||স্পেশাল চিংড়ি বিরিয়ানির লোভনীয় রেসিপি 😋। "আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ২৭ ||

in আমার বাংলা ব্লগ2 years ago
আসসালামু আলাইকুম।
  • সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন।আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আমার সকল খাদ্য প্রেমি বন্ধুরা আজকে আমি আপনাদের মাঝে নতুন একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। আসলে খাবার দাবার খেতে কেই না পছন্দ করে !! নতুন নতুন রেসিপি খেতে সবাই পছন্দ করে । আমরা প্রতিনিয়ত সবাই নতুন নতুন রেসিপি শেয়ার করছি। কিন্তু তারই ভিতরে আমাদের মডারেটর গন প্রায় সময় লোভনীয় লোভনীয় রেসিপিগুলোর কন্টেস্ট ছাড়েন। এই কনটেস্ট গুলোর মাধ্যমে আমরা যেমন বিভিন্ন সাধের, বিভিন্ন প্রকার রেসিপি শিখছি , তেমন সবার প্রতিভা ও এখানে ফুটে উঠছে।
  • চিংড়ি মাছ আমার খুবই পছন্দের একটি মাছ। প্রায় সময় আমার আব্বু চিংড়ি মাছ এনে থাকে। আমি চিংড়ি মাছের মালাইকারি,চিংড়ি মাছের দো পেঁয়াজ,চিংড়ি মাছ ভুনা, অনেক ধরনের রেসিপি খেয়েছি। কিন্তু কখনো চিংড়ি মাছের বিরিয়ানি অথবা চিংড়ি পোলাও খাওয়া হয়নি। হঠাৎ ভাবলাম যদি ইলিশ বিরিয়ানির মত চিংড়ি বিরিয়ানিও করা যায়। সাথে সাথে সার্চ করলাম ইউটিউবে ওমা এ দেখছি চিংড়ি মাছের বিরিয়ানির ছড়াছড়ি।

  • যাইহোক যদিও আমি ইউটিউব থেকে দেখে করে নি,আম্মুর কাছ থেকে পরামর্শ নিয়ে করেছি তবে বেশ ভালো লেগেছে। আমি যেভাবে ইলিশ বিরিয়ানি রান্না করি, ঠিক সেই ভাবেই চিংড়ি বিরিয়ানিও রান্না করেছি। আমাদের বাসার সবাই এই চিংড়ি বিরিয়ানি খুব খুব খুব পছন্দ করেছে। আর খেতে বসে যদি নিজের রান্নার প্রশংসা এভাবে সবার মুখ থেকে শোনা যায় তখন তো মনে হয় যেন বেলুনের মতো ফুলে যাই😁😁।

তো বন্ধুরা যদি আমার কোন ভুল হয় আশাকরি সবাই ক্ষমার দৃষ্টিতে দেখবেন এবং আমাকে বুঝিয়ে দেওয়ার চেষ্টা করবে।
তাহলে শুরু করা যাক।

GridArt_20221127_192004699.jpg

GridArt_20221127_202611526.jpg

Screenshot_20221127-182337_Collage Maker - GridArt.jpg

রেসিপিটি তৈরি করতে আমার যা যা প্রয়োজন:
  • পোলাওর চাল।
  • চিংড়ি মাছ
  • টক দই
  • পেঁয়াজ
  • কাঁচা মরিচ
  • হলুদের গুঁড়া
  • মরিচের গুঁড়া
  • জিরে গুঁড়া
  • রসুন
  • আদা
  • আস্ত গরম মসলা
  • লবণ এবং তেল

GridArt_20221127_193436251.jpg

GridArt_20221127_192841043.jpg

প্রথম ধাপ:
  • প্রথমে আমি চিংড়ি মাছগুলোর উপরে হলুদের গুড়া, মরিচের গুঁড়া, লবণ দিয়ে ভালোভাবে মেখে নেব।

GridArt_20221127_192123286.jpg

দ্বিতীয় ধাপ:
  • এরপর চুলায় একটি ফ্রাইপেন বসিয়ে, তাতে পরিমাণ মতো তেল গরম করে ,চিংড়ি মাছগুলো দিয়ে দেবে।

GridArt_20221127_192148200.jpg

তৃতীয় ধাপ:
  • চিংড়ি মাছগুলো কিছুক্ষণ উল্টিয়ে পাল্টিয়ে ভেজে নিয়ে, অন্য একটি পাতিলে তুলে রাখবো ।

GridArt_20221127_192209251.jpg

চতুর্থ ধাপ:
  • এরপর সেই ফ্রাইপ্যানে আরো একটু তেল দিয়ে, পেঁয়াজ কাঁচামরিচ দিয়ে দেব।

GridArt_20221127_192225722.jpg

পঞ্চম ধাপ:
  • পেঁয়াজ এবং কাঁচা মরিচ গুলো কিছুক্ষণ ভেজে নেওয়ার পর,দিয়ে দেবো হলুদের গুড়া, মরিচের গুড়া, জিরে গুঁড়া, লবণ, রসুন,সামান্য একটু আদা। দিয়ে ভালোভাবে নেড়েচেড়ে মিশিয়ে নেব।

GridArt_20221127_192244240.jpg

ষষ্ঠ ধাপ:
  • মসলাগুলো কিছুক্ষণ ভাজা হলে, দিয়ে দেব টক দই গুলো।

GridArt_20221127_192310153.jpg

সপ্তম ধাপ:
  • এরপর টক দই গুলো যখন ফুটতে শুরু করবে,তখন আমি দিয়ে দিব ভেজে রাখা চিংড়ি মাছগুলো।

GridArt_20221127_200735846.jpg

অষ্টম ধাপ:
  • পাঁচ মিনিট রান্না করে নেওয়ার পর, যখন দেখব ঝোল একটু ঘন হয়ে এসেছে, তখন দুটো আস্ত কাঁচা মরিচ দিয়ে, আমি চুলা থেকে নামিয়ে নেব

IMG-20221127-WA0025.jpg

নবম ধাপ:
  • এরপর অন্য একটি পাতিলে আমি পরিমাণ মতো তেল দিয়ে, পেঁয়াজ দিয়ে দেব। এবং পেঁয়াজগুলোকে কিছুক্ষণ ভেজে নেব।

GridArt_20221127_195105686.jpg

দশম ধাপ :
  • পেঁয়াজ গুলোকে কিছুক্ষণ ভেজে নেওয়ার পর আমি দিয়ে দেব গরম মসলা গুলো। এবং সেগুলো কেও আমি কিছুক্ষণ ভেজে নেব।

GridArt_20221127_192448742.jpg

একাদশ ধাপ :
  • মসলাগুলো কিছুক্ষণ ভেজে নেওয়ার পর দিয়ে দেবো,পোলাওর চাউল গুলো। পোলাওর চাউল গুলোকে কিছুক্ষণ ভেজে নিয়ে দিয়ে দেবো আদা এবং রসুন।

GridArt_20221127_192511995.jpg

একাদশ ধাপ :
  • এরপর দিয়ে দেব পরিমাণমতো ফুটন্ত গরম পানি। এবং দিয়ে নেড়েচেড়ে রেখে দেবো 10 মিনিট।

GridArt_20221127_192640228.jpg

দ্বাদশ ধাপ :
  • ১০ মিনিট পর দিয়ে দিব চিংড়ি মাছগুলো, দিয়ে ভালোভাবে নেড়েচেড়ে মিশিয়ে ঢাকনা দিয়ে রেখে দেবো ৫ থেকে ৬ মিনিটের জন্য।

GridArt_20221127_192720979.jpg

সর্বশেষ ধাপ :
  • যখন দেখব যে চিংড়ি বিরিয়ানিটি হয়ে এসেছে, তখন দিয়ে দেব পেঁয়াজ বেরেস্তা ফ্লেভারের জন্য।

GridArt_20221127_192735981.jpg

ব্যাস হয়ে গেল আমার আজকের মজাদার রেসিপি ।

GridArt_20221127_202611526.jpg

Screenshot_20221127-182337_Collage Maker - GridArt.jpg

ধন্যবাদ আপনাদের সবাইকে আমার পোস্ট টি দেখার জন্য। 😍😍
Sort:  
 2 years ago 

চিংড়ি দিয়ে অনেক ধরনের রেসিপি খেয়েছি কিন্তু কোনদিন চিংড়ি মাছের বিরিয়ানি খাইনি ।আপনার তৈরি চিংড়ি মাছের বিরানি দেখে অনেক অপনীয় হয়েছে। জানিনা খেতে কেমন হয়েছে। দেখে মনে হচ্ছে সুস্থ হয়েছে ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু অবশ্যই চিংড়ি মাছের বিরানি তৈরি করে খাবেন আশা করছি অনেক টেস্ট পাবেন আমরা সবাই অনেক মজা করে খেয়েছি, আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্যের মাধ্যমে আমার রেসিপি প্রশংসা করার জন্য।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

আপনার চিংড়ির বিরিয়ানি চমৎকার হয়েছে। সত্যি বলেছেন আপু ভালো ভালো খাবার দাবার কে না পছন্দ করে। আর খেতে বসে সবাই প্রশংসা করলে আসলে অনেক ভালো লাগে।আসলে চিংড়ির বিরিয়ানি আগে কখনো খায়নি। যাইহোক আপনার বিরিয়ানিটা অনেক ঝরঝরে হয়েছে, খেতে মনে হচ্ছে অনেক মজা হয়েছে। আপনাকে অনেক ধন্যবাদ মজার একটা রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

জি আপু আপনি সত্যি বুঝতে পেরেছেন খেতে আসলেই অনেক মজা হয়েছে আমরা সবাই অনেক মজা করে খেয়েছি এবং বাসার সবাই অনেক প্রশংসা করেছে, তবে আমি এর আগে অনেক বার চিংড়ি বিরিয়ানি খেয়েছি খেতে খুবই সুস্বাদু হয়, আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্য মাধ্যমে আমার রেসিপি প্রশংসা করার জন্য।

 2 years ago 

সবার দেখছি চিংড়ি অনেক প্রিয় শুধু আমি ছাড়া।তবে আমি চিংড়ি মাছ দিয়ে তৈরি করা সবজি খেতে অনেক বেশি পছন্দ করি কিন্তু মাছ খাই না।আপনি যেভাবে চিংড়িকে ভুনা করে বিরিয়ানি করছেন এটা কি করে মিস করি আপু!!!দেখতে যেমন অসাধারণ হয়েছে তেমনি খেতেও অনেক মজাদার হবে আপনার রেসিপি।

 2 years ago 

আপু আশা করছি এরকম চিংড়ি বিরানি তৈরি করে খাবেন আশা করছি তখন চিংড়ি খেতে খুব ভালো লাগবে, চিংড়ি বিরিয়ানি খেতে কি যে মজা আপনাকে বলে বোঝাতে পারবো না আপনি খেলে বুঝতে পারবেন, আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনাকে অভিনন্দন জানাচ্ছি। প্রতিযোগিতায় অংশগ্রহন করার জন্য। আমার আপনার বানানো রেসিপিটি অনেক ভালো লেগেছে। কালারটাও চমৎকার লাগছে। আমারও ইচ্ছা আছে এই প্রতিযোগিতায় অংশগ্রহন করার।আর আপনি খুব সুন্দরভাবে ডেকোরেশন করেছেন।এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

ভাইয়া আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি মন্তব্যের মাধ্যমে আমাকে অভিনন্দন জানানো এবং আমাদের রেসিপির প্রশংসা করার জন্য, আপনার জন্যও রইল শুভকামনা।

 2 years ago 

লোভনীয় একটা রেসিপি শেয়ার করেছেন আপু। রেসিপি টা ইউনিক ছিল। দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আসলে এই প্লাটফর্মে নতুন নতুন কয়েন টেস্ট দেওয়ার কারনে ইউনিক রেসিপি গুলো দেখতে পাই। এগুলো দেখে তো খেতে মন চায় আপু আসলে ব্যাচেলর থাকার কারণে এগুলো করা সম্ভব হয়ে ওঠে না আবার খাওয়া হয়না। আমার কাছে দারুন লেগেছে চিংড়ি দিয়ে বিরিয়ানি রান্না রেসিপি। রান্নার প্রসেস টা সুন্দর ছিল। ধন্যবাদ আপু আপনাকে।

 2 years ago 

ভাইয়া আপনি ঠিকই বলেছেন এই প্লাটফর্মে নতুন নতুন কনটেস্ট হওয়ার কারণে আমরা অনেক ইউনিক ইউনিক রেসিপি দেখতে পাই, যাইহোক চেষ্টা করেছি ভাইয়া সুন্দর একটি রেসিপি আপনাদের সাথে শেয়ার করার জন্য আপনাদের সুন্দর মন্তব্য দেখে খুবই ভালো লাগছে, আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

নতুন নতুন রেসিপি খেতে সবাই পছন্দ করে। আসলে খাবারের প্রতি আমাদের বেশ লোভ রয়েছে। তাইতো মজার মজার খাবার দেখলে খেতে ইচ্ছে করে। এই প্রতিযোগিতার মাধ্যমে দারুন দারুণ রেসিপি দেখার সুযোগ হচ্ছে। চিংড়ি বিরিয়ানি রেসিপি দারুন লেগেছে আমার। দারুন একটি রেসিপি তৈরি করেছেন আপু। আশা করছি ভালো কোনো পজিশনে আপনার এই রেসিপি স্থান পাবে।

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন আপু খাবারের প্রতি আসলে আমাদের লোভ রয়েছে তাই তো মজার মজার খাবার দেখলে শুধু খেতে ইচ্ছে করে, আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

দারুন হয়েছে চিংড়ি বিরিয়ানি টা দেখতে। এরকম ঝরঝরে হলেই আমার সেটা ভালো লাগে। খেতে একটু জল জলে হলে সেটাকে বিরিয়ানি বা পোলাও হিসেবে অতটা ভালো লাগে না। যত ঝরঝরে হবে এগুলো খেতে ততই সুস্বাদু হয়। আমার কাছে অন্তত।তবে একটা কথা, ছবিগুলো বড্ডই ছোট লাগছে। জানিনা আমার ফোনে ছোট লাগছে কিনা, তবে ছবিগুলো বড় হলে আরো ভালো বোঝা যেত।বাকি প্রিপারেশন থেকে শুরু করে আর সব খুব ভালো।আইডিয়াটা ভালো ছিল। ধন্যবাদ।

 2 years ago 

আপু আপনি দেখি আমারি মত আমিও ঝরঝরে না হলে বিরিয়ানি কিংবা পোলাও খেতে পছন্দ করি না, আপু আসলে ছবিগুলো ছোট নয় দুইটা ছবি একসাথে দিলেই ছবি ছোট করে দেখায়, আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্যের মাধ্যমে আমার আজকের রেসিপির প্রশংসা করার জন্য।

 2 years ago 

বেশি দারুন উপস্থাপনা ছিল আপু। আসলে ঠিক বলেছেন এত সুন্দর সুন্দর প্রতিযোগিতা গুলা আয়োজন করার জন্যই আমরা এত সুন্দর সুন্দর রেসিপি দেখতে পাই। ভালোই হয়েছে আপনার আম্মুর কাছ থেকে পরামর্শ নিয়ে রেসিপিটা করেছেন। তাছাড়া ইলিশ মাছ কিংবা চিংড়ি দুটোই তো মাছ। একইভাবে বিরিয়ানি তৈরি করেছেন বেশ ভালই হয়েছে। তাছাড়া আপনার উপস্থাপনা টাই বেশি ভালো লেগেছে।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্যের মাধ্যমে আমার রেসিপি ও আমার উপস্থাপনার প্রশংসা করার জন্য, আপনি ঠিকই বলছেন আপু সুন্দর সুন্দর আয়োজন করার জন্যই আমরা সুন্দর সুন্দর রেসিপি দেখতে পাই এতে করে আমরা সুন্দর সুন্দর অনেক রেসিপি শিখতে পারি।

 2 years ago 

ওরে বাবারে চিংড়ি মাছ দিয়ে যে বিরিয়ানি রান্না করা যায় সেটা তো জানা ছিল না। ভাগ্যিস এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল না হলে জানতেই পারতাম না বিষয়টা। যাই হোক আমার কাছে বিষয়টি দারুন লাগল ,একবার যদি খেয়ে দেখতে পারতাম তাহলে বুঝতাম কতটা সুস্বাদু।

 2 years ago 

যাইহোক ভাইয়া আজকে তো জানতে পারলেন অবশ্যই বাসা তৈরি করে খাবেন আশা করছি অনেক মজা পাবেন, আমরা বাসার সবাই অনেক মজা করে খেয়েছি, আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74