আলু দিয়ে মুরগির মাংসের ঝোল রেসিপি "১০ শতাংশ লাজুক শিয়ালের জন্য বরাদ্দ"

in আমার বাংলা ব্লগ2 years ago

প্রিয়,

আমার বাংলা ব্লগবাসী

আপনারা সবাই কেমন আছেন? আশাকরি আপনারা সবাই বেশ ভালই আছেন। উপরওয়ালার অশেষ রহমতে আমিও বেশ ভালো এবং সুস্থ আছি। আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটিতে আমার করা পোস্টগুলোতে প্রতিনিয়ত ভেরিয়েশন আনার চেষ্টা করি। ভেরিয়েশন আনতে গিয়ে কখনো ক্রাফট পোস্ট, কখনো বা ড্রয়িং পোস্ট, আবার কখনো বা ফটোগ্রাফি পোস্ট কিংবা রেসিপি পোষ্ট আপনাদের সঙ্গে শেয়ার করি।

এরই ধারাবাহিকতায় আজকে আমি আপনাদের সামনে রেসিপি পোস্ট নিয়ে লিখব।আমার রেসিপি পোস্টের টপিক হলো মুরগির মাংসের ঝোল রেসিপি।

শুক্রবার মানে ছুটির দিন। আর এই দিন আমরা সবাই বিভিন্ন ভাবে উপভোগ করতে চাই। সচরাচর শুক্রবার গুলোতে আমি বিভিন্ন জায়গায় ঘুরতে যাই। কিন্তু এই শুক্রবারে আড্ডা কিংবা ঘোরাঘুরি এর মধ্যে কাটানো সম্ভব হলো না। কারণ সকাল থেকেই সারাদিন খুবই বৃষ্টি হচ্ছিল। বৃষ্টি না হলে হয়তো গ্রামের বাড়িতে বিভিন্ন জায়গায় ঘোরাঘুরি করতে যাওয়া হতো। এজন্য আজকে পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটালাম। আম্মু আজকের দুপুরের খাবারে মুরগির মাংসের ঝোল রান্না করলেন। আর আমিও রান্না করার সঙ্গে সঙ্গে রান্নার বিভিন্ন স্টেপের ছবিগুলো উঠিয়ে নিলাম।এখন রেসিপিটা আপনাদের সামনে উপস্থাপন করবো।

মুরগির মাংসের ঝোল রেসিপির ছবি

received_656556785480985.jpeg

প্রয়োজনীয় উপকরণ:

received_4855889141160991.jpeg
উপকরণ সমূহপরিমাণ
মুরগীর মাংস১ কেজি
তৈল২৫০ গ্রাম
পিয়াজ কুচি৭টি
আলু৭ টি
মরিচ গুড়া,হলুদ গুড়া,ধনিয়া গুড়া, জিরা গুড়া২ চা চামচ করে
আদা বাটা,রসুন বাটা১ চা চামচ করে
তেজপাতা৩ টি
দারচিনি,সাদা এলাচ, কালো এলাচ২ টি করে
গোল মরিচ গুড়াহাফ চা চামচ
লবণ,পানিপরিমাণমতো

প্রথম ধাপ:

received_4855889141160991.jpeg

প্রথমে পেঁয়াজ,আলু এবং মুরগির মাংস কেটে নিয়ে সেগুলো ধুয়ে পরিষ্কার করে নেই।এরপর অন্যান্য উপকরণগুলো তরকারিতে দেওয়ার জন্য প্রস্তুত করে নেই।

দ্বিতীয় ধাপ:

received_676637393748534.jpegreceived_371321684324142.jpeg

প্রথমে পানি দিয়ে মুরগীর মাংস ধুয়ে নিয়ে তাতে পরিমান মত তৈল, পিয়াজ কুচি,৫চা মরিচ গুড়া, সাদমত লবণ,২চা চামচ হলুদ গুড়া, ২চা চামচ জিরা গুড়া, ২চা চামচ ধনিয়া গুড়া ১ চা চামচ আদা বাটা, ১ চা চামচ রসুন বাটা, ৩ টা তেজপাতা, ২ টা দারচিনি, ২ টা সাদা এলাচ, ২ টা কালো এলাচ, হাফ চা চামচ গোল মরিচ গুড়া দিয়ে মেখে নিয়ে ১ কাপ পরিমান পানি দিয়ে সমগ্র মিশ্রণটি হালকাভাবে মেখে নিয়ে পাতিল চুলায় বসিয়েছি।

তৃতীয় ধাপ:

received_714981206181475.jpegreceived_1259431537799921.jpeg

এই পর্যায়ে ১০ মিনিট রান্না করার পর এতে কেটে রাখা আলু দিয়েছি এবং পানি শুকিয়ে গেলে পানি দিয়েছি।

চতুর্থ ধাপ:

received_280296067502166.jpegreceived_1091715011681628.jpegreceived_773543243604138.jpeg

এই পর্যায়ে আবার পানি শুকিয়ে গেলে আবার পানি দিয়েছি এবং ৭ মিনিট রান্না করার চুলা থেকে পাতিল নামিয়ে নিয়েছি।

পঞ্চম ধাপ:

received_656556785480985.jpeg

চূড়ান্ত পর্যায়ে আমাদের আলু দিয়ে মুরগীর ঝোল তৈরী হলো।

উপরের ধাপগুলো অনুসরন করে আমি আমার মুরগির মাংসের ঝোল রেসিপি তৈরি করার পদ্ধতি গুলো উপস্থাপন করলাম। আপনাদের সবার কেমন লাগলো তা অবশ্যই মন্তব্য করে জানাবেন।

ধন্যবাদ সবাইকে

@abusalehnahid

ফটোগ্রাফিআবু সালেহ নাহিদ
ডিভাইসOPPO A-12
ছবি তোলার স্থানলোকেশন

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeJJwaZsefPk1zN6fEAs7MdkdJfudjGmTTgEGoGzxsz4JfVM6eKjD5LC9K3xQyuVYFwkWACxsp.png

Sort:  

আলু দিয়ে মাংস রান্নার রেসিপি গুলো আসলেই অনেক সুস্বাদু হয়। আপনার উপস্থাপনা ছিল যথেষ্ট ভালো। শুভকামনা আপনার জন্য

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আলু দিয়ে মুরগির মাংস ঝোল রেসিপি দেখে খেতে ইচ্ছা করছে। আপনি খুবই সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করলেন। আপনার উপস্থাপন দেখে আমি শিখতে পারলাম। আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে।শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

মুরগির মাংসের ঝোল রেসিপি অসাধারণ হয়েছে আপনি খুব সুন্দর ভাবে ধাপসমূহ আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আসরে মুরগির মাংসের রান্নার স্বাদটাই আলাদা। এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ ভাই।আপনার জন্যও শুভকামনা রইলো।

 2 years ago 

মুরগির মাংসের সাথে এভাবে আলু দিয়ে রান্না করা হলে এই রান্নাটা অসাধারণ হয়। আমার কাছেতো খুবই ভালো লাগে মুরগির মাংসের সাথে আলু রান্না। আপনার রেসিপিটি আমার কাছে খুবই ভালো লেগেছে। ভাইয়া খুব সুন্দর করে ধাপে ধাপে আপনি উপস্থাপন করেছেন।

 2 years ago 

আমার রেসিপি আপনার পছন্দ হয়েছে শুনে খুবই ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মুরগির মাংস খেতে খুবই মজাদার হয়। আর এভাবে আলু দিয়ে রান্না করলে খেতে খুবই সুস্বাদু হয়। আপনার আলু দিয়ে মুরগির মাংস রান্নার রেসেপি টি আমার কাছে খুবই ভালো লেগেছে। শুভকামনা রইল

 2 years ago 

আমার রেসিপি আপনার ভালো লেগেছে শুনে খুশি হলাম।আপনার জন্যও শুভকামনা রইলো ভাই।

 2 years ago 
মুরগি আমার সবচেয়ে প্রিয় খাবার। আমি সপ্তাহে দুই-তিনদিন মুরগি খেয়ে থাকি। আপনি যে মুরগি রান্নার রেসিপি তৈরি করেছেন তা দেখে মনে হচ্ছে অনেক অনেক সুস্বাদু হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার প্রিয় খাবারটি এরকম সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।
 2 years ago 

মুরগির মাংস আমারও খুবই পছন্দের।আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আলু আর মুরগির মাংসের অনেক সুন্দর একটা রেসিপি তৈরি করা। মুরগির মাংস আলু দিয়ে রান্না করলে খেতে অনেক সুস্বাদু লাগে। তেমনি আপনার রেসিপি টা আমার কাছে অসাধারণ লেগেছে। এরকম সুস্বাদু রেসিপি গুলো আমাদের সবার মাঝে উপস্থাপনা করার জন্য অনেক ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল 😍😍😍😍

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য।আপনার জন্যও শুভকামনা রইলো।

 2 years ago 

খুবই সুস্বাদু একটি মুরগির মাংসের রেসিপি শেয়ার করেছেন ভাই। অনেক ভালো হয়েছে। আমার তো এখনই খাইতে মন চাচ্ছে। মুরগির মাংস আমার খুবই পছন্দের। আপনার উপস্থাপনা অনেক সুন্দর ছিলো। শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

রান্না করে খাবেন ধাপগুলো অনুসরণ করে।আপনার জন্যও শুভকামনা রইলো।

 2 years ago 

ভাই খুবই মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন, মুরগির মাংসের রেসিপি দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে। কালার টা ও ভালো লেগেছে, খেতে অনেক সুস্বাদু হয়েছে। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই আপনার মূল্যবান মতামত প্রদানের জন্য।শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

আপনার রান্না করা মাংস দেখেই মনে হচ্ছে রান্না করতে আপনি ভালই পারেন। আমিও টুকটাক রান্না করতে পারি তবে আপনার মত এত ভালো নয়। মুরগির মাংসে একটু আলু না থাকলে আমার কাছে কেমন যেন অসম্পূর্ণ লাগে। আলু দেয়াতে দেখতে আমার কাছে বেশ লাগছে। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

ভাই আমি রান্না করতে পারি না।আমার মা রান্না করে।সেই রেসিপি আমি শেয়ার করি।তবে অনেক রেসিপি রান্না করার পদ্ধতি জানি।ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 59238.58
ETH 3176.28
USDT 1.00
SBD 2.45