ইলিশ মাছ ভুনার মজাদার রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 years ago
আসসালামু আলাইকুম।
  • সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন।আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আমার সকল খাদ্য প্রেমি বন্ধুরা আজকে আমি আপনাদের মাঝে নতুন একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। আসলে খাবার দাবার খেতে কেই না পছন্দ করে !! নতুন নতুন রেসিপি খেতে সবাই পছন্দ করে ।তাই আমি যখন যেটা পারি সেটাই করি এবং তা আপনাদের মাঝে শেয়ার করি।তো বন্ধুরা আমার আজকের রেসিপিটা আশা করি আপনাদ ভালো লাগবে।
  • রেসিপি টা হল ইলিশ মাছ ভুনার মজাদার রেসিপি। ইলিশ মাছ আমার খুব প্রিয় একটি মাছ। তাই আমি পেলেই ইলিশ মাছ কিনে নিয়ে আসি। যদিও বাজারে এটি বেশ চওড়া দামে বিক্রি করা হয়, কিন্তু খেতে ভালো লাগে বলেই কিনা হয়। তবুও মাঝে মাঝে যখন অতিরিক্ত দাম থাকে তখন কিনি না। ইলিশ মাছের, ভাজি, ভুনা, ভাপা ইলিশ, ইলিশ বিরিয়ানি সব ধরনের রেসিপি আমার বেশ পছন্দ। এটা আমার খুব পছন্দের একটি রেসিপি ।এবং আমাদের বাসার সবাই অনেক পছন্দ করে । আশা করি আপনাদের ও ভালো লাগবে।
তো বন্ধুরা যদি আমার কোন ভুল হয় আশাকরি সবাই ক্ষমার দৃষ্টিতে দেখবেন এবং আমাকে বুঝিয়ে দেওয়ার চেষ্টা করবে।
তাহলে শুরু করা যাক।

GridArt_20221002_212332521.jpg

GridArt_20221003_001401220.jpg

রেসিপিটি তৈরি করতে আমার যা যা প্রয়োজন:
  • ইলিশ মাছ
  • টমেটো
  • পেঁয়াজ
  • কাঁচা মরিচ
  • হলুদের গুঁড়া
  • মরিচের গুঁড়া
  • জিরে গুঁড়া
  • রসুন
  • ধনিয়া পাতা
  • লবণ এবং তেল

GridArt_20221003_002717465.jpg

প্রথম ধাপ:
  • প্রথমে আমি মাছগুলোর সাথে হলুদের গুড়া মরিচের গুড়া এবং লবণ ভালোভাবে মিশিয়ে নেব।

GridArt_20221003_001912326.jpg

দ্বিতীয় ধাপ:
  • এরপর আমি চুলায় একটি ফ্রাইপেন বসিয়ে তাতে পরিমাণ মতো তেল দিয়ে মাছগুলো দিয়ে দেব।

GridArt_20221003_002001530.jpg

তৃতীয় ধাপ:
  • মাছগুলো ভালোভাবে ভাজা হয়ে গেলে আমি একটি পাত্রে মাছগুলো তুলে নিব।

GridArt_20221003_002019937.jpg

চতুর্থ ধাপ:
  • এরপর আমি সে ফ্রাই পেনে দিয়ে দেব পেঁয়াজ এবং কাঁচা মরিচ।

20220904_202458.jpg

পঞ্চম ধাপ:
  • পেঁয়াজ এবং কাঁচামরিচ ভাজা হলে দিয়ে দেব হলুদের গুড়া মরিচের গুড়া জিরা গুড়া রসুন এবং লবণ।

GridArt_20221002_212023339.jpg

ষষ্ঠ ধাপ:
  • এরপর দিয়ে দেব টমেটো, এবং কিছুক্ষণ ভালোভাবে কষিয়ে নেব সবগুলো মসলার সাথে।

GridArt_20221002_212204207.jpg

সপ্তমধাপ:
  • এরপর সামান্য একটু পানি দিয়ে, দিয়ে দেব ভেজে রাখা মাছগুল।

GridArt_20221002_212230061.jpg

সর্বশেষ ধাপ :
  • এবং ঢাকনা দিয়ে পাঁচ মিনিট সবগুলো মসলার সাথে মাছগুলোকে কষিয়ে নেব। কষানো হয়ে গেলে,ঝোল ঘন হয়ে গেলে, ধনিয়া পাতা দিয়ে চুলা থেকে নামিয়ে নেব।

GridArt_20221002_212254984.jpg

ব্যাস হয়ে গেল আমার আজকের মজাদার রেসিপি ।

GridArt_20221003_002052817.jpg

ধন্যবাদ আপনাদের সবাইকে আমার পোস্ট টি দেখার জন্য। 😍😍
Sort:  
 2 years ago 

বর্তমান সময় প্রচুর ইলিশ মাছ ধরা পড়ছে। কিন্তু দাম কমছে না। ইলিশ মাছের দাম সব সময়ই বেশি থাকে। আপনার ইলিশ মাছের রেসিপিটি দেখে জিভে জল চলে এসেছে। কালারটা খুবই সুন্দর হয়েছে। এরকম ভাবে ভুনা করলে আমার কাছে অনেক ভালো লাগে।

 2 years ago 

আসলে ইলিশ মাছের চাহিদা অনেক বেশি থাকায় এর দাম কমছে না, সকল মানুষের চাহিদা ইলিশ মাছ তাই এর দাম কমা আসলেই সম্ভব না যতদিন যাবে দাম বাড়তে থাকবে, আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

আমাদের এখানেও ইলিশ মাছ চড়া দামে বিক্রি হয়। আমি তো মনে করেছিলাম বাংলাদেশের মনে হয় ইলিশ মাছের দাম কম। যাইহোক ইলিশ মাছের মোটামুটি সবগুলো আইটেম খাওয়া হলেও কখনো ইলিশ মাছের বিরিয়ানি খাওয়া হয়নি। আপনার আজকের রেসিপিটা বেশ সুন্দর ছিল। ইলিশ মাছ ভুনার রং দেখেই খেতে ইচ্ছা করছে।

 2 years ago 

ভাইয়া আসলে ইলিশ মাছের চাহিদা বাংলাদেশ এবং ইন্ডিয়ায় দুই জায়গায় অনেক বেশি তাই এর দাম অনেক বেশি, আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি গঠনমূলক মন্তব্য করার জন্য।

 2 years ago 

ইলিশ মাছ আমারও প্রিয় আপু। তবে এই মাছের দাম কম পেলাম না কোনো সময়। সবসময় চওড়া দামে কেনা লাগে। যদিও এই মাছের চাহিদা বেশি। আপনি মাছ ভাজা ভাজা করে নিয়েছেন এজন্য খেতে ভালো লাগবে। ধাপে ধাপে সুন্দর করে দেখিয়েছেন।

 2 years ago 

আসলে ভাইয়া যে মাছের চাহিদা বেশি সেই মাছের দাম একটু বেশি হবে এটাই স্বাভাবিক, আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি মন্তব্যের মাধ্যমে আমার ইলিশ মাছ রেসিপি ও আমার উপস্থাপনার প্রশংসা করার জন্য।

 2 years ago 

ঠিকই বলেছেন আপু এই ইলিশের সিজেনেও ইলিশের যে দাম একেবারে মাথানষ্ট। ইলিশ তো আমারও অনেক পছন্দের। টমেটো দেওয়াই ইলিশের রেসিপিতে আলাদা একটা মাএা যোগ হয়েছে । বেশ দারুণ তৈরি করেছেন ইলিশের রেসিপি টা আপু। লোভনীয় ছিল এবং অনেক সুন্দর পরিবেশনা।।

 2 years ago 

ভাইয়া আসলে ইলিশ মাছের চাহিদা অনেক বেশি তাই সিজনের দাম তেমন একটা কমে না, দামের কথা চিন্তা করলে ভাইয়া কখনো ইলিশ মাছ খাওয়াই হবে না, আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

ইলিশ মাছের ভুনা রেসিপি দেখে খেতে ইচ্ছা করছে। আপনি খুবই মজাদার রেসিপি তৈরি করলেন। রেসিপি পরিবেশন অনেক সুন্দর হয়েছে।

 2 years ago 

ভাইয়া ইলিশ মাছ এমন একটি মজাদার মাছ যা দেখলেই শুধু খেতে ইচ্ছে করে, আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি মন্তব্যের মাধ্যমে আমার রেসিপি ও আমার পরিবেশনের প্রশংসা করার জন্য।

 2 years ago 

আমি তো খেতে দারুন ভালবাসি।তবে ইলিশ মাছের কাটার জন্য একটু বিরক্ত লাগে।অসাধারণ হয়েছে রান্না।আর আপনার খাবারের ছবি গুলোও দারুন এসেছে।ধন্যবাদ সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া আমি যখন ছোট ছিলাম তখন কাটার জন্য ইলিশ মাছ তেমন একটা পেতাম না তবে এখন আর কাটা বিরক্ত লাগে না মাঝে মাঝে তো কাটা শুধু খেয়ে ফেলি, আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপু নিয়মিত যে সুন্দর সুন্দর রেসিপি শেয়ার করে আমাদের লোভ লাগাচ্ছেন এটা কিন্তু ঠিক না।খুব সুন্দর হয়েছে আজকের রেসিপিটা ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

সমস্যা নাই ভাইয়া হয় আপনি আমাদের বাসায় আসবেন নয়তো আপনার বাসায় দাওয়াত দিবেন, আপনাকে রেসিপি তৈরি করে খাওয়াবো তাহলে তো সব ঠিক হয়ে যাবে, আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

ইলিশ মাছ আমার খুব প্রিয় খাবার তার মধ্যে আবার টমেটো দিয়ে ইলিশ মাছ ভুনা খেতে যে কি সাধু লাগবে সেটা আমি বুঝি। ধন্যবাদ আপনাকে ধাপে ধাপে ইলিশ মাছ ভুনা আমাদের সামনে উপস্থাপন করার জন্য

 2 years ago 

আপু আপনি ঠিকই বলেছেন টমেটো দিয়ে ইলিশ মাছ ভুনা খুবই মজা লাগে, আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্যের মাধ্যমে আমার ইলিশ মাছ ভুনা রেসিপি ও আমার উপস্থাপনার প্রশংসা করার জন্য।

 2 years ago 

ইলিশ মাছ আমারও অনেক পছন্দ আমিও সব ধরনের ইলিশ রান্না করে খেতে পছন্দ করি। তবে আপনার মত আমি সব সময় ইলিশ মাছ দেখলে কিনে নিয়ে আসি না কারণ ইলিশ মাছের দাম আসলেই অনেক চড়া আর ছোট ইলিশ আমার কাছে ভালো লাগে না কাটা থাকে অনেক বড় ইলিশ গুলোই খেতে বেশি ভালো লাগে ।আপনি আজকে খুব সুন্দর করে ইলিশের রেসিপি শেয়ার করেছেন। ইলিশ মাছ এমন একটি মাছ যে এটি দেখলে এবং এর গন্ধ সুখলেই খেতে ইচ্ছা করে।

 2 years ago 

আপু আসলে ইলিশ মাছ পছন্দ না এমন লোক খুঁজে পাওয়াই দুষ্কর, ইলিশ মাছ খুবই মজার একটি মাছ যা যেকোনো তরকারির সাথে শোভা পায়, আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্যের মাধ্যমে আমার ইলিশ মাছের রেসিপির প্রশংসা করার জন্য।

 2 years ago 

আপু বর্তমানে বাজারে ইলিশ মাছে সয়লাব। যেদিকে যায় সেদিকে শুধু ইলিশ আর ইলিশ। আপনার মত এত মজা করে ইলিশ মাছ ভুনা করলে ভাতের পাতিল খালি হয়ে যাবে হা হা হা ধন্যবাদ আপু।

 2 years ago 

ভাইয়া আপনি ঠিকই বলেছেন এরকম মজাদার ইলিশ মাছ টমেটো দিয়ে ভুনা করলে আসলেই পাতিল খালি করা যায়, আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.14
JST 0.028
BTC 59117.70
ETH 2597.31
USDT 1.00
SBD 2.43