আমার বাংলা ব্লগ "মাছের বাজারে ফটোগ্রাফি" 🐠🐟(পর্ব-২) || 10% for @𝕩 𝕠 Ⅎ 🐺 ʎ ɥ 𝕊|| by abusalehnahid

in আমার বাংলা ব্লগ2 years ago

প্রিয়,

আমার বাংলা ব্লগবাসী


আপনারা সবাই কেমন আছেন? আশাকরি আপনারা সবাই বেশ ভালই আছেন। উপরওয়ালার অশেষ রহমতে আমিও বেশ ভালো এবং সুস্থ আছি। আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটিতে আমার করা পোস্টগুলোতে প্রতিনিয়ত ভেরিয়েশন আনার চেষ্টা করি। ভেরিয়েশন আনতে গিয়ে কখনো ক্রাফট পোস্ট, কখনো বা ড্রয়িং পোস্ট, আবার কখনো বা ফটোগ্রাফি পোস্ট কিংবা রেসিপি পোষ্ট আপনাদের সঙ্গে শেয়ার করি।


এরই ধারাবাহিকতায় আজকে আমি ফটোগ্রাফি পোস্ট আপনাদের সঙ্গে শেয়ার করতে যাচ্ছি। আমার আজকের পোষ্টের টপিক হলো মাছের বাজারের ফটোগ্রাফি।

গতানুগতিক ধারা থেকে বাইরে বেরিয়ে আজকে আমি একটি ভিন্ন ধরনের ফটোগ্রাফি পোস্ট আপনাদের সঙ্গে শেয়ার করব। সচরাচর আমার ফটোগ্রাফি পোস্টগুলো হয় প্রকৃতি কিংবা সৌন্দর্য্যপূর্ণ কোন উপাদান নিয়ে। তবে আজকে আমি ভিন্ন একটি বিষয়ের উপর ফটোগ্রাফি করে আপনাদের সঙ্গে শেয়ার করতে যাচ্ছি। অনেক বছর আগে থেকেই আমাকে বাজার করা হয়। কারণ আমার বাবাকে পুলিশের চাকরির সুবাদে দেশের বিভিন্ন স্থানে চাকরি করতে হয়। আমাদের পরিবারের বড় ছেলে আমি। যার ফলে যেকোনো গুরুত্বপূর্ণ কাজ নিজেকেই করতে হয়। বাসার জন্য বাজার ঘাট আমি এবং আমার মা বেশিভাগ সময় করে থাকেন। কয়েকদিন আগে আমি মাছের বাজারে যাই।ওই মাছের বাজারের ফটোগ্রাফি গুলো আজকে আমি আপনাদের সঙ্গে শেয়ার করব।


🐠📷আলোকচিত্র-১🐟

IMG-20220409-WA0008.jpg

Realme 7i

লোকেশন 🧭

AA647677-C1CA-4981-AA9D-DB9A8B7F2705.png



উপরোক্ত ফটোগ্রাফিতে ইলিশ মাছের। আমাদের জাতীয় মাছ ইলিশ একটা সময় অনেক বেশি পাওয়া গেল এখন আর তেমন একটা পাওয়া যায় না যার ফলে এই মাসের প্রতি সাধারন জনতার আগ্রহ খুবই বেশি আগ্রহ বেশি থাকার কারণে ইলিশ মাছের দাম অনেক বেশি বড় ইলিশ গুলো কেজিপ্রতি ১২০০ টাকা এবং ছোট ইলিশ গুলো ৬০০-৮০০টাকা করে রাখা হয়। রংপুরের বেশিরভাগ ইলিশ বাইরে থেকে আমদানি করা হয় বিশেষ করে রাজশাহী থেকে ইলিশ মাছ গুলো বেশি আনা হয়।
🐟📷আলোকচিত্র-২🐠

IMG-20220409-WA0012.jpg

Realme 7i

লোকেশন 🧭

AA647677-C1CA-4981-AA9D-DB9A8B7F2705.png



উপরের আলোকচিত্র দেশি মাছের। ছোট আকৃতির এই দেশি মাছ খেতে আমি ভীষণ পছন্দ করি। ওপরের ফটোগ্রাফিতে আপনারা চিংড়ি খোলসে, গছি মা ছাড়াও আরো কিছু ছোট ছোট মাছ দেখতে পাচ্ছেন বাজারে দেশি মাসের চাহিদাও অনেক বেশি চাহিদা বেশি হলেও ইলিশ মাছের মত অত বেশি দাম নয়। চিংড়ি মাছ কেজি প্রতি ৩00 টাকা। অন্যান্য ছোট মাছগুলো কেজি প্রতি ২০০-২৫০ টাকা ভরে রাখা হচ্ছিল।
🐟📷আলোকচিত্র-৩ 🐠

IMG-20220409-WA0027.jpg

🐟📷আলোকচিত্র-৪ 🐠

IMG-20220409-WA0013.jpg

🐟📷আলোকচিত্র-৫ 🐠

IMG-20220409-WA0019.jpg

🐠📷আলোকচিত্র-৬🐟

IMG-20220409-WA0024.jpg

Realme 7i

লোকেশন 🧭

AA647677-C1CA-4981-AA9D-DB9A8B7F2705.png



উপরোক্ত আলোকচিত্রগুলো একটি সাধারণ মাছের দোকানের ছবি। মাছের দোকানের এই ফটোগ্রাফিতে আপনারা সিলভার ইলিশ, হাঙ্গরি,ইলিশ, বাটা,মৃগেল, ব্রিগেট তেলাপিয়া মাছ সহকার জাতীয় মাছ দেখতে পাচ্ছেন। সচরাচর বড় মাছ কিনলে এই মাছগুলো আমরা কিনে থাকি। যার ফলে এই মাছগুলোর দাম সকলেরই জানা আছে। মাছের আকার বড় হওয়ার সঙ্গে সঙ্গে কেজিপ্রতি দাম অনেক বেশি হয়ে থাকে।এজন্য দাম গুলো উল্লেখ করলাম না।
🐠📷আলোকচিত্র-৭🐟

IMG-20220409-WA0032.jpg

Realme 7i

লোকেশন 🧭

AA647677-C1CA-4981-AA9D-DB9A8B7F2705.png



ওপরের ফটোগ্রাফি ঠিক তখনই সে একটি মাছের দোকানের দোকানদার মাছ বিক্রি করার সময় ফটোগ্রাফিটা সম্পন্ন করেছি। সাধারণত যে কোন মাছের দোকানের মরা মাছ গুলোর উপর মাছি বসে। ফটোগ্রাফিতেও আপনারা সে বিষয়টি লক্ষ্য করছেন। ফটোগ্রাফিতে দেশি এবং বিদেশি উভয় প্রকার মাছই রয়েছে। আশা করি আমার শেয়ার করা এই ছবিটা আপনাদের সবার ভালো লাগবে।


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

বাজারে গিয়ে ও দেখছি আপনি ফটোগ্রাফি করেন। আমার তো বাজারে গিয়ে মোবাইলেই পকেট থেকে বের করতে ইচ্ছা করে না। যাহোক ছবিগুলো বেশ ভালো হয়েছে।

 2 years ago 

আমার কাছে কোন কিছু ভাল লাগলে তার ফটোগ্রাফি করে রাখার চেষ্টা করি। আমার বাংলা ব্লগ কমিউনিটিতে যুক্ত হওয়ার পর ফটোগ্রাফি করার আগ্রহ আরো বেড়ে গেছে। আপনার মন্তব্যটি জেনে খুব ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ওয়াও ভাইয়া এতগুলো মাছের ছবি একসাথে দেখে তো ইচ্ছে করছে সবগুলো মাছ কিনে নিয়ে আসি। আসলে মাছ দেখে আর লোভ সামলাতে পারিনা তার মধ্যেই আপনি এতগুলো মাছের ছবি একসাথে দেখিয়েছেন দেখে বেশ ভালো লাগছে। বড় থেকে ছোট সব ধরনের মাছের ছবি আপনি শেয়ার করেছেন দেখে খুব ভালো লাগলো আপনাকে অনেক ধন্যবাদ ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য।

 2 years ago 

বাজারে গিয়ে অনেক ধরনের মাছ ক্রয় করবেন। এত বেশি মাছ ক্রয় না করে, একটি বড় মাছ ক্রয় করলেই হবে। আপনার মন্তব্যটি পড়ে খুব ভালো লাগলো।ধন্যবাদ আপু।

 2 years ago 

খুব সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন আপনি। মাছের ফটোগ্রাফি গুলো খুবই ভালো লেগেছে আমার কাছে। একদম তাজা তাজা মাছ গুলোর খুব ভালো ফটোগ্রাফি করেছেন আপনি। আপনাকে ধন্যবাদ এত সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

জি আপু, বাজার একটু আগে ভাগেই গিয়েছিলাম যার ফলে তাজা তাজা এই মাছগুলোর ফটোগ্রাফি করতে পেরেছি। আপনার জন্যও শুভকামনা রইল।

 2 years ago 

মাছের বাজারের সুন্দর ফটোগ্রাফি করেছেন। আপনার ফটোগ্রাফির মাধ্যমে নানা রকমের মাছ দেখতে পেলাম। খুবই ভালো লাগলো। শুভকামনা রইল।

 2 years ago 

নানান ধরনের মাছের সমাহার নিয়ে ফটোগ্রাফি পোস্টটি সাজিয়েছে। ভালোলাগার বিষয়ে জানানোর জন্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

ওয়াও মাছের বাজারে খুব সুন্দর ফটোগ্রাফি করেছেন। ভিন্ন ভিন্ন ধরনের মাছ দেখে খুবই ভালো লাগলো। বিশেষ করে ইলিশ মাছ দেখে মনে হচ্ছে কিনে নিয়ে এসে রান্না করে খেয়ে ফেলি।

 2 years ago 

আপনাদের নিকটবর্তী বাজারে গিয়ে ইলিশ মাছ কিনে রান্না করে খাবেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া ফটোগ্রাফি করেছেন ভালো কথা এবার কিছু তাজা তাজা ইলিশ মাছ আমাদের বাসায় পাঠিয়ে দেন খেয়ে আপনার জন্য দোয়া করে দেব, প্রথমে ইলিশ মাছের ছবি দেখে এখনই খেতে ইচ্ছে করছে, আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর সুন্দর মাছের ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু আমার অত টাকা নেই,গরীব মানুষ আমি। আপনি বরং বাজার থেকে মাছ কিনে রান্না করে আমার জন্য পাঠিয়ে দিন। অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

দারুন ফটোগ্রাফি করেছেন ভাই। মাছের বাজারের প্রতিটি ছবি অনেক সুন্দর ছিল। ব্যক্তিগতভাবে আমি ইলিশ মাছ সবচেয়ে বেশি পছন্দ করি। প্রতিটি মাছের দাম সুন্দরভাবে উল্লেখ করেছেন।ধন্যবাদ ভাই।

 2 years ago 

ফটোগ্রাফির প্রশংসা করার জন্য এবং আপনার সুন্দর অভিমত প্রদানের জন্য ধন্যবাদ আপনাকে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনি ঠিক বলেছেন আমরা গতানুগতিক প্রকৃতির ছবিগুলোই ফটোগ্রাফি পোস্ট করে থাকি কিন্তু আপনি সেই ধারা থেকে বের হয়েছে মাছের বাজারে ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করেছেন আপনার ফটোগ্রাফি দেখে খুব ভালো লাগছে আপনার ফটোগ্রাফির মাধ্যমে অনেক বেশি মাছ ও আমাদের প্রিয় ইলিশ মাছ ফটোগ্রাফি দেখতে পেলাম। এত সুন্দর করে ফটোগ্রাফি আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ঠিক বলেছেন আপু।গতানুগতিক ধারা থেকে বেরিয়ে এসে ভিন্ন ধরনের কিছু পোস্ট করা উচিত। গঠনমূলক মতামত শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমি আপনার আগের ফটোগ্রাফি পর্ব টি দেখিনি। তবে এই ফটোগ্রাফি গুলো বেশ ভালো লাগলো আমার ভাইয়া। মাছগুলে দেখতে খুবই সুন্দর লাগছে। কিনে আমাকে বিকাশে পাঠিয়ে দেনতো ভাইয়া। 🤣🤣

যাইহোক ঈদ মোবারক ভাইয়া।

 2 years ago 

বিকাশ করে মাছ পাঠানো, বেশ হাস্যকর ছিল আপু। সুন্দর মতামত প্রদানের জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মাছের বাজারের কিছু চমৎকার ফটোগ্রাফি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। অনেকদিন পরে আপনার এই পোষ্টের মাধ্যমে অনেকগুলো মাছ একসাথে দেখতে পেলাম। আসলেই টেংরা মাছ গুলো আমার কাছে খেতে অনেক ভালো লাগে। টেংরা মাছ গুলো দেখে মনে হচ্ছিলো এখনই এটি রান্না করে খেয়ে ফেলি।

 2 years ago 

একটা কাজ করতে পারেন। বাজার থেকে টেংরা মাছ কিনে রান্না করে খাবেন। ধন্যবাদ ভাই।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74