রঙিন কাগজ দিয়ে খেলনা জাদুকাঠি তৈরি।

in আমার বাংলা ব্লগ2 years ago
আসসালামু আলাইকুম।

সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভালো আছি। বন্ধুরা আমি আপনাদের মাঝে একটি নতুন পোস্ট নিয়ে উপস্থিত হয়েছি। আশা করি আপনাদের সকলের ভালো লাগবে। আজকে আমি বানিয়েছি রঙ্গিন কাগজ দিয়ে জাদুর কাঠি।ছোটবেলায় এগুলো বানিয়ে জাদুর কাঠি বলে খেলা করতাম। এটার অন্য কোন নাম আছে কিনা এটা আমি আদৌ জানিনা। রঙিন কাগজ দিয়ে জিনিসপত্র তৈরি করতে অনেক সময় লাগে। আর আমার তো ছোট বাচ্চা আছে, তাই আরো বেশি কষ্ট এবং ঝামেলা হয়। আমি কাটতে বসলে আমার মেয়ে ও আমার সাথে কাটতে বসে। যেকোনো কাজেই আমাকে বেশ হেল্প করতে চায় গিয়ে বারোটা বাজিয়ে দেয়😁।রঙ্গিন কাগজ দিয়ে জিনিসপত্র তৈরি করতে আমার কাছে খুবই ভালো লাগে। কিন্তু এগুলো করতে অনেক সময় এবং ধৈর্যের প্রয়োজন হয় । খুব একটা সময় পাইনা তাই বেশি একটা করা হয় না। তাও যতটুকু সম্ভব চেষ্টা করেছি। এটি দেখতে খুব আকর্ষণীয় লাগছে আমার কাছে। আশা করি আপনাদের ও ভালো লাগবে । কেমন হয়েছে অবশ্যই মন্তব্য করে জানাবেন

তাহলে শুরু করা যাক

GridArt_20221119_225620802.jpg

GridArt_20221119_225810615.jpg

এটি বানাতে আমার যা যা প্রয়োজনঃ
  • সাদা এবং লাল কাগজ।
  • কেচি।
  • আঠা।

20221116_205224.jpg

প্রথম ধাপ:
  • প্রথমে আমি লাল কাগজটি বর্গ আকৃতি কেটে নিয়ে, কোনাকুনি ভাবে দুইটি এবং পাশাপাশি দুটি ভাজ দিয়ে নিব।

GridArt_20221118_231813556.jpg

দ্বিতীয় ধাপ:
  • এরপর দুই পাশ থেকে চাপ দিয়ে ভাজ গুলো বসিয়ে দিব।

GridArt_20221118_231916990.jpg

তৃতীয় ধাপ:
  • এরপর সাদা কাগজটি ছোট করে কেটে একই ভাবে ভাজ করে নিয়ে লাভ এঁকে নিব।

GridArt_20221118_231959449.jpg

চতুর্থ ধাপ:
  • এরপর কলমের দাগের ওপরে কেটে যাবে লাভ টি কেটে নেব।

GridArt_20221118_232035772.jpg

পঞ্চম ধাপ:
  • এরপর সাদা লাভ টিকে আমি সেই ভাঁজ করা লাল কাগজের উপর রেখে একই সাইজের একটি লাভ এঁকে নেব।

GridArt_20221118_232054946.jpg

ষষ্ঠ ধাপ:
  • এরপর সেই সাদা লাভ টিকে আমি আরেকটু ছোট আকৃতিতে কেটে নেব। এভাবে আমি মোট পাঁচটি লাভ কেটে নেব।

GridArt_20221118_232122279.jpg

সপ্তম ধাপ:
  • এরপর আমি সেই লাল কাগজে একে নেওয়া লাভগুলো কেটে নেব, এবং লাল কাগজের উপর আঠা লাগিয়ে দেব।

GridArt_20221118_232148071.jpg

অষ্টম ধাপ:
  • এরপর আমি সাদা কাগজ দিয়ে বানানো সেই লাভগুলো লাল কাগজের আঠার উপর সবগুলো বসিয়ে দেব।

GridArt_20221118_232207197.jpg

নবম ধাপ:
  • এরপর আমি ঠিক উল্টোপিঠে একটা লাভের সাথে সাদা লাভ লাগিয়ে দেবো আঠা দিয়ে।

GridArt_20221118_232228252.jpg

দশম ধাপ:
  • এরপর আমি লম্বা আকৃতিতে এক টুকরো লাল কাগজ দিয়ে এইভাবে একটি রোলের মতো করে বানিয়ে নেব।

GridArt_20221118_232253972.jpg

একাদশ ধাপ:
  • ছোট্ট এ সাদা কাগজের টুকরো টিকেও আমি সেই চার ভাগে ভাঁজ করে নিজের পছন্দমত একটি ডিজাইন এঁকে নেব।

GridArt_20221118_232321212.jpg

বায়দশ ধাপ:
  • এবং সে ডিজাইনটি সাবধানে কেচি দিয়ে কেটে নেব।

GridArt_20221118_232358621.jpg

ত্রয়োদশ ধাপ:
  • এরপর আঠা দিয়ে খুব সুন্দর একটি ডিজাইন করে নেব।
    GridArt_20221118_232426769.jpg
চতুর্থদশ ধাপ:
  • এরপর সে লাল কাগজের লাভগুলোর ওপরে লাল কাগজ দিয়ে বানানো রোলটিকে আমি আঠা দিয়ে জোড়া লাগিয়ে দিব।

GridArt_20221118_232440722.jpg

পঞ্চদশ ধাপ:
  • এরপর আমি সাদা কাগজ দিয়ে বানানোর ছোট ফুলটিকে লাল কাগজের রোলের উপর লাগিয়ে দেবো। এবং ছোট্ট একটি লাভ কেটে সাদা কাগজ দিয়ে বানানো ছোট ডিজাইনের উপর লাগিয়ে দিব।

GridArt_20221118_232505784.jpg

ষড়দশ ধাপ:
  • এরপর আমি লাভের উপরে ছোট্ট একটি ফুল বানিয়ে বসে দিব এবং ইচ্ছা অনুযায়ী একটি ডিজাইন করে নেব। আপনারা চাইলে যে কোন ডিজাইন।
    GridArt_20221118_232701133.jpg
সর্বশেষ ধাপ:
  • ভিতরে কি লিখবো খুঁজে পাচ্ছি না তাই আমার বাংলা ব্লিগ লিখে দিয়েছে। এবং সৌন্দর্যের জন্য ভিতরে হালকা রং লাগিয়ে দিলাম। আপনারা চাইলে ভিতরে যে কোন লেখা লিখতে পারেন। কারো বার্থডে ,উইশ অথবা প্রিয়জনকেউ কিছু লিখে দিতে পারেন।

GridArt_20221118_232542755.jpg

GridArt_20221119_225810615.jpg

GridArt_20221119_225620802.jpg

ধন্যবাদ আপনাদের সবাইকে আমার পোষ্ট টি দেখার জন্য।
Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

আপু আপনি কিন্তু সকালে আমাকে বলেছিলেন রঙিন কাগজ দিয়ে খেলনা যাদুকাঠি তৈরি করবেন। আমি তখন ভেবেছিলাম আপু কিভাবে রঙিন কাগজ দিয়ে জাদুকাঠি তৈরি করে করে সেটা আমি দেখব। আসলে আপু আপনি অনেক সুন্দর ভাবে ধাপে ধাপে জাদুকাঠি তৈরি করেছেন। আপনি অনেক সুন্দর করে বর্ণনাও করেছেন। অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

ভাইয়া আপনি আমার জাদুকাঠি দেখেছেন এবং তৈরি করা শিখেছেন দেখে খুবই ভালো লাগলো, আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি মন্তব্যের মাধ্যমে আমার জাদুকাঠি তৈরি প্রশংসা করার জন্য

 2 years ago 

বাহ্,আপু আপনি রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর খেলনা জাদুর কাঠি বানিয়ে ফেললেন।দেখে সত্যি খুব ভাল লাগলো।আপনি এক এক করে সবটাই তুলে ধরলেন, আশাকরি সবাই খুব সহজে বানাতে পারবে।অনেক ধন্যবাদ শেয়ার করে দেখার সুযোগ করে দেয়ার জন্য। অনেক অভিনন্দন আপনাকে।

 2 years ago 

চেষ্টা করেছি আপু সুন্দর একটি খেলনা জাদুর কাঠি তৈরি করে আপনার সাথে শেয়ার করার জন্য আপনার ভালো লেগেছে শুনে খুবই ভালো লাগলো, আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

হ্যাঁ আপু আমরাও ছুটে বেলাই অনেক খেলা করেছি এই জাদুর কাঠি দিয়ে।আজ আপনি সেই জাদুর কাঠিতে পেন্সিল দিয়ে চিত্রাঙ্কন করে আমাদের সাথে শেয়ার করেছেন।আমার কাছে বেশ ভালো লেগেছে আপনার আজকের পোস্ট।

 2 years ago 

আপু আমার জাদুর কাঠি তৈরি আপনার কাছে ভালো লেগেছে শুনে খুবই ভালো লাগলো, চেষ্টা করেছি সুন্দর একটি জাদুর কাঠি তৈরি করতে আপনাদের সুন্দর মন্তব্য দেখে খুবই ভালো লাগলো, আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপু রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর একটি খেলনা জাদুরকাঠি বানিয়েছেন। আপনার জাদুর কাঠি দেখতে সত্যি অনেক সুন্দর হয়েছে। কার্টুনের মধ্যে পরীদের হাতে যে লাঠি থাকে দেখতে সেরকম দেখা যাচ্ছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনি ঠিকই বুঝতে পেরেছেন আপু কার্টুনের মধ্যে পরীদের হাতে এ ধরনের জাদুর কাঠি থাকে, আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্যের মাধ্যমে আমার জাদুর কাঠি তৈরি ও আমার উপস্থাপনার প্রশংসা করার জন্য।

 2 years ago 

আপু আপনার আজকের পোস্টটি দেখে ছেলেবেলার কথা মনে পড়ে গেল। ছেলে বলে এরকম অনেক খেলনা দিয়ে আমরা খেলতাম। আর আপনি আজকে খেলনা জাদুকাঠি বানিয়েছেন । তাও আবার রঙিন কাগজ দিয়ে

 2 years ago 

আপু আমার এই পোষ্টের মাধ্যমে আপনাকে আপনার ছোটবেলার কথা মনে করিয়ে দিতে পেরে খুবই ভালো লাগলো, আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপু আপনি ঠিক বলেছেন রঙ্গিন কাগজের তৈরি জিনিসগুলো আমার কাছেও খুব ভালো লাগে। কিন্তু অনেক সময়ের প্রয়োজন হয় বলে আমিও খুব বেশি এগুলো আপনাদের মাঝে শেয়ার করতে পারি না ।আপনার মেয়ের মত, আমার বোনের মেয়ে ও আমাকে এসব কাটা কাটিতে অনেক হেল্প করে 😁। আপনি খুব সুন্দর একটা জাদুর কাঠি বানিয়েছেন আপু। ছোটবেলায় আমরা ও এগুলো দিয়ে অনেক খেলা করতাম। খুব মনে পড়ে যাচ্ছে ছোটবেলার কথা। আপনাকে ধন্যবাদ আপু এটা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু সুন্দর কিছু তৈরি করতে তো সময় একটু লাগবে তাই চেষ্টা করবেন একটু সময় বের করে আমাদের সাথে শেয়ার করার জন্য, আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্যের মাধ্যমে আমার আজকের জাদুর কাঠির প্রশংসা করার জন্য।

 2 years ago 

রঙিন কাগজ এর জিনিসগুলো বানাতে গেলে অনেক জিনিস নিয়ে বসতে হয় । আর ছোট বাচ্চা থাকলে তো কথাই নেই। আমার ছোট বাচ্চাটাও সেম কাজ করে। এগুলো বানাতে গেলে পাশে বসে উল্টাপাল্টা কাজ করে আরো নষ্ট করে দেয়। যাই হোক আপনার রঙিন কাগজের খেলনা জাদুর কাঠিটি খুব সুন্দর হয়েছে। ধাপগুলো সুন্দর দেখিয়েছেন। ধন্যবাদ আপু আপনাকে।

 2 years ago 

আপু আমার তো মাঝে মাঝে এক কাজ কয়েক বাড়ি করতে হয় কারণ আমার মেয়ে মাঝে মাঝে একেবারে নষ্ট করে ফেলে তারপরও চেষ্টা করি আপনাদের সাথে শেয়ার করার জন্য, আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

বাহ্ অনেক খাটনি করে জাদুকাঠিটা বানিয়েছেন বোঝা যাচ্ছে।আমি পেপার কাটগুলো দেখছিলাম। অনেকবার ভাজ করে, বেশ কয়েকবার সাইজ মত কাটতে হয়েছে যা দেখছি। খুব ভালো লাগলো। বিশেষ করে আমার বাংলা ব্লগ লেখা তে আরো ভালো লাগছে। সত্যিই আমার বাংলা ব্লগ যাদুকাঠির মতই আমাদের মত মেম্বারদের কাছে।

 2 years ago 

চেষ্টা করেছি আপু সুন্দর একটি জাদুর কাঠি তৈরি করে আপনাদের সাথে শেয়ার করার জন্য আপনার ভালো লেগেছে শুনে খুবই ভালো লাগলো, আর আপনি ঠিকই বলছেন আপু সত্যিই আমার বাংলা ব্লগ আমাদের কাছে জাদুর কাঠির মতই, আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনি তো অনেক সুন্দর একটি জাদুর কাঠি বানিয়েছেন। রঙিন কাগজ দিয়ে সুন্দর একটি ডিজাইন করলেন। আমরাও ছোটবেলা বিভিন্ন ধরনের কাগজ দিয়ে জাদুর কাঠি বানিয়ে খেলা করতাম। ঘরে ছোট বাচ্চা থাকলে তারা এসব নিয়ে খেলা করতে অনেক পছন্দ করে। তবে আপনার বাচ্চা অনেক হেল্প করে শুনে খুব ভালো লাগলো কিন্তু কাজের বারোটা বাজিয়ে দেই। ধন্যবাদ আপনাকে খুব সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য।

 2 years ago 

আপু আমরা জাদুর কাঠি দিয়ে ছোটবেলায় খেলা করতাম এজন্য আমার মেয়েকে বানিয়ে দিলাম, আমার মেয়ে দাদুর কাছে পেয়ে অনেক খুশি হয়েছে, আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64041.25
ETH 2762.17
USDT 1.00
SBD 2.66