে হবে।ও মাছের পিস গুলো ভাজার জন্য পরিমান মতো তেল দিয়ে দিতে হবে। তেল গরম হয়ে আসলে পাতিলে মাছের পিস গুলো দিয়ে দিতে হবে।

IMG-20211025-WA0036.jpg

IMG-20211025-WA0028.jpg

তৃতীয় ধাপঃ

  • এ ধাপে মাছ গুলো ভাজি হয়ে আসলে তা চুলা থেকে নামিয়ে নিতে হবে।
    IMG-20211025-WA0073.jpg

চতুর্থ ধাপঃ

  • এই ধাপে মাছেগুলোকে চুলা থেকে নামিয়ে নেওয়ার পর মাছে গুলো ও ঝোল গুলো আলাদা করে নিতে হবে।

IMG-20211025-WA0075.jpg

পঞ্চম ধাপঃ

এখন অন্য আরেকটি পাতিল চুলায় বসিয়ে নিতে হবে।পাতিল গরম হয়ে আসলে পরিমাণ মতো তেল দিতে হবে।তেল হরম হলে এতে পেঁয়াজ কুঁচি, আদা বাটা,রসুন বাটা দিয়ে ভালো ভাবে নেড়েচেড়ে দিতে হবে।

IMG-20211025-WA0023.jpg

IMG-20211025-WA0026.jpg

ষষ্ঠ ধাপঃ

  • তারপর পোলাও এর চাউলগুলো ঢেলে দিতে হবে।

IMG-20211025-WA0044.jpg

সপ্তম ধাপঃ

  • এরপর পাতিলে গরম মসলা ও পরিমানমতো পানি দিয়ে দিতে হবে।

IMG-20211025-WA0046.jpg

অষ্টম ধাপঃ

  • কিছুক্ষন পর গাজর গুলো দিয়ে ভালভাবে নেড়েচেড়ে দিতে হবে। ও কিছুটা পানি এডড করতে হবে।
    IMG-20211025-WA0040.jpg

IMG-20211025-WA0047.jpg

নবম ধাপঃ

  • কিছুক্ষণ পর পোলাও সম্পুর্ন রান্না হয়ে যাবে।

IMG-20211025-WA0071.jpg

দশম ধাপ

  • এখন মাছ থেকে আলাদা করা ঝোল গুলো পোলাও এর সাথে ভালো করে মিশিয়ে নিতে হবে।
    IMG-20211025-WA0072.jpg

একাদশ ধাপঃ

  • তারপর পরিবেশনের জন্য প্রস্তুত করতে হবে।
    IMG-20211025-WA0076.jpg

শেষ ধাপঃ

  • সর্বশেষ আমি পোলাও গুলোর উপর মাছি বিছিয়ে নিলাম।ও একটু সাজিয়ে নিলাম।
    IMG-20211025-WA0089.jpg

আমার তৈরি রেসিপিটির সাথে আমার কিছু ছবি

IMG-20211025-WA0088.jpg

IMG-20211025-WA0102.jpg

  • যেহেতু এই কমিউনিটিতে পরিচয় পোস্ট ছাড়া এটি আমার প্রথম পোস্ট, সেহেতু কিছুটা ভুল হতেই পারে।তাই সবাই আমাকে সহযোগিতা করবেন।আর আশাকরি আপনারা সকলের কাছে আমার এই রেসিপির পোস্টটি ভালো লেগেছে।উৎসহ পেলে পরবর্তীতে আরো কিছু নতুন রেসিপি নিয়ে উপস্থিত হবো,ইনশাআল্লাহ।

ধন্যবাদ আপনাদের সবাইকে আমার পোস্ট টি দেখার জন্য। 😍😍

Sort:  

ইলিশ দিয়ে খুব সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন। দারুণ হয়েছে।মাছের মধ্যে ইলিশ আমার খুবই প্রিয়। আপনার প্রেজেন্টেশন খুবই দারুন হয়েছে। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 3 years ago (edited)

ইলিশ মাছ আমার খুব প্রিয়। আপনার ইলিশ পোলাও রেসিপি অত্যান্ত অসাধারণ হয়েছে আপনি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ভাইয়া 😊

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Curated by Blessed-girl

r2cornell_curation_banner.png

Enhorabuena, su "post" ha sido "up-voted" por @dsc-r2cornell, que es la "cuenta curating" de la Comunidad de la Discordia de @R2cornell.

 3 years ago 

বাহ দারুন রেসিপি করছেন। পোলাও এর সাথে ইলিশ মাছ ভাজি খুব ভালো লাগে। প্রতিটা ধাপ সুন্দর ভাবে উপস্থাপনা করে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে

 3 years ago 

ইলিশ পোলাও খেতেও দারুণ মজা। ধন্যবাদ আপনাকে ভাইয়া 😊

 3 years ago 

ইলিশের নতুন আরেকটি রেসিপি দেখতে পেলাম। খুব হয়েছে আপনার ইলিশ পোলাও রেসিপি টা। এছাড়াও রেসিপির উপস্থাপনা টা খুব ভালো ছিল। আমাদের সাথেই থাকুন। আপনার জন্য শুভকামনা।।

আমার বাংলা ব্লগ ডিসকোর্ড সার্ভারে যুক্ত হন। ধন্যবাদ।।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে 😊

 3 years ago 

চমৎকার হয়েছে আপনার ইলিশের রেসিপিটি।আপনি ধাপে ধাপে সব বর্ণনা করেছেন যা দেখে সহজেই একজন বুঝতে পারবে।শুভ কামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার জন্যও শুভকামনা রইল।

 3 years ago 

বাহ, খুব ভালো লাগছে বন্ধু, কখন একসাথে বসে খেতে পারি

 3 years ago 

দাওয়াত রইল আপনার 😊

 3 years ago 

আপনি অনেক সুন্দর করে ইলিশ পোলাও করেছেন আপু। সত্যিই অসাধারণ হয়েছে আপনার রেসিপিটি। আপনার উপস্থাপনা অডিও খুব সুন্দর হয়েছে। এত সুন্দর একটি পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু, আপনার এত সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনার রেসিপিটা দেখে খেতে ইচ্ছা করছে। মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আপনার রেসিপি উপস্থাপনাটা অসাধারণ ছিল। একসাথে দুইটা খাবারের রেসিপি সম্পর্কে জানতে পারলাম। শুভকামনা রইলো।

 3 years ago 

এ রেসিপিটি আসলে অনেক সুস্বাদু হয়েছে বাসার সবাই অনেক মজা করে খেয়েছি, আপনাদেরকে একসাথে দুটো রেসিপি জানাতে পেরে আমার অনেক ভালো লাগছে, আপনার জন্যও রইল অনেক অনেক শুভকামনা।

 3 years ago 

স্বাদ ও গন্ধের জন্য ইলিশ অনন্য। বাঙালির পাতে গরম ভাতের সঙ্গে ইলিশের যেকোনো পদ হলে জমে যায় বেশ। আমাদের জাতীয় মাছ ইলিশ ভরা পুষ্টিগুণে।

অসাধারণ হয়েছে আপনার রেসিপিটা।ধাপে ধাপে সুন্দর করে তুলে ধরেছেন।যা আমাদের বুঝতে অনেক সুবিধা হয়েছে।
শুভকামনা রইলো

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58132.39
ETH 3138.08
USDT 1.00
SBD 2.44