# DIY-এসো নিজে করি (সহজভাবে মহাত্মা গান্ধীর চিত্র অঙ্কন)"লাজুক শেয়ালের জন্য ১০ শতাংশ বরাদ্দ"

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো স্টিমিট বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আমি ভালো আছি। আশা করি উপরওয়ালার অশেষ রহমতে আপনারা সবাই সুস্থ আছেন। বাংলাদেশ এবং কলকাতা সহ বাংলা ভাষাভাষী নানান অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে "আমার বাংলা ব্লগ" কমিউনিটির সদস্যরা। যে যেখানে থাকুন নিজের এবং কাছের মানুষদের খেয়াল রাখবেন।আজ আমি আপনাদের সামনে আরও একটি ডাই প্রজেক্ট এ অংশগ্রহন করতে যাচ্ছি। আশাকরি আপনাদের সবার ভালো লাগবে।

আজ আমি সহজে আপনাদের সামনে সহজভাবে মহাত্মা গান্ধীর চিত্র অংকন করার পদ্ধতি নিয়ে আলোচনা করব:

আমার অংকন করা গান্ধীজীর চিত্রটি:

received_418942379735921.jpeg

উপকরণ সমূহ

received_310453944229089.jpeg

  • অফসেট পেপার
  • পেন্সিল
  • রাবার
  • কাটার

সহজভাবে গান্ধীজীর চিত্র অঙ্কন পদ্ধতি

"2023"এর সাহায্যে আমি মহাত্মা গান্ধীর চিত্র অঙ্কন করব।

received_452040269766267.jpeg

প্রথম ধাপ

received_928269514761263.jpeg

প্রথম ধাপে ছোট এবং বাঁকা করে "2" এবং এর পাশে ছোট করে "0" একে নেই। এরপর ছোট "2" এর উপরের প্রান্ত থেকে বড় করে একটি 2 অঙ্কন করি, যা ছোট "2" এবং "0" এর পাশ দিয়ে চলে যায়।

দ্বিতীয় ধাপ

received_936043997332905.jpeg

বড় "2" এর মাঝখানটা মিশিয়ে নিয়ে ওই অংশে "3" অংকন করে নেই।

তৃতীয় ধাপ

received_605531397451588.jpeg

ছোট "2" এর উপরের প্রান্ত গোল করে একে নেই। ফলে এইগুলো অংশ এবং "0" এর গোল অংশ মিলে চশমার গোল অংশের কাঠামো তৈরি হল। সম্পূর্ণ চিত্রটি পেন্সিল দিয়ে গাঢ় করে নেই।

চতুর্থ ধাপ

received_2013472568828770.jpeg

এধাপে চশমার হাতল এবং গোল কাঠামোর ভেতরে ছোট করে চোখ এবং চশমার গোল কাঠামোর ওপরে ভ্রু একে নেই। এরপর নাকের নিচের অংশে ঠোঁট একে নেই।

পঞ্চম ধাপ

received_1289762344780452.jpeg

এ ধাপে ঠোটের নিচে অংশে মুখের কাঠামো একে নেই।

ষষ্ঠ ধাপ

received_642391403585175.jpeg

এ ধাপে বড় 2 এর নিচের কাঠামো থেকে কয়েকটি অংশ খাঁজ কেটে নিয়ে গান্ধীজীর এক পাশের পোশাকের অংশ একে নেই।

সপ্তম ধাপ

received_1262756057537438.jpeg

বিপরীত পাশের আবার খাজ কেটে নিয়ে গান্ধীজীর অন্যপাশের পোশাকের অংশ একে নেই।এরপর মাথার অংশে একটি দাগ কেটে নেই।

অষ্টম ধাপ

received_595252835123865.jpeg

এ ধাপে আমার অংকন করার চিত্রের নিচে আমার স্টিমিট আইডি নামের লোগো যুক্ত করি।

উপরোক্ত সকল পদ্ধতি অনুসরণ করে আমি আমার অঙ্কন করা গান্ধীজীর চিত্রটি সম্পন্ন করলাম। আমার অংকন করা চিত্র কেমন লাগলো তা অবশ্যই মন্তব্য করে জানাবেন।

Sort:  
 3 years ago 

খুব সহজ পদ্ধতিতে আপনি মহাত্মা গান্ধীর চিত্র অঙ্কন টি শিখিয়ে দিলেন ভাইয়া। প্রতিটি ধাপ পরিস্কার ভাবে লিখেছেন এবং অংকন টি খুব ভালো লাগলো আমার। অসংখ্য ধন্যবাদ এতো সুন্দর পোস্ট শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

২০২৩ দিয়ে আপনি খুব সুন্দর মহাত্মা গান্ধী অঙ্কন করেছেন। বেশ ইউনিক অঙ্কনটি।অনেক দক্ষতার সাথে আপনি এঁকেছেন। বেশ ভাল লাগল আমিও শিখে নিতে পারলাম।এবং প্রত্যেকটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

মহাত্মা গান্ধীর চিত্রাঙ্কন টি দেখতে হুবহু লাগছে। অবশ‍্য এ ধরনের আর্টের ক্ষেত্রে অনেক সময় ও শ্রম ব‍্যায় করা লাগে। আপনার ধৈর্যের প্রশংসা করতেই হয়। আপনার উপস্থাপন টাও বেশ ভালো লেগেছে আমার কাছে। সামনে এ ধরনের আর্ট আরো দেখতে চাই। শুভকামনা রইল।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব্যের জন্য।

অসাধারণ প্রতিভার বহিঃপ্রকাশ ঘটিয়েছেন ভাই। গান্ধীজীর ছবি অঙ্কন করেছেন যা সত্যিই অসাধারণ ছিল। এত সহজ ভাবে যে এত সুন্দর ছবি অঙ্কন করা যায় তা আপনার পোস্টটি না দেখলে বুঝতেই পারতাম না। শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

বাহ দারুন ছিল তো। 2023 এর মাধ্যমে মহাত্মা গান্ধীর ছবি অংকন।খুবই সহজ ভাবে একেছেন। কিন্তু একটা টেকনিক কাটিয়ে।সব কাজের একটা সহজ টেকনিক থাকে শুধু করতে পারাটাই বিষয়।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই আপনার মূল্যবান মতামতের জন্য।

সত্যিই ভাই আপনার ক্রিয়েটিভিটি দেখে আমি অবাক। এত সুন্দর আইডিয়া কিভাবে আনলেন ভাইয়া মাথায়। আমি মুগ্ধ ভাই হিহিহি। আপনি আসলেই দারুন কিছু করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভ কামনা রইলো ভাই।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব্যের জন্য।

আসলে কার প্রতিভা কিভাবে বের হবে এটা বলা খুবই মুশকিল। আপনার প্রতিভা এই অংকন এর মাধ্যমে বের হয়েছে। আমি আপনার অংকন দেখে মুগ্ধ হয়ে গেলাম। ভাই মানতেই হবে আপনার প্রতিভা জবাব নেই। অসাধারণ একটা ছবি অঙ্কন করেছেন আপনি। আন্তরিকভাবে শুভকামনা রইল ভাই।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই আপনার সুন্দর মতামতের জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.026
BTC 56989.27
ETH 2425.90
USDT 1.00
SBD 2.39