আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে একটি গান কভার

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আজ - ৮ ফাল্গুন, ১৪২৮ , বঙ্গাব্দ | সোমবার | বসন্তকাল |


আসসালামু-আলাইকুম। আদাব - নমস্কার। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার বাংলা ব্লগ এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি সবাই ভাল আছেন।



আজ একুশে ফেব্রুয়ারি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। একুশে ফেব্রুয়ারি মানে শোকের দিন। এইদিন শ্রদ্ধাভরে আমাদের দেশের ভাষা শহীদদের স্মরণ করা হয়।১৯৪৭ সালের ১৪ আগস্ট দেশ স্বাধীন হওয়ার পর বাংলা ভাষাভাষী গোষ্ঠী পূর্ব পাকিস্তান হিসেবে বিবেচিত হয়। পূর্ব পাকিস্তান এবং পশ্চিম পাকিস্তান মিলে ছিল সম্পূর্ণ পাকিস্তানের অংশ। ব্রিটিশদের কাছ থেকে দেশ স্বাধীন হওয়ার পর থেকে পশ্চিম পাকিস্তানের সাথে পূর্ব পাকিস্তানের ধর্ম, ভাষা সহ নানা গুরুত্বপূর্ণ বিষয়ে বিরোধ দেখা দেয়। তবে প্রথম বিরোধ শুরু হয় ভাষাকে কেন্দ্র করে।১৯৪৮-৫২ সাল পর্যন্ত ভাষার জন্য আন্দোলন এবং জীবন দেয়ার পর আমরা বাঙালিরা বাংলা ভাষায় কথা বলার স্বাধীনতা পেয়েছিলাম। ভাষার জন্য এরকম জীবন দেয়ার নজির বিশ্বের আর কোন দেশে না থাকায় জাতিসংঘ একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি প্রদান করে। এদিন গোটা বিশ্বের মানুষ বাংলা ভাষার জন্য জীবন দেয়া ভাষা শহীদদের শ্রদ্ধা ভরে স্মরণ করে। কয়েকজন ভাষা শহীদ হলেন সালাম, বরকত,রফিক, জব্বার শফিউল্লাহ প্রমুখ।



এসকল বীর বাঙালিকে স্মরণ করে আজকে আমি একটি গান কভার করব। এটি আমার কভার করা প্রথম গান। এছাড়াও গানটি আমার পুরোপুরি মুখস্থ না থাকার কারণে কভার করতে কিছুটা অসুবিধা হয়েছিল। প্রথম কভার করা গান হিসেবে সবাই আমাকে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।



বিষয়বস্তুতথ্য
গানের শিরোনামসালাম সালাম হাজার সালাম
শিল্পীমোহাম্মদ আবদুল জব্বার
লেখকফজল-এ-খোদা


গানের লিরিক্স



সালাম সালাম হাজার সালাম
সকল শহীদ স্মরণে,

আমার হৃদয় রেখে যেতে চাই
তাদের স্মৃতির চরণে
সালাম সালাম হাজার সালাম
সকল শহীদ স্মরণে,
আমার হৃদয় রেখে যেতে চাই
তাদের স্মৃতির চরণে
সালাম সালাম হাজার সালাম

মায়ের ভাষায় কথা বলাতে

স্বাধীন আশায় পথ চলাতে
হাসিমুখে যারা দিয়ে গেল প্রাণ
সেই স্মৃতি নিয়ে গেয়ে যাই গান
তাদের বিজয় মরণে,
আমার হৃদয় রেখে যেতে চাই
তাদের স্মৃতির চরণে
সালাম সালাম হাজার সালাম

ভাইয়ের বুকের রক্তে আজিকে
রক্ত মশাল জ্বলে দিকে দিকে

ভাইয়ের বুকের রক্তে আজিকে
রক্ত মশাল জ্বলে দিকে দিকে
সংগ্রামী আজ মহাজনতা
কন্ঠে তাদের নব বারতা
শহীদ ভাইয়ের স্মরণে,
আমার হৃদয় রেখে যেতে চাই
তাদের স্মৃতির চরণে
সালাম সালাম হাজার সালাম

বাংলাদেশের লাখো বাঙালি

জয়ের নেশায় দিল রক্ত ঢালি
আলোর দেয়ালি ঘরে ঘরে জ্বালি
ঘুচিয়ে মনের আঁধার কালি।
শহীদ ভায়ের স্মরণে
আমার হৃদয় রেখে যেতে চাই
তাদের স্মৃতির চরণে
সালাম সালাম হাজার সালাম
সকল শহীদ স্মরণে,
আমার হৃদয় রেখে যেতে চাই
তাদের স্মৃতির চরণে
সালাম সালাম হাজার সালাম
সকল শহীদ স্মরণে,
আমার হৃদয় রেখে যেতে চাই
তাদের স্মৃতির চরণে
সালাম সালাম হাজার সালাম



গানের ভিডিও লিংক:

Sort:  
 2 years ago 

ভাইয়া আপনি অনেক সুন্দর একটি দেশাত্মবোধক গান আমাদের মাঝে উপহার দিয়েছেন। আপনার গান শুনে খুবই ভালো লাগলো। আপনার গানের গলা অসাধারণ। আপনি অনেক সুন্দর ভাবে গানটি গেয়ে আমাদের মাঝে শেয়ার করেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। সেই সাথে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই আপনার সুন্দর এবং গঠনমূলক মন্তব্য করার জন্য।

 2 years ago 

আমার খুবই পছন্দের একটি গান কভার করেছেন। খুব ভালো লাগলো এতদিন পর এই গানটি শুনতে পেরে।

 2 years ago 

আপনাদের কাছ থেকে পাওয়া এই ধরনের মন্তব্য গুলো আমাদের কাজের প্রতি উৎসাহ বেড়ে দেয় ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

দেশভিত্তিক এই গানটি আমার অনেক প্রিয় একটি গান। আপনি অনেক সুন্দরভাবে গানটি কভার করেছেন ভাইয়া। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে এমন দেশাত্মবোধক একটা গান আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই আপনার মূল্যবান মন্তব্যের জন্য।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সুন্দর একটি গান কভার করেছেন আপনি। খুব পরিচিত আমরা গানটির সাথে। আপনার কন্ঠেও গানটি শুনতে অনেক ভালো লেগেছে। পছন্দের একটি গান কভার করার জন‍্য ধন্যবাদ আপনাকে। শুভকামনা রইল।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব্যের মাধ্যমে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

অসাধারণ ভাই।খালি গলায় অসাধারণ গেয়েছেন। এই গানটি এমনি অনেক ভালো লাগে। দেশের গান মানেই নিজের ভাষা প্রকাশ করার মাধ্যম।আপনি খুব সুন্দর করে বর্ণনা করেছেন আমাদের মাতৃভাষা নিয়ে। শুভকামনা রইল আপনার ভাই।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।আপনার জন্যও শুভকামনা রইলো।

 2 years ago 

মাতৃভাষা দিবস উপলক্ষে আপনার গাওয়া গানটি বেশ দারুন ছিল। খুব ভাল লাগল আপনার কন্ঠে গানটি শুনে।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

পুরো গানটি একদম আবেগ দিয়ে দেওয়ার চেষ্টা করেছেন খুবই ভালো লেগেছে আমার কাছে। আসলে এরকম দেশের প্রতি শহীদের প্রতি এরকম ভক্তি-শ্রদ্ধা থাকলে কেবল ভেতর থেকেই এমন গান আসে। গানটি আপনার কন্ঠে আজকের বিশেষ হ্যাংআউট এও শুনতে চাই ভাই।

 2 years ago 

জী ভাই একদম মন থেকে গানটি গাওয়ার চেষ্টা করেছি।ইনশাল্লাহ গাইবো ভাই।

 2 years ago 

সালাম সালাম হাজার সালাম এই গানটি একুশে ফেব্রুয়ারি উপলক্ষে আমাদের মাঝে আপনি খুবই চমৎকার ভাবে উপস্থাপন করেছেন এই গানটি সাধারণত আমরা একুশে ফেব্রুয়ারি দিনে ্। রিয়ালি করার সময় হাঁটতে হাঁটতে গেয়ে থাকি গানটি শুনে আমাদের শহীদ ভাইদের কথা মনে পড়ে গেছিল। ধন্যবাদ ভাই আপনাকে এমন সুন্দর করে গানটি আমাদের মাঝে কভার করার জন্য।

 2 years ago 

ভাষা শহীদদের স্মরণে এই গানটি একুশে ফেব্রুয়ারির দিনে গাওয়া হয়ে থাকে।ধন্যবাদ আপনাকে আপনার মূল্যবান মতামতের জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.029
BTC 65771.81
ETH 3174.77
USDT 1.00
SBD 2.61