|| কাঁঠালের বিচি দিয়ে শুটকির চচ্চড়ির স্পেশাল রেসিপি😋। ||১০% পে-আউট প্রিয় লাজুক-খ্যাঁক এর জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago
আসসালামু আলাইকুম।
  • সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন।আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আমার সকল খাদ্য প্রেমি বন্ধুরা আজকে আমি আপনাদের মাঝে নতুন একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। আসলে খাবার দাবার খেতে কেই না পছন্দ করে !! নতুন নতুন রেসিপি খেতে সবাই পছন্দ করে ।তাই আমি যখন যেটা পারি সেটাই করি এবং তা আপনাদের মাঝে শেয়ার করি।তো বন্ধুরা আমার আজকের রেসিপিটা আশা করি আপনাদ ভালো লাগবে।
  • রেসিপি টা হল কাঁঠালের বিচি দিয়ে শুটকির চচ্চড়ির স্পেশাল রেসিপি😋। শুটকির চচ্চড়ি আমার কাছে খুবই ভালো লাগে। শুটকির ঘ্রান আমার বেশ পছন্দ। অনেকে শুটকি পছন্দ করেন না। তবে সব শুটকি না কিছু কিছু শুটকি, যেমন লইট্টা শুটকি ,কাচকি শুটকি ,চিংড়ি শুটকি, চাপিলা শুটকি ,চ্যাপা শুটকির ঘ্রাণ আমার ভালো লাগে।এটা আমার খুব পছন্দের একটি রেসিপি ।এবং আমাদের বাসার সবাই অনেক পছন্দ করে । আশা করি আপনাদের ও ভালো লাগবে।
তো বন্ধুরা যদি আমার কোন ভুল হয় আশাকরি সবাই ক্ষমার দৃষ্টিতে দেখবেন এবং আমাকে বুঝিয়ে দেওয়ার চেষ্টা করবে।
তাহলে শুরু করা যাক।

GridArt_20221011_210632776.jpg

GridArt_20221011_210522623.jpg

রেসিপিটি তৈরি করতে আমার যা যা প্রয়োজন:
  • শুটকি
  • পেঁয়াজ
  • মরিচের গুঁড়া
  • লেবু
  • রসুন
  • লবণ এবং তেল

GridArt_20221011_210449910.jpg

প্রথম ধাপ:
  • প্রথমে আমি একটি পাতিলে পরিমাণ মতো তেল দিয়ে ,তেল গরম হলে দিয়ে দেব পেঁয়াজ।

GridArt_20221011_210029193.jpg

দ্বিতীয় ধাপ:
  • এরপর দিয়ে দিব মরিচের গুড়ি লবণ রসুন দিয়ে ভালোভাবে কিছুক্ষণ মসলাগুলো নেড়েচেড়ে ভেজে নেব

GridArt_20221011_210133143.jpg

তৃতীয় ধাপ:
  • এরপর দিয়ে দেবো কাঁঠালের বিচি গুলো এবং কিছুক্ষণ কাঁঠালের বিচি গুলোকে মসলার সাথে ভেজে নেব।

GridArt_20221011_210157277.jpg

চতুর্থ ধাপ:
  • কাঁঠালের বিচি এবং মসলাগুলো কিছুক্ষণ ভেজে নেওয়ার পর দিয়ে দেব কেটে রাখা শুটকিগুলো। শুটকিগুলো কেউ আমি কিছুক্ষণ ভেজে নেব।

GridArt_20221011_210225459.jpg

পঞ্চম ধাপ:
  • শুটকি গুলোকে কিছুক্ষণ ভেজে নেওয়ার পর দিয়ে দেব সামান্য পরিমাণে পানি।

GridArt_20221011_210309560.jpg

ষষ্ঠ ধাপ:
  • এই এর পর শুটকি এবং কাঁঠালের বিচিগুলো সিদ্ধ হয়ে এলে, এবং ঝোল ঘন হয়ে এলে দিয়ে দেবো লেবুর রস।

GridArt_20221011_210419953.jpg

সর্বশেষ ধাপ :
  • দুই মিনিট ভালোভাবে নেড়েচেড়ে চুলা থেকে নামিয়ে নিব।

IMG-20221011-WA0024.jpg

ব্যাস হয়ে গেল আমার আজকের মজাদার রেসিপি ।

GridArt_20221011_210632776.jpg

ধন্যবাদ আপনাদের সবাইকে আমার পোস্ট টি দেখার জন্য। 😍😍
Sort:  
 2 years ago 

কাঠালের বিচি আমার খুব পছন্দের খাবার। আমার কাঠাল বিচি দিয়ে ভর্তা বেশি খাওয়া হয়। আপনি কাঁঠালের বিচি দিয়ে শুটকির চচ্চড়ি রান্না করেছেন। রান্নার ধাপ খুব সহজ ছিল।পরিবেশন অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ আপু।

 2 years ago 

ভাইয়া আমিও কাঁঠালের বিচি ভর্তা খাই আমার কাছে ও অনেক ভালো লাগে। কিন্তু এভাবে শুটকি দিয়ে খেতে অনেক ভালো লাগে। এভাবে শুটকি দিয়ে একবার কাঁঠালের বিচির চচ্চড়ি খেয়ে দেখবেন খুবই ভালো লাগে। ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর একটি মন্তব্যের জন্য।

 2 years ago 

আমার কাছে রান্নার পর শুটকির ঘ্রান ভালো লাগে। তবে রান্নার আগে কি যে এক গন্ধ বাবারে। যাই হোক শুটকি কিন্তু ঝাল দিয়ে খেতে দারুণ লাগে। আপনার শুটকির এই রেসিপি দেখে আমার এখনই খুদা লেগে গেলো।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া রান্নার আগে শুটকির গন্ধ একটু অন্যরকম থাকে। তবে সব শুটকি না কিছু কিছু শুটকি গন্ধ মারাত্মক থাকে। সেগুলো আমার ভালো লাগেনা। ঠিক বলেছেন ভাইয়া শুটকি ঝালছাল করে খেতে দারুন লাগে। আমি রান্না করলে শুটকি ঝালঝাল করে রান্না করি ভাইয়া। খুব ভালো লাগে এভাবে খেতে।

 2 years ago 

কাঁঠালের বিচি এবং শুটকি দুইটাই আমার খুব পছন্দ। আর আপনি দুইটাকে একসাথে উপস্থাপন করেছেন। কাঁঠালের বিচি এবং শুটকি একসাথে রান্না করে খেতে আমার কাছে অনেক ভালো লাগে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

আপনার মত আমারও কাঁঠালের বিচি এবং শুটকি দুইটাই খুব পছন্দ। তাই আমি মাঝে মাঝে দুইটা পছন্দের জিনিস দিয়ে একটি পছন্দের রেসিপি করে ফেলি। আর দুইটাই যেহেতু আমার পছন্দের জিনিস যেহেতু রান্নার পর খেতে খেতে অনেক ভালো লাগে। আপনাকে ধন্যবাদ আপুর সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

শুটকির ঘ্রান আমার বেশ পছন্দ।

আমি যদি দূর থেকেই শুটকি মাছের ঘ্রাণ পায় তাহলেই তো আমি পাগল হয়ে যাই।

কাঁঠালের বিচি দিয়ে শুটকি চচ্চড়ির খুবই চমৎকার একটা পদ্ধতি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। কাঁঠালের বিচি সাথে যেন শুটকির একটা অন্য রকমের সম্পর্ক রয়েছে।

 2 years ago 

হাহাহা শুনে মজা পেলাম যে আপনি সত্যি জানে পাগল হয়ে যান 🤣। তবে আমার আপনার মতই অবস্থা।
ঠিক বলেছেন ভাইয়া কাঁঠালের বিচির সাথে শুটকির কিন্তু অন্যরকম একটা সম্পর্ক রয়েছে। এই দুটি যখন একসাথে করে রান্না করে তখন কিন্তু অনেক ভালো লাগে খেতে। আমি তো রান্না কমপ্লিট হওয়ার আগেই পাতিল থেকে খাওয়া শুরু করি 😁

 2 years ago 

আপু আমিও শুটকি খেতে অনেক পছন্দ করি।তবে আমাদের এইখানে এই সিজনে কাঁঠালের বিচি পাওয়া যায় না। কাঁঠালের বিচি দিয়ে শুটকি রান্না করলে খেতে অনেক মজাদার হয়।আপু আপনি কাঁঠালের বিচি কোথায় পেয়েছেন জানালে অনেক খুশি হব। রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক মজাদার হয়েছে।আপনি ঠিক বলেছেন, আমরা আসলে খাদ্য প্রেমি বাঙালি।খাবার দেখলে লোভ সামলাতে পারিনা খেতে মন চায়। আপনি রেসিপির ধাপ গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু আপনার মত আমারও শুটকি খুব পছন্দ। আপু আপনি ঠিক বলেছেন এই সিজনে কাঁঠাল বেশি পাওয়া একেবারে অসম্ভব। কিন্তু আপু আমি সংরক্ষণ করে রেখে দিই কাঁঠালের বিচি। আপনিও চাইলে রাখতে পারেন। কিছু ভালো করে রোদে শুকিয়ে রেখে দেই কিছু হালকা ভাব দিয়ে ডিপ ফ্রিজে রেখে দেই।@samhunnahar
ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্যর জন্য।

 2 years ago 

শুটকি চচ্চড়ি আমার বেশ ভালো লাগে। তবে সত্যি বলতে কাঁঠালের বিচি আমার তেমন একটা পছন্দ না। শুধুমাত্র পুঁইশাকের সাথে দিয়ে রান্না করলে একটু খেতে পারি। অবশ্য এই ঋতুতে কাঁঠালের বিচি কোথায় পেলেন আপু? আগেই কি সংরক্ষণ করে রেখেছিলেন? কিন্তু রেসিপিটি বেশ লোভনীয় লাগছে এবং খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন।

 2 years ago 

জি আপু কাঁঠালের বিচি আমি সংরক্ষণ করে রেখে দিয়েছিলাম। এইভাবে করে একবার চচ্চড়ি করে দেখবেন আপু খেতে কিন্তু ভালো লাগে। আমি পুইশাকের সাথেও মাঝে মাঝে রান্না করি আপু। সব ভাবে আমার খুব পছন্দ। ধন্যবাদ আপনাকে এত সুন্দর এই মন্তব্যের জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

কাঁঠালের বিচি আমার অনেক পছন্দের একটা খাবার। আর শুঁটকি মোটামুটি আমার কাছে বেশ ভালো লাগে। শুঁটকি ভর্তা আমার কাছে বেশি ভালো লাগে। আপনি যেভাবে রান্না করেছেন এইভাবে কখনো তৈরি করে খাওয়া হয়নি। আপনার রেসিপি টা তৈরি করে খাব ইনশাআল্লাহ। রান্নার প্রসেস সমূহ দেখে বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। রান্নার ধাপসমূহ অনেক সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন প্রথম থেকে শেষ পর্যন্ত। ধন্যবাদ আপনাকে আপু।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া আমার কাছেও শুটকির ভর্তা অনেক ভালো লাগে। কিন্তু সব সময় তো একভাবে খাওয়া যায় না, তাই মাঝে মাঝে একটু নিজের মত করে ট্রাই করি। তবে কাঁঠালের বিচি দিয়ে শুটকির চচ্চড়ি রেসিপিটিও খেতে অসম্ভব ভালো ছিল। আপনি একবার ট্রাই করে দেখতে পারেন।

 2 years ago 

আপনি ঠিক বলেছেন সব শুটকি নয়, যেমন লইট্টা শুটকি ,কাচকি শুটকি ,চিংড়ি শুটকি, চাপিলা শুটকি ,চ্যাপা শুটকির ঘ্রাণ আপনার মতো আমার ও ভালো লাগে।কাঁঠালের বিচি দিয়ে শুটকির চচ্চড়ি অসাধারণ রেসিপি। শুটকি তেমন নাখেলে ও কাঁঠালের বীচি অনেক পছন্দ।আর কাঁঠালের বীচির সাথে শুটকির সম্পর্ক দারুণ। ধন্যবাদ

 2 years ago 

আপু আমাকে তো সত্যি এবং কাঁঠালের বিচি দুটোই খুব পছন্দ। হ্যাঁ আপু আপনি ঠিক বলেছেন শুটকি এবং কাঁঠালের বিচির সম্পর্ক দারুন। এই দুটো হলে আমার আর কিছুই লাগে না। আমার তো মনে হয় কাঁঠালের বিচির জন্ম হয়েছে শুটকির জন্য 🤣

 2 years ago 

কাঁঠালের বিচি দিয়ে শুটকি মাছের এই চচ্চড়ি দেখে জিভে জল চলে আসলো। আমার কাছে কাঁঠালের বিচি দিয়ে শুঁটকি মাছের রেসিপি খেতে অনেক ভালো লাগে। গরম ভাতের সাথে এই রেসিপি খেতে খুবই সুস্বাদু লাগে। আপনার খুব সুন্দর ভাবে ধাপগুলো বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

হ্যাঁ আপু আপনি ঠিক বলেছেন কাঁঠালের বিচি দিয়ে শুটকির চচ্চড়ি খেতে কিন্তু অসাধারণ লাগে। আমি তো এগুলো দিয়ে একটি ভাত সাভার করে ফেলতে পারি। আমার খুব পছন্দের একটি রেসিপি তাই প্রায় সময় এটি করে খাই। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু শুটকির রেসিপিটি দেখে জিভে জল চলে এসেছে। ঝাল ঝাল এবং শুটকির চচ্চড়ি আমার খুবই পছন্দ। আপু আমারও এই উল্লেখযোগ্য শুটকিগুলোর ঘ্রাণ ভালো লাগে। কিন্তু কিছু কিছু শুটকির ঘ্রাণ একেবারে ভালো লাগেনা। তবে আপু কাঁঠালের বিচি দিয়ে শুটকি দিয়ে কখনো চচ্চড়ি করে খাওয়া হয়নি। কিন্তু আমি আলাদা করে শুটকির চচ্চড়ি খেয়েছি অনেকবার।

 2 years ago 

আপু একবার কাঁঠালের বিচি দিয়ে শুটকি চচ্চড়ি খেয়ে দেখবেন অনেক ভালো লাগে। আমি প্রায় সময় এভাবে কাঁঠালের বিচি দিয়ে শুটকির চচ্চড়ি করি, আমাদের বাসার সবাই এটি অনেক পছন্দ করে। গরম গরম ভাতের সাথে লেবু নিয়ে খেতে অনেক পছন্দ করে সবাই। আপনাকে ধন্যবাদ সুন্দর মন্তব্যর জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64349.87
ETH 2775.11
USDT 1.00
SBD 2.65