খেজুরের গুড় দিয়ে দুধ পিঠা রেসিপি "১০ শতাংশ লাজুক শিয়ালের জন্য বরাদ্দ"

in আমার বাংলা ব্লগ3 years ago

প্রিয়

আমার বাংলা ব্লগবাসী,

আপনারা সবাই কেমন আছেন? আশাকরি আপনারা সবাই বেশ ভালই আছেন। উপরওয়ালার অশেষ রহমতে আমিও বেশ ভালো এবং সুস্থ আছি। আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটিতে আমার করা পোস্টগুলোতে প্রতিনিয়ত ভেরিয়েশন আনার চেষ্টা করি। ভেরিয়েশন আনতে গিয়ে কখনো ক্রাফট পোস্ট, কখনো বা ড্রয়িং পোস্ট, আবার কখনো বা ফটোগ্রাফি পোস্ট কিংবা রেসিপি পোষ্ট আপনাদের সঙ্গে শেয়ার করি।

এরই ধারাবাহিকতায় আজকে আমি আপনাদের সামনে রেসিপি পোস্ট নিয়ে লিখব।আমার রেসিপি পোস্টের টপিক হলো দুধ পিঠা রেসিপি।

শীতকাল মানেই চারদিকে পিঠা খাওয়ার ধুম। শীতকালে আমরা নানান ধরনের পিঠা খেয়ে থাকি। আমি ব্যক্তিগতভাবে দুধ দিয়ে তৈরি করা পিঠাগুলো খেতে বেশি পছন্দ করি। কারণ উত্তর দিয়ে তৈরি করার পিঠাগুলো খেতে এমনিতেও পুষ্টিগুণসম্পন্ন, তার মধ্যে আবার সুস্বাদুও হয় বেশ। এর আগে আমি আপনাদের সামনে দুধ দিয়ে তৈরি করা চই পিঠা রেসিপি আপনাদের সঙ্গে শেয়ার করেছি। আমরা সাধারণত দুধের সঙ্গে চিনি মিশিয়ে মিষ্টি করা দুধের পিঠা খেয়ে থাকি। তবে দুধ পিঠার দুধের মধ্যে যদি চিনির পরিবর্তে খেজুরের গুড় ব্যবহার করি তাহলে পিঠার স্বাদের মাত্রা আরো বৃদ্ধি পায়। আজকে আমি খেজুরের গুড় দিয়ে তৈরি দুধ পিঠা রেসিপি আপনাদের সামনে করব।

খেজুরের গুড় দিয়ে দুধ পিঠা রেসিপি

প্রয়োজনীয় উপকরণ:

received_308605147870357.jpeg
উপকরন সমুহপরিমাণ
গাভীর দুধ৫০০ গ্রাম
লিকুইড দুধএক প্যাকেট
আটাপরিমাণমতো
খেজুরের গুড়পরিমাণমতো
তেজপাতা দারুচিনি এলাচকয়েকটি করে

দুধ পিঠা তৈরি করার জন্য প্রথমেই আমাদের চিতই পিঠা তৈরি করে নিতে হবে। এজন্য প্রথমে আমি চিতই পিঠা তৈরীর প্রক্রিয়া গুলো নিয়ে আলোচনা করব। এরপর চিতই পিঠা গুলা দুধের মধ্যে ছেড়ে দেব। তাহলে আমাদের দুধ পিঠা রেসিপি সম্পন্ন হবে। তাহলে চলুন রেসিপি তৈরি করার ধাপগুলো নিয়ে আলোচনা করা যাক।

প্রথম ধাপ:
received_1104152810413939.jpegreceived_259460022790997.jpeg

এই পর্যায়ে চালের গুড়ার মধ্য কুসুম গরম পানি নিয়ে ব্যাটার তৈরী করে নিয়েছি।

দ্বিতীয় ধাপ:
received_591170668609758.jpeg

এই পর্যায়ে মাটির তাওয়া চুলায় দিয়েছি গরম হয়ে আসলে তাতে চামচে করে পানি দিয়ে মেশানো চালের গুড়া দিয়েছি।

তৃতীয় ধাপ:
received_966998097587728.jpeg
received_495845065462342.jpegreceived_603836720918699.jpeg

এই পর্যায়ে পিঠা হয়ে গেলে পিঠাগুলো তাওয়া থেকে উঠিয়ে নিয়েছি। ফলে আমাদের চিতই পিঠা তৈরি হবে। চিতই পিঠা গুলো আমাদের একটি বাটিতে সংগ্রহ করে রাখতে হবে।

চতুর্থ ধাপ:
received_239605721634505.jpegreceived_453012166538295.jpegreceived_613783856399896.jpeg

এভাবে আমাদের একটি পাতিলের মধ্যে প্যাকেটের লিকুইড দুধ ঢেলে দিতে হবে। এরমধ্যে আবার পরবর্তীতে গাভীর দুধ দিতে হবে। আপনারা চাইলে গাভীর দুধ দিয়ে পিঠা তৈরি করতে পারেন। আমি লিকুইড দুধ দিয়েছি কারণ এগুলো গাভীর দুধের তুলনায় বেশ ঘন হয়।

পঞ্চম ধাপ:
received_958601924776180.jpegreceived_4960239727349082.jpegreceived_227985122840547.jpeg

উক্ত দুধের মধ্যে তেজপাতা এলাচ দারুচিনি এবং খেজুরের গুড় দিয়ে ১৫ মিনিট ধরে চামচ দিয়ে নাড়িয়ে নাড়িয়ে জ্বাল করতে হবে। যাতে করে খেজুরের গুড় সম্পূর্ণ দুধে সুষমভাবে মিশ্রিত হয়।

ষষ্ঠ ধাপ:
received_667791710898074.jpegreceived_677167619978023.jpegreceived_438850787884732.jpeg

এরপর উক্ত মিশ্রণের মধ্যে তৈরি করে নেয়া চিতই পিঠা গুলো ছেড়ে দিতে হবে। তাহলে আমাদের দুধ পিঠা রেসিপি তৈরি সম্পন্ন হবে।

আমাদের তৈরি করে নেয়া দুধ পিঠা গুলো আপনি চাইলে এক ঘন্টা পরেই খেতে পারেন। উপরোক্ত সকল ধাপগুলো অনুসরণ করে আমি খেজুরের গুড় দিয়ে দুধ পিঠা রেসিপি তৈরি করলাম। আমার তৈরি করা দুধ পিঠা অন্যদের রেসিপি থেকে ভিন্ন হওয়ার কারণ হল আমি লিকুইড দুধ এবং খেজুরের গুড় ব্যবহার করেছি।

ধন্যবাদ সবাইকে

@abusalehnahid

ফটোগ্রাফিআবু সালেহ নাহিদ
ডিভাইসOPPO A-12
ছবি তোলার স্থানলোকেশন

PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png

RGgukq5E6HBM2jscGd4Sszpv94XxHH2uqxMY9z21vaqHt1rDaeRdtDvsXGmDbuRg1s1soomTEddbTFxfMMYzob4oRFK8fTZQyYP8LbQ4tbMTAd2enV3Wq9Ze3N8TTU2 (1).png
PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9ms6NJyqDC7SoahBpoJnjzoXmRuaVTHyxffJTSjt3HCAJgZmTWQYSXVqA6yXF9TSJcoosKhzkudZxYGzUmXmso6pY5QuuDF (2).gif

Join the Discord Server for more Details

4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q9XCPsYVNkPGccQr2oVfqjd8P1QjQ2JYt5o5SLCXCfH7Wv5QM2wCpb3QPRXzxP6G5LbgknonYX8SPp.png

Sort:  
 3 years ago 

খেজুরের গুড় আর দুধ দিয়ে খুবই সুন্দর করে পিঠা প্রস্তুত করেছেন দেখতে অনেক লোভনীয় দেখাচ্ছে মনে হচ্ছে খেতেও দারুণ সুস্বাদু হবে এরকম ভাবে পিঠা তৈরি করে এর আগে খাওয়া হয়নি তবে আপনার তৈরি করা পিঠাটি দেখে অনেক আগ্রহ হচ্ছে এরকম ভাবে প্রস্তুত করে খাওয়ার জন্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে তুলে ধরার জন্য

 3 years ago 

রেসিপির ধাপগুলো অনুসরণ করে অবশ্যই বাসায় তৈরি করে খাবেন ভাই। শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

খেজুরের গুড় দিয়ে পিঠা খুবই চমৎকার ও সুস্বাদু লাগে। আপনি খুবই সুন্দর করে খেজুরের গুড় দিয়ে পিঠা বানিয়েছেন। সাধারণ ভাবে উপস্থাপন বর্ণনা করেছেন ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

ভাইয়া আমি চিতই পিঠা অনেক পছন্দ করি। তবে ভর্তা দিয়ে খেতে বেশি ভালো লাগে, কখনো এভাবে চিতই পিঠা খাওয়া হয়নি। আপনার রেসিপি টা আমার কাছে একদম ইউনিক একটি রেসিপি। দুধ ও খেজুর গুড় দিয়ে তৈরি সব পিঠা অনেক মজাদার হয় তাই না ভাইয়া। আপনার পিঠা রেসিপি দেখে আমার অনেক খেতে ইচ্ছে করছে ভাইয়া। তবে আমি আজকে অবশ্যই বাসায় তৈরি করবো।
আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এতো মজাদার পিঠা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

জি আপু অবশ্যই বাসায় বানিয়ে খাবেন।খুবই সুস্বাদু একটি রেসিপি ছিল। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

শীতকালে খেজুরের গুড় খেতে খুবই মজা লাগে ।আপনি খেজুরের গুড় দিয়ে দুধ পিঠা রেসিপি তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন শীতের সময় দুধ পিঠা খেতে আমার বেশ ভালো লাগে ।আপনি অনেক সুস্বাদু রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

এত সুন্দর উৎসাহমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

ভাইয়া অনেক সুন্দর একটা রেসিপি শেয়ার করেছেন আপনি। সত্যি আমার কাছে অনেক ভালো লেগেছে। পুরো রেসিপি টা দেখেই আমার মুখে জল চলে এসেছে খাওয়ার জন্য। প্রতিটি ধাপ অনেক সুন্দর ভাবে তৈরি করে শেয়ার করেছেন আমাদের সাথে। শুভেচ্ছা ও ভালোবাসা রইলো ‌‌।

 3 years ago 

রেসিপিটা বানিয়ে খাবেন অবশ্যই।খুবই সুস্বাদু এবং মজাদার একটি রেসিপি ছিল। আপনাকেও ধন্যবাদ ভাই।

 3 years ago 

ওয়াও ভাইয়া অসাধারন একটি রেসিপি শেয়ার করেছেন। খেজুরের গুড় দিয়ে দুধ চিতল আমার খুবই পছন্দের একটি খাবার। আর আপনার রেসিপি টা দেখতে খুবই লোভনীয় হয়েছে। দেখে খুব খেতে ইচ্ছে করছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

এত সুন্দর গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু।

 3 years ago 

দুধ পিঠা শুনেই আপনার পোস্টটি ওপেন করলাম।আপনাদের এলাকায় যেটা দুধ পিঠা আমাদের এলাকায় সেটা রসে ভেজা চিতই পিঠা নামে পরিচিত। অনেক মজা এই পিঠা। আমার অনেক প্রিয়। রেসিপিটি শেয়ার করার জন্য ধন্যবাদ

 3 years ago 

আমাদের এলাকাতে এই পিঠার নাম দুধ পিঠা। শীতের সকালে খেতে দারুন মজার হয়। আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই।

|খেজুরের গুড় মানে মজাই মজা । খেজুরের গুড়ের তৈরি সবগুলো রেসিপি আমার খুব পছন্দ । আমার পছন্দের খেজুরের গুড় দিয়ে আপনার দুধ পিঠা খুবই সুস্বাদু এবং মজাদার মনে হচ্ছে । একটু চেখে দেখতে পারলে ভালো হতো 😋 । আপনার ধারাবাহিকতা এবং উপস্থাপনা সুন্দর ছিল ।|

 3 years ago 

চেখে দেখতে চাইলে কিছু করার নেই ভাই। পার্সেল করে পাঠিয়ে দিতে হবে। কাছে টাকা পয়সা নেই। সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনার তৈরি করা খেজুরের গুড় দিয়ে দুধ পিঠা রেসিপি টা বেশ সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। আর দেখে খুব ভালো লাগলো আমার। আর যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর হয়েছে। আর তাই আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর মন্তব্য করে উৎসাহিত করার জন্য। আপনার জন্যও শুভকামনা রইল।

 3 years ago 

খেজুরের গুড় দিয়ে পিঠা তৈরি করলে সত্যি খেতে অনেক সুস্বাদু লাগে। দুধ পিঠা আসলেই খেতে অনেক মজা হয়। আমারও খুব ভালো লাগে দুধ পিঠা খেতে। সত্যি ভাইয়া আপনার পিঠা তৈরি রেসিপিটা অসাধারণ হয়েছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।আপনার জন্যও শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 56556.00
ETH 2492.21
USDT 1.00
SBD 2.22