মিষ্টি স্বাদের ভাপা পিঠা রেসিপি "১০ শতাংশ লাজুক শিয়ালের জন্য বরাদ্দ"

in আমার বাংলা ব্লগ2 years ago

প্রিয়,

আমার বাংলা ব্লগবাসী

আপনারা সবাই কেমন আছেন? আশাকরি আপনারা সবাই বেশ ভালই আছেন। উপরওয়ালার অশেষ রহমতে আমিও বেশ ভালো এবং সুস্থ আছি। আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটিতে আমার করা পোস্টগুলোতে প্রতিনিয়ত ভেরিয়েশন আনার চেষ্টা করি। ভেরিয়েশন আনতে গিয়ে কখনো ক্রাফট পোস্ট, কখনো বা ড্রয়িং পোস্ট, আবার কখনো বা ফটোগ্রাফি পোস্ট কিংবা রেসিপি পোষ্ট আপনাদের সঙ্গে শেয়ার করি।

এরই ধারাবাহিকতায় আজকে আমি আপনাদের সামনে রেসিপি পোস্ট নিয়ে লিখব।আমার রেসিপি পোস্টের টপিক হলো মিষ্টি স্বাদের ভাপা পিঠা তৈরি।

শীতকাল মানে নানান ধরনের পিঠার সমাহার। শীতকালের আমাদের দেশে চারদিকে পিঠা খাওয়ার ধুম পড়ে যায়। গ্রামে কিংবা শহরাঞ্চলের সবখানেই নানান ধরনের বৈচিত্র্যময় পিঠা খাওয়ার ঢল পড়ে যায়। তবে শীতকালের অনেক কমন একটি রেসিপি হলো ভাপা পিঠা রেসিপি। এই পিঠা শীতকাল এলেই খায় না এমন মানুষের সংখ্যা খুঁজে পাওয়া দুষ্কর। ভাপা পিঠা শুধু আমরা বাড়িতে যে তৈরি করে খাই তা নয়, ফুটপাতের বিভিন্ন দোকানগুলোতেও এই পিঠা কিনতে পাওয়া যায়। আমার অসুস্থতার জন্য আর সন্ধ্যে বেলায় আমার আম্মু আমার জন্য ভাপা পিঠা তৈরি করেছিল।এই রেসিপি তৈরি করার পদ্ধতি আজকে আমি আপনাদের সঙ্গে শেয়ার করব।

ভাপা পিঠা রেসিপি ছবি

received_654547262351339.jpegreceived_352303353011958.jpeg

উপকরণসমূহঃ

received_906016333432396.jpeg
  • চালের আটা(হাফ কেজি)।
  • গুড়।(পরিমাণমতো)
  • লবণ।(সামান্য পরিমাণ),
  • পাতিল।(একটি)

প্রথম ধাপ:

received_747255333158986.jpeg

প্রথমে চালের আটা লবণ পানি দিয়ে মেখে নিয়েছি বেশি পানি দেয়া যাবে না আটা ঝরাঝরা করে নিতে হবে।

দ্বিতীয় ধাপ:

received_519651475886417.jpegreceived_1598963360455106.jpeg

এই পর্যায়ে নেট বা চালা দিয়ে আটা চেলে নিতে হবে।

তৃতীয় ধাপ:

received_1397002567384760.jpegreceived_454771996329250.jpeg

এই পর্যায়ে ছোট বাটিতে আটা নিয়েছি তার উপর গুড় দিয়েছি এবং আবার আটা দিয়েছি এবং মাঝখানে আঙুল দিয়ে ফাকা করে নিয়েছি।

চতুর্থ ধাপ:

received_644713863432947.jpeg

পাতিলের মধ্য পানি দিয়ে চুলায় বসিয়েছি পানি গরম হয়ে আসলে নেট বা পাতলা কাপড় দিয়ে বাটি ঢেকে নিয়েছি এবং বাটি পাতিলের উপর রেখেছি।

পঞ্চম ধাপ:

received_950499598929936.jpeg

এই পর্যায়ে ৫ মিনিট পর পাতিল এর উপর থেকে নামিয়ে নিয়েছি।

ষষ্ঠ ধাপ:

received_654547262351339.jpegreceived_352303353011958.jpeg

চূড়ান্ত পর্যায়ে আমাদের ভাপা পিঠা তৈরী হল।

উপরোক্ত ধাপগুলো অনুসরণ করে আমি আমার মিষ্টি স্বাদের ভাপা পিঠা রেসিপি আপনাদের সামনে উপস্থাপন করলাম। আপনাদের সবার কেমন লাগলো তা অবশ্যই মন্তব্য করে জানাবেন।

ধন্যবাদ সবাইকে

@abusalehnahid

ফটোগ্রাফিআবু সালেহ নাহিদ
ডিভাইসOPPO A-12
ছবি তোলার স্থানলোকেশন

PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png

RGgukq5E6HBM2jscGd4Sszpv94XxHH2uqxMY9z21vaqHt1rDaeRdtDvsXGmDbuRg1s1soomTEddbTFxfMMYzob4oRFK8fTZQyYP8LbQ4tbMTAd2enV3Wq9Ze3N8TTU2 (1).png
PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9ms6NJyqDC7SoahBpoJnjzoXmRuaVTHyxffJTSjt3HCAJgZmTWQYSXVqA6yXF9TSJcoosKhzkudZxYGzUmXmso6pY5QuuDF (2).gif

Join the Discord Server for more Details

4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q9XCPsYVNkPGccQr2oVfqjd8P1QjQ2JYt5o5SLCXCfH7Wv5QM2wCpb3QPRXzxP6G5LbgknonYX8SPp.png

Sort:  
 2 years ago 

শীতকাল মানেই ভাপা পিঠা। এবার শীতে অনেক ভাপা পিঠা খাওয়া হয়েছে। আমার ভাপা পিঠা অনেক ভালো লাগে। আসলে আমার মিষ্টিজাতীয় যে কোনো খাবারই পছন্দ।তাই মিষ্টি ভাপা পিঠাটা আমার অনেক পছন্দ। ধন্যবাদ এত সুন্দর উপস্থাপনার মাধ্যমে মজাদার ভাপা পিঠার রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। অসংখ্য শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার এত সুন্দর গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু। আপনার জন্যও শুভকামনা রইল।

 2 years ago 
  • শীতকালীন যতগুলো পিঠা আছে এর মধ্যে এই ভাপা পিঠা টাই সবচেয়ে জনপ্রিয় বলা চলে। এটা আমারও অনেক পছন্দের একটি পিঠা। ভাপা পিঠা তৈরির পদ্ধতি টা একটু ভিন্ন। যাইহোক ভাইয়া রেসিপি টা দারুণভাবে উপস্থাপন করেছেন।
 2 years ago 

আপনার এত সুন্দর প্রশংসা মূলক মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ভাই আপনার তৈরি মিষ্টি স্বাদের ভাপা পিঠা রেসিপি দেখে তো খেতে ইচ্ছা করছে অনেক সুন্দর করে রেসিপি তৈরি করেছেন দারুন হয়েছে আমিও শিখে নিলাম বাসায় তৈরি করে খাবো ধন্যবাদ আপনাকে ভাইয়া আপনার জন্য শুভকামনা রইলো ভালো থাকুন

 2 years ago 

জী ভাই, অবশ্যই বাসায় রেসিপিটা তৈরি করে খাবেন। মিষ্টি স্বাদের এই ভাপা পিঠা খেতে খুবই সুস্বাদু ছিল।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া আপনার আম্মুর তৈরীর ভাপা পিঠা গুলো দেখতে অনেক ভালো লাগছে। দেখেই বোঝা যাচ্ছে ভাপা পিঠা গুলো খেতে অনেক সুস্বাদু হবে। ভাপা পিঠা তৈরি দেখে আমার জিভে জল চলে আসছে।ভাপা পিঠা তৈরি পদ্ধতি গুলো ধাপে ধাপে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

এত সুন্দর গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

পিঠাপুলি আমার কাছে ভালো লাগে।আপনার ভাপা পিঠা গুলো মনে হচ্ছে অনেক মজাদার স্বাদের। গুড় ও নারিকেলের মিশ্রণে আমার কাছে ভাপাপিঠা আমার কাছে খুব ভালো লাগে। আপনার রেসিপি ও আপনি সুন্দর করে উপস্থাপন করেছেন।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার এত সুন্দর প্রশংসা মূলক মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago (edited)

➡️ শীতের মৌসুমে ভাপাপিঠার না থাকলে কি হয়। ভাপা পিঠা সবারই অনেক প্রিয় একটি পিঠা। বিশেষ করে আমার খুবই খুবই ভালো লাগে এটি খেতে। এটা দেখেই আমার অনেক ভালো লেগেছে। দেখেই খেতে খুব ইচ্ছে করতেছে। আর যদি তাপ মায়ের হাতে হয় তাহলে তো কথাই নেই, খেতে খুব অসাধারণ হবে। আপনি খুব সুন্দর করে ধাপে ধাপে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। শুভেচ্ছা ও ভালোবাসা থাকলো আপনার জন্য।
 2 years ago 

জী ভাই, শীতকাল মানেই বিভিন্ন ধরনের পিঠা আর পিকনিক। এত সুন্দর গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

ভাপা পিঠার রেসিপি আমার কাছে অনেক প্রিয়। শীতের পিঠার মধ্যে ভাপা পিঠা আমার প্রথম পছন্দ। তবে ভাপা পিঠা এমন ভাবে তৈরি করা হয়নি। দেখতে বেশ আকর্ষণীয় লাগছে আর মন চাইছে একটু খেয়ে দেখি। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

বাসায় এভাবে তৈরী করে খাবেন। শুভকামনা রইল আপনার জন্যও।

 2 years ago 

আমার অনেক ভালো লাগার একটা পিঠা।
পিঠা দেখে খেতে মন চাইলো। অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করার জন্য

 2 years ago 

ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার আম্মুর তৈরি করা ভাপা পিঠা গুলো দেখে খুবই লোভনীয় লাগছে ভাইয়া। দেখেই বুঝা যাচ্ছে খেতে খুবই মজার হয়েছে। আর আপনার উপস্থাপনাও অনেক সুন্দর হয়েছে। আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এতো সুন্দর একটি পিঠার রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই আপনার সুন্দর প্রশংসা মূলক মন্তব্যের জন্য।

বাহ আপনি অনেক সুন্দর ভাপা পিঠার রেসিপি শেয়ার করেছেন। শীতকালে ভাপা পিঠা সবার পরিচিত। সবাই খেয়েও থাকে। ভাপা পিঠা সাথে যদি নারিকেল‌ ও একটু‌ গুর থাকে অনেক ভালো লাগে খেতে। ধাপে ধাপে সুন্দর ভাবে আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মন্তব্যের জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.030
BTC 56587.45
ETH 2991.05
USDT 1.00
SBD 2.15