২০২১ রিভিউ "১০ শতাংশ লাজুক শিয়ালের জন্য বরাদ্দ""

in আমার বাংলা ব্লগ3 years ago

received_1040270120159482.jpeg

received_394351305761456.jpeg

দেখতে দেখতে জীবন থেকে আরও একটি বছর চলে গেল।২০২১ সালের শেষ প্রান্তে এসে দাঁড়িয়েছি। ভালো-মন্দ দু'দিক মিলেই ছিল আমার জীবনের ২০২১ সালটা। এ সালে যদিও মন্দ দিকের পরিমাণই বেশি ছিল, তবে কিছু কিছু ভালো দিক সকল মন্দ দিককেও হার মানিয়েছে। ঐসকল ভালো দিকগুলো নিয়ে এখনও কিছু বলতে চাচ্ছি না। তবে তার মধ্যে একটি বিষয়ের কথা প্রথমে না বললেই নয়।আর তা হল স্টিমিট প্লাটফর্মের সুন্দর এবং সেরা একটি কমিউনিটি "আমার বাংলা ব্লগ" এর সন্ধান পাওয়া।এর মাধ্যমেই নতুন করে স্থায়ী আয়ের উৎস খুঁজে পাওয়া।

২০২১ সালের শুরুটা হয় হ্যাপি নিউ ইয়ারের সেলিব্রেশন এর মাধ্যমে। থার্টিফার্স্ট এর সারারাত জেগে বন্ধু-বান্ধবের সঙ্গে বারবিকিউ পার্টি এবং হই-হুল্লোড় এর মাধ্যমে নতুন বছর শুরু হয়েছিল। এত উৎসবের মধ্য দিয়ে বছর শুরু হলেও, প্রায় পুরো বছর জুড়ে ঘরে বসেই একাকিত্বের মধ্যে কেটেছে। কারণ বছরের শুরুর দিকেও করোনা ভাইরাসের সংক্রমণ থাকায় লকডাউন বিদ্যমান ছিল। যদিও লোকজন দিব্যি বিভিন্ন জায়গায় ঘুরে বেরিয়েছে। তবে শুরুর দিকে আমার তেমন একটা বাইরে ঘোরাঘুরি করা হয়নি। ঘোরাঘুরি না করার কারণে গুলোর মধ্যে অন্যতম দুটি কারণ হলো বন্ধুবান্ধবরা কেউ রংপুর ছিল না এবং পরিবার থেকেও করোনা ভাইরাসের সংক্রমণের কারণে বাইরে থাকার বিধি নিষেধ। তবে বেশ কয়েক মাস পর করোনাভাইরাসের প্রতিষেধক টিকা এবং লকডাউন শীতল হয়ে যাওয়ার কারণে বাইরে ভালই ঘোরাঘুরি করেছি।সেই সময় স্কুল কলেজ গুলো খুলে দিতে শুরু করেছিল। পরবর্তী সময়ে পরিবারের সবাই মিলে একত্রিত হয়ে বিভিন্ন জায়গায় ঘুরে বেরিয়েছি।

received_309047153978044.jpeg

received_1000808297345919.jpeg

বছরের শুরু থেকেই চাকরির পড়াশোনা চালিয়ে যাচ্ছিলাম। ক্যারিয়ার নিয়ে খুব হতাশার মধ্যে ছিলাম। কারণ আমাদের দেশের চাকরির বাজারে কম্পিটিশন একটু বেশি।তার মধ্যে আবার বন্ধু-বান্ধবদের সঙ্গহিনতা। সব মিলে আমার মধ্যে এক ধরনের বাজে অবস্থা বিরাজ করছিল। বলা হয়ে থাকে সুখের পর দুঃখ এবং দুঃখের পর সুখ এর আগমন ঘটে। আমার জীবনে বোধহয় দুঃখের পর সুখেরই আগমন ঘটেছিল এ বছরের মাঝামাঝি সময়ে।

আগস্ট মাসের মাঝামাঝি সময়ে আমার জীবন ভিন্ন দিকে মোড় নেয়। কারণ এই সময়ে আমার ব্লকচেইন এ নিয়ে যাত্রা শুরু হয়। অর্থাৎ লেখালেখি করে অর্থ উপার্জন করা। এক্ষেত্রে অবশ্য আমার ভাগ্যের চাকা খুলে যাওয়া বলতে হবে। কারণ আমি স্টিমিট প্ল্যাটফর্মের বেস্ট কমিউনিটিটাই প্রথমেই খুঁজে পেয়েছিলাম। কয়েকজন মানুষের কাছে আমি কৃতজ্ঞ। প্রথমেই কৃতজ্ঞতা প্রকাশ করছি @mithukhandokar ভাইয়ের কাছে। উনার মাধ্যমে আমি কমিউনিটির সন্ধান পেয়েছিলাম।এরপর কৃতজ্ঞতা প্রকাশ করছি abb-community এবং কমিউনিটির ফাউন্ডার প্রিয় দাদার প্রতি।দাদার মাধ্যমে আমি আমার জীবনের প্রথম অর্থোপার্জনের স্বাদ পেয়েছি। বেকারত্বের অভিশাপের খাতা থেকে নিজের নামটি সরিয়ে ফেলতে পেরেছি।

received_960828011175312.jpeg

received_492921542024606.jpeg

সেই থেকে লেখালেখি করে দিন কেটে গেল পুরো বছর জুড়ে। অর্থ উপার্জন করা কতটা কঠিন আমি ভালোই বুঝে গিয়েছিলাম। যার ফলে এখানে লেখালিখি কখনো থামায়নি। শারীরিক পরিশ্রম ছাড়াই এক ঘন্টা কিংবা তার বেশি সময় মেধা খাটিয়ে লিখলেই এখান থেকে খুব সহজেই অর্থ উপার্জন করা যাচ্ছে। আর এইসব সুযোগটা আমি হাতছাড়া করি কিভাবে। আর দিনশেষে @shy-fox এর ভোট পড়লে কি যে ভালো লাগে তা বলে বোঝানো দায়। দিনশেষে অর্থ উপার্জন করার জন্য পড়াশোনার কার্যক্রমও শান্তিমতো এবং ফুরফুরে মেজাজে সম্পন্ন করতে পারছি। পুরো বছরটা বেশ ভালোভাবেই কাটল। ভবিষ্যতে যেন আরো অনেকদূর এগিয়ে যেতে পারি সেই প্রত্যাশাই করি। আপনারা আমার জন্য দোয়া করবেন। সবাইকে অগ্রিম নববর্ষের শুভেচ্ছা। যে যেখানেই থাকবেন-ভাল থাকবেন, সুস্থ থাকবেন এবং নিজের কাছের মানুষদের খেয়াল রাখবেন।

received_422434306255926.jpeg

ধন্যবাদ সবাইকে

@abusalehnahid

ফটোগ্রাফি@abusalehnahid
ডিভাইসOPPO A12
লোকেশনW3W
Sort:  

আপনার পোস্টটি পড়ে সত্যিই নতুন বছরে নতুন সংকল্পে নতুন বছরকে বরণ করে নেব । চিরন্তন সত্য একটি কথা তো আছেই পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি । দোয়া করবেন ভাই যেন আমার বাংলা ব্লগকে নিয়মকানুন মেনে মনোযোগ সহকারে কাজ করতে পারি । ভালোবাসা অবিরাম ।

 3 years ago 

আপনার প্রতিও ভালোবাসা রইলো ভাই। নতুন বছরের শুভেচ্ছা জানাই সবাইকে স্বাগত জানাই। শুভ নববর্ষ।

 3 years ago 

ভাইয়া পুরো পোস্ট টি পড়ে আমি কিন্তু খুব মোটিভেট হলাম। ২০২১ সালের আপনার জীবনের কিছু মুহুর্তের কথা শেয়ার করেছেন যা আমাকে আরও কঠোর পরিশ্রম করতে সাহায্য করবে।

অর্থ উপার্জন করা কতটা কঠিন আমি ভালোই বুঝে গিয়েছিলাম। যার ফলে এখানে লেখালিখি কখনো থামায়নি।

কখনও থানাবেন না কিন্তু। অনেক দুয়া রইলো আপনার জন্য।

 3 years ago 

আপনার এত সুন্দর একটি গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু। নতুন বছরের শুভেচ্ছা রইল।

 3 years ago 

সত্যিই একটি বছর ভালো -খারাপ মিলিয়ে পার হয়ে গেল।আপনার লেখা পড়ে ভালো লাগলো।নতুন বছর সবার জীবনকে আনন্দময় করে তুলুক এই কামনায় করি।শুভকামনা ও নতুন বছরের শুভেচ্ছা রইল ভাইয়া আপনাকে ও।

 3 years ago 

এত সুন্দর উৎসাহমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 3 years ago 

২০২১ সাল আপনার জন্য অনেকটাই বেস্ট ছিল। এই সালে আপনার ব্লকচেইন জার্নি শুরু হয় এবং আপনি মোটামুটি একটি ভালো পর্যায়ে বর্তমানে রয়েছেন। আগামীকাল ২০২২ সাল হবে, আমি দোয়া করি আপনি ২০২২ সালে আরো ভালো করুন এবং আপনার জীবন আরো কল্যাণে ভরে যাক। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনার জন্য দোয়া রইল ভাই। নতুন বছর যাতে আপনার অনেক সুন্দর কাটে তার জন্য দোয়া রইল ভাই।

 3 years ago 
ভাইয়া খুবই চমৎকার ভাবে আপনি আপনার এই বছরের অভিজ্ঞতা গুলো এবং অনুভূতি গুলো আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই লেখা থেকে সবাই অনুপ্রেরণা পাবে আশা করছি এবং আমি নিজেও ব্যক্তিগতভাবে অনুপ্রেরণা পেলাম কঠোর পরিশ্রমী হওয়ার। এভাবেই এগিয়ে যান ভাইয়া সফলতার দিকে। পিছনে ঘুরে তাকাবেন না কখনো পিছনের ভুল ত্রুটি এবং কষ্টগুলোকে অস্ত্র হিসেবে সামনের পথে অগ্রসর হন এই দোয়াই করি। নতুন বছরের অগ্রিম শুভেচ্ছা রইল ভাই আপনার জন্য।
 3 years ago 

নতুন বছর যাতে আপনার খুব সুন্দর কাটে তার জন্য দোয়া রইল। নববর্ষের শুভেচ্ছা নেবেন। শুভ নববর্ষ

 3 years ago 

আপনার পোস্টে যে সব মেসেজ রয়েছে, আমি মনে করি নতুনদের জন্য এটি অনুপ্রেরণার কাজ করবে। আমিও আপনার পোস্ট পড়ে আবেগে আপ্লূত। ২০২২ সালের প্রতিটি দিন আপনার অনেক ভালো কাটুক এই দোয়া করি। আপনার জন্য অনেক অনেক শুভকামনা ভাই। 🧡🧡

 3 years ago 

২০২২সাল যাতে আপনার খুব সুন্দর কাটে তার জন্য দোয়া রইল। শুভ নববর্ষ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 58503.45
ETH 2594.59
USDT 1.00
SBD 2.45